দেখতে দেখতে আরেকটি বছর শেষ হবার পথে। প্রতি বছরের মতো এ বছরেও আমরা ভিডিও গেমস সেক্টরে অনেক ভালো ভালো গেম দেখতে পেরেছি, আবার বেশ কয়েকটি খারাপ বা ব্যবসাসফল হতে পারেনি এমন গেমও দেখেছি। দেখেছি নিদির্ষ্ট গেম নিয়ে বেশ তর্ক-বির্তকের। Spider-Man, God of War, Red Dead Redemption 2 এই তিনটি গেম নিয়েই মূলত এই বছরের গেমাররা বেশি ব্যাস্ত ছিলেন এবং এখনো রয়েছে। আজ ২০১৮ সালের ভিডিও গেমসের উপর একটি “ফিরে দেখা” টাইপের পোষ্ট নিয়ে আমি চলে এসেছি। আজকের পোষ্টে আমি ২০১৮ সালের সেরা ভিডিও গেমস, ২০১৮ সালের হতাশাদায়ক ভিডিও গেমস, ২০১৮ সালের গেমিংয়ের উদ্ভট মোমেন্ট এবং ২০১৮ সালের ভিডিও গেম controversies নিয়ে আলোচনা করবো। মানে হচ্ছে আজকের পোষ্টটি ২০১৮ সালের ভিডিও গেমিংয়ের উপর টার্গেট করে বানানো হয়েছে। তো চলুন এক পলকে দেখে নেওয়া যাক ২০১৮ সালের ভিডিও গেমিং সেক্টরের বিষয়গুলো। শুরু করছি ২০১৮ সালের সেরা গেমসগুলোকে দিয়ে:

২০১৮ সালের সেরা ভিডিও গেমসসমূহ:

পোষ্টটি শুরু করছি এ বছরের সেরা ভিডিও গেমসদের কে নিয়ে। উল্লেখ্য যে এখানের প্রতিটি গেমই সেরা এবং তাই এটায় কোনো নাম্বার সিস্টেমে উপস্থাপন করা হয়নি, লিস্টের ১ম গেমটিরও ২০১৮ এর সেরা গেম এবং লিস্টের শেষের গেমটিও ২০১৮ এর অন্যতম সেরা গেম। এই গেমগুলো ২০১৮ এর বেস্ট তাই আপনারা যারা এখনো লিস্টের কোনো একটি গেম না খেলে থাকেন তাহলে আমি বলবো যে গেমটি খেলে নিতে পারেন কোনো প্রকার সন্দেহ ছাড়াই। তো চলুন থেকে নেই ২০১৮ এর সেরা ভিডিও গেমসগুলোকে:

God Of War

লিস্টের প্রথম স্থানে রয়েছে God of War ! আর থাকবেই না কেন? এটা হচ্ছে এ বছরের Game of the year! অনেকেই ভেবেছিলেন এ বছরের গেম অফ দ্যা ইয়ার হবে RRD2 অথবা Spider Man, কিন্তু সবাইকে চমকে দিয়ে বিচারকদের রায় অনুযায়ী God Of War হয়ে গেলে গেম অফ দ্যা ইয়ার। উল্লেখ্য যে গেম অফ দ্যা ইয়ার হতে গেলে সেই গেমটিতে সবকিছুই থাকতে হয়, যেমন Excellent scriptwriting, immaculate world realisation, tactile controls এবং enjoyable character যেগুলো একটার সাথে আরেকটির লিংক থাকে। তবে আর যাই বলেন না কেন God Of War গেমটিতে এর সবকিছুই রয়েছে।

