ছোটবেলায় মোস্তফা নামে পরিচিত cadillacs and dinosaurs বা মেটাল স্ল্যাগ, Contra খেলেছেন এরকম মানুষের সংখ্যা কম নয়। এখনো হয়তো অনেকেই খুজে বেড়ান ওই ধরনের কিছু গেম। আজ আমরা আলোচনা করবো এরকমই কিছু গেম নিয়ে। সাইড স্ক্রলিং Arcade,fighting টাইপ এই গেমগুলো খেলতে খেলতে আপনার মনে পড়তে পারে পুরাতন স্মৃতি।

  • Guns Gore and Cannoli 1 and 2:
  • Wulverblade
  • Streets Of Rage 4
  • raging justice
  • double dragon neon
  • devils dare
  • contra anniversary

 

এখানে বিভিন্ন ধরনের গেম নিয়ে আলোচনা করা হয়েছে যা এক এক রকম টেস্টের গেমারদের পছন্দ হবে।। Guns Gore and Cannoli এর দুটি গেম যেমন গ্রাফিক্যালি অনেক আধুনিক, এখানে gunfight থাকবে, টিপিক্যাল Arcade এর মত ঘুষোঘুষি থাকবে না। তারপরের গেমটি সোর্ডফাইট এর এবং গ্রাফিক্স ও আধুনিক যুগেরই। । তারপর পরপর তিন চারটি গেম একদম classic Arcade এর প্রতিনিধিত্ব করবে, নতুন হয়েও পুরাতন গেমের স্মৃতি দেওয়ার জন্য।

 

Guns Gore and Cannoli 1 &2:

 

আপনি এমন একটি Side Scrolling action journey টাইপ গেম খুজছেন যেখানে গ্রাফিক্স ও হবে আজকালকার দিনের গেমগুলোর মত, আবার সুন্দর একটি স্টোরি ও থাকবে তাহলে Guns Gore and Cannoli 1,2 পছন্দ হতে পারে আপনার।প্রথম বিশ্বযুদ্ধের আমল এর ঘটনা দেখানো হয়েছে।  গেমটিতে একজন Law Enforcer এর ভুমিকায় দেখা যায় হিরো Cannoli কে। যিনি একজন অফিসারের এর ডাকে Thugtown নামের একটি রহস্যঘেরা জায়গায় যান একজন কে খুজে বের করার উদ্দেশ্যে। জায়গাটি নিয়ে ছিল প্রচুর জল্পনা কল্পনা। মার্ডার,ড্রাগস খারাপ মানুষে ভর্তি , মোটকথা কতৃপক্ষ নিয়ন্ত্রণ হারিয়েছে সম্পুর্ণ রুপে। এখানে গিয়ে শুরু হয় Cannoli এর অভিযান।ওখানে পৌছে জাহাজের থেকেই মুলত শুরু হয় ।

গেমটিতে ভার্সাস মোড রয়েছে, বিভিন্ন স্কিন ও রয়েছে। যেহেতু একজন পুলিশ হিরো সুতরাং এখানে বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করতে পারবেন, গুলি , হেলথ এগুলো কালেক্ট করতে হবে সামনে চলার পথেই।  গ্রেনেড, Molotovs ও ব্যবহার করা যায় । চেকপয়েন্ট রয়েছে সুতরাং সেভগেম নিয়ে ঝামেলা থাকবে না।  এনিমি গুলোর মধ্যেও রয়েছে প্রচুর বৈচিত্র। গেমটির গেমপ্লে খুবই সোজাসাপ্টা। আরো একটি প্রশংসার বিষয় হলো গ্রাফিক্স। গ্রাফিক্স ও যথেষ্ট ভালো গেমটির। কার্টুনিশ ধাচের হলেও খারাপ লাগবে না সেজন্য।

গেমটি সফলতা/জনপ্রিয়তা অর্জন করায় বের হয়েছে এর দ্বিতীয় পার্ট ও । প্রথমটির মত এটিতেও রয়েছে স্টোরি । দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপট হওয়ায় এটিতে আপনি উপভোগ করতে পারবেন আরো বেশি ভায়োলেন্স ও একশন। ওয়েপনেও থাকবে অনেক অনেক অপশন । বন্ধুর সাথে Co-Op খেলার ও সুযোগ থাকছে। এবং পেয়ে যাবেন কিছু বস ফাইট।

 

Developer/publisher: Crazymonkey

কিনুন স্টিম থেকেঃ GGC1, GGC2

Wulverblade:

 

