Canon 90D Camera 4K

Will Canon 90D Be The Best DSLR For Video?

Canon 90D, এই ডিএসএলআর ক্যামেরা হতে যাচ্ছে বিশ্ব নন্দিত, ভ্লগারদের ফেভারিট এবং ডিএসএলআরের দুনিয়ায় বেস্ট ভিডিও ক্যামেরা হিসেবে স্বীকৃতি পাওয়া Canon 80D এর সাক্সেসর। আপনারা যারা Canon 80D এর রিভিউ দেখেছেন বা নিজেরাই এই ক্যামেরাটি ব্যাবহার করছেন তারা সবাই হলফ করে বলতে পারবেন এটি কত ভালো মানের ক্যামেরা। বড় ব্যাটারি, ওয়েদার সিল্ড বডি, ইজি এক্সেসেবল মেন্যু সিস্টেম আর স্পেশালি ভিডিওর জন্য ডুয়াল পিক্সেল অটো ফোকাস সিস্টেম সহ অনেক ফিচার Canon 80D ক্যামেরাকে যে কোন ভ্লগার, ইউটিউবার বা ভিডিওগ্রাফারদের জন্য মাস্ট বাই ক্যামেরা হিসেবে পরিণত করেছিল Canon। এমনকি ফেমাস ভ্লগার কেইসি নাইস্টেট মোট ১৪ টি 80D কিনেছিলেন শুধুমাত্র তার কাছে ক্যামেরাটি অনেক ভাল লেগেছিল বলে।

কিন্তু এই বিখ্যাত ক্যামেরা রিলিজ হয়েছে প্রায় আড়াই বছর হয়ে গিয়েছে। গ্রাফিক্স কার্ডের টাইমলাইনের মত ক্যামেরার দিক থেকেও আমরা তিন বছর পর পর জেনারেশন আপগ্রেড দেখতে পাই। আশা করা যাচ্ছে এর ক্ষেত্রেও তেমন কোন ব্যাতিক্রম হবে না। canonrumors.com এর মতে এই বছরের শেষেই হয়ত আমরা Canon 90D এবং তার সাথে 7D MK III ক্যামেরার রিলিজ দেখতে পেতে পারি। এই আর্লি রিলিজের কারণ হতে পারে মেইনলি ক্যামেরা বাজারে সনি ও প্যানাসনিকের আধিপত্য বিরাজ। তো দেখে নেয়া যাক, প্রতিপক্ষকে টেক্কা দেয়ার জন্য Canon 90D তে কি কি ফিচার দেয়া হতে পারে।

বি:দ্র: 7D সিরিজের ক্যামেরা মেইনলি হয়ে থাকে এর নীচের লেভেলের ক্যামেরার প্রো ভার্শন। এখন 7D MK II হচ্ছে যেমন Canon 80D এর প্রো ভার্শন, তেমনি 7D MK III হবে Canon 90D এর প্রো ভার্শন।

Canon 90D এর পসিবল ফিচার

Bigger & Improved Sensor

সব সময়ই প্রতি জেনারেশনের ক্যামেরায় সেন্সর ইম্প্রুভমেন্ট আমরা দেখে থাকি। Canon 60D তে ছিল ১৮ মেগাপিক্সেল, 70D তে ছিল ২১ মেগাপিক্সেল আর সর্বশেষ Canon 80D তে আমরা পেয়েছি ২৪.২ মেগাপিক্সেল সেন্সর। সব কিছু হিসেবে রাখলে Canon 90D তে আমরা ভাল মানের সেন্সর আপগ্রেড পেতে যাচ্ছি। ধারণা করা হচ্ছে এবার এই ক্যামেরায় ৩০ মেগাপিক্সেল APS-C CMOS সেন্সর দেয়া হবে। অর্থাৎ সেন্সর আপগ্রেড করা হলে হাই এপারেচারের লেন্স ব্যাবহার করলেও লাইট সেন্সিটিভিটি আগের জেনারেশনের ক্যামেরা থেকে বেশি পাবে ক্যামেরা। যার কারণে লো লাইট ফটোগ্রাফি বা সিনেমাটোগ্রাফি হবে আরো ভাল।

Digic-8 or Better Image Processor

ছবি তোলা ও ভিডিও করার সাথে আরো যে জিনিস কাজ করে তা হচ্ছে ক্যামেরার ইমেজ প্রসেসর। Canon 80D ব্যাবহার করছে Digic-6 প্রসেসর। গত বছর রিলিজ হওয়া Canon 77D, Canon 800D, Canon 200D ও Canon 6D MK II ক্যামেরায় আমরা Digic-7 প্রসেসরের ব্যাবহার দেখেছি। এ বছর রিলিজ হওয়া বাজেট মিররলেস ক্যামেরা Canon EOS M50 মডেলে আমরা দেখেছি Digic-8 প্রসেসরের ব্যাবহার। ইমেজ প্রসেসর যত ভাল বা আপগ্রেড হয় ততই ক্যামেরার লো লাইট পারফর্মেন্স ভাল হয়।

