How to Repair a Gaming Mouse | নষ্ট গেমিং মাউস কিভাবে সারাবেন

543

আসসালামু আলাইকুম, আজ কথা হবে গেমিং মাউস রিপেয়ার(Gaming Mouse Repair) নিয়ে।

গেমের জন্য গেমিং মাউস(Gaming Mouse) এর বিকল্প নেই, আমরা অনেকেই অনেক টাকা দিয়ে গেমিং মাউস কিনে থাকি, কিন্তু কিছু সমস্যা ফলে মাউস টি আর ব্যবহার করা সম্ভাব হয় না। আর তখনই মাথা গরম হয়ে যায়, আর মাথা গরম হলে কি হয় তা আপনারা সবাই জানেন।
যাই হোক আমি গেমিং মাউস এর কিছু সমস্যা ও তার সমাধান তুলে ধরব আজ, যা আপনাদের কাজে লাগবে, এই সমস্যা গুলোর সমধান আমি নিজে করেছি চেষ্টা করলে আপনারা ও পারবেন।

USB Cable

অনেক দিন ব্যবহার বা Cable এ চাপ লাগলে অনেক ক্ষেত্রে Cable নষ্ট হয়ে যায়, ফলে মাউস Connect হয় না বা usb not recognize দেখায়। এর সমাধান full cable change করা বা যে অংশ টুকু সমস্যা সে অংশ টুকু কেটে আবার ভাল ভাবে জোড়া লাগানো (যদি সমস্যার অংশ টুকু খুজে পান)।

Button

প্রায় সব মাউস এ এই সমস্যা টা হয়, অনেক দিন ব্যবহার এর ফলে বা ময়লা জমে Button এ সমস্যা করে।
মাউস থেকে বাটন খুলে নতুন (অন্য নষ্ট মাউস এর ভাল বাটন) বাটন লাগাতে হবে, এই প্রক্রিয়ার ভিডিও পাবেন আমাদের PCB BD YouTube Channel এ, যেখানে Wasi Rahman ভাই খুব সুন্দর ভাবে কাজটি করে দেখিয়েছে।

তবে সবার তো আর তাতাল, অতিরিক্ত মাউস, Button থাকে না তাই, একটু কৈাশলে এ সমস্যার সমাধান করা যায়।
প্রথমেই পিন দিয়ে বাটন এর পাশে থাকা লক খুলতে হবে, এখন দেখতে পাবেন তামার পিন গুলো খুব সাবধান এ লিকুইট ক্লিনার দিয়ে পরিষ্ককার করলে বাটন আবার নতুনের মত কাজ করবে । সবধান এ কাজ টি করতে হবে একটু ভুল হলে পিন টি ভেঙ্গে যাবে তখন Button চেন্জ করা ছাড়া আর উপায় থাকবে ।

Sensor

Gaming mouse এর Sensor সমস্যা হলে মাউস ঠিক মত ডান বাম উপর নিচে যেতে পারে না আটকে যায়, ময়লা এবং এক ধরনের পোকার জন্য এই সমস্যা টা হয়, এর সমাধান তাতাল দিয়ে Sensor টি মাউস থেকে খুলে নিচের প্লাষ্টিক এর অংশ টুকু খুলতে হবে, এরপর লিকুইট ক্লিনার এবং কটনবার দিয়ে Sensor টি ভাল ভাবে পরিষ্কার করে আবার সঠিক ভাবে Sensor টি মাউস এ তাতাল দিয়ে লাগাতে হবে।

Led

এটা অনেক এর কাছে সমস্যা নাও মনে হতে পারে, আমার কাছে এটা একটা সমস্যা তাই লিখলাম, DPI led /Sensor led এর আলো অনেক সময় মাউসের উপরের অংশে খুব বেশি দেখা যায় বা চোখে লাগে led এর উপর বা পাশে প্রয়োজন অনুসারে টিসু পেপার বা পাতলা কাগজ কেটে লাগিয়ে দিবেন তাহলে আর Sensor এর আলো বাইরে যাবে না, টিসু ব্যবহার করলে আলো টা একটু ঘোলা এবং এর শক্তি কমে যাবে ফলে আর চোখে লাগবে না।

Wheel

Wheel সমস্যা হলে পেজ ঠিক মত ওঠা নামা করে না, বেশির ভাগ সময় ময়লার জন্য সমস্যা টা করে তুলা বা নরম কাপর এবং লিকুইট ক্লিনার দিয়ে পরিষ্কার করলে ঠিক হয়ে যাবে, যদি ঠিক না হয় তবে তা পাল্টাতে হবে।

রাবার প্রলেপ যুক্ত গেমিং মাউস

এখন বাজারে অনেক মাউস আছে যায় উপর হালকা রাবার এর প্রলেপ থাকে, এতে ব্যবহার আরামদায়ক হয়, কিন্ত সমস্যা হয় তখন-ই যখন এর রাবার আঠাতে রুপান্তর হয়।
মাউস এর সব অংশ খুলে ফেলতে হবে এর পর, দাতঁ এর ব্রাশ এবং লাক্স সাবান দিয়ে ভালো ভাবে প্লাষ্টিক এর অংশ গুলো পরিষ্কার করবেন যতক্ষন রাবর না উঠে, কয় একবার পরিষ্কার করার পর আপনি মাউস এর নতুন রূপ দেখতে পাবেন, ভয় পাবেন না এ প্রক্রিয়াতে শুধু ময়লা এবং রাবার উঠে যাবে মাউস এর রং এর কোন ক্ষতি হবে না।

 

If you have any question regarding how to repair a gaming mouse please drop a comment bellow. Also check our article on top five gaming mouse in Bangladesh.