19 C
Dhaka
Tuesday, January 31, 2023

গেমের মধ্যে থাকা বেস্ট সিক্রেট Easter Eggs

- Advertisement -

Easter Eggs! যারা ভিডিও গেম খেলেন তাদের কাছে এই শব্দটি কম বেশি পরিচিত। একটি ভিডিও গেম কখনোই ১০০% পরিশুদ্ধ হয় না। গেমে কোনো না কোনো ভূল, সমস্যা কিংবা Bug থেকেই যায়। বর্তমানে এর সাথে যুক্ত হয়েছে Glitch এবং অনান্য সব হ্যাকস! কিন্তু ভিডিও গেমের প্রায় শুরু থেকেই Easter Eggs চলে রয়েছে, এটা কিন্তু কোনো ধরণের ডিম নয়।

Easter Egg হচ্ছে একটি ডিজিটাল জোক বা একটি হিডেন মেসেজ যা সাধারণত কোনো কম্পিউটার প্রোগ্রাম, ভিডিও গেম বা DVD/Blu-Ray Disc মেইন মেন্যুতে দেওয়া থাকে। সাধারণত বর্তমানে ভিডিও গেমে সবথেকে বেশি এই Easter Egg দেখা যায়। যার মাধ্যমে গেমটিতে উল্টা পাল্টা কিছু দিয়ে ডেভেলপাররা অনান্য গেমের বা অনান্য কোম্পানির মজা নেয়। ১৯৮০ সালে Atari কোম্পানির ভিডিও গেম Adventure এ ইতিহাসের প্রথম ভিডিও গেমে Easter Egg এর ব্যবহার করা হয়। আর আজ এ যাবৎকালের সব থেকে সেরা ভিডিও গেমের Easter Eggs গুলো কে নিয়ে আমার আজকের এই পোষ্ট। লিষ্টে এমন এমন কিছু গেম রয়েছে যা আমরা প্রায় সবাই কোনো না কোনো এক সময়ে খেলেছি কিন্তু এই সব মজাদার “ডিম” গেমটিতে লুকিয়ে রয়েছে সেটা কিন্তু আমরা জানতাম না। তো চলুন দেখে আসি ইতিহাসের মজাদার সকল Easter Eggs গুলোকে।

Starship 1 Arcade (1977)

- Advertisement -

ভিডিও গেমের ইতিহাসের সবথেকে প্রথম Easter Egg হচ্ছে এই Starship 1 গেমটি। এটি একটি আরকেইড গেম যেটা সেই ১৯৭৭ সালে মুক্তি পেয়েছিলো। গেমটির মধ্যে কয়েকটি নির্দিষ্ট স্টেপস ফলো করলেই নির্মাতা Ron Milners এর বার্তা “HI RON” কে আপনি দেখতে পাবেন।

Doom 2 (1994)

- Advertisement -

এই eggs বা গ্লিচটি আমাদের অনেকেরই জানা। ডুম ২ গেমটির ৩০ তম লেভেলে গেলে আপনি একটি বার্তা পাবেন যে “To win the game you must kill me John Romero” উল্লেখ্য যে জন রোমেরো হচ্ছেন গেমটির নির্মাতা। আর স্বাভাবিক ভাবে আপনি গেমটিতে হাই লেভেলের অস্ত্র নিয়ে Icon of Sin দৈত্যকে গুলি করে গেমটি গেমওভার করে থাকেন। কিন্তু No Clipping চিটের সাহায্যে আপনি এই Icon of Sin এর ভেতরে যেতে পারবেন এবং এর ভেতরে একটি ছোট রুমে স্বয়ং John Romero কে দেখতে পাবেন!

