20 C
Dhaka
Saturday, November 28, 2020

সেরা কিছু Ray Tracing সাপোর্টেড গেম

- Advertisement -asus motherboards

এনভিডিয়া তাদের Ray Tracing এর সাথে আমাদের পরিচয় করিয়ে দেওয়ার পর থেকে বেশ অনেক গেমেই এই অপশনটি দেখা গিয়েছে।। আজ আমরা আলোচনা করবো Ray Tracing সমর্থিত সেরা কিছু গেম নিয়ে।

1.Control:

গেমিং ইন্ড্রাস্ট্রিতে গ্রাফিক্সের ক্ষেত্রে অন্য একটি লেভেল তৈরি করেছে এই গেমটি। Sci-fi থার্ড পার্সন action adventure গেমটি গ্রাফিকালি এমনিতেই রিচ।। কিন্ত রে ট্রেসিং এর মাধ্যমে এর ইন্ডোর প্লেসগুলোতে বিভিন্ন অবজেক্ট, Surface এর liquid , লাইট এর রিফ্লেকশন ইত্যাদি ফুটে উঠেছে অসাধারণ ভাবে।। গেমটি তার গেমপ্লে এর জন্য এমনিতেই ক্রিটিকদের কাছে অনেক ভালো স্কোর তো পেয়েছেই,  রে ট্রেসিং এর কারণে  গ্রাফিক্স,আর্কিটেকচারের দিক দিয়েও অপ্রতিদ্বন্দ্বী গেমটির গ্রাফিক্স একদম সিনেমার সিনগুলোর মতই ।

- Advertisement -

সেরা আরটিএক্স গেম বলতে গেলে অবশ্যই নাম নিতেই হয় Control এর । অসাধারণ সব ভিজুয়াল কোয়ালিটির সাথে এর স্টোরি ও প্রশংসা কুড়িয়েছে।

আরো উল্লেখ্য যে গেমটি DLSS ও সমর্থন করে ।DLLS হচ্ছে RTX এর একটি ফিচার যা গেমের ফ্রেমরেট কে বুস্ট করে।

দেখে নিন RTX ট্রেইলার:

- Advertisement -

Buy from:Steam

 

2.Battlefield V

- Advertisement -

রে ট্রেসিং যখন প্রথম জাতির কাছে তুলে ধরা হয় তখন ইন গেম ফুটেজ দেখানো হয়েছিল Battlefield V এর। একশন মোমেন্ট, world environment এ বিভিন্ন রিফ্লেকশন বিশেষ করে Explosion,fire এর দৃশ্য গুলো ছিল সত্যিই মনোমুগ্ধকর ।

ব্যাটেলফিল্ড এর গেমগুলো সিনেমাটিক মোমেন্ট, অডিও ভিজুয়ালের জন্য এমনিতেই বিখ্যাত, রে ট্রেসিং সাপোর্ট গেমটিকে আরো এক নতুন মাত্রাই দিয়েছে।

ব্যাটেলফিল্ড V মুলত অনলাইন ভিত্তিক গেম। স্টোরি মোড খুবই ছোট তবে স্টোরি গুলো ছোট ছোট বিশ্বযুদ্ধের টুকরো গল্প ও ঘটনা নিয়ে তৈরি, গ্রাফিক্সে রে ট্রেসিং এর সাথে অডিও এক্সপেরিয়েন্স ও অনেক ভালো পাওয়া যাবে। উল্লেখ্য যে এই গেমটিতেও DLSS এর অপশন রয়েছে।

অনলাইনে প্রচুর একশন তো রয়েছেই।।

RTX ট্রেইলারঃ

Buy from: Steam,origin

3.Shadow of the Tomb Raider

রে ট্রেসিং এর অপুর্ব প্রয়োগ এর উদাহরণ দেখা গিয়েছে এই গেমটিতে। Tomb Raider এর অন্যন্য গেমের মত এই গেমটিতেও প্রাচীন স্থাপত্য, বন জঙ্গল ,গুহা , ক্ষুদ্র নৃগোষ্ঠীর দেখা মেলে এবং সেসব স্থানে আলো এবং ছায়ার সাথে রিফ্লেকশন মিশেলে অন্য রকম এক ম্যাজিক দেখা গিয়েছে RTX এর মাধ্যমে।

গেমপ্লে তে Tomb Raider সিরিজের সবকিছুই পাওয়া যাবে। অডিও ভিজুয়াল , একশন মোমেন্টে অন্যরকম এক্সপেরিয়েন্স এর পাশাপাশি লারা ক্রফট এর সৌন্দর্য।

Trailer:

Buy from:Steam

 

