বর্তমানে স্মার্টফোনের সেরা গ্রাফিক্সের রেসিং গেম কোনটি? কোনো প্রকার সন্দেহ ছাড়াই বলা যায় যে এটি হচ্ছে Asphalt 9! শুধু চোখ ধাঁধানো গ্রাফিক্সই নয় বরং আকর্ষণীয় গেমপ্লে এবং নিত্যনতুন ইভেন্টের মাধ্যমে গেমটি এখনো বেশ জমজমাট হয়ে রয়েছে গেমারদের মধ্যে! বিশেষ করে মাল্টিপ্লেয়ার রেসিং মোডটি আমার নিজের কাছে বেশ ভালো লাগে। যারা রেসিং গেম ভালোবাসেন তাদের জন্য Asphalt 9 বেশ চমৎকার একটি গেম হবে। উল্লেখ্য যে গেমটি এখন স্মার্টফোনের পাশাপাশি পিসিতেও আপনি খেলতে পারবেন! উইন্ডোজ ১০ স্টোরে গিয়ে আপনি ফ্রিতে গেমটি পিসির জন্য ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারেন।

আজকের পোষ্টে আমি গেমটির কিছু সেরা টিপস এন্ড টিক্সস নিয়ে এসেছি। এই টিপসগুলো অনুসরণ করলে আপনি সহজেই গেমটিতে আরো দ্রুত এবং সঠিকভাবে Progress করতে পারবেন। তো চলুন ভূমিকায় আর বেশি কথা না বলে মূল পোষ্টে চলে যাই। উল্লেখ্য যে আজকের পোষ্টটি কোনো রিভিউ পোষ্ট নয় তবে যারা যারা গেমটির রিভিউ পড়ার জন্য পোষ্টটিতে এসেছেন তারাও গেমটির সম্পর্কে একটি ভালো ধারণা নিতে পারবেন।

বেসিক টিপস:

গেমটি প্রথমবার ইন্সটল করার পর ওয়েলকাম স্ক্রিণে ফেসবুক কিংবা গুগল প্লে গেমস একাউন্ট দিয়ে লগইন করে নিন, তাহলে আপনার সেভ গেমটি ফেসবুক আইডির সাথে ক্লাউডে সেভ হয়ে থাকবে, যাতে পরবর্তীতে অন্য কোনো ডিভাইসে কিংবা এই ডিভাইসেই নতুন করে ইন্সটল করার পর আপনার সেভ গেমটি ইন্সট্যান্টলি পেয়ে যাবেন। লগইন করার পর টিউটোরিয়াল রেস শুরু হবে। আর এই রেসে গেমটির কনট্রোল সম্পর্কে আপনাকে বেসিক ধারণা দেওয়া হবে।

প্রথম বার টানা ৩০/৪০ টার মতো ক্যারিয়ার রেস কোনো প্রকার টিপস এবং বাঁধা ছাড়াই আপনি খেলতে পারবেন। কিন্তু তারপরেই গেমটি আস্তে আস্তে কঠিন হয়ে যাওয়া শুরু হবে এবং এমন এক সময় আসবে যে ক্যারিয়ার মোডে আর কোনো রেসই থাকবে না কমপ্লিট করার মতো। কারণ তখন ক্যারিয়ারের রেসগুলো খেলতে হলে আপনার পাওয়ারফুল গাড়ী আনলক করতে হবে কিংবা আপগ্রেড করতে হবে। তখন গেমটিতে গাড়ি আনলক এবং আপনার ক্লাবের পয়েন্ট বাড়ানোর একমাত্র উপায় হচ্ছে মাল্টিপ্লেয়ার খেলা। আর মাল্টিপ্লেয়ার মানে AI নয় বরং আপনার মতোই রিয়েল প্লেয়ারের সাথে আপনাকে খেলতে হবে।