Red Dead Redemption 2


ডিজিটাল বিনোদন জগতে অন্যতম মাইলফলক অর্জন করেছে Red Dead Redemption 2 ভিডিও গেমটি। গেমটির নির্মাণ করেছে রকস্টার গেমস, তাদের GTA V এবং GTA IV গেমের পর এটাই প্রথম গেম যেটি খুব অল্প সময়ের মধ্যেই একই সাথে জনপ্রিয় এবং ব্যবসাসফল একটি গেম হিসেবে পরিণত হয়েছে। জিটিএ সিরিজ আর এই সিরিজে নির্মাতা স্টুডিও এক হলেও যে দুটি সিরিজের মধ্যে নিজস্ব ইউনিক পার্থক্য রাখা যায় সেটা এই গেমটির মাধ্যমেই প্রমাণিত হয়েছে। এই একশন-এডভেঞ্চার গেমটিকে IGN ১০/১০ রেটিং দিয়েছে তাহলে বুঝেনিন গেমটি কতটুকু ইম্প্যাক্ট ফেলেছে। ওপেন ওয়ার্ল্ড সেটিংয়ের এই গেমটির প্রতিটি অঞ্চলেই রয়েছে আকষর্ণীয় গ্রাফিক্স ডিটেইলস, রয়েছে ৭০ ঘন্টার মতো সিঙ্গেল প্লেয়ার স্টোরিলাইন, বলতে গেলে রকস্টার গেমস এর সবথেকে সেরা ভিডিও গেম হচ্ছে Red Dead Redemption 2।

Marvel’s Spider-Man


স্পাইডার ম্যান গেমস সিরিজের সেরা ভিডিও গেম হচ্ছে Marvel’s Spider-Man। ওপেন ওয়ার্ল্ড ধাঁচের এই গেমটিও এ বছরের সেরা ভিডিও গেম হবার যোগ্যতা রাখে। স্পাইডার ম্যান চরিত্রকে সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে গেমটিতে, আর গ্রাফিক্সের কথা তো নাইবা বললাম। গেমটির গেম-প্লে স্টাইল আর গ্রাফিক্সের উপরেই গেমারা বেশ আকর্ষিত হয়েছে। আর গেমটির স্টোরিলাইনও বেশ ভালো। কনসোল Exclusive গেমসগুলোও যে ভালো হয় তার এক অন্যতম উদাহরণ হচ্ছে এই গেমটি।

Monster Hunter: World


ক্যাপকম স্টুডিও গেম মানেই কোপাকুপি বা hack and slash গেম! আর Monster Hunter: World ও কিছুটা ব্যাতিক্রম হলেও ততটা ব্যাতিক্রম নয়। গেমের নাম শুনেই বোঝা যায় গেমটিতে আপনাকে Monster দের হান্ট করতে হবে। ২০০৪ সালে সিরিজের প্রথম গেমটি রিলিজের পর Monster Hunter: World সিরিজের অন্যতম সেরা ভিজুয়্যাল গেম হয়েছে। যাদের কোপাকুপি এবং এডভেঞ্চার জাতীয় গেম খেলতে পছন্দ তারা ২০১৮ সালের অন্য সেরা এই Monster Hunter: World গেমটি ট্রাই করতে পারেন।

Dragon Ball FighterZ


Injustice 2 গেমটির পর উল্লেখযোগ্য কোনো ফাইটিং গেম রিলিজ হয়নি যা খেলে আসলেই মজা পাওয়া যাবে। তবে Dragon Ball FighterZ গেমটি দিয়ে এই অপেক্ষার অবসান হয়েছে। বিশ্বের অন্যতম বেস্ট anime series ড্রাগন বল এর লেটেস্ট ভিডিও গেম হচ্ছে Dragon Ball FighterZ। আর এই 2D-meets-3D গ্রাফিক্সের গেমটিতে আপনি anime সিরিজের মতোই ফাইটিং করে মজা পাবেন। চোখ ধাঁধানো ফাইটিং সিস্টেম যাদের পছন্দ তাদের জন্য এই গেমটি অবশ্যই পছন্দের তালিকায় থাকবে।