এই গেমের প্রেক্ষাপট দেখানো হয়েছে অনেক প্রাচীনকালে। লেখার ফন্টগুলোতে আপনি গেম অফ থ্রোনস এর ফিল পাবেন। গ্রাফিক্সেও থাকবে সেই ছোয়া। এবং কার্টুনিশ ধাচের হওয়া সত্বেও গ্রাফিক্স নিয়ে কোন অভিযোগ করার সুযোগ থাকছে না। আর স্টোরিতে দেওয়া হয়েছে অনেক গভীরতা। এটিও একটি উল্লেখযোগ্য বিষয়।

গেমপ্লে, হ্যা গেমপ্লেতে এখানে সোর্ড ফাইট করতে হবে। সুতরাং Arcade side Scrolling হলেও গেমটি খেলে আপনি বেশ মজা পাবেন । গেমটির প্রতি লেভেলে সময় বেধে দেওয়ায় আরো চ্যালেঞ্জিং হবে গেমপ্লে। ঢাল তলোয়ারের নানান রকম মুভে ,বিভিন্ন কমবো দেওয়ার সুবিধা থাকায় গেমটি অন্যন্য Side scrolling থেকে ভিন্ন এক্সপেরিয়েন্স দিবে।। আর উল্লেখ করতে হয় আরেকটি ব্যাপার। গেমটির গেমপ্লে এর ব্যাকগ্রাউন্ড মিউজিক । ব্যাকগ্রাউন্ড মিউজিক অসাধারণ দেওয়া হয়েছে। কমব্যাট এর সময় তাই গেম অফ থ্রোনস টাইপ আবহ পাওয়া যেতে পারে। ফ্রেন্ড এর সাথে ডাবল প্লেয়ার জার্নি ও খেলা যাবে । ওলভারব্লেডেও থাকছে কিছু চ্যালেঞ্জিং বস ফাইট।

Developer/publisher: Darkwind Media

কিনুন  Steam থেকে

Streets Of rage 4:

 

উপরের গেমগুলো যদি আপনার কাছে বেশি আধুনিক গ্রাফিক্স ও গেমপ্লে এর মনে হয় এবং আপনি যদি এমন কোন গেম খেলতে চান যেটা আপনাকে গ্রাফিক্স ও গেমপ্লে তে সেই আগের কয়েন ইনসার্ট করা মেশিনের ৮বিট গ্রাফিক্সের মত এক্সপেরিয়েন্স দিবে যেটি খেলতে খেলতে আপনার ছেলেবেলা মনে পড়ে যাবে, সেক্ষেত্রে Streets of rage 4 হতে পারে আপনার জন্য পারফেক্ট গেম। Streets Of Rage এর আগের গেমগুলো ২০০০ সালের ও আগে রিলিজ হয়েছিল।  এবার চার নাম্বার গেমটি আসলো ২০২০ সালে ঠিক যেন আগের ফিল দিতেই। খেলতে খেলতে আপনি টিপিক্যাল পুরনো Side Scrolling Arcade গুলোর মজা পাবেন,যেমন গ্রাফিক্স ,তেমন গেমপ্লে । গেমের নাম যেমন, তেমনই রাস্তাঘাটে মারপিট করার সেই চিরচেনা মজা।। গেমটির কিছু কিছু ট্রানজিশন, Cutscene গুলো হালকা Anime এর কথাও মনে করিয়ে দিতে পারে। খেলা যাবে একাধিক প্লেয়ার মিলেও। উপরের দুটি গেম থেকে সম্পুর্ণ ভিন্ন এক্সপেরিয়েন্স পাবেন আপনি এই গেমটিতে। নস্টালজিয়া ও পেয়ে বসবে বেশি।  বসফাইট থাকবে নিয়মিত বিরতিতে। যা ছেলেবেলার বসফাইট গুলোর এক্সাইটমেন্ট মনে করিয়ে দিতে পারে। এনিমিকে বিট করলে তার মিলিয়ে যাওয়ার ট্রানজিশন, জিনিসপত্র ভেঙে তার মধ্যে খাবার/অস্ত্র বের হওয়া এগুলো ও দেখতে পাবেন।

Developer/publisher: Dotemu

কিনুন Steam থেকে

 

Raging Justice:

 