সব সময় চেষ্টা করবেন Daily Events এবং মাল্টিপ্লেয়ারের ডেইলি চেকলিস্ট কমপ্লিট করতে আর একই সাথে ডেইলি অবজেক্টিভ পূরণ করার চেষ্টা করবেন। তাহলে দ্রুত নতুন নতুন গাড়ী আনলক হবার একটা চান্স থাকবে। অন্তত পক্ষে প্রতিদিন ডেইলি অবজেক্টিভগুলো পূরণ করে গেলে ২ সপ্তাহ নাগাদ আপনার কাছে দুটি Class B এর গাড়ী থাকবে। অন্যদিকে দ্রুত গাড়ি, কয়েন এবং টোকেন পাওয়ার অন্যতম ক্রিটিক্যাল স্থান হলো Club । তাই যেকোনো ক্লাবে জয়েনের আগে সেটার মেম্বারদের রেপুটেশন খেয়াল করবেন। ৮/৯ মেম্বার প্রতিদিন ১০০০ করে রেপুরেটশন অর্জন করতে পারলে প্রতি সপ্তাহে আপনি ৪০০০০০ কয়েন, ২০০ টোকেন এবং D,C,A,S ক্লাসের গাড়ির 4টি করে প্যাক পেয়ে যাবেন। আর ক্লাবের জন্য রেপুরেটশন অর্জন আপনি সবধরণের রেস থেকেই করতে পারবেন তবে মাল্টিপ্লেয়ার রেসগুলোতে আপনি ডাবল রেপুটেশন অর্জন করতে পারবেন।

গেমটিতে সঠিক ভাবে রেস জিততে হলে আপনাকে ২টি বিষয়ের উপর খেয়াল রাখতে হবে। ১) Spins এবং ২) Nitro ! গেমের টিউটোরিয়াল দেখে অনেকেই ফাঁকা রাস্তায় Flat Spins করে থাকেন কিন্তু এতে আপনার গাড়ির স্পিড কিন্তু কমে যায়। আবার আপনি সঠিক সময়ে সঠিক ধরণের Nitro ব্যবহার করা শিখতে পারেন তাহলে আপনি গেমটির যেকোনো রেসেই ভালো রেজাল্ট করতে পারবেন। তো প্রথমে গেমটির Nitro সিস্টেম নিয়ে কিছু কথা বলি।

Single Tap Nitro (level 1)

গেমটির প্রথম Nitro হচ্ছে সিঙ্গেল নাইট্রো। নাইট্রোল আইকনে একবার প্রেস করলে এই Nitroটি একটিভ হবে। এই Nitroটি অনেকক্ষণ ধরে ব্যবহার করা যায় কিন্তু গেমটির সবথেকে দুর্বল Nitro হচ্ছে এটি। এই Nitroটি সোজা রাস্তায় গাড়ির Top Speed ধরে রাখতে এবং সফট কনার্রে গাড়ির স্পিড মেইনটেইন করতে ব্যবহার করা উচিত।

Perfect Nitro (Level 2)

সিঙ্গেল Nitro সঠিক সময়ে ব্যবহার করলে নিট্রো বারটি নীল রংয়ের হয়ে যাবে আর একে বলা হয় পারফেক্ট Nitro। এই Nitroটি সিঙ্গেল এর থেকে কিছুটা পাওয়ার ফুল এবং একই সাথে সিঙ্গেলের থেকে কিছুটা দ্রুততরভাবে শেষ হয়ে যায়। এই Nitroটি মেইন রোড ছাড়া অনান্য কঠিন রাস্তায় যেমন ঘাঁস, সাইডওয়াক এবং অফরোডে আর কঠিন কনার্রে যেখানে গাড়ির স্পিড বেশ কমে যায় সেখানে ব্যবহার করতে হয়।

Double Tap Nitro (Level 3)

Nitro আইকনে ডাবল ট্যাপ করলে যে লাল রংয়ের Nitro বের হয় তাকে ডাবল ট্যাপ Nitro বলা হয়। লক্ষ্য করতে হবে যে সোজ রাস্তায় এবং কর্নারে এই Nitro এবং Perfect Nitro এর স্পিড একই পাবেন। কিন্তু ডাবল ট্যাপ Nitroটি 360 Spins, Barrel Rolls এবং Air Spins করার সময় ব্যবহার করতে হয়, তাহলে Air এ থাকা অবস্থায় জটিল স্পিড বুস্ট পাওয়া যাবে।

Shockwave (Level 4)