Return Of The Obra Dinn


কোনো গেমকে জনপ্রিয় করার জন্য চোখ ধাঁধানো গ্রাফিক্সের প্রয়োজন হয় না, এটাকে প্রমাণ করে দিয়েছে Return Of The Obra Dinn গেমটি। ভালো scriptwriting এবং চমৎকার গেম-প্লে দিয়েই যে গেমারদের মন জয় করে নেওয়া যায় তার প্রমাণ হচ্ছে এই গেমটি। গেমটি steam এর ১০০/১০০% রেটিং পেয়েছে। Return Of The Obra Dinn হচ্ছে একটি সুপারন্যাচারাল মার্ডার Mystery ধাঁচের গেম যেখানে আপনি একজন তদন্তকারীর ভূমিকায় খেলবেন। বুদ্ধি খাটানোর গেম যদি আপনার পছন্দ হয়ে থাকে তাহলে এই গেমটিকেও আপনি ট্রাই করে দেখতে পারেন।

Forza Horizon 4

আরকেইড স্টাইলের রেসিং যে এখনো বেঁচে রয়েছে সেটা Forza Horizon 4 গেমটি দেখলেই বোঝা যায়, চমৎকার গেমপ্লে এবং চোখ ধাঁধানো গ্রাফিক্স নিয়ে Forza Horizon 4 গেমটি এ বছরের সেরা ভিডিও গেমের তালিকায় ৭নং স্থানে রয়েছে। বলা চলে যে Forza সিরিজের অন্যতম বেস্ট রেসিং গেম হচ্ছে এটি। বিশ্বের সেরা সব গাড়ি, স্টান্ট মিশন, বিভিন্ন collectable সব কিছুই রয়েছে এই গেমটিতে। তবে দুঃখের বিষয় হচ্ছে এটিও একটি কনসোল exclusive গেম।

A Way Out


২০১৮ সালের আরেকটি অন্যতম সেরা ভিডিও গেম হচ্ছে A Way Out যা আপনি ট্রাই করে দেখতে পারেন। গেমটিতে আপনাকে একটি জেলখানা থেকে বের হয়ে আসতে হবে, আর এটার জন্য বিভিন্ন স্কিল এবং স্ট্যাটিজির প্রয়োগ করতে হবে। এটি একটি একশন এডভেঞ্চার গেম এবং বলা বাহুল্য এটার কোনো সিঙ্গেল প্লেয়ার অপশন নেই, আপনাকে লোকালি কিংবা অনলাইনে split-screen এর মাধ্যমে আরেকজন প্লেয়ারের সাথে খেলতে হবে। আর এখানেই হচ্ছে গেমটির মূল মজা।

Call Of Duty: Black Ops 4


সিঙ্গেল প্লেয়ার ক্যাম্পেইন একদমই নেই তাতে কি হয়েছে? মাল্টিপ্লেয়ার এবং কল অফ ডিউটির নিজস্ব “ব্যাটল রয়্যাল” মোড নিয়ে ব্ল্যাক অপস সিরিজের লেটেস্ট গেম Black Ops 4 এ বছর মুক্তি পেয়েছে। আপনি যদি টোটালি অনলাইন মাল্টিপ্লেয়ার ভিক্তিক কোনো কল অফ ডিউটি গেম খুঁজে থাকেন তাহলে Black Ops 4 গেমটি আপনারই জন্য। পাবজি বা ফোর্টনাইট গেমের যতগুলো সমস্যা ছিলো তার সবই Black Ops 4 গেমে সুন্দর করে সমাধান করে দেওয়া হয়েছে। আর কল অফ ডিউটি সিরিজের “গেম-প্লে” আপনি পাবজি বা ফোর্টনাইট পাবেন না।

