Far Cry® 5_20180322213021

ভিডিও গেমস কিন্তু এখন কেবল হাতে গোনা কয়েকটি ধাঁচে সীমাবদ্ধ নেই। বর্তমানে বিভিন্ন ধরণের বিভিন্ন স্বাদের বিভিন্ন টাইপের ভিডিও  গেমস প্রতিনিয়তই বানানো হচ্ছে। এদের মধ্যে অন্যতম জনপ্রিয় গেমিং টাইপ হচ্ছে ওপেন ওয়ার্ল্ড গেমস। ওপেন ওয়ার্ল্ড গেমসগুলোতে একজন প্লেয়ার গেমটির ভার্চুয়াল ওর্য়াল্ডে স্বাধীনভাবে এক্সপ্লোর করতে পারে। মানে নিজের ইচ্ছে মতো গেমটির পটভূমিতে ঘুরাফেরা করা যায় এবং এখানে লাইনার গেমপ্লে বা একরেখা গেমপ্লে খুব কম থাকে। আর এ জন্যই অনেক প্লেয়ারের কাছে ওপেন ওয়ার্ল্ড ধাঁচের গেমগুলো বেশ পছন্দের।

আর আজ আমি কথা বলবো এখন পর্যন্ত নির্মিত বিশ্বের সবথেকে বড় মাপের ১০টি ওপেন ওয়ার্ল্ড ভিডিও গেমসকে নিয়ে। এদের মধ্যে এমন গেম রয়েছে যেখানে ম্যাপের এক পয়েন্ট থেকে শেষ পয়েন্টে যেতে আপনার ঘন্টাখানেক সময়ও লেগে যেতে পারে! তো চলুন আর দেরি না করে দেখে নেই আজ পর্যন্ত কত বড় মাপের ওপেন ওয়ার্ল্ড ভিডিও গেমস বানানো হয়েছে:

Grand Theft Auto 5

জিটিএ ৫ গেমটি নিয়ে নতুন করে কিছু বলার নেই। সেই ২০১৩ সালে মুক্তির পর এখনো গেমটি বিশ্বে গেমারদের কাছে সমানভাবেই জনপ্রিয়। গেমটির মুক্তির আগেই গেমারদের মাঝে ব্যাপক হাইপ ছিলো আর তাই মুক্তির প্রথম ২৪ ঘন্টাতেই “best video games sales in 24hours” খেতাবটি গেমটি অর্জন করে নেয়। জিটিএ ৫ গেমটি যারা এখনো খেলোনি তাদেরকে বলবো তোমরা ইতিহাসের বেস্ট একটি গেমকে মিস করে গেলে। জিটিএ সিরিজের আগের গেমগুলোর মতোও ৫ গেমটিতে রয়েছে ওপেন ওয়ার্ল্ড সেটিংস আর এই গেমটিতে কাল্পনিক San Andreas অঞ্চলকে বেশ বড়ভাবেই সাজানো হয়েছে। স্যান এনড্রেস অঞ্চলটি আমেরিকার লস এঞ্জেলস ও এর আশেপাশের কয়েকটি শহরের উপর ভিক্তি করে বানানো হয়েছে। গেমটির ম্যাপের সাইজ হচ্ছে ১২৭ স্কোয়ার কিলোমিটার। তবে বাস্তবে আমেরিকার লস এঞ্জেলস শহরের সাইজ হচ্ছে প্রায় ৭ হাজার স্কোয়ার কিলোমিটারের বেশি। আর ম্যাপের এই বিশাল সাইজের জন্যেও গেমটির টোটাল সাইজও কিন্তু প্রায় ৬০ গিগাবাইটের মতো।

Witcher 3

এই সিরিজের গেমসগুলো ভালো স্টোরিলাইনের জন্য গেমারদের কাছে সমাদৃত হলেও সিরিজের প্রথম দুটি গেমে বেশ কঠিন গেম-প্লের জন্য অনেকেই গেমদুটি ভালো মতো খেলতে পারেননি। কিন্তু সিরিজের তৃতীয় গেমটিতে গেম-প্লেকে নতুন করে ঠেলে সাজিয়ে অনেকটা সহজ করে দেওয়া হয়েছে তাই ২০১৫ সালে মুক্তি পাওয়া এই গেমটি গেমিং জগতে অন্যতম ব্যবসাসফল একটি RPG গেম হিসেবে স্থান করে নিয়েছে। গেমটিতে তোমাকে বিশাল অঞ্চল জুড়ে ঘোড়ার পিঠে চলে বিভিন্ন স্থানকে এক্সপ্লোর করতে হবে। আর ২০১৫ সালের গ্রাফিক্স হিসেবে গেমটি এখনো তেমন কিন্তু মন্দ নয়। এছাড়াও গেমটিতে একবার খেলতে বসলে স্টোরিলাইনের মিশনগুলো ছাড়াও অনান্য মিশন বা এক্সপ্লোর করতে করতে তোমার বেশ সময় লাগবে কারণ গেমটির ম্যাপের সাইজ হচ্ছে ২১৮ স্কোয়ার কিলোমিটার। মানে জিটিএ ৫ এর থেকেও খানিকটা বড়! তবে গেমটি কিন্তু তোমার ছোটভাইকে খেলতে দিয়ো না কারণ গেমটি M বা Mature রেটিং প্রাপ্ত একটি গেম প্লাস গেমটিতে ১৮+ কয়েকটি সিনেমাটিক দৃশ্য রয়েছে।

