নতুন প্যাকেটে পুরনো জিনিস? AMD Releases RX 500X Series GPU!

আপনারা জানেন ২০১৬ সালে AMD রিলিজ করে 1080p রেজোল্যুশন অরিয়েন্টেড গেমিং জিপিউ RX 400 সিরিজ। RX 460 কিছুটা ফ্লপ করলেও RX 470 এবং 480 ফুল এইচ ডি রেজোল্যুশনে আলট্রা গেমিঙের দুনিয়ায় হৈ চৈ ফেলে দেয়। পরবর্তীতে এনভিডিয়া তাদের GTX 1060 6 GB ও 3 GB ভার্শন বের করলেও তার সমানে সমান থাকে বলতে গেলে প্রায়। ২০১৭ সালে এই সিরিজকে রিফ্রেশ করে AMD বের করে 500 সিরিজের জিপিউ। ইম্প্রুভড ক্লক ও মেমোরি স্পীডে আগের জেনারেশন থেকে প্রায় ১০/১৫% বেশি পারফর্মেন্স দিতে থাকে এই সিরিজের কার্ডগুলো। তবে মাইনিং এর কারণে তৈরি হওয়া দুর্ভিক্ষের কারণে AMD এর গ্রাফিক্স কার্ডের দাম চলে গেছে মহাকাশে! আর বাজারেও তেমন আর একটা দেখা যাচ্ছে না। ২০১৮ তে সবাই AMD এর নতুন জেনারেশনের কার্ডের এনাউন্সমেন্টের আশা করলেও গতকাল AMD রিলিজ করল সেই 500 সিরিজের রিফ্রেশ সিরিজ 500X জিপিউ!

বাজারে অলরেডি RX 500 সিরিজের জিপিউ পাওয়া যাচ্ছে, কিন্তু যা আগে বলা হয়েছে। এদের পরিমাণ খুবই কম। আশা করা হচ্ছিল এই রিফ্রেশ দিয়ে এ এম ডি হয়ত ডেস্কটপ গেমিং কম্পিউটারের বাজারে একটু পজিটিভ পরিবর্তন আনতে পারবে কিন্তু পরবর্তীতে জানা গেল এই নতুন সিরিজের গ্রাফিক্সকার্ড গুলো কেবল প্রি-বিল্ট কম্পিউটার সিস্টেম এবং ল্যাপটপের জন্য তৈরি করা হবে। ওয়েবসাইট থেকে জানা গেল 500X এবং অরিজিনাল 500 সিরিজের জিপিউর মধ্যে কোন পার্থক্যই নেই।

AMD এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে জেনে আসুন সম্পূর্ণ স্পেসিফিকেশন

RX™ 580X, 570X, 560X, 550X এবং 540X এভেল্যাবেল হবে প্রি-বিল্ট কম্পিউটার সিস্টেমের জন্য এবং Radeon™ 540, 535, 530 এবং 520 এর জিপিউ ইন্টিগ্রেড করা হবে ল্যাপটপে। আলাদা করে এই সিরিজের কোন গ্রাফিক্স কার্ড রিলিজ করার চিন্তা করছে না AMD।

আপনারা যারা বাংলাদেশি গেমার আছেন তারা নিশ্চয়ই বুঝে গিয়েছেন এতক্ষণে আপনাদের জন্য আসলে কোন সুখবর ছিল না এটি, কারণ ব্র্যান্ডের প্রি-বিল্ট পিসি সচরাচর বাংলাদেশে পাওয়া যায় না। তবে নতুন জিপিউ চিপসহ ল্যাপটপ আর কিছুদিনের মধ্যেই আমরা আশা করি বাজারে দেখতে পাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here