Assassin’s Creed Odyssey


এ বছরে আমরা এসাসিন্স ক্রিড সিরিজ থেকে প্রায় ৩/৪ বছর পর আরেকটি “সুপার হিট” গেম পেলাম। Unity গেমের পর Origins গেমটি হিট হলেও Odyssey গেমটিকে সম্পূর্ণরূপে AMD গ্রাফিক্সের কার্ডের জন্য কাস্টমাইজ করে বানানো হয়েছে, তাই Nvidia তো রয়েছেই সাথে AMD কার্ডের পিসিগুলোতেও গেমটি বেশ ভালোভাবেই রান করতে পেরেছে। আর Unity গেমের পর সিরিজের অরিজিনাল কমবাট, রিফাইনড মিশন এবং ক্যারেক্টার ডিজাইনের ধারায় Odyssey গেমটি চলে এসেছে।

Detroit Become Human


২০১৮ সালের আরেকটি সেরা “console exclusive” ভিডিও গেম হচ্ছে Detroit Become Human। ফিউচার একটি দুনিয়ায় যেখানে রোবটকে মানুষ নিত্যদিনের কাজের জন্য ঘরে ঘরে রাখা শুরু করেছে এমন তিনটি অ্যান্ড্রয়েড রোবটকে নিয়ে এই গেমটি। অ্যান্ড্রয়েড রোবটগুলো কিভাবে নিজেদের মধ্যে মানুষের মতো “Feelings” এনে গেমটির স্টোরিলাইনে টুয়িস্ট আনে সেটা উপভোগ করতে হলে আপনাকে গেমটি খেলতে হবে। তবে দুঃখের বিষয় গেমটির শুধুমাত্র প্লে-স্টেশন ৪ কনসোলেই মুক্তি পেয়েছে। গেমটিতে আমার ব্যক্তিগতভাবে ডায়ালগ পছন্দের ব্যাপারটি বেশ ভালো লেগেছে।

Hitman 2


হিটম্যাট রিবুট সিরিজের লেটেস্ট গেম Hitman 2 এ বছর মুক্তি পেয়েছে আর এটাও বছরের অন্যতম সেরা ভিডিও গেম। যদিও যারা যারা প্রথম রিবুটটি খেলেছেন তাদের কাছে এই গেমটি “expansion pack” এর মতোই মনে হতে পারে। কারণ দুটি গেমের প্রায় অধিকাংশ জিনিসই একই। Hitman 2 তে রয়েছে “hyper-detailed” নতুন লেভেল এবং “কিছুটা” নতুন বেসের গেমপ্লে। হিটম্যান ২ নিয়ে PCB তে বিস্তারিত রিভিউ দেওয়া রয়েছে, চাইলে আপনারা সে পোষ্টেও এক নজর চোখ বুলিয়ে নিতে পারেন।

বি:দ্র: আমার ব্যক্তিগত পছন্দের গেম Farcry 5 এবং Battlefield V এ বছরেই মুক্তি পেয়েছে। কিন্তু গেম দুটিতে ২০১৮ সালের সেরা ভিডিও গেমের লিস্টে রাখতে পারছি না কারণ, Farcry 5 গেমটিতে গ্রাফিক্সের কিছুটা আপগ্রেড ছাড়া একটিও নতুন গেমপ্লে উপাদান যোগ করা হয়নি আর অন্যদিকে Battlefield V গেমটি অনেকটাই “Unfinished Project” এর মতো।

২০১৮ সালের “Disappointing” ভিডিও গেমসমুহ

এবার আসি খারাপ গেমগুলোর ব্যাপারে। আসলে সহজ ভাষায় বলতে গেলে উপরের গেমসগুলো ছাড়া এ বছর রিলিজকৃত বাকি সব গেমসগুলোই মোটামুটি পর্যায়ের “খারাপ” বা আপনি সেগুলো খেলে তেমন একটা মজা পাবেন না। তাই বলে আজকের পোষ্টে সব “খারাপ” গেমসগুলোকে নিয়ে কথা বলবো না, পোষ্টের এই অংশে আমি কথা বলবো ২০১৮ সালের “Disappointing” বা হতাশাপূর্ণ গেমসগুলোকে নিয়ে। মানে এই গেমসগুলোর উপর গেমারদের অনেক আশা ছিলো কিন্তু অবশেষে গেমসগুলো গেমারদের আশা পূরণ করতে পারেনি। তো চলুন দেখে নেই ২০১৮ সালের Disappointing গেমসগুলোকে:

