বাংলাদেশের বাজারে এসেছে এ এম ডির রাইজেন এপিউ। আন্তর্জাতিক জিপিউর বাজারে যখন এক প্রকারের দুর্ভিক্ষ চলছে ঠিক তখনি বাজেট গেমারদের এক প্রকারের সান্ত্বনা দেয়ার জন্য ফেব্রুয়ারি মাসে এ এম ডি বাজারে আনে রাইজেন ভেগা এপিউ R3 2200G এবং R5 2400G। এই দুটি প্রসেসরের ইন্টিগ্রেটেড জিপিউর পারফর্মেন্স সবাইকে চমকে দেয়। বিভিন্ন বেঞ্চমারকের মধ্য দিয়ে দেখা যায় রাইজেন এপিউগুলো ইন্টেলের সপ্তম জেনারেশনের কোর I5 এবং GT 1030 এর কম্বিনেশন থেকেও ভাল পারফর্মেন্স দিচ্ছে। তাই যারা মোটামুটি মানের গেমিং পারফর্মেন্সের জন্য কম্পিউটার খুজছিলেন তাদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে পরে এই এপিউ দুটি।

রাইজেন এপিউর এমন চমৎকার পারফর্মেন্স দেখে বাংলাদেশের বাজেট পিসি ক্রেতারাও অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে। কিন্তু রিলিজের পর প্রায় দেড় মাস পেরিয়ে গেলেও বাংলাদেশের কোন মেজর ইম্পোরটার এপিউ আনেন নি। তবে কিছুদিন আগেই স্টার টেক এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর ওয়েবসাইটে রাইজেন এপিউর খোজ মেলে এবং অবশেষে আজ অফিসিয়ালি এভেল্যাবল হল রাইজেন এপিউ।

রাইজেন 2200G তে আপনারা পাবেন চারটি কোর ও চারটি থ্রেড আর ইন্টিগ্রেটেড জিপিউ হিসবে পাচ্ছেন ভেগা ৮ অর্থাৎ এতে মোট ৮ টি ভেগা গ্রাফিক্স প্রসেসিং কোর থাকবে। 2400G তে আপনারা পাচ্ছেন ৪ টি কোর ও তার সাথে ৮ টি থ্রেড এবং ভেগা ১১ ইন্টিগ্রেটেড জিপিউ।

বাংলাদেশে অফিসিয়ালি রাইজেন R3 2200G পাওয়া যাচ্ছে ১০৮০০ টাকায় এবং R5 2400G পাওয়া যাচ্ছে ১৬৩০০ টাকায়।

 

এছাড়াও স্টার টেক সকল ASRock রাইজেন মাদারবোর্ড ও এপিউ এর কম্বো ক্রেতাদের ফ্রিতে বায়োস আপডেট করার অফারও দিচ্ছে।