25 C
Dhaka
Tuesday, January 31, 2023

অরিজিনালের থেকেও ভালো ৬টি স্পিন অফ ভিডিও গেমস

- Advertisement -

ভিডিও গেম ইনডাস্ট্রিতে স্পিন অফ (spin-off) কথাটি সবসময়ই একটু নেগেটিভ ভাবে দেখা হয়। যেমন কোনো ভিডিও গেমটি যদি স্পিন অফ হয় তাহলে অনেকে গেমটি খেলার আগেই ভেবে নেন যে গেমটি তেমন ভালো হবে না। কারণ গেমটি একটি ভালো গেমস সিরিজের একটি “স্পিন অফ”! হ্যাঁ কথাটি অধিকাংশ ক্ষেত্রেই সত্য। বেশি ভাগ স্পিন অফ গেমসগুলো অরিজিনাল গেমসের থেকে ভালো হয় না এবং অনেক সময় গেমসগুলো পুরোপুরি “DUMB” হয়ে থাকে। স্পিন অফ বা সাইড-গেমসের মধ্যেও কিছু কিছু গেমস থাকে যেগুলো স্পিন অফ হওয়া স্বত্বেও অরিজিনালের মতোই আমাদেরকে গেমিং স্বাদ দিয়ে থাকে। তবে আজ কথা বলবো এমন ৬টি স্পিন অফ ভিডিও গেমসকে নিয়ে যেগুলো তাদের অরিজিনাল গেমসের থেকেও ভালো। দেখা যায় যে এই গেমসগুলো তাদের অরিজিনালের চাইতেও ভালো ব্যবসাসফল হয়েছে। তো চলুন আর দেরি না করে দেখে নেই আজকের লিস্টের স্পিন অফ ভিডিও গেমসগুলো যেগুলো তাদের অরিজিনালের থেকেও ভালো:

Tekken Tag Tournament

- Advertisement -

ফাইটিং গেমস জগতে Namco কোম্পানির Tekken গেমটি গেমারদের কাছে বেশ জনপ্রিয়। Tekken গেমসগুলোতে সিরিজের আগের গেমগুলোর কাহিনীর ধারাবাহিকতা থাকে এবং বেশ সিরিয়াস টাইপের ফাইটিং হয়ে থাকে । কিন্তু ১৯৯৯ সালে Tekken সিরিজের স্পিন অফ হিসেবে Tekken Tag Tournament গেমটি সিরিজের আগের সকল গেমগুলোর থেকে বেশি জনপ্রিয় হয়ে যায়। কারণ Tekken Tag Tournament গেমটিতে সিরিয়াস টাইপের ফাইটিং ছিলো না এবং গেমটি স্পিন অফ হওয়ায় স্টোরিলাইনের বাধ্যবাধকতা না থাকায় সিরিজের প্রায় সকল ক্যারেক্টারই গেমটিতে অন্তভূর্ক্ত ছিলো। যেমন Nina Williams এর সাথে Kuma কিংবা Panda এর ম্যাচ শুধুমাত্র এই  Tekken Tag Tournament গেমটিতেই খেলা যেতো। এছাড়াও ফাইটিংয়ের মাঝ খানেই ক্যারেক্টার সুইচিং ফিচারটি ফাইটিং গেমের প্রথমবারের জন্য এই গেমটিতেই ব্যবহার করা হয়। মূলত অরিজিনাল সিরিজের থেকে Tekken Tag Tournament গেমটি বেশি মজাদার হওয়ায় গেমটি অরিজিনালের থেকেও গেমারদের কাছে বেশ সমাদৃত হয়েছে।  পরবর্তীতে ২০১১ সালে Tekken Tag Tournament 2 গেমটিও মুক্তি দেওয়া হয়। জনপ্রিয় না হলে স্পিন অফ গেমের সিরিজ হয় না।

Dead Rising 2: Off The Record

আমার ব্যক্তিগত ভাবে ডেড রাইজিং সিরিজের গেমসগুলো বেশ দারুণই লাগে। তবে ৩ এবং ৪ নং গেমসগুলো আমার কাছে তেমন ভালো লাগেনি। বিশেষ করে সিরিজটি ওপেন ওর্য়াল্ড ধাঁচের হওয়ায় আমার নিজের কাছেই বেশ লেগেছে। তবে সিরিজের প্রথম দুটি গেমের থেকেও কিন্তু Dead Rising 2: Off The Record বেশি ব্যবসাসফল হয়েছিলো। সিরিজের ২য় গেমের স্পিন অফ হিসেবে Dead Rising 2: Off The Record গেমটি ২০১১ সালের শেষের দিকে বাজারে ছাড়া হয়। অরিজিনালের থেকে গেমটি কেন ভালো? প্রথম কারণ হচ্ছে গেমটির স্টোরিলাইন সম্পূর্ণভাবেই “What if” দিয়ে সাজানো হয়েছে। তাই সিরিজের ২য় গেমটির থেকেও স্টোরিলাইনের দিক থেকে Dead Rising 2: Off The Record গেমটি আপনার বেশ মজাই লাগবে যদি এখনো গেমটি না খেলে থাকেন। এছাড়াও টাইম ভিক্তিক টাইট গেমপ্লে, নতুন কাস্টমাইজেবল অস্ত্র এবং দারুণ Over the top থিমের কারণেই অনেকের কাছে সিরিজের বেষ্ট গেম হচ্ছে এই Dead Rising 2: Off The Record। আর স্টোরিলাইনকে আরো আকর্ষণীয় করতে গেমটিতে রয়েছে ৫টি ভিন্ন ধরণের Endings ।