ইমেজ প্রসেসরের আপগ্রেডের সাথে আমরা ক্যামেরার আইএসও ক্যাপাবিলিটির বৃদ্ধিও দেখতে পাই। আর তার সাথে দেখতে পাই হাই আইএসও সিনারিওতে কম ইমেজ নয়েস। যারা ক্যামেরা নিয়ে বেসিক জ্ঞান রাখেন তারা বুঝতে পারবেন আমরা কি নিয়ে কথা বলছি। Canon 90D তে আমরা এট লিস্ট Digic-8 ইমেজ প্রসেসর পাচ্ছি। তবে Canon অলরেডি Digic-9 প্রসেসরের উপর কাজ করছে। সব কিছু ঠিক থাকলে হয়ত Canon 90D তে আমরা Digic-9 ইমেজ প্রসেসরও পেতে পারি।

Improved Dual Pixel Autofocus

Canon এর যে ফিচার তাদের ক্যামেরাগুলোকে ইউটিউবার ও সিনেমাটোগ্রাফারদের কাছে বেশ জনপ্রিয় করে তুলেছে তা হচ্ছে Canon এর নিজস্ব Dual Pixel Autofocus সিস্টেম। এই অটোফোকাস সিস্টেম হচ্ছে ফাস্ট। মাত্র ০.৩ সেকেন্ডের মাথায়ই সঠিকভাবে অটো ফোকাস চেঞ্জ করা যায়। এই অটো ফোকাস সিস্টেম সনির হাই এন্ড ক্যামেরার দিক থেকে পিছিয়ে থাকলেও ১২০০ ডলারের প্রাইস রেঞ্জের কোন ক্যামেরাই এখন পর্যন্ত Dual Pixel Autofocus এর মত ফাস্ট অটো ফোকাস সিস্টেম তাদের ক্যামেরার মধ্যে ইন্টিগ্রেড করতে পারে নি।

Canon 70D তে প্রথম এই অটো ফোকাস ফিচার দেয়া হয়। এরপরে Canon 80D তে আসে এই সিস্টেমের অনেকটাই উন্নত ভার্শন। Canon 77D, 800D, 200D ও 6D MK II তে আমরা এই অটো ফোকাস সিস্টেমের মাইনর উন্নত ভার্শন দেখতে পাই। তবে ধারণা করা হচ্ছে Canon 90D তে আমরা আরো এক ধাপ উন্নত ভার্শন দেখতে পাবো Dual Pixel Autofocus সিস্টেমের।

4K Resolution 60 fps Video

Canon এর কাছ থেকে সিনেমাটোগ্রাফার তথা ওভারঅল কনজুমার অনেক আগে থেকেই 4K রেজোল্যুশনে ভিডিও রেকর্ড করার ফিচার চেয়ে আসছিল। মনে করা হয়েছিল, Canon 80D তে 4K রেজোল্যুশনে ভিডিও রেকর্ড করা যাবে। কিন্তু সবার আশা গুড়ে বালি দিয়ে সেই ফিচার থাকল না Canon 80D তে। অবশ্য 1080p কোয়ালিটি অনেকটাই ভাল ছিল। তার মেইন কারণ ছিল ডুয়াল পিক্সেল অটো ফোকাস যা নিয়ে আগেই কথা হয়েছে। তবে সনি, প্যানাসনিক এর মত মিররলেস ক্যামেরা কোম্পানির সাথে টিকে থাকার জন্য 4K রেজোল্যুশনে 60 fps এ ভিডিও রেকর্ড করার ফিচার Canon কে অবশ্যই দিতে হবে। নয়ত এই ক্ষেত্রে মার্কেট শেয়ার হারাবে Canon।

যে সব আগের ফিচার থাকছে

Canon 90D তে Canon 80D এর প্রায় সব ফিচারই থাকছে। ওয়েদার সিল্ড বডি, ভালো মানের ব্যাটারি, ভ্যারি এঙ্গেল আরটিকুলেটেড ডিসপ্লে যাকে কিনা উপর নীচে, সামনে পেছনে ঘুরানো যায়, থাম্ব ডায়াল, টপ এলসিডি স্ক্রিন, মোড ডায়াল লক, পেন্টা প্রিজম ভিউ ফাইন্ডার সহ প্রায় সব কিছুই। তাই যারা আগের জেনারেশনের Canon ক্যামেরা ইউজার তাদের বডি ব্যাবহার করতে তেমন কোন অসুবিধা হবে না বলে মনে করছি।

Canon 80D Back Body

Release Date & Price

যদি সাধারণ রিলিজ টাইমের কথা বিবেচনা করা হয় তাহলে আমরা Canon 90D এর রিলিজ ফেব্রুয়ারি ২০১৯ সালের আশে পাশেই, তবে গুজব মতে এই ক্যামেরার রিলিজ টাইমলাইন কম্পিটিশনের সাথে টিকে থাকার জন্য বছরের শেষের দিকেই আনতে পারে Canon।

আর যদি আগের জেনারেশনের ক্যামেরার লঞ্চ প্রাইস হিসাব করা হয় তাহলে আমরা এর দাম ১২০০ আমেরিকান ডলার / ১১০০ ব্রিটিশ পাউন্ড বা তার আশে পাশের এলাকাতেই দেখতে পাচ্ছি। উল্লেখ্য এটি শুধু মাত্র বডির দাম। কিট লেন্স সহ দাম আরো বাড়তে পারে। তবে বাংলাদেশের বাজার বিবেচনা করলে দাম ৭৫ হাজার থেকে ৮০ হাজার টাকা হতে পারে।