25 C
Dhaka
Friday, February 26, 2021

চলছে পিসি মার্কেটের বেহালদশা 🙁

- Advertisement -asus motherboards

কিছুদিন আগে আমরা জানিয়েছিলাম যে লো বাজেট সহ প্রায় সব বাজেট রেঞ্জেই গ্রাফিক্স কার্ড এর সংকট। তা তো অব্যাহত রয়েছেই সাথে যোগ হয়েছে আরো বেশ কিছু কম্পোনেন্ট এর স্টক সমস্যা এবং মুল্যবৃদ্ধি।

AMD Ryzen Processor Price In Bangladesh: 

প্রসেসর মার্কেটেও লেগেছে বেশ খানিকটা বদ বাতাস। গত কয়েক বছর মুড়ির মত বিক্রি হওয়া এবং অসংখ্য লো বাজেট পিসিতে জায়গা করে নেওয়া Ryzen 5 3400G এর দাম গিয়ে ঠেকেছে 17500 টাকা। স্টক সমস্যা তো আছেই… এই অবিশ্বাস্য মুল্যের কারণে আমাদের PC Helpline and Discussion এবং PC Builder Bangldesh ছাড়াও অন্যন্য টেক গ্রুপগুলোতে আলোচনা ,সমালোচনা এবং হাসাহাসি, মিমস হয়েছে বিস্তর।

- Advertisement -

Ryzen 3 3200G এর দাম বেড়ে হয়েছে প্রায় ১১ হাজার টাকা। এটিও লো বাজেট বিল্ডার দের জন্য বড় একটি ধাক্কা।  শীর্ষস্থানীয় শপগুলোতে এরকম দাম হলে মফঃস্বল বা ছোট শহরের ছোট দোকানগুলোতে আরো বেশি দাম হাকানো হয় বা হচ্ছে তা বলা বাহুল্য।

Intel Processor Price in Bangladesh:

গরীবের বন্ধু i3 10100f এর দাম ৭০০০-৭৫০০ এর মধ্যেই ঘোরাফেরা করতো। সেটির দাম এখন ৮৫০০ টাকা~ ।

- Advertisement -

তবে ভালো ব্যাপার হচ্ছে core i5 10400f, Ryzen 5 3500x,Ryzen 5 3600 বা 3700x ইত্যাদি প্রসেসরগুলোর দাম স্থিতিশীল রয়েছে ও স্বাভাবিক রয়েছে।

Ram price in Bangladesh:

মাঝে বেশ কিছুদিন র‍্যামের দাম বেশ কম ছিল। আমরা 3200 টাকাতেও 3200Mhz এর র‍্যাম পাচ্ছিলাম। RGB র‍্যাম এর অপশন ও ছিল 3500-3700 টাকার মধ্যে বেশ কয়েকটা। স্টক এর পাশাপাশি দামেও পড়েছে কুপ্রভাব । PNY এর XLR8 3200Mhz র‍্যাম যেটি কি না সবথেকে কম দামে ৩২০০ মেগাহার্জ র‍্যাম হিসেবে বাজারে ছিল (৩২৫০/৩২০০টাকায় পাওয়া যেত), তার দাম গিয়ে দাড়িয়েছে ৪০০০টাকায়।

2400 বাস এর Corsair Vengeance এর দাম ৩৫০০/৩৬০০টাকায় গিয়ে ঠেকেছে। যেখানে 3200Mhz এর দাম আরো বেশি (৩৯০০টাকা)। বিশেষ করে ২৬৬৬ ও ২৪০০ বাসের র‍্যাম পাওয়া যাচ্ছে না বললেই চলে G-Skill বা Corsair এর মত ব্রান্ডের।

- Advertisement -

বিস্ময়কর ব্যাপার হচ্ছে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে 2400bus এর র‍্যামগুলোকে ৩৫০০/৩৬০০টাকায় ‘special price’ হিসেবে বিক্রি করা হচ্ছে এবং regular price লেখা হয়েছে ৩৯০০/৩৮০০টাকা।

সবথেকে কম দামে RGB র‍্যাম হিসেবে PNY XLR8 এবং TeamGroup Delta এর র‍্যাম পাওয়া যেত ৩৬০০,৩৭০০ টাকায়। PNY এর দাম গিয়ে ঠেকেছে ৩৯০০টাকায়।Patriot Viper এর দাম গিয়ে দাড়িয়েছে ৪৪০০টাকায়। এছাড়া যথারীতি G-Skill,Corsair RGB এর দাম আগের মতই বেশি রয়েছে।

Graphics Card Price in Bangladesh:

গ্রাফিক্স কার্ড এর  বাজার ও মোটামুটি আগের মতই রয়েছে। লো বাজেটে 1650 Super এখনো নেই। বেশ কিছু GTX 1650 বিক্রি হচ্ছে ১৮-১৯ হাজার টাকার মত অস্বাভাবিক মুল্যে।