Resident Evil 2 (1998)

রেসিডেন্ট ইভিল ২ গেমটিতেও একটি মজার Eggs রয়েছে। আমি মূল গেমটি মানে ১৯৯৮ সালের টার কথা বলছি। সেখানে আপনি গেমটি শুরু দিকেই Liquor Store এর বাইরের মিস্টার বিন এর Yellow Mini গাড়ীটিকে দেখতে পাবেন, দেখবেন যে গাড়ীতে Black Hood ও দেওয়া রয়েছে!

GTA Vice City (2003)

- Advertisement -

আমরা সবাই কম বেশি ভাইস সিটি খেলেছি। কিন্তু আপনি জানেন কি খোদ আস্ত একটি ডিমই রয়েছে ভাইস সিটিতে!

Fallout New Vegas

ফলআউট সিরিজের স্পিনঅফ গেম New Vegas য়ে আপনি Old World Blues বিল্ডিংয়ে গেলে দেখবেন কতগুলো কুকুর কার্ড গেম খেলতেছে!

Wolfenstien : The Old Blood

গেমটিতে আপনি একটি আইরন হেলমেট খুঁজে পাবেন । আর স্কাইরিম যদি খেলে থাকেন তাহলে প্রথম দেখাতেই বুঝে যাবেন যে এই স্কাইরিম ৫ গেমের আইরন হেলমেট।

Farcry 3 Blood Dragon

গেমটির যুদ্ধক্ষেত্রের এক পর্যায়ে আপনি একটি মৃত সোল্জারকে দেখতে পাবেন আর লক্ষ্য করলে দেখবেন যে এটার পায়ে একটি তীর ঢুকে রয়েছে।

Skyrim

বলতে বলতে এখন স্বয়ং The Elder Scrolls V: Skyrim গেমটিতে চলে এলাম। যারা Star Wars দেখেন বা যারা এটার ভক্ত রয়েছেন তাদের জন্য রয়েছে এই গেমটিতে Loard Vader’s এর মাথার খুলি!!

স্কাইরিম গেমটিতে পাহারারত গার্ডের সাথে কথা বললে দেখবেন যে এটা বলবে, “I use to be and adventurer like you, Then i took an arrow in the knee…”

Overwatch

ওভারওয়াচ গেমটিতে একটু খুঁজলে এবং ধৈর্য্য ধরে তাকিয়ে থাকলে ডান্সিং রোবোটের দেখা পেয়ে যাবেন!

Subnautica

যারা ইউটিউবে নিয়মিত পিউডিপাই (PewDiePie) এর ভিডিও দেখেন তারা জ্যাক এবং মার্ক কে চিনে থাকবেন। Subnautica গেমে আপনি Markiplier এর একটি পুতুলেরও দেখা পেয়ে যাবেন!

Farcry 3

ওয়েল এইটা নিয়ে তেমন বেশি কিছু বলার নেই। এতটাই বেশি মাতাল হইয়া গেলেন যে সমুদ্রের নিচে গিয়ে বমি করতেছেন,, তার আবার কমোডের উপরে!

Fallout 4

গেমটিতে আপনি একটি ধ্বংসগ্রস্ত UFO এবং গোপন এলিয়েনের গুহা আবিস্কার করতে পারবেন! আর হ্যাঁ এলিয়েনেরও দেখা পাবেন!

Resident Evil 6

এইটার কোনো মানে হয়? সারা দুনিয়ায় জুম্বি দিয়ে ভরে গেছে আর আপনি বাচ্চাদের মতো playground য়ে খেলতেছেন।

The Evil Within

আগেরটার মতোই এখানেও একটা কথা বলা যায়! গেমটিতে আপনি জুম্বি ডিস্কো পার্টির দেখা পেয়ে যাবেন যদি একটু খোঁজাখুজি করেন।

GTA V

আর আজকের পোষ্টটি শেষ করছি জিটিএ ৫ গেমটি দিয়ে। গেমটির Mount Chilad এর উপরে গেলে একটি নিদির্ষ্ট সময়ে আপনি UFO এর দেখা পেয়ে যাবেন!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here