Battlefield V


লক্ষ্য করলে দেখবেন আমি আমার Battlefield V রিভিউ পোষ্টে গেমটির রিভিউ সহ ভালো এবং খারাপ দিকগুলোকে পরিস্কারভাবে বলে দিয়েছে। গ্রাফিক্স এবং গেম-প্লে এর দিক থেকে সিরিজের সেরা ভিডিও গেম হচ্ছে এটি। কিন্তু ২০১৮ সালের সবথেকে Disappointing ভিডিও গেম হচ্ছে এই Battlefield V। সিরিজে এই প্রথম “মহিলা” ক্যারেক্টারের উপর ফোকাস করার পর থেকেই গেমটি নিয়ে তর্ক-বির্তকের শুরু হয়। এক পর্যায়ে EA থেকে বলেই দেওয়া হয় যে, গেমটি ভালো না লাগলে কেনার দরকার নেই! তারপরেই স্টুডিও CEO পদত্যাগ করেন। স্টোরিলাইনে ঘাটতি, প্রচুর বাগ এবং একপ্রকার Incomplete ভাবে গেমটি রিলিজ করায় Battlefield V ২০১৮ সালের সবথেকে “হতাশাজনক” ভিডিও গেমের খ্যাতি পেয়েছে।

Shadow Of The Tomb Raider


২০১৩ সালে সিরিজের প্রথম রিবুট থেকেই নির্মাতা স্টুডিও Square Enix এর পিছনে দুর্ভাগ্য লেগে রয়েছে। প্রথম রিবুটটি Xbox 360 কনসোলের জীবনকালের একদম শেষের দিকে রিলিজ পাওয়ায় গেমটি স্টুডিও টার্গেট অনুযায়ী ব্যবসা করতে পারেনি। খুবই কম সেল হওয়ায় স্টুডিও পরবর্তীতে সিকুয়্যাল গেমটিকে Xbox exclusive আকারে বের করবে বলে সিদ্ধান্ত নেই, যদিও পুরো সিরিজটিই প্লেস্টেশন ব্রান্ডের সাথে যোগসুত্র ছিলো। আর এবারের রিবুট Shadow Of The Tomb Raider গেমটিও ভালো ব্যবসা করতে পারেনি, এমনকি ২০১৩ সালের রিবুট গেমটির থেকেও কম কপি বিক্রি হয়েছে এই গেমটির। তবে তার মানে এই না যে এই গেমটি ভালো নয়। চমৎকার গ্রাফিক্স এবং সিরিজের অরিজিনাল গেমপ্লের স্বাদ রয়েছে এতে। কিন্তু সবকিছু ভালো হওয়া স্বত্বেও ভালো বিক্রি না হলে যেকোনো গেমকেই “ফ্লপ” গেম বলা চলে।

Far Cry 5


২০১৮ সালের আমার নিজের ব্যক্তিগত পছন্দের তালিকায় শীর্ষস্থানে রয়েছে এই Far Cry 5 গেমটি। কারণ আমি এই সিরিজের একজন ভক্ত। কিন্তু সাধারণ ভাবে বলতে গেলে গেমটি ২০১৮ সালের “disappointing” গেম লিস্টের মধ্যে রয়েছে। কিন্তু কেন? প্রথমত গেমটির স্টোরিলাইন তেমন শক্তিশালি এবং মজবুত নয়। ফারক্রাই ৩ এর স্টোরিলাইনকে সিরিজের সবথেকে সেরা স্টোরিলাইন হিসেবে দেখা হয়, তারপর আসে ফারক্রাই ৪। কিন্তু Far Cry 5 তার স্টোরিলাইন দিয়ে গেমারদের মন জয় করতে পারেনি। আরেকটি বিষয় হচ্ছে এই গেমে একটিও নতুন গেমপ্লে উপাদান যোগ করা হয়নি। তাই সিরিজের ফ্যানদের ছাড়াও গেমটি অন্য কারো মনপূত করতে পারেনি।

