নিত্যনতুন সফটওয়্যার এবং টুল ইন্সটল এবং আনইন্সটল করাটা হচ্ছে আমাদের পিসির নিয়মিত কাজের মধ্যে অন্যতম। আর পিসি থেকে কোনো সফটওয়্যার আনইন্সটল করার জন্য সাধারণত আমরা উইন্ডোজের বিল্ট ইন “Add or remove programs” অপশনটিকে ব্যবহার করে থাকি। আর এটাই হচ্ছে পিসি থেকে সফটওয়্যার আনইন্সটল করার সবথেকে সহজ পদ্ধতি। কিন্তু এই পদ্ধতিতে সফটওয়্যার আনইন্সটল করতে গিয়ে অনেক সময় “cannot be deleted” বা “uninstall failed” এরর পেতে পারেন আপনি, এবং এছাড়াও কনট্রোল প্যানেলের মাধ্যমে সফটওয়্যার আনইন্সটল করলে ম্যাক্সিমাম সময়ই সফটওয়্যারগুলো temporary junk files এবং broken registry entries রেখে দিয়ে যায় যা পরবর্তীতে নিজে নিজে ডিলেট হয় না, আপনাকে আলাদা রেজিস্ট্রি ক্লিনার এবং জাংঙ্ক ফাইল রিমুভার টুল দিয়ে এগুলোকে পরিস্কার করতে হয়।

আর এখানেই চলে আসে ডেডিকেটেড থার্ড পার্টি unistaller, এই টুলসগুলোর ফ্রি সংষ্করণ আপনি ডাউনলোড করে নিয়ে একই সাথে একাধিক সফটওয়্যারকে আনইন্সটল করতে পারবেন এবং তারপরেই টুলসগুলো সফটওয়্যারটির রেখে যাওয়া junk ফাইলস এবং রেজিস্ট্রিকেও স্ক্যান করে ডিলেট করে দিবে।

আর এতে যেমন আপনার পিসির “valuable space” ফ্রি হবে তেমনি ভবিষ্যৎতে একই সফটওয়্যারের লেটেস্ট সংষ্করণ ইন্সটল করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখিন আপনাকে হতে হবে না। আর আজকের পোষ্টে এমনি সেরা ১০টি Uninstaller টুলস নিয়ে আমি চলে এসেছি। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে মূল পোষ্টে সরাসরি চলে চাই:

IObit Uninstaller

উইন্ডোজের জন্য সফটওয়্যার আনইন্সটলার টুলসগুলোর মধ্যে সবথেকে সেরা টুল হচ্ছে IObit Uninstaller। টুলটি চালু করার সাথে সাথেই আপনি স্ক্যানিংয়ের মাধ্যমে আপনার পিসির সকল সফটওয়্যারগুলোকে ক্যাটাগরি আকারে দেখতে পারবেন। এছাড়াও সদ্য নতুন ইন্সটলকৃত প্রোগ্রাম কিংবা সাইজে বড় প্রোগ্রামগুলোকেও ক্যাটাগরি আকারে আপনি দেখতে পাবেন। আর এর আগে যদি কোনো সফটওয়্যার আনইন্সটল করে থাকেন কিন্তু যদি মনে করেন ওই প্রোগ্রামটি জাংঙ্ক ফাইলস রেখে গিয়েছে তাহলে IObit’s Scanner দিয়ে আপনি জাংঙ্ক ফাইলস, broken shortcuts এবং Caches গুলোকেও ডিলেট করে দিতে পারবেন। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Ashampoo Uninstaller

এই টুলটি প্রথম প্রথম ব্যবহার করতে গিয়ে কিছুটা কঠিনতায় ভুগতে পারেন তবে একবার অভ্যাস হয়ে গেলে সেটা আর কোনো সমস্যা হয়ে উঠবে না। Ashampoo Uninstaller দিয়ে আপনি বিভিন্ন পদ্ধতিতে আপনার পিসির সফটওয়্যারগুলোকে আনইন্সটল করতে পারবেন। যেমন অটো আনইন্সটল যেটা নির্দিষ্ট সময়ের মধ্যে অব্যবহৃত প্রোগ্রামগুলোকে আনইন্সটল করে দেবে, রয়েছে silent আনইন্সটল সহ বিভিন্ন ফিচার। তবে batch uninstallations বা একই সাথে মাল্টিপল প্রোগ্রামকে আনইন্সটল করার ফিচারটি এই Ashampoo Uninstaller টুলটিতে রাখা হয় নি। আর একই সাথে startup প্রোগ্রামগুলোকে ম্যানেজ করা, ডুপ্লিকেইট ফাইলসকে ডিলেট করা, ডিক্সগুলোকে defragmenting করা, registry অপটিমাইজ করা, group policies এডজাস্ট করার মতো ফিচারগুলোও থাকছে এতে। Ashampoo Uninstaller টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Revo Uninstaller

