আসছে স্যামসাং এর ফোল্ডেবল ফোন

90

ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে বেশ অনেকদিন ধরেই টেক দুনিয়ায় বেশ গুজব এবং হইচই হয়ে আসছিলো। বিশেষ করে সাউথ কোরিয়ান ইলেক্ট্রনিক জায়ান্ট স্যামসাং তাদের টুইটারে ফোল্ডেবল ডিসপ্লে এবং স্মার্টফোনের আমাদের হালকা Hint দিয়ে। তারপর থেকেই ইন্টারনেটে ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে অনেক গুজব এবং লিকস বের হতে থাকে। সকল গুজবের অবসান ঘটিয়ে মাত্র ৩ দিন আগে (৭ নভেম্বর ২০১৮) স্যান ফ্রান্সিসকোতে ডেভেলপারদের জন্য কনফারেন্সে স্যামসং তাদের ফোল্ডেবল স্মার্টফোনটি দেখিয়েছে। একই সাথে ফোল্ডেবল ডিভাইসের উপযোগী অ্যাপস নির্মাণেও ডেভেলপারদেরকে আহবান করা হয়।

স্যামসাং তাদের ফোল্ডেবল ফোনটির কোনো নাম কিংবা প্রাইসপয়েন্ট সম্পর্কে কিছুই বলেনি। ফোল্ড করার আগে ডিভাইসটি একটি প্রমাণ সাইজের ট্যাবলেটের মতো হয়ে থাকে এবং ফোল্ড করার পর ডিভাইসটি সাধারণ একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন আকার ধারণ করে। এছাড়াও এই ফোল্ডেবল স্ক্রিণের নাম দেওয়া হয়েছে Infinity Flex এবং তারা আরো জানিয়েছে এটার উন্নয়নে গুগলের সাথে স্যামসং কাজ করে যাচ্ছে।

এই ফোল্ডেবল স্মার্টফোনটি একটি ৫জি স্মার্টফোন হবে এবং এটা ২০১৯ সালের প্রথমদিকে লঞ্চ করা হতে পারে বলে জানিয়েছেন অ্যান্ড্রয়েডের ভাইস প্রেসিডেন্ট অফ ইঞ্জিনিয়ারিং Dave Burke । অন্যদিকে চীনের Huawei Technolgies ও তাদের প্রথম ৫জি ফিচারের ফোল্ডেবল স্মার্টফোন ২০১৯ সালের মাঝামাঝিতে রিলিজ করবে বলে জানিয়েছে তবে সবার আগে স্যামসাং ফোল্ডেবল স্মার্টফোনের ব্যাপারে নিশ্চিত করলো। স্যামসংয়ের এই ফোল্ডেবল ফোনটির স্পেসিফিকেশন বা দামের ব্যাপারে এখনো কিছু না জানা গেলেও তাদের এই ৭.৩ ইঞ্চির ফোল্ডেবল ডিসপ্লের দাম রয়েছে ১৩০০ মার্কিন ডলার তাই ধারণা করা যায় যে প্রায় ১৭০০ বা ২ হাজার মার্কিন ডলারের মতো দাম রাখা হতে পারে এই ফোল্ডেবল স্মার্টফোনটির। এছাড়াও কনফারেন্সে স্যামসং ডিভাইসটির নিরাপত্তার উপরেও বেশ শক্ত অবস্থানে রয়েছে বলে জানা গিয়েছে; বিশেষ করে ২০১৬ সালের গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনাটির পর স্যামসং তাদের পরবর্তী সকল ডিভাইসের নিরাপত্তার উপর বিশেষভাবে জোর দিয়েছে। এই ফোল্ডেবল স্মার্টফোনে “multi active window” ফিচারের মাধ্যমে একই সাথে ৩টি অ্যাপস simultaneously ভাবে রান করা যাবে। আর গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে এই ফোল্ডেবল স্মার্টফোনটির সাথে খাপ খাইয়ে নেবার জন্যেও স্যামসাং এর সাথে কাজ করছে বলে জানা গিয়েছে।