Vampyr


২০১৮ সালে অন্যতম ইন্টারেস্টিং প্রজেক্ট ছিলো এই Vampyr। Dontnod স্টুডিও এই গেমটির প্রতি অনেকেই মুখিয়ে ছিলেন, কারণ স্টুডিটি ২০১৫ সালের অন্যতম হিট গেম Life is Strange টিকে নির্মাণ করেছিলো। তবে Vampyr গেমটি তেমন ব্যবসা করতে পারেনি, কারণ গেমটিতে Vampire এর ভূমিকায় আপনাকে খেলতে হলেও গেমটি এই “ভ্যাম্পায়ার জাতীয়” কাহিনীচক্র এবং গেমপ্লে সুন্দর করে উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে। আর তাই ২০১৮ সালের অন্যতম Disappointing গেমস হচ্ছে এই Vampyr।

State Of Decay 2


মাইক্রোসফট যখন তাদের Halo গেমস সিরিজের উপর বেশি নির্ভর হয়ে পড়ছিলো তখন State Of Decay গেমটি মুক্তি পেয়ে তাদের এক্সবক্স কনসোলের জন্য অন্যতম জনপ্রিয় একটি হিট গেম হয়ে পড়ে। তাই মাইক্রোসফট নিজ উদ্যোগে গেমটির নিমার্তা স্টুডিও Undead Labs এর রাইটসকে কিনে নিয়ে গেমটির সিকুয়্যাল বানানোর কাজ শুরু করে। তাদের আশা ছিলো সিকুয়্যাল গেমটি আরো বেশি জনপ্রিয় হবে। কিন্তু State Of Decay 2 গেমটি তেমন জনপ্রিয় হয়নি, কারণ গেমটিতে ফিনিসিং পলিশ দেওয়া হয়নি এবং বিরক্তিকর বাগস গেমটির খেলার মজাকে অনেকটাই নস্ট করে দিয়েছে। অন্যদিকে অনেকেই বলছেন যে গেমটির গেমপ্লে অনেকটাই প্রথম গেমটির মতো।

Fallout 76


ওয়েল! ২০১৮ সালের সবথেকে বেশি বির্তকিত ভিডিও গেম হচ্ছে Fallout 76। এই গেমটির পুরো Fallout সিরিজের সুনামকেই নস্ট করে দিয়েছে। গেমটিকে সিরিজের “মাল্টিপ্লেয়ার spin-off” হিসেবেই মুক্তি দেওয়া হলে ভালো হতো কিন্তু তা করা হয়নি। অন্যদিকে গেমটির কোয়েস্ট থেকে শুরু করে Enemies দের মুভমেন্ট পর্যন্ত সকল স্থানেই অসংখ্য বাগস এর দেখা মেলতে শুরু করলো। একসময়ে এসে গেমটিতে আরো অনেক সমস্যার দেখা মিলতে থাকলো এবং এক পর্যায়ে এসে প্রায় প্রতিটি প্লেয়ারের ব্যক্তিগত তথ্যগুলো পাবলিকে লিক হওয়া শুরু করলো। অন্যদিকে গেমটির ব্যয়বহুল সংষ্করণটি কাস্টমারদের কাছে না দেওয়ার ব্যাপারটিও এ বছর বেশ বির্তকের জন্ম দিয়েছিলো। তাই সব কিছু মিলিয়ে ২০১৮ সালের সবথেকে Disappointing এবং বির্তকিত ভিডিও গেম হচ্ছে Fallout 76।

২০১৮ সালে ভিডিও গেমের উল্লেখযোগ্য ঘটনাসমূহ:

আজকের পোষ্টের শেষের দিকে চলে এসেছি। শেষ পর্যায়ে এসে বছরের ভিডিও গেমস জগতে উল্লেখযোগ্য কিছু ঘটনাকে সংক্ষেপে তুলে ধরার চেষ্টা করবো। তো চলুন দেখে নেই কি কি ঘটেছে এ বছরের ভিডিও গেমস জগতে:

দেউলিয়া হয়ে বন্ধ হয়ে গেল Telltale Games!


