আমি প্রথম প্রথম অবাকই হয়েছি! এই PUBG Mobile টিপস সিরিজটির প্রথম পর্ব প্রকাশিত হবার পর গেমে যত বাংলাদেশি প্লেয়ার পেয়েছি তাদের অধিকাংশই আমার দেখানো টিপসগুলো গেমে ফলো করছিল! এগুলো দেখে বেশ খুশিই হয়েছিলাম যে অন্তত কেউ তো উপকৃত হচ্ছে এই টিপসগুলো থেকে। অনেকেই বলে থাকেন যে ভাই এক আর্টিকেলেই সকল টিপসগুলো শেয়ার করে দিন! কিন্তু লজিক্যালি সেটা সম্ভব নয়। কিন্তু আজকের পোষ্টে আমি চেষ্টা করবো আরো বেশি বেশি টিপস শেয়ার করার। আর পাবজি মোবাইলের নতুন আপডেট এবং নতুন রয়্যাল পাস সিজন চলে এসেছে আর আমি আজ পাবজি মোবইলের নতুন কিছু টিপস এবং টিক্সস নিয়ে আপনাদের সামনে চলে এসেছি। আর আজকের আর্টিকেলটি শুরু করছি PUBG Mobile গেমটিতে কিভাবে বট বা Bot চিনবেন সেটা দিয়ে!

যেভাবে বট চিনবেন

বট জিনিসটি আসলে কি? মূলত PUBG Mobile গেমে যারা নতুন নতুন জয়েন করে থাকেন বা নতুন প্লেয়ার থাকেন তাদেরকে গেমটির সাথে “খাপ খাইয়ে” নেবার জন্য গেমের ১০০ জন প্লেয়ারের মধ্যে কিছু নিদির্ষ্ট সংখ্যক কম্পিউটার AI দেওয়া থাকে। এখন প্লেয়ারের র‌্যাংক যত কম হবে একটি ম্যাচে আপনি তত বেশি বট পাবেন। যেমন Bronze লীগের ম্যাচগুলোতে অর্ধেকের বেশি প্লেয়ার বট হয়ে থাকে। কিন্তু Ace বা এর সময়জাতীয় ম্যাচগুলোতে দেখা যায় হাতে গুনে ২/৩ টাও বট প্লেয়ার পাওয়া যায় না। এখন এখানে কথা বলবো আপনি কিভাবে গেমে বট চিনবেন। কারণ আমি নিজেও অনেক সময় গেমটিতে শত্রুকে বট ভেবে পাত্তা দেই নি দেখে উল্টে সেখানেই মরে যেতে হয়েছিলো! তো আসুন দেখে নেই কিভাবে পাবজি মোবাইল গেমে বট প্লেয়ারকে চিনবেন:

বট কখনোই Auto মোডে শ্যুট করবে না

যখন PUBG Mobile গেমটিতে কোনো অস্ত্র দিয়ে গুলি ছোঁড়েন তখন দেখবেন যে অস্ত্র ভেদে গুলি ছোঁড়ার কয়েকটি স্টাইল রয়েছে। এদের মধ্যে Auto রয়েছে, Burst রয়েছে এবং রয়েছে Single ফায়ার মোড। এখন বটদের কাছে Auto মোডের অস্ত্র থাকলেও তারা এই মোডে অর্থাৎ টানা গুলি ছোঁড়বে না। বটরা সবসময়ই ট্যাপ ট্যাপ মানে থেমে থেমে গুলি ছোঁড়তে থাকে। আর তাই তো একটি AKM অস্ত্রযুক্ত বটকে আপনি হাতের ঘুঁষি দিয়েই কুপোকাত করে ফেলতে পারবেন!

বটরা কখনোই অস্ত্র সুইচ করে না

একজন নরমাল প্লেয়ারের মতোই বটদের কাছেও দুটি করে অস্ত্র থাকে। কিন্তু লক্ষ্য করলে দেখবেন যে তারা আপনার দিকে গুলি ছোঁড়ার সময় অস্ত্রের সুইচিং করবে না। তাই যদি আপনার কাউকে বট বলে মনে হয়ে থাকে কিন্তু যদি দেখেন যে প্লেয়ারটি অস্ত্র সুইচ করেছে তাহলে সেটার থেকে একটু সাবধানে থাকবেন কারণ সেটা বট নয়।

বটরা কখনোই গ্রেনেড মারবে না

তাদের কাছে গ্রেণেড থাকা সত্বেও তারা গ্রেণেড, ফ্ল্যাশ বা স্মোক গ্রেনেডের ব্যবহার করবে না

তারা স্নাইপার রাইফেল ব্যবহার করে না

আরেকটি গুরুত্বপূর্ণ কথা নোট করে রাখুন সেটা হচ্ছে বটরা কখনোই স্নাইপার রাইফেলের ব্যবহার করে না। এমনও অনেক বট মেরেছি আমি যাদের কাছ থেকে লুট করার সময় 8x স্কোপ সহ স্নাইপার পেয়েছি কিন্তু তারা সেটা ব্যবহার করে না।

বটরা ড্রাইভ করে না

বট প্লেয়াররা সামনে গাড়ি পেলেও ইগ্নোর করে যায়। তাই কখনো যদি গাড়ির মধ্যে প্লেয়ার দেখেন, ভাববেন না যে ওই গাড়িতে বট রয়েছে বা গাড়িটা বট চালাচ্ছে।

