Fixing Bent Motherboard/CPU Pin

710

আসসালামু আলাইকুম, Motherboard এ Processor লাগাতে খুলতে বা পরিক্ষার করার সময় অনেকে Pin বাঁকা করে ফেলে এতে Motherboard/Processor নষ্ট বা অকেজ হয়ে যায়, ফলে নতুন কেনা ছাড়া কিছুই করার থাকে না।

আজ কথা হবে Processor ও Motherboard এর Pin বাঁকা হয়ে গেলে কিভাবে তা ঠিক করা যায় এবং Component পরিষ্কার করার সময় কি কি সর্তকতা নিলে Pin বাঁকা থেকে রক্ষা পাওয়া যায় তা নিয়ে।

বর্তমানে Motherboard ২ রকম Socket দেখা যায় LGA & PGA.

LGA তে Motherboard এ spring এর মত পিন থাকে আর PGA তে সুই এর মত পিন Processor এ থাকে, অসাবধানতায় ২ টিই ক্ষতিগ্রস্থা হয়ে থোকে।
তবে কিছু পদ্ধতির মাধ্যমে ক্ষতিগ্রস্থ পিন ঠিক করা সম্ভব এর জন্য প্রয়োজন ধৈর্য্য, কিছু যন্ত্রপাতি, ইলেকট্রনিক জ্ঞান।

যন্ত্রপাতি হিসাবে অল্পকিছু জীনিস লাগেবে- magnifying glass, ছোট screwdriver, toothpick, flat plastic blade ও torch light কোন প্রকার ধারালো জীনিস ব্যবহার করা যাবে না তাহলে পিন খুব সহজেই পিন ভেঙ্গে যাবে।

যেসব যন্ত্রপাতি দরকার হবে

প্রথমেই Magnifying glass ও torch light ব্যবহার করে বাঁকা হয়ে যাওয়া পিন সনাক্ত করতে হবে। পরে প্রয়োজন অনুসারে ছোট screwdriver, toothpick দিয়ে খুব আস্তে আস্তে চাপ/টান দিয়ে পিন কে অন্য পিনের মত করে যত সম্ভাব সমান করার চেষ্টা করতে হবে। কোন রকম তারাহুরা করা যাবে না ধীরে ধীরে চেষ্টা করতে হবে। পিন সোজা হয়ে গেলে Motherboard অন করে দেখতে হবে চালু হয় কিনা, না হলে আবার Magnifying glass দিয়ে ভাল করে দেখে চেষ্টা চালাতে হবে। অনেক সময় এক কোণা থেকে পিন সোজা দেখা যেতে পারে তাই বিভিন্ন কোণা থেকে দেখে চেষ্টা চালাতে হবে। Motherboard অন হলে CPU stress test, Ram test করে দেখতে হবে কোন প্রকার সমস্যা আছে নাকি।

কাজের ধাপ

আপনার ভাগ্যভাল হলে ২ ১ টি ভাঙ্গা পিন নিয়ে পিসি চালু হতে পারে কাজ ও করতে পারে, তবে ২ ১ টি Port এ সমস্যা থাকতে পারে।

সাবধানতা:
Processor & Motherboard এর পিন পরিষ্কার করার সময় ব্রাশ ব্যবহার না করা, অনেকই এই ভুল করে থাকে।
Motherboard পরিষ্কার এর সময় Socket এর অংশে Protective cover ব্যবহার করা।
সঠিক পরিমান thermal paste ব্যবহার করবেন অতিরিক্ত ব্যবহারে ও কিছু ক্ষেত্রে পিন নষ্টের কারণ।
অপ্রয়োজনে Processor না খুলাই ভাল, Processor খুলতে/লাগাতে সঠিক নিয়ম অনুসরণ করা।