২০১৮ সালের ভিডিও গেমস জগতের অন্যতম একটি ঘটনা ছিলো Telltale Games স্টুডিও বন্ধ হয়ে যাওয়া। স্টুডিওটি তার The Walking Dead, The Wolf Among Us, Game of Thrones, Batman The Teltale Series, Guardians of the Galaxy: The Telltale Series সহ অনেকগুলো জনপ্রিয় গেমস উপহার দিয়েছে। কিন্তু হঠাৎ করেই অর্থ সংকটের কারণে স্টুডিওটির ৯০% অংশকেই বন্ধ করে দেওয়া হয়। এর কারণে স্টুডিওটির The Wolf Among Us: Season Two, Game of Thrones: Season Two এবং একটি Stranger Things টাইটেলকেও বাতিল করে দেওয়া হয়। বর্তমানে মাত্র ২৫ জন কর্মকর্তা স্টুডিওতে The Walking Dead: The Final Season এর উপর কাজ করছেন।

Command & Conquer ফিরে এলো….. মোবাইল গেমস হয়ে!


গেমারদের সমালোচনা সত্বেও জনপ্রিয় ক্ল্যাসিক স্ট্রাটেজি গেমস Command & Conquer এর মোবাইল সংষ্করণ এ বছর রিলিজ করা হয়েছে। অনেকেই ভেবেছিলের Command & Conquer এর নতুন সংস্করণ আসছে, কিন্তু মজার ব্যাপার হলো যে গেমটির এনাউন্স ইভেন্টে যখন বলা হলো এটি একটি মোবাইল গেম তখন অধিকাংশ দর্শকের মুখে ছিলো অবাক এবং বিষ্ময়ের চিহ্ন! সবাই চেয়েছিলো যে Command & Conquer গেমটি রির্টান হোক, কিন্তু এই মোবাইল গেম হয়ে নয়। প্রায় এক দশক ধরে পূর্ণাঙ্গ টাইটেল মুক্তির আশায় গুড়েবালি হয়ে spin-off মোবাইল গেম হয়ে আমাদের মাঝে ফিরে এলো Command & Conquer।

Diablo Immortal


একই কাহিনী ঘটেছে Diablo Immortal গেমটিকে নিয়ে। Command & Conquer Rival গেমটির মতোই এই ইভেন্টেও ফ্যানরা আশা করেছিলেন জনপ্রিয় সিরিজ Diablo তাদের পরবর্তী টাইটেল (যেমন Diablo 4) কে এনাউন্স করবে। কিন্তু এখানেও অবাক করে দিয়ে আশায় গুড়েবালি করে এই প্রথম Diablo Immortal গেমটি সিরিজের প্রথম মোবাইল গেম হিসেবে এনাউন্স করা হয়েছে। তবে অনেকেই বলছেন যে Diablo সিরিজের গেমসগুলো সবর্দাই mouse এবং keyboard এর সমন্নয়ে খেললে সবথেকে ভালো রেজাল্ট পাওয়া যেত সেখানে কিভাবে নিমার্তাদের মাথায় মোবাইল সংষ্করণ আনার চিন্তা আসলো সেটাও চিন্তা করার বিষয়! যেমন কেউ যদি আপনাকে বলে যে Dota 2 গেমটির মোবাইল সংষ্করণ চলে এসেছে তাহলে আপনি একই সাথে অবাকও হবেন আবার মজায় লুটপাট খাবেন।

২০১৯ সালের E3 তে থাকছে না Sony!


