ASUS AREZ Officially Stays! এ এম ডি কার্ডের জন্য ‘ROG’ ব্র্যান্ডিং আর নেই

630

AMD এর জিপিউ হারালো আসুসের ROG ব্র্যান্ডিং! Say Hello To AREZ

এনভিডিয়ার এক্সক্লুসিভ ব্র্যান্ড ডিল জিপিপি হয়ত অফিসিয়ালি জনমানুষের কাছে বন্ধ হয়ে গিয়েছে কিন্তু আনঅফিসিয়ালি এখনো চলছে। তা স্পস্ট বোঝা যাচ্ছে আসুসের এ এম ডি এক্সক্লুসিভ ‘AREZ’ ব্র্যান্ডের অফিসিয়াল কন্টিনিউয়েশন স্টেটমেন্ট দেখে। অর্থাৎ জিপিউর জন্য আসুস তাদের অতি পরিচিত ও বিখ্যাত ব্র্যান্ড ROG বা রিপাবলিক অফ গেমারস বরাদ্দ রাখবে শুধুমাত্র এনভিডিয়া গ্রাফিক্স কার্ডের জন্য আর AREZ বরাদ্দ থাকবে শুধুমাত্র এ এম ডির জন্য।

What is Nvidia GPP?

এনভিডিয়ার জিপিপি হচ্ছে এমন একটি প্রোগ্রাম যেখানে কোন কোম্পানির প্রিমিয়াম বিল্ড আপ ব্র্যান্ড কেবলমাত্র এনভিডিয়া জিপিউর জন্য বরাদ্দ রাখতে হবে। তার বদলে সেই কোম্পানি লঞ্চ ডে রিলিজ, আর্লি স্যাম্পল শিপমেন্ট, ইঞ্জিনিয়ারিং ব্লুপ্রিন্ট সহ আরো অনেক সুযোগ সুবিধা পাবে যা এই প্রোগ্রামের আন্ডারে না আসলে আর পাওয়া যাবে না। আমরা ইতিমধ্যেই বাজারে গ্যালাক্স, জোটাক, পিএনওয়াই সহ বেশ কিছু এনভিডিয়া এক্সক্লুসিভ ব্র্যান্ড দেখে আসছি। কিন্তু মেজর ৩ টি ব্র্যান্ড আসুস, গিগাবাইট ও এম এস আই শুরু থেকেই এ এম ডি ও এনভিডিয়ার কার্ড বের করে আসছিল। আর তাদের প্রিমিয়াম গেমিং ব্র্যান্ডের আন্ডারে দুটো কোম্পানিরই কার্ড ছিল। কিন্তু জিপিপির ফলে প্রিমিয়াম ব্র্যান্ডিং কেবল এনভিডিয়ার কার্ডের জন্যই সীমাবদ্ধ থাকবে।

ব্র্যান্ডিং অধিকার হরণের অভিযোগে কোন প্রকার শাস্তি ও জরিমানা এড়ানোর জন্য এনভিডিয়া হয়ত অফিসিয়ালি জিপিপি বন্ধ করে দিয়েছে, কিন্তু এর প্রভাব আমরা অলরেডি দুটি মেজর ইন্ডাইরেক্টলি দেখতে পেয়েছি। আসুস অফিসিয়ালি বলেছে তাদের ‘AREZ’ ব্র্যান্ড থাকবে এবং ROG ব্র্যান্ড কেবল এনভিডিয়া কার্ডের জন্য থাকবে। জিপিপির আন্ডারে নয় বরং সুস্থ মস্তিস্কে অনেক চিন্তা ভাবনা করেই এই ডিসিশন নেয়া হয়েছে।

Other Brands

যদিও এখনো গিগাবাইট থেকে তাদের গেমিং ব্র্যান্ড ‘Aorus’ সম্পর্কে কোন কনফার্মেশন পাওয়া যায় নি কিন্তু এম এস আই কে দেখা গেছে তারা চুপিসারে এনভিডিয়ার সাথে পার্টনারশিপে চলে গেছে। তাদের ওয়েবসাইটে এখন আর Gaming সিরিজের কোন এ এম ডি জিপিউ নেই। তার বদলে বের হয়েছে MSI Armor MK2 ভার্শন। অর্থাৎ Gaming X বা Z সিরিজের জিপিউগুলো আমরা কেবল এনভিডিয়ার জন্যই দেখতে পাবো।

আসুসের AREZ কার্ডগুলো সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে

এম এস আইয়ের MK2 সিরিজের কার্ড সম্পর্কে জানতে ক্লিক করুন এখানে