বাংলাদেশে ভিডিও গেম! বিষয়টি কয়েক বছর আগেও একটি অবাস্তব ও কাল্পনিক বিষয় ছিলো। কিন্তু ইদানিং আমরা বিভিন্ন প্লাটফর্মে বাংলাদেশীদের দ্বারা তৈরিকৃত বিভিন্ন ভিডিও গেম দেখতে পাই। কিন্তু ইদার্নিং বাংলাদেশী AAA গেম বানানো শুরু হয়ে গিয়েছে। কিছুদিন আগেই সর্বপ্রথম বাংলাদেশী ওপেন ওর্য়াল্ড ভিডিও “আগন্তুক” এর খবর পাওয়া যায়, আর পিসি বিল্ডার ওয়েবসাইটে আগন্তুক এর নির্মাতার দেওয়া একান্ত সাক্ষাৎকার নিয়ে এক্সক্লুসিভ পোষ্টও রয়েছে। রেসিং গেম হলো, ওপেন ওয়ার্ল্ড জিটিএ টাইপে গেম হলো। এবার বাংলাদেশী নির্মাতাদের তৈরি একশন শ্যুটার ভিডিও গেম আসছে! শুধুমাত্র তাই নয়, এটি হচ্ছে শুধুমাত্র মাল্টিপ্লেয়ার বেইসড একশন শ্যুটার ভিডিও গেম (কল অফ ডিউটির মতো!) মানে নিড ফর স্পিড টাইপের বাংলাদেশি ভিডিও গেম, জিটিএ টাইপের ওপেন ওয়ার্ল্ড ভিডিও গেমের পর এবার আমরা কল অফ ডিউটির মতো মাল্টিপ্লেয়ার ভিক্তিক বাংলাদেশি ভিডিও গেম পেতে যাচ্ছি।

গেমটির নাম হচ্ছে Annihilation! গেমটির অফিসিয়াল তথ্যগুলো আমি বলে দিচ্ছি। গেমটি নির্মাণ করেছে Crisis Entertainment Ltd নামের একটি বাংলাদেশি Indie টিম। Annihilation হচ্ছে একটি ফার্স্ট পারসন অনলাইন মাল্টিপ্লেয়ার একশন শ্যুটার ভিডিও গেম যেটা এ বছরের সেপ্টেম্বরে (২০২০) পিসি প্লাটফর্মে (Steam এ রিলিজ) আসবে। গেমটিতে পটভূমি হিসেবে বাংলাদেশের ঢাকা এবং বিভিন্ন বিদেশি লোকেশন রাখা হয়েছে (Map হিসেবে)। গেমটিতে ব্যবহার করা হয়েছে একটি ভিন্ন টাইমলাইন যেখানে এলিয়েনরা পৃথিবীতে এসে কবজা করে নেয় এবং দেশের আর্মিরা এলিয়েনদের বিরুদ্ধে Civil War শুরু করে দেয়।

গেমটির শুটিং সিস্টেম এবং Game Mechanism কে প্রফেশনাল কম্পিটিটিভ হিসেবে তৈরি করা হয়েছে, আর গেমটিতে প্লেয়ার তার বিভিন্ন রকমের স্কিল Class ব্যবহার করতে পারবে। এক একটি স্কিল Class এক এক রকম। গেমটিতে ইঞ্জিণ হিসেবে ব্যবহার করা হয়েছে ইউনিটি গেম ইঞ্জিণ। আর তাই গ্রাফিক্সের বেলায় অতো চিন্তার কিছু নেই, গেমটি গ্রাফিক্স এবং অপটিমাইজেশনও ভালো ব্যালেন্স রাখার চেষ্টা করা হয়েছে। গেমটিতে বিভিন্ন টাইমটেবিলের সাথে সাথে বিভিন্ন ধরণের Weather সিস্টেমও রাখা রয়েছে।

গেমটির ট্রেলার মে ১৩, ২০২০ তারিখে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টায় উপরের ইউটিউব লিংকে পাবলিশ হতে যাচ্ছে। আর এই ছিলো গেমটি নিয়ে অফিসিয়াল যত তথ্য! এবার চলে যাচ্ছি PCBBD এক্সক্লুসিভ Annihilation এর নির্মাতাদের কাছ থেকে নেওয়া একান্ত সাক্ষাৎকার এর আদলে গেমটির ব্যাপারে আরো বেশ কিছু তথ্য:

PCBBD Exclusive:

