Denvuo Files Charges Against VOKSI

সিকুরিটি সলিউশন দুনিয়ার কুখ্যাত কিন্তু পাইরেট গেমারদের কাছে বিখ্যাত ও আদর্শ ২১ বছর বয়সী বুলগেরিয়ান হ্যাকার VOKSI এর বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল রেডিটে তার পার্সোনাল একাউন্ট থেকে তিনি এসব তথ্য দেন। আর তার বিরুদ্ধে মামলা করেছে গেমিং পাইরেসি সিকুরিটি সফটওয়্যার সলিউশন কোম্পানি Denuvo। ইতিমধ্যে বুলগেরিয়ান পুলিশ তার পার্সোনাল ও সার্ভার কম্পিউটার জব্দ করে নিয়ে গিয়েছে।

VOKSI অনেক দিন যাবত ডেনুভোর নতুন আপডেটেড সিকুরিটি হ্যাক করে আসছিলেন। তার প্রথম হ্যাকিং শুরু হয় Bethesda কোম্পানির গেম DOOM এর মাধ্যমে ২০১৬ সালে। তখন সম্পূর্ণ ক্র্যাক করতে না পারলেও Denuvo সিকুরিটি বাইপাস করে ফেলেন তিনি। এই বাইপাস দিয়েই মূলত ডেনুভোর মূল দুর্বলতা খুজে পাওয়া যায় এবং বিভিন্ন আপডেট আসার পরেও সে সকল আপডেট VOKSI সহ অন্যান্য হ্যাকার যেমন CODEX, CPY সহ আরো অনেকে হ্যাক করে নিতে থাকে। যার উদাহরণ হিসেবে বলা যায় Resident Evil 7 গেমে ডেনুভোর ল্যাটেস্ট আপডেটেড সিকুরিটি থাকলেও তা রিলিজের মাত্র ৪ দিনের মাথায় ক্র্যাক হয়ে যায়।

এছাড়া তার আরো একটি ক্র্যাকিং সিস্টেম ছিল যা দিয়ে স্টীম ইউ আই বাইপাস করে ফ্রি অনলাইনে মাল্টিপ্লেয়ারে গেম খেলা যায়। তার এই সিস্টেম Revolt নামে পরিচিত।

Statement of VOKSI

এই মামলা সম্পর্কে VOKSI রেডিটে বলেন, ”অনেকেই নোটিশ করেছেন Revolt গতকাল (২৪ জুলাই) থেকে ডাউন হয়ে আছে আর সেটা কিছু খারাপ ওয়েবসাইটে আপনাদের রিডিরেক্ট করছে। অবশেষে এটা ঘটল। আমি বলব না এটা আমার আশা মধ্যে ছিল না। ডেনুভো আমার বিরুদ্ধে মামলা করেছে বুলগেরিয়ান কর্তৃপক্ষের কাছে। পুলিশ গতকাল আমার বাসায় এসেছিল এবং পার্সোনাল ও সার্ভার সব ধরণের কম্পিউটার নিয়ে চলে যায়। এরপরে আমাকে পুলিশের কাছে যেতে হয় আর সব কিছু ভেঙ্গে বলতে হয়। ঐদিনই আমি ডেনুভোর সাথে কন্ট্যাক্ট করি আর তাদেরকে একটি শান্তিপূর্ণ সমাধান দেই এই সমস্যার। তারা এখনো কিছু বলে নি তবে এটা বলা হয়েছে ফাইনাল শব্দ আসবে এই কেসের বিচারকের মুখ থেকে।”

আরো বলা হয়, ”আগে যা করতাম এখন আর করা হবে না। আমি যা করেছিলাম সব আপনাদের জন্যই কারণ কোন গেমের মধ্যেই ভাইরাস টাইপের ব্লোটওয়্যার সফটওয়্যার থাকা উচিত নয়। হয়ত অন্য কেউ আমার এই যুদ্ধ চালিয়ে যাবে।” এছাড়াও রেডিটে তিনি তার পক্ষে কেউ যদি আইনিভাবে লড়তে চায় তার জন্য কন্ট্যাক্ট ইনফরমেশন দিয়েছেন।

সবশেষে তিনি বলেছেন, আমি জানি এটা খারাপ কিন্তু এভাবেই দুনিয়া চলে আর তা চালায় শয়তানেরা।

তো VOKSI এর বিরুদ্ধে মামলা নিয়ে আপনার কি অভিমত, তা জানাতে পারেন কমেন্ট বক্সে।

মূল আর্টিকেল সোর্সঃ Crackwatch On Reddit