28 C
Dhaka
Friday, September 23, 2022

Word Game: Wordle কি? কেমন করে এত জনপ্রিয় হল Wordle?

- Advertisement -

ইন্টারনেটের বিচিত্র দুনিয়াতে সবসময়ই ট্রেন্ডিং বা ভাইরাল গেইম/মুভি এমনকি সাম্প্রতিক সময়ে মিম টেমপ্লেট পর্যন্ত আমরা ভাইরাল হতে দেখি। কিন্তু মাঝে মাঝে এমন কিছু জিনিস ট্রেন্ডিং এ পরিণত হয় যেগুলো হয়ত আহামরী কিছু না বরঞ্চ খুবই সাদামাটা কিন্তু কৌতুহল উদ্দীপক। সাদামাটা হলেও যাদের পিছনের গল্পটা হয় দারুণ। তেমনি ট্রেন্ডি একটি ওয়ার্ড গেইম বর্তমানে ইন্টারেন্টের সেনসেশানে পরিণত হয়েছে যার নাম হচ্ছে Wordle। অনেকেই ইতিমধ্যে এই গেইম সম্পর্কে জেনেছেন কিংবা না জানলেও এই গেইম সম্পর্কিত কিছু না কিছু আপনার ফেইসবুক/টুইটারে দেখেছেন। যদি সেটাও না হয় তাহলেও সমস্যা নেই। কারণ Wordle গেইমটির আদ্যপান্ত নিয়ে আমাদের আজকের আর্টকেল-

পেছনের গল্প…

Josh Wardle, পেশায় যিনি কিনা একজন কম্পিউটার প্রকৌশলী তার গার্লফ্রেন্ড কে সারপ্রাইজ দেওয়ার জন্যই প্রথমত এই গেইমটি বানান। । কারণ হচ্ছে তার গার্লফ্রেন্ড ওয়ার্ড ভিত্তিক পাজল গেইম গুলো সলভ করতে ভালোবাসেন। প্রথম দিকে শুধু তারা দুইজনেই এই গেইমটি অর্থাৎ পাজল সলভ করত। নিজের নামের সাথে মিল রেখে এই গেমের নাম দেওয়া হয়  Wordle। পরবর্তিতে তারা তাদের ফ্যামিলি ওয়াটসঅ্যাপ গ্রুপে শেয়ার করে এবং ঐখানে গেইমটি ব্যাপক সুনাম পাওয়ার তারা সিদ্ধান্ত নেয় এই গেইম তারা ইন্টারেন্টে উন্মক্ত করে দেওয়ার। তো অক্টোবরেই তারা প্রথম এই গেইমটি ইন্টারনেটে Wordle এই ওয়েবসাইটে দেওয়া হয়। তারপর থেকেই কোনো রকম বাড়তি প্রচারণা ছাড়াই এর জনপ্রিয়তা বাড়তে থাকে। নিউ ইয়র্ক টাইমস অনুযায়ী, নভেম্বরে যেখনে মাত্র ১০০ জন এর কাছে মানুষ গেইমটি খেলেছিল সেটি ২০২২ সালের জানুয়ারী ঢুকতে না ঢুকতেই সেটি তিন মিলিয়নের ঘর ছুঁয়ে ফেলে।

Wordle কি? 

- Advertisement -

এটি একটি পাজল সলভিং গেইম যা মিলাতে হয় ৫ লেটারের একটি ওয়ার্ড দিয়ে। গেইমটি খেলার জন্য কয়েকটি সিম্পল রুলস রয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে একটি গেইমে মাত্র ৬ বার ইনপুট দেওয়ার সুযোগ হবে। মানে ৫ লেটারের ভিন্ন ভিন্ন  ওয়ার্ড সর্বোচ্চ ৬ বার ইনপুট দেওয়া যাবে। এর মধ্যই পাজল সলভ করে ফেলতে হবে। খেলার সুবিধার্থে প্রত্যেকটি ওয়ার্ড ইনপুটের পর ৩টি কালার ব্লক দিয়ে হিন্টস দেওয়া হয় যার গেইমটি সলভ করা সহজ হয়ে যায়। যার মধ্য সবুজ ব্লক দিয়ে বুঝানো হয় আপনার দেওয়া ইনপুটের ৫ লেটারের মধ্যে যেসব লেটার সমাধানের জন্য রাখা ওয়ার্ডের(যে ওয়ার্ডের সাথে আপনার গেস করা ওয়ার্ড মিলতে হবে) সাথে ঠিক জায়গায় মিলে যায়। অন্যদিকে হলুদ ব্লক দিয়ে ঐসব লেটারকে বুঝানো হয় যেসব লেটার সমাধানের ওয়ার্ডের সাথে মিল আছে কিন্তু লেটার হওয়া লেটারের প্লেসমেন্ট ভুল জায়গায় হয়েছে। আর কালো ব্লক দিয়ে নির্দেশ করা হয় ঐসবকে লেটারকে যারা সমাধানের সাথে কোনো সম্পর্ক নাই। এই পর্যন্ত পড়ে অনেকে ভাবতে পারে তাহলে এই গেইম বিশেষত্ব কি? এর চেয়েও তো অনেক ইন্টারেস্টিং পাজল গেইম আছে যা ওয়ার্ড দিয়ে সল্ভ করা যায়। তাদের জন্য উত্তর রয়েছে পরের সেকশানে।

কেন এত জনপ্রিয় Wordle?