গেমটির সবথেকে শক্তিশালি Nitro হচ্ছে Shockwave । Nitro বার ফুল থাকা অবস্থায় এই শকওয়েব একটিভ করা যায়। এই Nitroটি সবথেকে দ্রুত ফুরিয়ে যায়। হার্ড কর্নারে Drift করার পর, গাড়ি ধ্বংস হবার পর দ্রুত স্পিড ফিরে পাওয়ার জন্য এবং রেসের শেষ অংশে ক্রিটিক্যাল স্পিড পাবার জন্য এই Nitroটি ব্যবহার করতে হয়। উল্লেখ্য যে Air এর থাকা অবস্থায় 360 বা Roll করার সময়েও এই শকওয়েব ব্যবহার করা যেতে পারে, তবে দ্রুত শেষ হয়ে যায় বিধায় Air এ থাকা অবস্থায় লাল নিট্রো (Double Tap) ব্যবহার করা উত্তম।

Asphalt 9 গেমে প্রতি রেসে জিততে হলে আপনাকে সঠিক সময়ে সঠিক Nitro ব্যবহার করতে হবে, তাহলেই আপনার গাড়ির স্পিড সবসময়ই একটি সুন্দর পজিশনে থাকবে। নিচে একটি রেসের ভিডিও আমি দিয়ে দিচ্ছি, এখানে Nitro এর সঠিক ব্যবহার করা হয়েছে যা আমি উপরে বলে দিয়েছি, উপরের কথাগুলো নিচের ভিডিওতে টেস্ট করে দেওয়া হলো, আপনি এগুলো ফলো করতে পারলে গেমটিতে যেকোনো রেস সহজেই জিততে পারবেন।

যে সকল গাড়িকে আপগ্রেড করবেন..

গেমটিতে বর্তমানে পোষ্টটি লেখার সময় ৫৭টি গাড়ি রয়েছে। আর এই সকল গাড়িগুলো বিশেষ দিক থেকে এক একটি এক একজনের থেকে সেরা। গেমটিতে গাড়িগুলোকে আপনি কয়েকটি শ্রেণী হিসেবে পাবেন। এগুলো হচ্ছে D, C, B, A, S । গেমটি শুরু দিকে খেলার সময় আপনার কাছে ক্লাস D এর গাড়ি থাকবে এবং গেমটি খেলতে খেলতে পরবর্তীতে C, B, A, S এই ক্লাসগুলোর গাড়ি ধীরে ধীরে আনলক করতে পারবেন। এবার আমি প্রতিটি ক্লাসের সেরা কয়েকটি গাড়ি দেখাচ্ছি যেগুলোতে সবার আগে আপনার আপগ্রেড করা উচিত:

Chevrolet Camaro LT

র‌্যাংক অনুযায়ী এই গাড়িটির Nitro Duration বেশ ভালো এবং স্পিডও যথেষ্ট রয়েছে এতে।

DS E-Tense

এই গাড়ির Nitro Duration ভালো এবং সবথেকে ভালো হচ্ছে এর Acceleration কিন্তু এই গাড়ির টপ স্পিড বেশ লো!

Dodge Challenger 392 HSP

D ক্লাসের সেরা গাড়ির হচ্ছে এটা। চরম টপ স্পিড এবং Acceleration রয়েছে এতে তবে Handling তেমন ভালো হয়। গাড়িটি ক্লাস D এর মাল্টিপ্লেয়ার খেলার জন্য সেরা।

Lotus Evora Sport 410

গাড়ির Acceleration কে A+ দেওয়া যায় এবং টপ স্পিডও খারাপ নয় তবে গাড়িটির Nitro বেশ কম।

Mercedes AMG GT S

ওভারঅল বেশ ভালো বিশেষ করে টপ স্পিড খুবই ভালো।

BMW M4 GTS

Mercedes AMG এর মতোই পারফরমেন্স দিবে এটা তবে এর নিট্রো লেভেল ভালো নয়।

Pininfarina H2 Speed

C ক্লাসের সেরা গাড়ি এটি । ওভারঅল সবকিছুই ভালো তবে এই গাড়িতে চরম সেরা মানের Acceleration পাবেন।