Forza Horizon

- Advertisement -

আমরা অনেকেই জানি না যে Forza Horizon গেমটি ফোর্জা সিরিজের একটি স্পিন অফ ভিডিও গেম! জ্বী! এটি একটি স্পিন অফ গেম। সিরিজের শুরু থেকেই ফোর্জা এবং অন্যদিকে Gran Turismo এই দুটি গেমস সিরিজগুলো একে অপরের সাথে “নিরব যুদ্ধ” (cold war) করে আসছে। প্রতিটি গেমে কে কতটা ডিটেলইস আনতে পারে, কে কতটা দারুণ গেমপ্লে উপহার দিতে পারে সেটা নিয়েই পাল্লা চলছিলো। তাই আমরা এদের প্রতিটি গেমের দারুণ দারুণ সব গ্রাফিক্স ডিটেইলস এবং গেমপ্লে পেয়ে আসছিলাম। ২০১২ সালে মুক্তির সময় Forza Motorsport টাইটেল সিরিজের একটি স্পিন অফ হিসেবে Forza Horizon গেমটি আখ্যায়িত করা হয়ে থাকে। পরবর্তীতে মাইক্রোসফট Forza Horizon 2 (2014), Forza Horizon 3 (2016) এবং কিছুদিনের মধ্যেই Forza Horizon 4 (2018) মুক্তির মাধ্যমে ফোর্জা সিরিজের আলাদা স্পিন অফ সিরিজ হিসেবে বানিয়ে ফেলেছে। অরিজিনাল Forza Motorsport সিরিজের চারটি গেমের থেকেও স্পিন অফ হিসেবে Forza Horizon গেমারদের মাঝে বেশ জনপ্রিয়তা লাভ করেছিলো। অসাধারণ ডিটেইলের গ্রাফিক্স, বিশাল গাড়ি কালেক্টশন, রিয়েল ধাঁচের ফিজিক্স ইত্যাদি কারণেই অরিজিনাল ফোর্জার থেকে Forza Horizon স্পিন অফ হিসেবে বেশি জনপ্রিয়তা এবং ব্যবসাসফল হয়েছিলো।

Fallout: New Vegas

- Advertisement -

এখানে একটি মজার ঘটনা রয়েছে। গেম নির্মাতা কোম্পানি Bethesda স্টুডিও ফল আউট সিরিজকে ২০০৪ সাল থেকে বানিয়ে আসছিলো। কিন্তু যখন দেখা গেল যে ফল আউট ৩ এর থেকেও স্পিন অফ গেম Fallout: New Vegas গেমারদের কাছে বেশি আকর্ষণীয় এবং জনপ্রিয় হতে লাগলো তখন Bethesda এর জন্য এটা বেশ দুঃখকর ছিলো। কারণ Fallout: New Vegas গেমটি নির্মাণ করেছিলো অন্য কোম্পানি (Obsidian Entertainment) । দুঃখকর এই কারণে যে গেমটি ফল আউট ৩ এর একদম সেইম assets এবং সেইম গেম ইঞ্জিণ ব্যবহার করে নির্মাণ করা হয়েছে, স্বাভাবিক ভাবে আপনি একটি গেম বানালেন তারপর আরেকজন আপনার গেমের সকল ফিচার এবং ইঞ্জিণকে নিয়েই একই ধাঁচের আরেকটি গেম বানালো কিন্তু গেমারদের কাছে অন্য গেমটি বেশি জনপ্রিয় হলো, তাহলে আপনার দুঃখ লাগারই কথা (লোল)।

Portal

২০০৭ সালের অন্যতম “অরিজিনাল গেম” খ্যাতি পাওয়া Portal ভিডিও গেমটি আমাদের আজকের লিস্টের ২য় স্থানে রয়েছে। গেমটির কাহিনী চক্র বেশ ছোট এবং গেমটির সাইজ ছোট হওয়ার কারণে নিন্দিত হলেও গেমটি কিন্তু বেশ মজাদার ছিলো। আমাদের অনেকেই জানি না Portal গেমটি একটি স্পিন অফ ধাঁচের গেম ছিলো। গেমটি ২০০৫ সালের Narbacular Drop এর এক প্রকার স্পিন অফ হিসেবেই মুক্তি পায় কিন্তু পরবর্তীতে জনপ্রিয় হওয়া গেমটি নিজেই আলাদা একটি সিরিজ হয়ে যায়। যারা যারা এই সিরিজের গেমসগুলো এখনো খেলেন নি এবং যারা পাজল টাইপের গেমস খেলতে ভালোবাসেন তাদেরকে আমি গেম সিরিজটি একবার খেলে দেখার জন্য অনুরোধ করবো কারণ আপনি বেশ মজাদার একটি সিরিজ থেকে বঞ্চিত রয়েছেন।

Super Mario Bros.

গেমটি জগতে অন্যতম জনপ্রিয় চরিত্র হলো Mario । মারিও চরিত্রের প্রথম গেম Super Mario Bros. আমরা অনেকেই খেলেছি আবার অনেকেই খেলেনি। তবে অধিকাংশ গেমারই জানেন না যে Super Mario Bros. গেমটি মুক্তির সময় একটি স্পিন অফ গেম হিসেবে মুক্তি পেয়েছিলো। তাও আবার কোন গেমের জানেন? বিখ্যাত Donkey Kong গেমের একটি স্পিন অফ হিসেবে গেমটি মুক্তি দেওয়া হয়। পরবর্তী কাহিনী তো আপনারা সবাই জানেন। গেমটি এতটাই জনপ্রিয় হয় যে পরবর্তীতে খোদ Nintendo এর মাসকট হয়ে যায় এই মারিও চরিত্রটি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here