ইন্টেলের ৯ম জেনারেশনের রিলিজ ডেট কনফার্মড

অতঃপর কনফার্ম হল ইন্টেলের ৯ম জেনারেশনের কফিলেক রিফ্রেশ প্রসেসর সিরিজের রিলিজ ডেট। আগামি অক্টোবরের ১ তারিখ বিশ্বব্যাপি রিলিজ হতে যাচ্ছে ইন্টেলের ৯ম জেনারেশনের কোর প্রসেসর সিরিজ। এছাড়াও চিরচায়িত ঐতিহ্য বজায় রেখে মেইনস্ট্রিম ফ্ল্যাগশিপ Z390 মাদারবোর্ড রিলিজ হতে যাচ্ছে। মূলত তিনটি প্রসেসর রিলিজ হবে লঞ্চ ডেটে। গত বছরের ধারা বজায় রেখে তিনটি প্রসেসরই হবে ফ্ল্যাগশিপ ওভারক্লকেবল মডেল। মডেল তিনটি হচ্ছে

Intel Core I9 9900K

Intel Core I7 9700K

Intel Core I5 9600K

নতুন কোন সিপিউ আর্কিটেকচার প্রয়োগ হয় নি এই সিরিজের কোর প্রসেসরে। বরং ১৪ ন্যানোমিটারের ইম্প্রুভড ভার্শন ১৪ ন্যানোমিটার++ সিপিউ আর্কিটেকচার দেয়ার হয়েছে এই সিরিজে। যার কারণে আগের জেনারেশনের কফিলেক প্রসেসর থেকে ভাল বুস্ট এবং ওভারক্লক স্পীড পাওয়া যাবে। তবে তাপমাত্রার কোন উন্নতি হবে কিনা সে সম্পর্কে কিছু জানা যায় নি।

ইন্টেলের ফ্ল্যাগশিপ প্রসেসরের স্পেক্স লিকড

এছাড়াও লিক হয়েছে I9 9900K এবং I7 9700K এর অফিসিয়াল স্পেসিফিকেশন। PTT(Benchlife)মূলত এই লিকটি করেন। লিকের মধ্যে দেখা গেছে I9 9900K আউট অফ দা বক্স সিঙ্গেল কোরে ৫.০ গিগাহার্টজ পর্যন্ত বুস্ট করবে যা কখনো আগের জেনারেশনের প্রসেসরে দেখা যায় নি। এছাড়া, I7 9700K প্রসেসরে সিঙ্গেল কোরে উঠবে ৪.৯ গিগাহার্টজ স্পীড।

রিলিজের সময় আনুমানিক যে দাম হতে পারে

Intel Core I9 9900K (8 Cores / 16 Threads) ~450 USD

Intel Core I7 9700K (8 Cores / 8 Threads) ~350 USD

Intel Core I5 9600K (6 Cores / 6 Threads) ~250 USD

শুরুতে কেবল এই তিনটি প্রসেসর রিলিজ হলেও ধীরে ধীরে সিরিজের বাকি প্রসেসরগুলো রিলিজ হবে। তবে কবে রিলিজ হবে সেটা অফিসিয়ালি এখনো বলা যাচ্ছে না। এই সিরিজে আপনারা পারফর্মেন্স কফিলেক প্রসেসরের থেকে প্রায় ৫ থেকে ১০% এর মত বেশি পেতে পারেন।

৯ম জেনারেশনের ইন্টেলের প্রসেসর নিয়ে আপনারা মন্তব্য করতে পারেন নীচের কমেন্ট বক্সে।

সোর্সঃ wccftech.com

৯ম জেনারেশনের ফুল স্পেসিফিকেশন