Porsche 911 GTS Coupe

ক্লাস B এর প্রথম গাড়ি এটি যেটা আপনি সবার আগে আনলক করতে পারবেন। এবং ডেইলি কোয়েস্ট নিয়মিত খেলতে পারলে ক্লাস B এর প্রথম 3 Star হিসেবেও এটাকে নিয়ে যেতে পারবেন। আর এই গাড়িটি ক্যারিয়ারের বেশ কয়েকটি ইভেন্ট আপনার জন্য আনলক করে দিবে।

Exotic Rides W70

চরম Acceleration পাবেন এতে। ছোট সার্কিটের রেসগুলোতে গাড়িটি বেশ কাজে দেবে।

Lamborghini Asterion

ওভারওল হিসেবে ঠিক আছে, আর ডেইলি কোয়েস্টেও এই গাড়ির BluePrint নিয়মিত পাওয়া যাবে তাই গাড়িটি আনলক এবং স্টারআপ করা বেশ সহজ হবে।

SCG 003S

Class B এর সেরা গাড়ি এটি। গাড়িটি দিয়ে আপনি চাইলে ‍S ক্লাসের সাথেও প্রতিযোগীতায় নামতে পারবেন!

Aston Martin Vulcan

সত্যি কথা বলতে গেলে Class A এর সবথেকে বাজে গাড়ি হচ্ছে এটা। তবে (!) Class A এর প্রথম গাড়ি হিসেবে আপনি একে পাবেন তাই ইভেন্ট খেলার জন্য এই গাড়িটি আপনাকে সাহায্য করবে! তবে এর পাশপাশি অন্য কোনো A সিরিজের গাড়ি আনলক করে ফেলতে পারলে একে আর আপগ্রেড না করাই শ্রেয়।

Ferrari Laferrari

ওভারঅল হিসেবে ঠিক আছে।

McLaren P1

A সিরিজের অন্যতম সেরা গাড়ি হচ্ছে এটি, ভালো Acceleration এবং টপ স্পিড পাবেন এতে, বিশেষ করে মাল্টিপ্লেয়ার সিরিজে এই গাড়িটি আপনাকে সেরা পারফরমেন্স দিবে।

Porsche 918 Spyder

Class A এর সেরা গাড়ি এটি।

Lamborghini Centenario

ওভারঅল হিসেবে ঠিক আছে। S সিরিজের প্রথম গাড়ি হিসেবে এটা আপনাকে বেশ কয়েকটি নতুন ইভেন্ট আনলক করে দিবে। নিয়মিত Daily Car Loot খেললে মাস তিনেকের মধ্যে গাড়িটিকে আনলক করে ফেলতে পারবেন।

Lykan Hypersport

চমৎকার টপ স্পিড, ভালো Acceleraition !

Lamborghini Egoista

ওভারঅল হিসেবে ঠিক আছে।

Fenyr SuperSport

আপনার কাছে যদি Bugatti গাড়িটি আনলক করা না থাকে তাহলে S সিরিজের সেরা গাড়ি হচ্ছে এটি।

Bugatti Chiron

S সিরিজের এবং Asphalt 9 গেমটির বর্তমানের সেরা গাড়ি হচ্ছে এটি।

ডেইলি ইভেন্টস:

Asphalt 9 গেমটির একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ইভেন্টস। নিত্যনতুন ইভেন্টস খেলে আপনি সহজেই গেমটিতে দ্রুততর ভাবে টোকেন এবং টাকা আয় করতে পারবেন আর একই সাথে গাড়ির BluePrints ও আনলক করতে পারবেন। উল্লেখ্য যে, গেমটির কিছু কিছু গাড়ি রয়েছে যেগুলোর BluePrints শুধুমাত্র ইভেন্ট খেলেই অর্জন করা যাবে। এই ইভেন্টগুলো খেলার জন্য আপনাকে নিদির্ষ্ট সিরিজের নিদির্ষ্ট গাড়ির প্রয়োজন হবে। তবে প্রতিদিন আপনি Credits Cups এবং Class Cups ইভেন্টগুলো পাবেন।

