এডাটা আনছে ডায়মন্ড কাট আরজিবি ডিডিআর৪ র‍্যাম কিট

আরজিবি লাইটিং গত বেশ কয়েক বছর যাবত গেমিং প্রডাক্টগুলোতে একটা ট্রেন্ডিং ফিচার। কিবোর্ড মাউসের মত পেরিফেরাল থেকে শুরু করে, গ্রাফিক্স কার্ড মাদারবোর্ড হয়ে এখন র‍্যাম এসএসডিতেও আরজিবি লাইটিং দেয়া থাকে। করস্যায়ার, রেজারের মত ব্র্যান্ড গুলো বরাবরই তাদের প্রডাক্ট গুলোতে আরজিবি লাইটিং এর অধিক ব্যবহার দেখিয়েছে।

গত বছর কম্পিউটেক্স ২০১৮ তে এডাটা স্টলে আমরা প্রথম আরজিবি এসএসডি দেখতে পাই। সেখান থেকেই ধারনা পাই দীর্ঘদিন যাবত বাংলাদেশে র‍্যাম সরবরাহ করা কোম্পানি এডাটাও এখন আরজিবি লাইটিং নিয়ে বেশ সিরিয়াস। তাদের তৈরি র‍্যাম গুলোর পার্ফরমেন্স এবং স্টাবিলিটির বেশ সুনাম থাকলেও, আরজিবি লাইটিং ব্যবহার করে এসথেটিক্যালি র‍্যামগুলোকে কঞ্জিউমারের কাছে আরো আকর্ষনীয় করে তুলতে এডাটা নিয়ে আসছে নিত্য নতুন আরজিবি র‍্যাম।

এরই ধারাবাহিকতায় এডাটা ঘোষণা দিল ডায়মন্ড কাট আরজিবি কভার্ড ডিডিআর৪ র‍্যামের। এক্সপিজি স্পেকট্রিক্স ডি৬০জি স্পোর্টস সিরিজের এই র‍্যামগুলোর সার্ফেস এরিয়া মোটামুটি পুরোটাই আরজিবি লাইট দ্বারা কাভার করা। এডাটা দাবি করছে বাজারে এই মুহুর্তে যে কোন র‍্যামের থেকে প্রতি বর্গমিলিমিটারে বেশি সংখ্যক আরিজিবি লাইটিং রয়েছে এই র‍্যামে। নির্দিষ্ট করে বলতে গেলে  সংখ্যাটি প্রতি বর্গমিলিমিটারে ৯৪৯৭।

সোজা কথায় র‍্যাম মডিউল গুলির সারফেসের শতকরা ৬০ ভাগ থাকবে এই ডায়মন্ড শেপের আরজিবি লাইট দিয়ে ঢাকা। বরাবরের মতই লাইটের কালার এবং প্যাটার্ন এডাটার “এক্সপিজি আরজিবি সিঙ্ক” এপ দিয়ে নিয়ন্ত্রন করা যাবে।

যদিও এই এসথেটিক মেইন্টেইন করতে গিয়ে পার্ফরমেন্সে কোন ছাড় দিতে হবে না। প্রাথমিক ভাবে ডি৬০জি মডেলের তিনটি আলদা ভ্যারিয়েন্টের ৩০০০, ৩২০০ ও ৩৬০০ মেগাহার্জের র‍্যাম বাজারে আসবে। র‍্যাম গুলো ৮+৮ = ১৬ জিবির কিট হিসেবে বাজারে পাওয়া যাবে। এর থেকে বেশি ক্যাপাসিটির কোন ভ্যরিয়েন্টের ঘোষণা না দিলেও জানা  গেছে একই মডেলেও ৪১৩৩ মেগাহার্জের র‍্যাম নিয়ে কাজ করছে এডাটা।

দাম সম্পর্কে পরিষ্কার কোন ধারনা এডাটা এখনো দেয়নি। কবে নাগাদ বাংলাদেশের রিটেইল শপ গুলোতে এই মডেল এভেলেবল হবে তাও নির্দিস্ট করে জানানো হয়নি। তবে ধারনা করা যায় জি স্কিল রয়্যাল র‍্যাম গুলোর সাথে কিছুটা সামঞ্জস্য থাকা র‍্যাম গুলো কম্পিউটেক্স ২০১৯ এ চাক্ষুষ দেখা যাবে। এই নিয়ে র‍্যামের বাজারে এসথেটিক্সের কম্পিটিশন বেড়েই চলল, যা কালার এবং লুক নিয়ে কন্সার্ন্ড পিসি বিল্ডারদের নিকট আরও আশাব্যাঞ্জক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here