এদিকে GTX 1660 Super Price  ও দেখা গিয়েছে 29/28 হাজার যা স্বাভাবিক থেকে অবশ্যই বেশি।এক্ষেত্রে বলাই যায় কিছু ক্ষেত্রে GTX 1660 Super এবং GTX 1660 Ti এর দাম মিলে গিয়েছে। এই বিষয়টি শুধু মার্কেটের দুরবস্থা সম্পর্কেই কিছুটা ধারণা দেয়। যথারীতি ছোট দোকানগুলো এর সুবিধা অবশ্যই নিচ্ছে এবং ক্রেতারা বেশ সমস্যার মুখে পড়ছেন। ফুল পিসি বিল্ডিং এর সমস্যাটা তো রয়েছেই।

নেই কোনো RTX 2060। তবে যারা একান্তই গেমিং এর জন্য বিল্ড করতে চান এবং Ray Tracing,DLSS এর মত ফিচার ছাড় দিতে রাজি আছেন তারা নিতে পারেন RX 5600XT। এগুলো স্বাভাবিক দামেই বিক্রি হচ্ছে।

বেশ কিছু ব্রান্ডের টিজার পাওয়া গিয়েছে RTX 3060 সম্পর্কে। রিলিজের আগেই, কিন্ত সেগুলোর দাম খুব বেশি ফ্রেন্ডলি হবে না বলে আঁচ করা যাচ্ছে। তবে আপাতত ৩০-৪০ হাজারের রেঞ্জে অন্যন্য সবগুলো গ্রাফিক্স কার্ডকে রিপ্লেস করবে RTX 3060 সেকথা বলাই যায়।

SSD Price In Bangladesh: 

এই দুঃসময়ে কিছুটা ভালো খবর হচ্ছে SSD এর দাম স্থিতিশীল রয়েছে। আমরা গত সেপ্টেম্বরের দিকে একটি পোস্টে বলেছিলাম র‍্যাম এবং এসএসডির দাম বিশ্বব্যাপী ই কমবে। আমাদের দেশে র‍্যামের দাম বেশ কিছুদিন কমেছিল ও। এসএসডির দাম ও এখন বেশ অনেকটাই কম। 3500/3600 টাকায় রয়েছে Lexar এর NVMe। অন্যন্য ব্রান্ডগুলোর দাম ও বেশ স্থিতিশীল। Corsair এর MP510 এর দাম কমে এসেছে ৪৭০০টাকা। PNY CS3030 এর দাম ৪৬০০টাকা।   4000,3900টাকায় Team,Transcend ,HP এর NVMe রয়েছে।

যারা 500/480 জিবির মত বড় ড্রাইভ নিতে চান তাদের জন্য ও রয়েছে সুখবর। 4800/5000টাকাতেই রয়েছে বেশ কিছু M.2/NVMe. Netac ,HIKVISION TeamGroup এর 500/480 জিবির এসএসডি গুলোর দাম ৫০০০টাকার আশেপাশেই।

কবে ঠিক হতে পারে পরিস্থিতি? 

পরিস্থিতি কবে নাগাদ কিছুটা নিয়ন্ত্রণে আসতে পারে তা এখন সেভাবে ইঙ্গিত দেওয়া যাচ্ছে না। তবে সামনে মাসে Intel এর 11th Gen এর লঞ্চ ক্রেতাদের কিছুটা অপশন দিবে নতুন করে।। RTX 3060 বা  Radeon RX 6700XT এর লঞ্চ হয়তো হাই,মিড-হাই বাজেটে নতুন অনেকগুলো অপশন দিবে কিন্ত লো বাজেটে নতুন কোনো জিপিইউ লঞ্চ হওয়ার কোনো আভাস মিলছে না। এমনকি GTX 1650Super গুলো কবে নাগাদ স্টকে আসবে নাকি আসবে না এ নিয়েও কোনো নিশ্চয়তা নেই।

AMD এর পক্ষ থেকেও আমরা Low Budget এ কোনো প্রসেসর,গ্রাফিক্স কার্ড লঞ্চ এর আভাস পাইনি। গেমিং জিপিইউ দিয়ে মাইনিং এর ফলে দাম ও স্টক সমস্যা এড়াতে NVIDIA  বেশ কিছু মাইনিং জিপিইউ লঞ্চের ঘোষণা দিলেও তা বিভিন্ন কারণে গেমারদের জন্য Long Term এর ক্ষতির কারণ হতে যাচ্ছে এবং এই ঘোষণা যে এনভিডিয়ার আর্থিক স্বার্থ ছাড়া আর কোনো উপকারেই আসবে না ,পরিস্থিতি যে আরো জটিলের দিকেই যাবে এই বিষয়ে ইতিমধ্যেই কথা বলেছেন Linus সহ অন্যন্য অনেক টেক বোদ্ধা রা।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here