যে জিনিস সংখ্যায় কম থাকে সেই জিনিসের প্রতি আমাদের সব অন্যরকম আকর্ষণ কাজ করে। তার জন্যই লিমিটেড ইডিশন যেকোনো কিছু অনেক চড়া দামে সেল হতে দেখি। এইখানেও ব্যাপারটা অনেকটা তেমন। অন্যান্য গেইম সারাদিন যত ইচ্ছা তত খেলা যায়। কিন্তু Wordle প্রতিদিন একবার মাত্র একটা ওয়ার্ড গেস করার জন্য গ্লোবালি সেট করা থাকে। সবাইকে ঐটা ওয়ার্ড গেস করতে হয় ৬ বারের মধ্যে। ফলে ইচ্ছামত খেলা যায় না বলে সবাই একবারেই মধ্যে মিলানোর সর্বোচ্চ চেষ্টা করে। ইংরেজিতে ৫ লেটারের মিনিংফুল ওয়ার্ড প্রায় ১২ হাজারের মত। কিন্তু ঐখানের বেশিরভাগ ওয়ার্ড খুব বেশি পপুলার না হওয়াতে যাচাই বাঁচাই করে ২৫০০ ওয়ার্ড এ নামিয়ে নিয়ে আসা হয়েছে। যার মধ্য ২১৬ টা ওয়ার্ড ব্যবহার হয়ে গিয়েছে। অর্থাৎ কয়েক বছরের মধ্যে গেইমটির আয়ু শেষ। আরো একটি মজার ব্যাপার হচ্ছে যদি আপনি Wordle মিলাতে পারেন তাহলে স্পইলার শো না করেই সোশাল মিডিয়াতে ইমোজির মাধ্যমে শেয়ার করতে পারবেন। এছাড়া, গেইমটির সিমপ্লিসিটি অন্যতম একটি কারণ হতে পারে জনপ্রিয়তার পিছনে। গেইমটি খেলতে করতে হবে না কোনো ধরনের সাইন-ইন। এমনকি অ্যাপসও বের করা হয়নি এই গেইমটির জন্য। ওয়েবসাইটটিতে নেই কোনো এড। শুধু মাত্র গেইমের স্ট্যাটস জমা রাখা হয়। আরো মজার ব্যাপার হচ্ছে রেসাল্ট শেয়ার করার স্নিপেটেও নেই কোনো লিংক যা দিয়ে Wordle ওয়েবসাইটে রিডাইরেক্ট হবে। মোট কথা গেইম ডেভেলপার গেইমটি একদম সাদামাটা রাখতে চেয়েছেন। ভবিষ্যতেও এমনটি রাখবেন বলে জানিয়েছেন।

- Advertisement -

টিপস এন্ড ট্রিকসঃ

লাস্ট কয়েকটি Wordle করার পর এটি প্রতীয়মান যে, খুব বেশি আনকমন ওয়ার্ড Wordle এ সেট করা হয় না। আমাদের ব্যবহৃত এবং একটু চিন্তা করলে বের যাবে এমন। আরেকটি বিষয় হচ্ছে, ৫টি লেটারের মধ্যে VOWELS এর আধিক্য অর্থাৎ কমপক্ষে দুইটি-তিনটি VOWELS আছে এমন ওয়ার্ড গেস করলে মিলে যাওয়া চান্স অনেক বেশি। ব্ল্যাক কালারের ব্লকে পড়ে যাওয়া ওয়ার্ডগুলো এডিয়ে যেতে হবে। মোস্ট ইম্পর্ট্যান্টলি একই লেটার বা বর্ণ রিপিট হতে পাবে। যেমনঃ গত কালকের Wordle ছিল ROBOT যেখানে দেখা যাচ্ছে O দুইবার ব্যবহার হয়েছে। প্রথম ওয়ার্ড টি র‍্যান্ডমলি সিলেক্ট না করে বুঝে শুনে করতে পারে পাজল সল্ভ করার চান্স বেশি থাকে। ইতিমধ্যে অনেকে সেরা কয়েকটি ওয়ার্ড বাঁচাই করে ফেলেছেন শুরু করার জন্য। ঐগুলো বলে দিয়ে গেইমটির মজা নস্ট করতে চাই না। Happy Wordle.

- Advertisement -
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here