ARMA III

পরবর্তী গেমটি হচ্ছে Arma 3 । অনান্য সকল মিলিটারী মাল্টিপ্লেয়ার শুটিং গেমের থেকে এই গেমটি বেশ আলাদা। কারণ একটি একটি টোটাল মিলিটারি সিমুলেশন ভিডিও গেম। গেমটির ম্যাপের সাইজও বেশ বড়, প্রায় ২৭০ স্কোয়ার কিলোমিটার। বড় এই ম্যাপে তোমাকে একজন মিলিটারী শুটার হয়ে খেলতে হবে। আর যেহেতু এটি একটি সিমুলেশন গেম তাই গেমটিতে তোমার দাড়ানোর স্টাইল, গুলি করার স্টাইল ইত্যাদি সবকিছুই তুমি কাস্টমাইজ করে নিতে পারবে। আর ২৭০ স্কোয়ার কিলোমিটারের ম্যাপে এক্সপ্লোর করার অনেককিছুই রয়েছে গেমটিতে।

Fallout 76

আমাদের আজকের লিস্টের ৭তম স্থানে রয়েছে Fallout 76 ভিডিও গেমটি। গেমটি কিন্তু এখনো মুক্তি পায়নি, গেমটি একটি অনলাইন মাল্টিপ্লেয়ার একশন রোল প্লেয়িং ধাঁচের গেম। মানে এটি একটি অনলাইন ভিক্তিক RPG ধাঁচের গেম হতে যাচ্ছে।  গেমটির চমক হিসেবে থাকছে এর ম্যাপ সাইজ। কারণ গেমটিতে থাকছে প্রায় ৪৪৪ স্কোয়ার কিলোমিটারের বিশাল ম্যাপ! যেহেতু গেমটি এখনো রিলিজ পায়নি তাই এর সত্যতার ব্যাপারে নিশ্চিত হতে পারিনি আমি, তবে গেমটির নির্মাতা প্রতিষ্ঠান যেহেতু বলেছে যে গেমটি Fallout 4 ম্যাপের চাইতে ৪ গুন বেশি বড় হবে তাই আমার হিসেবে ৪৪৪ স্কোয়ার কিলোমিটার আসে! গেমটির স্টোরিলাইনকে পুরো ফলআউট সিরিজের প্রিকুয়্যাল হিসেবে সেট করা হয়েছে। মানে কিভাবে ফলআউট সিরিজের স্টোরিলাইন আসলো কোথা থেকে আসলো কিভাবে বোমটি ড্রপ হলো ইত্যাদির সবকিছুরই বর্ণনা এই গেমটিতে থাকবে বলে আশা করা হচ্ছে।

Ghost Recon Wildlands

আমাদের আজকের লিস্টের ৬ষ্ঠ স্থানে রয়েছে গোষ্ট রিকন ওয়াইল্ডল্যান্ডস ভিডিও গেমটি। ২০১৭ সালের শুরুর দিকে মুক্তি পাওয়া এই গেমটির ম্যাপের সাইজ হচ্ছে প্রায় ৫৭৬ স্কোয়ার কিলোমিটার। গেমটিতে সিরিজের আগের গেমসগুলোর থেকে একটু আলাদা করে UBI soft অনেকটা ওপেন ওর্য়াল্ড টাইপের বানানোর চেষ্টা করেছে এবং বলা যায় তারা এখানে সফলও হয়েছে। গেমটির নির্মাতা প্রতিষ্ঠান UBI soft বলেছে Ghost Recon Wildlands গেমটি তাদের এ যাবৎকালের বানানো সবথেকে বড় ভিডিও গেম এবং কথাটি ১০০% সত্য। তবে এত বড় ম্যাপেও বেশি কিছু করা যায় না বিধায়ই গেমটি তেমন বাজার মাতাতে পারেনি।

