আপনারা জানেন বাজারে ইতিমধ্যে বিভিন্ন ব্র্যান্ডের ইন্টেলের কফিলেক প্রসেসরের জন্য নন ওভারক্লকেবল মাদারবোর্ড H310, B360 এবং H370 মাদারবোর্ড বের হয়েছে। সেই সকল ব্র্যান্ডের মধ্যে Biostar হচ্ছে অন্যতম। অনেকটা আন্ডাররেটেড ব্র্যান্ড হলেও বেশ কয়েক বছর যাবৎ বেশ ভাল মানের প্রোডাক্ট দিয়ে যাচ্ছে Biostar। তবে এবার যে ঘটনা হল তা অনেকটাই হতবাক করার বিষয়। কারণ Biostar এর B360 মাদারবোর্ডের সাথে পাওয়া গেল Z390 মাদারবোর্ডের কনফার্মেশন।

যারা বায়োস্টার এর B360 মাদারবোর্ড কিনেছেন তারা সবাই বলতে গেলে Z390 এর কনফার্মেশনযুক্ত ইউজার ম্যানুয়াল পেয়েছেন। ম্যানুয়ালের কভারে স্পেসিফিক যে মডেলের নাম উল্লেখ আছে তা হল Z390 GT3 মাদারবোর্ড। এই মাদারবোর্ডের স্পেসিফিক কি থাকবে তা জেনে নিতে পারেন নীচের ছবি থেকে।

Motherboard Specification

উপরে দেখা যাচ্ছে বেশ ভাল ধরণের আই/ও পোর্ট ও হেডার এবং ভাল মানের ফিচার দিয়ে বায়োস্টার এই স্পেসিফিক মডেলের মাদারবোর্ডটিকে রিলিজ করার পরিকল্পনা করছে। মাদারবরদটির ফিচার হবে সাধারণ Z370 মাদারবোর্ডের মতই তবে রুমোরে যা শোনা যাচ্ছে Z370 মাদারবোর্ডের ইন্টেলের আপকামিং ৮ কোর বিশিষ্ট কফিলেক-এস প্রসেসর সাপোর্ট নাও করতে পারে। তবে এই চিপসেতে কফিলেকের সকল প্রসেসর সাপোর্ট করবে।

মাদারবোর্ডের সম্ভাব্য লে আউট ডিজাইন কেমন হতে পারে দেখে নিন নীচে

Motherboard Design

এই চিপসেটের মাদারবোর্ড Z370 মাদারবোর্ড থেকে অনেক ভাল ওভারক্লকিং করতে পারবে। আর দামও ধারনা করা হচ্ছে ২৫০ মার্কিন ডলার থেকে শুরু হবে। Z370 চিপসেটের মাদারবোর্ডেও অনেক ধরণের লিমিটেশন দেখা গিয়েছে। আশা করা হচ্ছে Z390 চিপসেট অনেক ধরণের লিমিটেশন দূর করবে এবং খুব ভাল মানের পাওয়ার ডেলিভারি ও ওভারক্লকিঙ্গে সাহায্য করবে।

এই চিপসেটের মাদারবোর্ড মূলত কাদের জন্য হবে? যারা একেবারে নো কম্প্রোমাইজ বিল্ড করতে চান আর তার জন্য ভাল মানের প্রিমিয়াম পে করতে রাজি আছেন ঠিক তাদের জন্যই এই চিপসেটের মাদারবোর্ড। সাধারণ ইউজার যারা আছেন তারা Z370 বা বাজেট মাদারবোর্ড নিয়েই সিস্টেম বিল্ড করতে পারেন।

আশা করা যাচ্ছে Z390 মাদারবোর্ড লঞ্চের পাশাপাশি ইন্টেলের কফিলেক সিরিজের ডুয়াল কোর হাইপার থ্রেডেড পেন্টিয়াম প্রসেসর এবং I3/I5 এর বাকি প্রসেসরগুলো রিলিজ হয়ে যাবে। আট কোর বিশিষ্ট প্রসেসরগুলো কোন সিরিজে থাকবে তা এখনো কনফার্ম করা হয় নি তবে তা পাওয়া মাত্রই আমরা আপনাদের পৌঁছে দেয়ার চেস্টা করব।