গেমটি এ বছরের সেপ্টেম্বর মাসে Steam এর মাধ্যমে পিসি ইউজাররা ডাউনলোড করে নিতে পারবেন। গেমটির প্রাইস সম্পর্কে নির্মাতারা এখনই কিছু জানানি তবে এতটুকু নিশ্চিত করেছেন যে, গেমটির দাম যথাসম্ভব কম রাখা হবে। গেমটির নির্মাতা জানিয়েছেন; গেমে প্রচুর পরিমাণে Micro Transaction রয়েছে, তবে pay-to-win এমন কিছুই গেমে রাখা হয়নি। গেমটি মূলত একটি ফার্স্ট পারশন শ্যুটার ধাঁচের গেম। তবে নিমার্তা বলেছেন তারা গেমটির থার্ড পারসন মোড নিয়ে কাজ করছেন তবে রিলিজের সময়ই গেমে থার্ড পারসন ফিচারটি থাকছে না।

গেমটিতে আমরা বাংলাদেশের ঢাকার কিছু এরিয়ার আদলে তৈরিকৃত কিছু কাল্পনিক ম্যাপ দেখতে পাবো। আর স্টোরিলাইন হিসেবে এলিয়েনরা আমাদের পৃথিবীকে আক্রমণ এবং কবজা করেছে আর আমাদেরকে তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। তবে এখানেই টুয়িস্ট রয়েছে। এরিয়েনরা কবজা করে ফেলার পরেও গেমে আমরা সরাসরি এলিয়েনদের বিরুদ্ধে যুদ্ধ করবো না। এলিয়েনরা একটি মাইন্ড কনট্রোল পাওয়ার হাউসের মাধ্যমে পৃথিবীর মানুষদের মধ্যে বিবাধ – বিরোহ সৃষ্টি করে দিয়েছে, মানুষদের মধ্যে অনেকগুলো গ্রুপ সৃষ্টি করে দেয় আর গেমে এই গ্রুপগুলোই একে অপরের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

Early Game স্ক্রিণশট, ফাইনাল রিলিজে HUD এর পরিবর্তন হতে পারে। (PCBBD Exclusive)

উল্লেখ্য যে, গেমে “লায়লা” নামের একজন ৩০-৩৫ বছরের মহিলা রয়েছে যিনি এই মেইন গ্রুপে লিডার, আর তার সাথে বাংলাদেশের কি সম্পর্ক এবং পৃথিবীকে বাঁচাতে উনার ভূমিকা কি এগুলো সবই এখনো গোপন রাখা হয়েছে। এলিয়েনদের কাছে থাকা সেই ট্রাইপড জাতীয় জিনিসটি দিয়ে তারা পৃথিবীর Gravity কে কনট্রোল করতে পারে। নির্মাতা জানালেন, গেমটি হিট হলে তারা ভবিষ্যৎতে সিঙ্গেল প্লেয়ার ক্যাম্পেইন আনার পরিকল্পনা রয়েছে।

গেমটির নির্মাণ কাজ ২০১৮ সাল থেকে শুরু হয়। তবে গত বছরই গেমের মেজর পরিবর্তন আনা হয়েছে। গেমটিতে নির্মাতা হিসেবে আপাতত ৫ জন রয়েছেন। গেমটির নির্মাণ কাজ প্রায় ৭৫% শেষ করতে পেরেছেন বলে নির্মাতা জানিয়েছেন। গেমটির গেমপ্লে পুরোটা ক্যারেক্টার ভিক্তিক রোল প্লের মতো (Apex /RB6 এর মতো) তাই রিলিজের বাকি মাসগুলো নির্মাতারা ডিজাইনিংয়ে ব্যয় করতে চান।

Early Game স্ক্রিণশট, ফাইনাল রিলিজে HUD এর পরিবর্তন হতে পারে। (PCBBD Exclusive)

গেমটির সিস্টেম রিকোয়ারমেন্ট জানতে চাওয়াতে নির্মাতা পিসিবিল্ডারবিডি কে জানান, গেমটির মুক্তির শেষ পর্যায়ে এসে তারা DMR যুক্ত করে সঠিক তথ্য বলতে পারবেন। তবে ট্রেইলারে দেখানো 60FPS এর গেমপ্লে যে পিসিতে চালানো হয়েছে সেটা হচ্ছে ইন্টেল কোর আই ৫ (6th Gen), ৮ গিগাবাইট র‌্যাম এবং এনভিডিয়া জিটিএক্স ৯৬০ এর সিস্টেম।

পরিশিষ্ট:

আর মাত্র কয়েক মাস পরেই গেমটিকে আপনারা Steam য়ে পেয়ে যাবেন। গেমটির দাম যথাসম্ভব কম রাখা হবে বলে জানিয়েছেন নির্মাতারা। তবে আর যাই হোক, বাংলাদেশী গেম নির্মাতাদের কে আপনারা সার্পোট করবেন তা আমরা জানি। পুরো পিসি বিল্ডার বাংলাদেশ এর সবার পক্ষ থেকে Annihilation এর পুরো টিমের প্রতি রইলো শুভ কামনা।