এইটা আর স্ট্রিটস অফ রেজ এর মধ্যে বেশ মিল আছে। দুটিই পুরনো ঘরানার গেমপ্লে অফার করছে। স্ট্রিট ফাইট , সেই রকমই গ্রাফিক্স। এনিমি মরলে vanishing ট্রানজিশন, রাস্তায় অস্ত্র, খাবার/হেলথ সংগ্রহ,পয়েন্ট সংগ্রহ এগুলো আগের মত থাকছে। তাছাড়া আরো একটি উল্লেখযোগ্য বিষয়, মিউজিক ও যেন মনে করিয়ে দিবে পুরনো দিনের গেমগুলোর কথা।  তবে গ্রাফিক্সের দিক দিয়ে আমি স্ট্রিট অফ রেজ কে এগিয়ে রাখব। বসফাইট থাকছে অবশ্যই।

Developer/Publisher:MakinGames LTD

কিনুন Steam থেকে

 

Double Dragon Neon:

 

নিও জিও দিয়ে ডাবল ড্রাগন খেলেছেন অনেকেই। ডাবল ড্রাগন সিরিজের এই গেমটি এসেছে প্রায় ৮ বছর আগে।  এই গেমটির বিশেষত্ব হচ্ছে এখানে গেমপ্লেটি ডাবল প্লেয়ারেই সাজানো অর্থাৎ দুটি ক্যারেক্টার থাকবে।  রয়েছে বিভিন্ন রকমের কম্বো । গ্রাফিক্স এর কথা বলতে গেলে অনেক polished গ্রাফিক্স দেখা যাবে এই গেমটিতে।  রাস্তায় জিনিসপত্র ভেঙ্গে পয়েন্ট ,ড্রিঙ্কস পাওয়ার টিপিক্যাল Arcade ট্রাডিশনও থাকছে।  এবং জায়গায় জায়গায় বসফাইট।

কিনুন Steam থেকে

Developer/publisher:Midnight City

Devils Dare:

 

২০২০ এ এসেও আপনি আধুনিক গ্রাফিক্স নয় বরং যদি সেই ৮বিট মিউজিক, গ্রাফিক্স এর গেমই চাচ্ছেন তাহলে এই গেমটি আপনার জন্য must play । কারন ডেভিলস ডেয়ারে আপনি সেরকম এক্সপেরিয়েন্সই পাবেন।।। এজন্যই গেমটিকে নিয়ে বিশেষ কিছু উল্লেখ করার মত নেই আর। তবে বলা রাখা ভালো যে খুব কম গেমারেরই গেমটি ভালো লাগবে। কারণ তার গ্রাফিক্স ,গেমপ্লে।

Publisher/developer:Secret Base

কিনুন Steam থেকে

 

Contra anniversary collection:

 

কন্ট্রা সিরিজের কিছু গেম একসাথে Bundle আকারে পেতে চাইলে একবারে এটি নিয়ে নিতে পারেন।উপরের গেমগুলোর থেকে কন্ট্রার পার্থক্য হচ্ছে এখানে গানফাইট থাকবে। Physical move ভিত্তিক ফাইট থাকবে না। এই সিরিজে

Contra (Arcade)
Super Contra
Contra (NA)
Contra (JP)
Super C
Contra III: The Alien Wars
Operation C
Contra Hard Corps
Super Probotector Alien Rebels
Probotector

এই গেমগুলো পেয়ে যাবেন একসাথে। উপভোগ করতে পারবেন কন্ট্রার সেই ক্লাসিক এক্সপেরিয়েন্স।

developer/publisher:Konami

কিনুন Steam থেকে

 

উপসংহারঃ

গেমগুলো একই সাথে যেমন মজার ও স্মৃতি মনে করিয়ে দেওয়ার মত, তেমনি স্টোরে প্রাইস ও অনেক কম, রিজিয়ন চেঞ্জ করে আপনি পেতে পারবেন আরো সস্তায়। আশা করি গেমগুলো সবার ভালো লাগবে। Stay with PC Builder Bangladesh . Stay safe.

উইন্ডোজ আপডেট করতে চাচ্ছেন লেটেস্ট ভার্সনে? তাহলে নিচের দুটি আর্টিকেলই আপনার পড়া উচিতঃ

উইন্ডোজের লেটেস্ট আপডেটের সকল বাগ,সমস্যাগুলো জেনে নিন এখান থেকেঃ

windows 10, all the problems

উইন্ডোজের লেটেস্ট আপডেটের সকল ছোট বড় পরিবর্তন ও নতুন ফিচারগুলো জেনে নিন এখান থেকেঃ

উইন্ডোজ ১০, সকল নতুন ফিচার ও পরিবর্তনসমুহ একনজরে

র‍্যানসামওয়্যারে আক্রান্ত হলে ডাটা ফেরত পাবেন কিভাবে, দেখে নিন এই আর্টিকেল থেকেঃ

র‍্যানসামওয়্যারে আক্রান্ত হলে কি কি করণীয়