Peek ফায়ার করে না

ডানে বা বামে ঝুঁকে ফায়ার করার সিস্টেমকে Peek and Fire বলা হয় । আর একটি বট এই সিস্টেমটির ব্যবহার করে না । তাই কাউকে যদি দেখেন যে পিক করে ফায়ার করছে তাহলে সেটাকে বট হিসেবে ধরলে আপনি ভূল করবেন।

এয়ার ড্রপগুলো লুট করবে না

বট প্লেয়াররা নরমাল লুট করে থাকে কিন্তু দেখবেন যে তারা কখনোই এয়ার ড্রপগুলো বা ফ্লেয়ার গানের ড্রপ গুলো লুট করবে না। তাই ড্রপের আশেপাশে বট পাবেন না শতভাক নিশ্চিত থাকুন।

ক্যাম্পিং করবে না

হাস্যকর! কিন্তু সত্য কথা যে বটরা ক্যাম্পিং করে না। উল্টো আপনাকে দেখলে কিংবা আপনার গুলির শব্দ শুনলে আপনার দিকে বলদের মতো দৌঁড়ে আসতে থাকবে তারা!

বেটার হ্যান্ডেলিং!

পাবজিতে বাগি গাড়ি চালানোর সময় খেয়াল করে দেখবেন যে এই গাড়িটি ড্রাইভ করার সময় খুব বেশি পরিমানে স্লিপ করে থাকে। মানে গাড়িটি চালানো সময় ডানে বামে বেশি স্লিপ করে যায় যা গেমটির দরকারি সময়ে বেশ প্যাড়াদায়ক হয়ে থাকে। এ জন্য আপনি যা করতে পারেন তা হচ্ছে বাগি গাড়ির সামনের যেকোনো একটি চাকার টায়ারকে ফাটিয়ে দিন তারপর ড্রাইভ করুন; দেখবেন যে গাড়ির হ্যান্ডেলিং বেশ ভালো হয়ে গিয়েছে এবং স্পিডও তেমন কমেনি।

Vikendi টিপস!

ওয়েল! আগের দুটি পর্বে বাকি ম্যাপগুলো নিয়ে বেশ কয়েকটি টিপস শেয়ার করলেও নতুন এই বরফের ম্যাপ Vikendi নিয়ে কোনো টিপস শেয়ার করিনি। তবে আর দেরি নয়। আজকের পোষ্টেই এই বরফের ম্যাপের কয়েকটি টিকক্স শেয়ার করছি। আশা করবো আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে:

১) আপনি চাইলে এই ব্রিজের নিচে একটি বাগিতে উঠে ভিডিওতে দেখানো পজিশনে চলে আসতে পারেন এবং সেখানে সুরক্ষিতভাবে ক্যাম্পিং করতে পারেন। তবে মনে রাখবেন বেশি উঁচুতে উঠবেন না; তা নাহলে ব্রিজ ভেদ করে আপনার মাথা দেখা যেতে পারে। আর সাথে ভালো অস্ত্র রাখবেন কারণ কাউকে দেখলেই নিচে থেকেই আপনি শ্যুট করতে পারবেন!

২) Zabava অঞ্চলে আপনি চাইলে সহজেই এই বরফের ভেতরে ঢুকে যেতে পারেন! আর ভেতর থেকেই শত্রুদের চমকে দিয়ে কুপোকাত করে ফেলতে পারবেন! উল্লেখ্য যে এটি সামনে যেকোনো আপডেটে ফিক্স হয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

৩) একটি গাড়ির সাহায্যে আপনি এই ঘরের উপরের অংশে উঠতে পারবেন এবং জানালার সুযোগের সৎ ব্যবহার করতে পারবেন।

৪) একই ভাবে এই Warehouse এর ছাদের আপনি একটি গাড়ির সাহায্যে চড়তে পারবেন।

৫) Dobro Mesto অঞ্চলের এই স্থানে আগের একটি টিপসের মতোই আপনি একদম মাটির ভেতরে চলে যেতে পারবেন এবং সেখানে ক্যাম্পিং বসাতে পারবেন!

৬) এর পরের টিপসটি হচ্ছে Podvosto (পথভ্রষ্ট!) অঞ্চলে। এখানে এসে আপনি বাড়ির জানালা থেকে লাফ দিয়ে গাছের উপর চলে যেতে পারেন এবং সেখানে ক্যাম্পিং করতে পারেন! তবে স্নাইপারের বুলেট থেকে সাবধান থাকবেন!

৭) Milnar অঞ্চলের এই বাড়ির এই ফায়ারপ্লেসের গর্তের ভেতরেও আপনি লুকিয়ে থাকতে পারেন! বিশেষ করে লাস্ট জোনে এই টিপসটি কাজে দেবে।

৮) এটাও পথভ্রষ্ট অঞ্চলে (Podvosto) ! ভিডিওতে দেখানো নিয়ম অনুসরণ করে আপনি সরাসরি মাটির ভেতরে শুয়ে লুকিয়ে থাকতে পারবেন! লাস্ট জোনে এই টিপসটি বেশ কাজে দেবে।

এই ছিলো আজকের পর্বের সকল টিপস এবং ট্রিকক্স! পোস্টটি ভালো লাগলে সোশাল মিডিয়াতে পোষ্টটি শেয়ার করে দিন এবং আপনার পাবজি বন্ধুদেরও দেখার সুযোগ করে দিন। আগামী পর্বে নতুন সব টিপস নিয়ে আমি চলে আসবো ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন গেম খেলতে থাকুন আর সবথেকে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে শুধুমাত্র অবসর সময়েই গেমস খেলুন, কাজ বাদ দিয়ে নয়। ধন্যবাদ।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.