গেমস কে না ভালোবাসে? কিন্তু সবার জন্য সবসময় ভিডিও গেমস খেলা সম্ভব হয় না। যেমন আপনি অফিস করছেন এখন অফিসের পিসিতে তো আর বড় সড় গেমস খেলতে পারবেন না আবার একই ভাবে অফিসের পিসিতে গেমস ইন্সটল করে খেলাটাও ভালো দেখায় না। এখন কি করবেন? শুধু স্মার্টফোনের উপরেই নির্ভরশীল থাকবেন?এক্ষেত্রে আপনি টাইম পাস করার জন্য ব্রাউজার গেমস খেলতে পারেন। মানে হলো ওয়েব ব্রাউজারেই গেমস খেলতে পারেন। ব্রাউজার গেমসগুলোর গ্রাফিক্স আপনার মনমত না হলেও গেমসগুলোর গেমপ্লে বেশ ইন্টারেস্টিং এবং আপনার টাইপ ভালো করেই পাস করতে পারবেন। আজকের পোষ্টে সেরা ব্রাউজার গেমস নিয়ে সংক্ষেপে আলোচনা করা হবে যেগুলো আপনি যেকোনো ব্রাউজারে লোড করে যেকোনো সময় লোড নিয়ে খেলতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে সরাসরি পোষ্টে চলে যাই:

Abobo’s Big Adventure


এই গেমটি তাদেরই জন্য যারা ক্ল্যাসিক Nintendo NES গেমসগুলোকে মিস করে থাকেন। আর মিস করা নয় কারণ এখন ব্রাউজারে বসেই আপনি এই Nintendo NES এর একটি গেম খেলতে পারবেন। Abobo’s Big Adventure হচ্ছে একটি একশন RPG ধাঁচের গেম যেখানে আপনি Super Dragon সিরিজের Adobo এর ভূমিকায় খেলতে পারবেন। আর গেমটিতে আপনাকে Donkey Kong এর মতো ভিলেন এবং তার সাংগো পাংগোদের সাথে ফাইট করে লেভেল পার করতে হবে। আর ভালো করা কথা হচ্ছে এটি একটি ফ্রি গেমস। আর শুধুমাত্র ক্রোম ব্রাউজারে এটা খেলা যাবে। গেমটির খেলতে এখানে ক্লিক করুন।

Powerline.io

ক্ল্যাসিক Snake গেমটি আর একই সাথে Tron’s Bike Battles গেমটি যদি পছন্দ করে থাকেন তাহলে এই ব্রাউজার গেমটি আপনারই জন্য। গেমটি বেশ সহজ সরল একটি গেম। গেমটিতে আপনাকে আপনার Snake এর Neon এর দৈর্ঘ্যকে বাড়াতে হবে এবং সেটা করার জন্য যতগুলো পারা যায় ততগুলো পাওয়ারআপস সংগ্রহ করতে হবে। আর সাপটিকে কনট্রোল করতে পারেন আপনার কিবোর্ডের এ্যারো কীগুলো দিয়ে। তবে কাহিনী হচ্ছে নিজের শরীল ছাড়াও অন্যকোনো সাপের সাথে টাচ করলেও আপনি মরে যাবেন। তবে টাচ না করে অন্য সাপের কাছাকাছি থাকলে আপনি স্পিড বুষ্ট পাবেন। গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Street Skater

আমাদের আজকের লিস্টের তৃতীয় গেমটিও একটি রেট্রো স্টাইলের স্কেটিং গেম যেখানে আপনি একজন স্কেটবোটারের হয়ে দারুণ সব মুভ পারফর্ম করতে পারেন। গেমটিতে অবজেক্টিভ হলো বিনা মরে গিয়ে যতগুলো পারেন কয়েন সংগ্রহ করেন। জাম্প করার জন্য স্পেস বাটন চাপুন আর একটু স্লো মোশন পেতে shift বাটন চাপুন। গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Linerider

ফিজিক্স ভিক্তিক গেমসগুলো যদি আপনার পছন্দের তালিকায় থাকে তাহলে Linerider ব্রাউজার গেমটি আপনারই জন্য। আর পুরোপুরি সাধারণ মানের একটি গেম হয়েও গেমটিতে আপনি বেশ বিনোদন পাবেন। গেমটিতে আপনাকে একটি লাইন আঁকতে হবে যেটার উপর একটি ছেলে sled এর চড়ে পার হবে। আপনি চাইলে সোজা লাইন আকঁতে পারেন কিংবা আঁকাবাকা লাইনও আকঁতে পারেন, রেজাল্ট পুরোপুরিই ভিন্নতর হবে। তবে কখনোই অবাস্তব কোনো পাথ আকঁবেন না। গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Nightpoint

জোম্বি ধাঁচের ফ্যানরা এই গেমটিকে বেশ পছন্দই করবেন! এই গেমটি একটি মাল্টিপ্লেয়ার একশন RPG ধাঁচের গেম। গেমটিতে আপনি জোম্বিদের বিরুদ্ধে যুদ্ধ করবেন এবং একই সাথে অনান্য প্লেয়ারদের সাথেও খেলবেন। তবে খেলার সময় লক্ষ্য রাখতে হবে যে অনান্য প্লেয়ারের গুলি থেকেও আপনার ক্যারেক্টারকে বাঁচিয়ে রাখতে হবে। আর গেমটি খেলার জন্য মাউস ব্যবহার করুন। গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Sunset Bike Racer

বাইক রেসিং আর স্টান্ট যদি আপনার গেমিং তালিকায় থেকে থাকে তাহলে Sunset Bike Racer গেমটি আপনারই জন্য। নামেই বুঝতে পারছেন গেমটিতে আপনাকে কি করতে হবে। গেমটিতে আপনি একজন বাইকারের কনট্রোলে থাকবেন আর উচুঁনিচু রাস্তায় আপনাকে বিভিন্ন স্টান্ট করে যেতে হবে। আর সানসেট মানে পড়ন্ত বিকেলবেলার পরিবেশে এগুলো করতে হবে। তবে সঠিক সময়ে ব্রেক না চাপলে কিংবা ভূল স্টান্ট দিলেই গেম ওভার! গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Tetris

কিছু কিছু গেম রয়েছে যেগুলো যতই পুরোনো হোক কখনোই সেটা খেলতে বোরিং লাগবে না। আর Tetris হচ্ছে সেই গেমগুলোর মধ্যে অন্যতম একটি উদাহরণ। এই জনপ্রিয় ব্লক এরেঞ্জমেন্ট গেমটি অনেক আগে থেকেই আমাদের এই গেমিং জগতে রয়েছে। গেমটিতে আপনাকে কি করতে হবে সেটা আর নতুন করে বলার কিছু নেই। গেমটি খেলার জন্য এখানে ক্লিক করুন।

Coma

আমাদের আজকের লিস্টের সর্বশেষ স্থানে রয়েছে Coma গেমটি। গেমটিতে রয়েছে নাইস ব্যাকগ্রাউন্ড এবং স্টনিং imagery । উল্লেখ্য যে জনপ্রিয় মোবাইল গেম Alto’s Adventure এর আদলে তৈরি করা হয়েছে। গেমটি খেলতে এখানে ক্লিক করুন।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.