25 C
Dhaka
Monday, January 30, 2023

কম্পিউটার বেসিক ঝালাই। আপনি জানেন তো?

- Advertisement -

কম্পিউটারের কিছু বেসিক আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। অথবা জেনেও ভুলে যাই। তাদের জন্য এই সেগমেন্ট।
আজকের টপিক HDD এবং SSD কি?

এইচডিডি(HDD) কি?
কম্পিউটার যন্ত্রাংশের মধ্যে একটি অন্যতম যন্ত্র হল স্টোরেজ ইউনিট। যেটি আপনার ডাটা বা তথ্য সংরক্ষন করে রাখে। আর স্টোরেজ বলতেই আমরা চোখ বন্ধ করে বলতে পারি এইচডিডি বা হার্ড ডিস্ক ড্রাইভ। এইচডিডি সাধারনত মেকানিকাল ড্রাইভ যাতে কিছু ঘুরন্ত ডিস্ক বা চাকতি থাকে যেখানে আপনার সমস্ত তথ্য সংরক্ষিত হয়ে থাকে। তথ্যাসমূহ সংরক্ষন করার জন্য একটি মেক্যানিকাল আর্ম থাকে যা কম্পিউটারে ডাটা রিড এবং রাইট করে থাকে। ১৯৫৬ সাল থেকে আইবিএম দ্বারা পরিচিত এই প্রযুক্তি আজকের হিসেবে বলতে গেলে প্রায় ৬৩ বছর হয়ে গিয়েছে।

এই স্টোরেজ যন্ত্রটি যত তাড়াতাড়ি ঘুরবে তত দ্রুততার সাথে ডাটা রিড এবং রাইটের কাজ হবে। সাধারনত এই ম্যাকানিকাল হার্ড ড্রাইভ ৫৪০০ কিংবা ৭২০০ আরপিএমের হয়ে থাকে। তবে সার্ভার বেসড হার্ড ড্রাইভ ১৫০০০ আরিপিএম এর হয়ে থাকে।   

- Advertisement -

হার্ড ড্রাইভের সবচেয়ে বড় সুবিধা হল এর সাশ্রয়ী দাম। কম দামে এতে সংরক্ষনের জন্য যথেস্ট জায়গা পাওয়া যায়। বর্তমানে একটি ১ টেরাবাইট বা ১০২৪ গিগাবাইট হার্ড ড্রাইভের দাম ৩৫০০ টাকার আশে পাশে হয়ে থাকে। এই ধরনের হার্ড ড্রাইভের সাইজ সাড়ে তিন ইঞ্চ এবং আড়াই ইঞ্চ হয়ে থাকে। ডেস্কটপ ব্যবহারের জন্য সাধারনত সাড়ে তিন ইঞ্চের হার্ড ড্রাইভ ব্যবহার হয়ে থাকে অন্যদিকে ল্যাপটপের জন্য আড়াই ইঞ্চের হার্ড ড্রাইভ হয়ে থাকে।
সাশ্রয়ী দামে এত সুবিধা থাকলেও অসুবিধা হচ্ছে এই যন্ত্রাংশটির রিড এবং রাইট স্পিড অনেক ধীর।

 

এসএসডি(SSD) কি?

- Advertisement -

সাধারন মেকানিকাল হার্ড ড্রাইভের থেকে অপেক্ষাকৃত দ্রুত যন্ত্রাংশ হল এসএসডি। এসএসডি এর অর্থ হল সলিড স্টেট ড্রাইভ(Solid State Drive) । এই ধরনের স্টোরেজ ইউনিটে কোন ধরনের মুভিং পার্টস থাকে না। মুভিং পার্টস না থাকাতে এর মধ্যে থাকে ন্যান্ড(NAND) ফ্ল্যাশ মেমরী যা নন ভোলাটাইল বা ভুলে যাবে না এমন ধরনের ফ্ল্যাশ মেমরী। একই ন্যান্ড ফ্ল্যাশ মেমরী র‍্যামেও ব্যবহার করা হয় তবে সেটি ভোলাটাইল। যাইহক এসএসডিতে ডাটা সংরক্ষন করার জন্য এতে কন্ট্রোলার ইউনিট থাকে যেটি খুব দ্রুততার সাথে ডাটা প্রসেসিং করে এসএসডির ন্যান্ড ফ্ল্যাশ মেমরীতে ডাটা সংরক্ষন করে থাকে। এখানে কন্ট্রোলারটি খুবই গুরুত্বপূর্ন কারন রিড এবং রাইট এর গতি নির্ভর করে এই কন্ট্রোলারের উপরে।