আমাদের আজকের লিস্টের ৩য় স্থানে রয়েছে Revo Uninstaller। বিভিন্ন ফিচারসমৃদ্ধ এই টুলটি আপনার পিসির প্রোগ্রামগুলোকে সম্পূর্ণভাবে আনইন্সটল করা ছাড়াও বিভিন্ন ফিচার আপনাকে উপহার দিতে পারবে। এতে রয়েছে Quick Uninstall ফিচার যেটার মাধ্যমে ইউজারের কোনো ক্লিক ছাড়াই অটো আনইন্সটল করা যায়। সাথে পাবেন Forced Uninstall ফিচার যেটার মাধ্যমে যে অ্যাপসগুলো কনট্রোল প্যানেলের মাধ্যমে আনইন্সটল করা যায় না সেগুলোকে এখানে আনইন্সটল করতে পারবেন। অন্যদিকে এতে রয়েছে Browers Cleaner, Autorun Manager, Backup Manager ফিচার। নরমাল সংষ্করণের পাশাপাশি টুলটির পোর্টেবল সংষ্করণও আপনি পেয়ে যাবেন। Revo Uninstaller টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Wise Program Uninstaller

Wise Program Uninstaller হচ্ছে একটি পোর্টেবল আনইন্সটলার টুল। তবে তারপরেও টুলটি ব্যবহার করতে দিয়ে Spyhunter নামের একটি ট্রায়াল প্রোডাক্ট ইন্সটল করার জন্য আপনার কাছে বার্তা পাঠাবে, আপনি এটাকে স্কিপ করে দিন। Wise Program Uninstaller টুলটি বেশ নিট এন্ড ক্লিন টাইপের, টুলটি চালু করা হলেই নিজে থেকেই এটা আপনার পিসিকে স্ক্যান করে নিবে এবং আপনার পিসিকে ইন্সটলকৃত সকল প্রোগ্রামকে রেটিংস সহ লিস্ট করে দেবে। টুলটি আপনাকে দুটি ভাবে প্রোগ্রাম আনইন্সটল করতে দেবে, Safe এবং Force Uninstall পদ্ধতি। আর টুলটির পেইড সংস্করণে আপনি Repair অপশনটিও পেয়ে যাবেন। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

CCleaner

CCleaner টুলটি আমাদের অনেকেই ব্যবহার করে থাকেন তাই নতুন করে এই টুলটি নিয়ে বলার মতো কিছুই নেই। CCleaner টুলটি আমরা মূলত একটি ক্লিনার সফটওয়্যার হিসেবেই ব্যবহার করে থাকি। কিন্তু এই সফটওয়্যারটির ভেতর বিল্ট ইন Uninstaller টুলও রয়েছে যেটার মাধ্যমে আমরা পিসির যাবতীয় প্রোগ্রামসমূহকে আনইন্সটল করতে পারবো। টুলটি ফ্রি এবং পেইড দুটি সংস্করণেই আপনি পাবেন তবে আমাদের জন্য ফ্রি সংষ্করণেই প্রায় সকলই ফিচারই পেয়ে যাবো। আপনি যদি আনইন্সটলারের পাশাপাশি অলরাউন্ডার ক্লিনিং টুল খুঁজে থাকেন তাহলে CCleaner আপনার জন্য বেস্ট হবে। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Geek Uninstaller

মাত্র ২.৫ মেগাবাইটের এই পোর্টেবল টুলটি আমাদের আজকের সেরা আনইন্সটলার প্রোগ্রাম লিস্টের ৬ নম্বর স্থানে রয়েছে। টুলটির প্রো সংস্করণও রয়েছে তবে আজকের পোষ্টের টুলটির ফ্রি সংষ্করণ নিয়েই কথা বলবো। আর এর ইউজার ইন্টারফেসও বেশ সহজ সরল তাই টুলটি ব্যবহার করতে আপনার তেমন কোনো কস্টই হবে না। টুলটি চালু করার পরেই ফাস্ট স্ক্যানিংয়ের মাধ্যমে আপনার পিসির যাবতীয় ইন্সটলকৃত প্রোগ্রামগুলোকে টুলটি খুঁজে বের করবে। আর আনইন্সটল করার জন্য এই টুলটিতে Forced এবং Regular Uninstall এই দুটি অপশন পাবেন। আর একই সাথে টুলটির কোনো অপশন যদি আপনার বোধগম্য না হয় তাহলে টুলটি নিজে থেকেই সেটা গুগল করে আপনাকে এনে দেবে। তবে এই টুলটি লিস্টের অনান্য টুলসগুলোর মতো in-depth স্ক্যান করবে না এবং নতুন ইন্সটলেশনগুলোকেও মনিটর করবে না। পোর্টেবল এই টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Absolute Uninstaller