Just Cause 3

আমরা আজকের বিশ্বে সবথেকে বড় মাপের ১০টি ওপেন ওয়ার্ল্ড ভিডিও গেমসের তালিকার টপ ৫য়ে চলে এসেছি। আর লিস্টের পঞ্চম স্থানে রয়েছে জাস্ট কজ সিরিজের লেটেস্ট ভিডিও গেম Just Cause 3 । জিটিএ ৫ এর থেকে প্রায় ৭/৮ গুণ বড় ম্যাপ রয়েছে এই গেমটিতে, গেমটির ম্যাপের সাইজ ১০৩৬ স্কোয়ার কিলোমিটার! সিরিজের সবকটি গেমেই ওপেন ওয়ার্ল্ডে ঘুরোঘুরি করে যত পরা যায় তত ধ্বংসমূলক কাজ করতে হয়। আর জাস্ট কজ ৩ গেমটির বিশাল সাইজের ম্যাপেই তা আরো দারূণ ভাবে করা সম্ভব। তবে এই গেমটিতে বিভিন্ন টেকনিক্যাল ইস্যু ছিলো যা গেমারদের জন্য বেশ ঝামেলা করতো। ২০১৫ সালে মুক্তি পাওয়া এই গেমটির পরবর্তী সংষ্করণ Just Cause 4 এ বছরের ডিসেম্বর মাসে মুক্তির অপেক্ষায় রয়েছে।

FUEL

৪র্থ স্থানে রয়েছে FUEL গেমটি। গেমটি বেশ পুরোনো এবং মুক্তির সময় বেশি প্রচার করা হয়নি বিধায় অনেক গেমারই এই গেমটির কথা জানেনই না আবার অনেকেই এর কথা ভূলেই গিয়েছেন। গেমটি একটি ওপেন ওর্য়াল্ড রেসিং ধাঁচের গেম এবং গেমটির ম্যাপের সাইজ হচ্ছে ১৪,৪০০ স্কোয়ার কিলোমিটার! ২০০৯ সালের একটি রেসিং ভিডিও গেমের ম্যাপের সাইজ হচ্ছে প্রায় সাড়ে চোদ্দ হাজার স্কোয়ার কিলোমিটার! তবে ম্যাপের সাইজ বড় হলেও ড্রাইভিং কনট্রোল তেমন ভালো না হওয়ায় গেমটি জনপ্রিয় হতে পারেনি। ২০০৯ সালের ভিডিও গেমের ম্যাপের সাইজ ১৪ হাজার স্কোয়ার কিলোমিটার দেখে অবাক হচ্ছেন? তাহলে নিচের গেমটি দেখুন।

Elder Scrolls 2

এটি একটি MS DOS যুগের গেম! মানে গেমটির MS DOS অপারেটিং সিস্টেমের জন্য সেই ১৯৯৬ সালে মুক্তি দেওয়া হয়। আর এই ওপেন ওয়ার্ল্ড গেমটির ম্যাপের সাইজ হচ্ছে এক লাখ ৬০ হাজার ৫৭৯ (১,৬০,৫৭৯) স্কোয়ার কিলোমিটার! বর্তমানে আমরা সিরিজের ৫তম গেমটির ব্যাপারে জানলেও এই অনেক আগের সিরিজের ২য় গেমটির কথা ভূলেই গিয়েছি। তখনকার যুগে গেমটি বেশ বাজার মাতিয়েছিলো।

Elite Dangerous

অনলাইন স্পেস এডভেঞ্চার এবং কমবাট সিমুলেশন গেম হচ্ছে Elite Dangerous । গেমটি ২০১৪ সালের একদম শেষের দিকে বাজারে মুক্তি পায়। গেমটির নিমার্ণ করতে প্রায় ২ বছর লেগেছে। আর গেমটির ম্যাপে নির্মাতারা পুরো Milky Way Galaxy কে সেট করে দিয়েছেন! পুরো একটা গ্যালাক্সি! হুম! আর গেমটির ম্যাপের সাইজ কত জানেন; পুরো Milky Way এর সাইজের সমান!

No Man’s Sky

বর্তমানে ভিডিও গেম জগতে ওপেন ওয়ার্ল্ড ধাঁচের সবথেকে বড় ম্যাপ রয়েছে ২০১৬ সালে মুক্তি পাওয়া এই No Man’s Sky গেমটিতে। একশন এডভেঞ্চার সারভাইবাল ধরণের এই গেমটি নির্মাণ করেছে ছোটখাট গেম নির্মাতা প্রতিষ্ঠান Hello Games । গেমটি আমাদের আজকের লিস্টের ১ম স্থানে রয়েছে কারণ এর ম্যাপের সাইজ অনেক অ-নে-ক বড়! গেমটির ম্যাপ সাইজ হচ্ছে 18 Quintillion প্ল্যানেটের থেকেও বড়! মানে ১৮ এর পর আরো ১৮টি শুন্য স্কোয়ার কিলোমিটার (১৮০০০০০০০০০০০০০০০০০০)। এত বিশাল ম্যাপের গেমটির ডাউনলোড সাইজ কত জানেন? হাহাহাহা মাত্র ৭ গিগাবাইট।