হার্ড ড্রাইভের আকারের মত এসএসডিতেও কিছু আকারের ধরন রয়েছে। এসএসডি SATA, mSATA এবং M.2 এই ৩ ধরনের আকারে হতে পারে। সাটা এসএসডি গুলো সাধারনত আড়াই ইঞ্চ হার্ড ডিস্ক ড্রাইভের আকারে হয়ে থাকে। এম সাটা ছোট বোর্ড আকারে হয়ে থাকে। অন্যদিকে এমডট-টু এসএসডি লম্বা পিসিবি বোর্ডের আকারে হয়ে থাকে।


সাধারন সাটা এসএসডি ইন্সটলেশনের নিয়ম হার্ড ড্রাইভ ইন্সটলেশনের মতই। কিন্তু এম-সাটা এবং এমডট-টু এসএসডির ক্ষেত্রে মাদারবোর্ডে আলাদা স্লট থাকে। 

- Advertisement -

 

এদের মধ্যে পার্থক্য এবং এদের ব্যবহারঃ  

যদিও দুটো ধরনের যন্ত্রাংশর একটা সাধারন কাজ হল ডাটা সংরক্ষন করা। তবে দুই ধরনের ডিভাইসে সুবিধা এবং অসুবিধা রয়েছে।

হার্ড ড্রাইভে কম দামে বেশি জায়গা পাওয়া যায় ডাটা সংরক্ষনের জন্য। তবে এক্ষেত্রে ডাটা দ্রুত প্রসেস করার ব্যাপারে অবশ্যই এসএসডি অনেক এগিয়ে থাকবে। যেখানে সাধারন হার্ড ড্রাইভ ৫০-১২০ মেগাবাইট পার সেকেন্ডে রিড অথবা রাইটের কাজ করতে পারে সেখানে এসএসডি ২০০-৫৫০ মেগাবাইট পার সেকেন্ডে এই কাজ করতে সক্ষম। তবে PCIE/M.2 এসএসডি ১.৪ জিবি পার সেকেন্ডে রিড এবং রাইট করতে পারে। তাই এসএসডিতে ফাইল খোলার গতি সাধারন হার্ড ড্রাইভের তুলনায় ৩০%-৫০% বেশি।অসুবিধার মধ্যে প্রধান অসুবিধা হল এসএসডি এর দাম বেশি। সুতরাং এটি ম্যাস স্টোরেজ বা বিশাল ডাটার জন্য নহে। তবে অপারেটিং সিস্টেম, গেম এবং হেভি সফটওয়্যার যেগুলো হার্ড ড্রাইভের রিডিং স্পিডের উপর নির্ভরশীল সেগুলোর জন্য এসএসডি ব্যবহার করাটা উত্তম। এসএসডিতে উইন্ডোজ ওপেন হবার সময় সাধারন হার্ড ড্রাইভের তুলনায় অর্ধেক হয়ে যাবে।

অন্যদিকে হার্ড ডিস্ক ড্রাইভ হল বড় আকারের ডাটা সংরক্ষন করে রাখার জন্য। মেক্যানিকাল হার্ড ড্রাইভের সবচেয়ে বড় সুবিধা হল কম দামে অপেক্ষাকৃত বড় আকারে স্টোরেজ স্পেস পাওয়া যায়। অসুবিধার মধ্যে হার্ড ড্রাইভে ম্যাকানিকাল যন্ত্রাংশ থাকায় এতে শব্দ হয় এছাড়া ওজনেও ভারি এবং ডিস্কের মেক্যানিকাল আর্ম নস্ট হয়ে যেতে পারে।

বাজারে সাধারনত হার্ড ড্রাইভের মধ্যে রিফার্বিশড বা ইউজড হার্ড ড্রাইভ নতুন করে বিক্রি হয়ে থাকে তাই নতুন হার্ড ড্রাইভ কিনতে গেলে অথোরাইজড ডিলার থেকে কিনুন এবং কেনার সময় প্যাকেটে বা হার্ড ড্রাইভের গায়ে সিল চেক করে নিন। এ নিয়ে অন্য একটি বিস্তারিত লেখা হবে অন্যদিন।

ধন্যবাদ। 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here