E3 ইভেন্টের ২৪ বছরের ইতিহাসে এই প্রথম Sony ইভেন্টে থাকবে না। গত মাসে Sony এনাউন্স করেছে যে তারা ২০১৯ সালের E3 ইভেন্টে থাকবে না। এই নিউজটি অনেকের কাছেই শক হয়ে আসে, কারণ এ বছরেও সনির PSX কনফারেন্সেও এক প্রকার মিস বলা চলে কিন্তু ২০১৯ সালে সনির দিকে অনেকেই লক্ষ্য করে রয়েছে। কারণ ব্রান্ড নিউ প্লেস্টেশন (PS5), কয়েকটি সুপারহিট AAA টাইটেল যেমন The Last of Us Part II, Ghost of Tsushima, Death Stranding ইত্যাদির জন্য অনেকেই ভেবেছিলেন E3 2019 ইভেন্টে সনি এগুলোকে এনাউন্স করবে। কিন্তু ফলাফল উল্টো।

Final Fantasy XV এর DLC বাতিল


নভেম্বর মাসের শুরু দিকে স্কোয়ার ইনিক্স স্টুডিও তাদের Final Fantasy XV গেমটির উপর একটি স্পেশাল livestream এর আয়োজন করেছিলো। অনেকেই ভেবেছিলেন হয়তো গেমটির ব্যাপারে নতুন কিছু বলা হয়ে লাইভস্ট্রিমে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে লাইভস্ট্রিমে বলা হয় যে পূর্বের পরিকল্পনা মতো Final Fantasy XV এর ৪টি DLC এর মধ্যে ৩টিকেই ক্যানসেল করে দেওয়া হয়েছে। একই সাথে ২০১৪ সালে Final Fantasy সিরিজের নির্মাণ কাজে যোগ দেওয়া পরিচালক Hajime Tabata কোম্পানি ছেড়ে চলে গিয়েছেন এই খবরটিও জানানো হয় এবং নিশ্চিত করা হয়।

Ninja Refuses To Stream With Women…And Wins Content Creator Of The Year

অনলাইন গেমিং স্ট্রিমিং প্লাটফর্ম Twitch এর সবথেকে বেশি ফলোয়ারযুক্ত গেমার “Ninja” এই বছরেই বলেছেন যে তিনি কোনো মহিলার সাথে স্ট্রিম করবেন না, কারণ হিসেবে দেখিয়েছেন এটা না করা হলে তার “বিয়ে”তে নেগেটিভ প্রভাব ফেলতে পারে। এই ঘটনা ছাড়াও বছর জুড়ে বিভিন্ন “বির্তকিত” ঘটনার সাথে এই Ninja এর নাম জড়িয়ে রয়েছে। কিন্তু অবাক করার মতো বিষয় হচ্ছে এত কিছুর পড়েও এবারের Game Awards অনুষ্ঠানে থাকে তাকে Content Creator of the Year পুরস্কার দেওয়া হয়। এই বিষয়গুলো কিছুদিন থেমে ছিলো কিন্তু এই পুরস্কার পবার পর বিষয়গুলো আবারো পাবলিকে চলে আসা শুরু করে।

তো এই ছিলো ২০১৮ সালের ভিডিও গেমস নিয়ে পোষ্ট। আশা করবো পোষ্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। পোষ্টটি সোশাল মিডিয়াতে শেয়ার করে দিয়ে আপনার বন্ধুদেরও দেখার সুযোগ করে দিন। আগামী বছর একই মাসে অর্থাৎ ডিসেম্বরে আবারো আগামী বছরের ভিডিও গেম জগতে ঘটে যাওয়া উল্লেখ্য ঘটনা নিয়ে আমি চলে আসবো PCB তে। আল্লাহ হাফেজ।