লিস্টের আরেকটি সহজে ব্যবহারযোগ্য আনইন্সটলার টুল হচ্ছে Absolute Uninstaller। লিস্টের অনান্য টুলসগুলোর মতো এডিশনাল এক্সট্রা ফিচার আপনি এতে পাবেন না, শুধুমাত্র আনইন্সটল করাই হচ্ছে এই টুলটির একমাত্র কাজ। আপনার পিসির যাবতীয় প্রোগ্রামগুলোকে বিভিন্ন ক্যাটাগরির মাধ্যমে টুলটি আপনার সামনে উপস্থাপন করবে, আপনার কাজ হচ্ছে যে প্রোগ্রামটি আনইন্সটল করবেন সেটা সিলেক্ট করা এবং Uninstall This Program বাটনে ক্লিক করা। টুলটিতে আপনি একই সাথে একাধিক প্রোগ্রামকে আনইন্সটল করতে পারবেন। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Comodo Program Manager

এই পাওয়ারফুল টুলটির মাধ্যমে আপনি আপনার পিসির সকল অদরকারী প্রোগ্রামগুলোকে সম্পূর্ণভাবে ডিলেট করে দিতে পারবেন। এছাড়াও টুলটি আগের আনইন্সটলকৃত সফটওয়্যারগুলোর রেখে যাওয়া জাংঙ্ক ফাইলসগুলোকেও ডিটেক্ট করতে পারবে এবং ডিলেট করে দিতে পারবে। এগুলো ছাড়াও ফাইলস এবং ডাটার , রেজিস্টি এডিটরে এর ব্যাকআপ টুলটি রাখতে পারবে যাতে ভূলে কোনো সফটওয়্যারকে আনইন্সটল করে ফেললে সেখান থেকে ফিরিয়ে নিয়ে আসতে পারেন। অন্যদিকে নতুন সফটওয়্যার ইন্সটলের সময় সেটায় কোনো প্রকার bugs বা trojans ভাইরাস আছে কিনা সেটাও এই টুলটি চেক করতে পারবে। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Uninstall Tool

আমাদের আজকের লিস্টের ৯বম স্থানে রয়েছে Uninstall Tool। নামের মাধ্যমেই টুলটির কাজের ধরণটি বোঝা যায়। তবে বলে রাখা ভালো যে Uninstall Tool হচ্ছে একটি প্রোফেশনাল সফটওয়্যার অ্যাপ। পিসির সফটওয়্যার আনইন্সটল করা ছাড়াও টুলটি দিয়ে আপনি ব্রোকেন রেজিস্ট্রি ডিলেট, র্স্টাটআপ ম্যানেজার সহ বিভিন্ন ফিচার পেয়ে যাবেন। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Advanced Uninstaller

আমাদের আজকের লিস্টের সর্বশেষে রয়েছে  Advanced Uninstaller। এই টুলটি দিয়ে আগের আনইন্সটলকৃত সফটওয়্যারের জাংঙ্ক ফাইলস এবং রেজিস্ট্রি ক্লিন করতে পারবেন, টুলটির ভেতরে ঢোকা ছাড়াও এক্সপ্লোরার থেকে সরাসরি যেকোনো সফটওয়্যারকে আনইন্সটল করতে পারবেন, অন্যদিকে সফটওয়্যারগুলোর ব্যাকআপও নিতে পারবেন। এগুলো ছাড়াও টুলটি রয়েছে Registy Cleaner এবং File shredder এক্সট্রা টুলস। টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এই ছিলো আজকের সেরা ১০ উইন্ডোজ আনইন্সটলার টুলস। আশা করবো পোষ্টটি আপনাদের কাজে দেবে। তবে আইন্সটলার টুলসগুলোর ফ্রি সংষ্করণই ব্যবহার করা আপনি উত্তম বলে মনে করি, শুধু শুধু এই ছোট্ট কাজের জন্য পেইড সংষ্করণের সফটওয়্যার ব্যবহার করার কোনো মানে হয় না। পোষ্টটি আপনার কাজে আসলে সোশাল মিডিয়াতে লিংকটি শেয়ার করে দিতে ভূলবেন না যেন।