এই যেমন এই ক্রেডিট ইভেন্ট ডেইলি দেওয়া থাকবে। আর দেখুন মাত্র মিনিটের মাথায় একটি মাত্র রেস খেলে আপনি 60000+40000+30000+200000 = 1,50,000 ক্রেডিট বাগিয়ে নিতে পারবেন। তবে এর জন্য সঠিক আপগ্রেডেড গাড়ির প্রয়োজন হবে। তবে মনে রাখতে হবে যে এই ডেইলি ক্রেডিট ইভেন্টকেও তিনটি ভাগে ভাগ করা হয়েছে। Amateur Race খেলার জন্য D/C ক্লাসের গাড়ির প্রয়োজন হবে, Advance Race খেলার জন্য B/A সিরিজের গাড়ির দরকার হবে এবং Expert Race খেলার জন্য ‍S ক্লাসের গাড়ির দরকার হবে।

এছাড়াও প্রতিদিন সার্কেল ভাবে আপনি বিভিন্ন ক্লাস কাপ ইভেন্ট পাবেন। এই ইভেন্টগুলোর খেলে আপনি উক্ত ক্লাসের প্যাক অর্জন করতে পারবেন। আর এই প্যাকগুলোর ভেতর ক্রেডিট, পার্টস এবং উক্ত ক্লাসের গাড়ির BP থাকবে। যেমন Class A Cup খেলতে হলে আপনার A ও B সিরিজের গাড়ির প্রয়োজন হবে ।

একই সাথে মাঝে মাঝে বিশেষ কিছু ইভেন্ট আপনি খুঁজে পাবেন। এই ইভেন্টগুলো একটি Exclusive গাড়ি নিয়ে সাজানো হয়ে থাকে, এই গাড়িগুলোর BP আপনি একমাত্র Shop ছাড়া আর কোথাও পাবেন না। এই ইভেন্টগুলো বেশি বেশি খেলে আপনি উক্ত স্পেশাল গাড়িটি আনলক করতে পারবেন। Daily Car Loot ইভেন্ট গুলো নিয়মিত খেললে প্রতিটি ক্লাসের গাড়ির নিয়মিত Blueprints আপনি পেয়ে যাবেন। নতুনদের জন্য এই ইভেন্টটি বেশ কাজে আসবে।

মাল্টিপ্লেয়ার:

গেমটির অন্যতম সেরা আকর্ষণ হচ্ছে এই মাল্টিপ্লেয়ার সেকশন। এখানে আপনি রিয়েল টাইমে অনান্য Asphalt 9 প্লেয়ারদের সাথে রেস করতে পারবেন। আর বলা বাহুল্য যে এই রেস খেলতে হলে আপনার স্ট্যাবল ইন্টারনেট কানেক্টশন থাকতে হবে, না হলে পিং এবং ল্যাগ ইস্যুতে আপনি পরতে পারেন।

মাল্টিপ্লেয়ার রেসে দুই ধরণের পুরস্কার থাকে। একটি হচ্ছে ডেইলি এবং আরেকটি হচ্ছে Weekly । ডেইলি কমপক্ষে ৩০টি মাল্টিপ্লেয়ার রেস খেললে আপনি ৩টি মাল্টিপ্লেয়ার প্যাক অর্জন করতে পারবেন। অন্যদিকে Weekly হিসেবে পুরস্কার পাবার জন্য আপনি প্রতিদিন মাল্টিপ্লেয়ার খেলে পয়েন্ট অর্জন করতে হবে এবং বেশি পয়েন্ট অর্জন করে উচ্চতর লীগে যেতে হবে। বেশি পয়েন্ট অর্জন করতে হলে প্রতিটি মাল্টিপ্লেয়ার রেসের মধ্যে টপ ৩ এর মধ্যে আপনাকে থাকতে হবে।

বেশি বেশি পয়েন্ট অর্জন করে বড় বড় লীগে আপনি চলে যাবেন। আর যত বড় লীগে যাবেন সপ্তাহ শেষে আপনার পুরস্কারের সাইজও বড় হবে।

আশা করবো আজকের পোষ্টটি আপনাদের কাজে আসবে বিশেষ করে যারা নতুন নতুন Asphalt 9 খেলছেন। আগামীতে PUGB মোবাইল গেমটির এইকরম টিপস এন্ড টিক্স নিয়ে আসবো। ততক্ষণ সবাই ভালো থাকুন। আর পোষ্টটি আপনার কাজে আসলে সোশাল মিডিয়াতে শেয়ার করে আপনার বন্ধুদের দেখার সুযোগ করে দিন। পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.