4.Metro Exodus

মেট্রো ফ্রাঞ্চাইজি। রাশিয়ার রাইটার dmitry glukhovsky এর বেস্ট সেলিং উপন্যাসের উপর নির্মিত গেম। সিরিজের প্রতিটি গেমই ছিল স্টোরি, অডিও ভিজুয়াল,গেমপ্লে, গ্রাফিক্স এর দিক দিয়ে অনবদ্য। বরফঘেরা বিদ্ধস্ত রাশিয়ায় আলোর খোজে মানুষের খোজে আন্ডারগ্রাউন্ডে কখনো বা upper floor এ এডভেঞ্চার, হিংস্র প্রানীদের থেকে বাচার লড়াই ,সাথে হিরোর নিজস্ব narration, paranormal কিছু বিষয় এগুলো তো মেট্রোর ট্রেডমার্ক যা গেমারদের মুগ্ধ করে রাখবে।

সাথে যোগ হয়েছে RTX, RTX অন করলে বরফঘেরা বিদ্ধস্ত রাশিয়ার আনাচে কানাচে ভাঙ্গা ঘরবাড়ি, রুমের মধ্যে সুর্যের আলো, আর্টিফিশিয়াল লাইট, বরফের মধ্যে রোদ্র, ঘরের প্রচুর ছোট বড় অবজেক্টের মাঝে লাইট ,শ্যাডো, এগুলোর ভিজুয়াল কোয়ালিটি অন্য লেভেলে পৌছে যাবে।

মেট্রোর নিজস্ব কিছু iconic features এর কারণে এটি অন্যতম সেরা RTX গেম এর তালিকায় থাকা অবশ্যই ডিজার্ভ করে। বিশেষ করে যে পরিবেশ এবং places দেখানো হয়েছে এই গেমে, সেখানে Ray Tracing এর Implementation মন জয় করার মত একটি ব্যাপার।

RTX Trailer:

buy from:Steam

5. Quake II RTX এবং Minecraft:

ক্লাসিক শুটিং গেম Quake II কে যেন নতুন রুপ দিয়েছে RTX, একদম ক্লাসি গেমার না হলে এই ধরনের গেম আজকাল দেখা মাত্রই বেশিরভাগ নাক সিটকানোর কথা। কিন্ত Ray Tracing চালু করে খেললে ভিজুয়ালে বেশ  ভালো রকম পরিবর্তন দেখতে পাওয়া যাবে এবং গেমটি যথেষ্ট সুন্দরই মনে হবে।  বেস গেমটি যদিও গেমপ্লে ও অন্যন্য দিক দিয়ে ক্লাসিক ই রাখা হয়েছে। তবে Ray Tracing দিয়ে গেমটির Optional Remastered খেলার সুযোগ করে দিয়েছে এনভিডিয়া। সুর্যের আলোর রিফ্লেকশন, fire এবং Object এর structure এ দৃশ্যমান পরিবর্তন দেখতে পাওয়া যাবে RTX এর কল্যানে। buy from:steam

 

মাইনক্রাফটকে আমরা একটি সম্পুর্ণ অন্যরকম গেম হিসেবে আগে থেকেই জেনে আসছি। Minecraft এ RTX এর implementation নিয়ে ট্রল ও কম হয়নি। RTX ON vs RTX Off এর মিমস এর সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। পরিস্থিতিভেদে হাস্যকর হলেও RTX On করে গেমটিতে বেশ ভালো চেঞ্জ আসে এটা অস্বীকার করার উপায় নেই। বিশেষ করে Sunlight এর effect অনেক ভালোমত দেখা গিয়েছে। Object গুলোর edge এ পরিবর্তন দেখা গিয়েছে, Sunlight এর জন্য object গুলোর কালার এ বুস্ট দেখা গিয়েছে, brightness,contrast এও পরিবর্তন দেখা গিয়েছে। তবে অনেকক্ষেত্রেই সেগুলো inappropriate ও মনে হতে পারে। Buy from:official site

 

Honorable mentions:

  • Call of Duty Modern Warfare
  • Wolfenstein Youngblood
  • Monster Hunter World

পারফর্মেন্সঃ

RTX এখনো ওই পর্যায়েই রয়েছে যে সেটি চালু করলে আপনার performance penalty হবে বিশাল। বিশেষ করে RTX এর lower variant কার্ড এবং সিস্টেমের প্রসেসর ও যদি তুলনামুলক weak থাকে সেক্ষেত্রে আপনার পারফর্মেন্স এ ড্রপ টা হবে আরো বেশি। নিচে দুই একটি নমুনা থেকে ভালো ধারনা পেতে পারেন। settings এ প্রচুর পরিমাণ tweak না করলে হয়তো খেলার মত ফ্রেমরেট পাওয়া যাবে না। RTX এর অন্যতম সমালোচনার জায়গা ই হচ্ছে এটি।

 

 

আসন্ন RTX গেমসঃ

ভবিষ্যতে রিলিজ পাবে এরকম গেমগুলোর মধ্যে বেশ কিছু গেমে RTX থাকবে নিশ্চিত হওয়া গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলোঃ

  • Cyberpunk 2077
  • Dying light 2
  • Convallaria
  • Boundary
  • Vampire: The Masquerade – Bloodlines 2

 

- Advertisement -asus motherboards
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here