28 C
Dhaka
Wednesday, February 8, 2023

আসছে Android Q!

- Advertisement -

জ্বী! অ্যান্ড্রয়েড Q! অ্যান্ড্রয়েড পি এখনো আমরা সবাই পেলাম না আবার পরবর্তী অ্যান্ড্রয়েড সংষ্করণ Android Q আমাদের মাঝে এসে হাজির হয়ে গেল! হ্যাঁ তবে পূর্ণাঙ্গ রূপে নয়, অ্যান্ড্রয়েড কিউ এর বেটা ১ কিছুদিন আগে গুগলের পিক্সেল ডিভাইসগুলোর জন্য রিলিজ করা হয়েছে। আর বেটা সংষ্করণে অ্যান্ড্রয়েড Q এর সকল নতুন নতুন ফিচার নিয়েই আজকের এই পোষ্ট। তো চলুন দেখে নেই অ্যান্ড্রয়েড কিউ তে কি কি ফিচার থাকছে।

সকল পিক্সেল ডিভাইসের জন্য বেটা সংষ্করণ পাচ্ছেন!


মার্চ ১৩ তারিখে গুগল পিক্সেল, পিক্সেল ২ এবং পিক্সেল ৩ সিরিজের সকল ডিভাইসের জন্য অফিসিয়াল ভাবে Android Q এর Beta 1 রিলিজ করা হয়। অ্যান্ড্রয়েডের যেকোনো আপগ্রেড, সিকুরিটি প্যাচ আপডেট যেমন সবার আগে গুগলের ডিভাইসগুলোতে পাওয়া যেতো ঠিক তেমনি অ্যান্ড্রয়েড কিউ এর বেটা সংষ্করণটিও বর্তমানে শুধুমাত্র গুগলের পিক্সেল সিরিজের ডিভাইসগুলোতেই উপভোগ করা যাবে।
আপনার যদি গুগলের পিক্সেল সিরিজের ডিভাইস থেকে থাকে এবং আপনি যদি অ্যান্ড্রয়েড Q Beta 1 কে চালাতে চান তাহলে নিচের লিংকে চলে যান:

- Advertisement -

লিংকে গিয়ে আপনার গুগল একাউন্ট দিয়ে লগ ইন করুন, আপনার ডিভাইসটি সিলেক্ট করুন তাহলেই আপনার ডিভাইসে বেটা সংষ্করণটিকে over-the-air (OTA) হিসেবে পেয়ে যাবেন।

Chat Head “Bubble” নোটিফিকেশন!


অ্যান্ড্রয়েড কিউ হতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের সবথেকে “আধুনিক” আপগ্রেড। সাধারণ ফিচার ছাড়াও অ্যান্ড্রয়েড কিউ এর ডেভেলেপার অপশন সেকশনে বেশ কতগুলো হিডেন ফিচারও রয়েছে। তাদের মধ্যে একটি ফিচার হচ্ছে Chat Head “Bubble” নোটিফিকেশন! ফেসবুক মেসেঞ্জারের নোটিফিকেশনের মতোই এবারের অ্যান্ড্রয়েডের নোটিফিকেশনগুলো আপনি গোল গোল চ্যাট হেডের মতোই পাবেন। এখন আর নোটিফিকেশন চেক করার জন্য উপর থেকে নোটিফিকেশন বার টানা হেঁচড়া করতে হবে না। স্ক্রিণের উপরের ছোট গোল বৃত্তাকারে নোটিফিকেশনগুলো স্টোর করা থাকবে যতক্ষণনা আপনি সেটাকে ওপেন করছেন কিংবা টেনে নিচে নিয়ে বন্ধ করে দিচ্ছেন।
তবে বেটা সংষ্করণে এটা দেখে ফাইনাল বলা যাচ্ছে না যে নরমাল নোটিফিকেশন বারের সাথে এই ফিচারটি আসবে নাকি নোটিফিকেশন বারটি সম্পূর্ণভাবে মুছে দিয়ে তারপর এটাকে আনা হবে।

উন্নত প্রাইভেসি কন্ট্রোল

- Advertisement -

অ্যান্ড্রয়েড কিউ এর মূল ফোকাস পয়েন্ট হচ্ছে প্রাইভেসি। বিশেষ করে অ্যান্ড্রয়েড কিউ কে ৫জি প্রযুক্তির সাথে ব্যবহার করা হবে সেক্ষেত্রে এর প্রাইভেসিকেও সেটার সাথে তাল মিলিয়ে চলতে হবে। Android Q তে গুগল নতুন ধরণের অ্যাপ পারমিশন রিডিজাইন করেছে যেখানে কোন অ্যাপস কি কি ইনফো নিচ্ছে সেটার উপর আপনার আরো বেশি কনট্রোল থাকবে। অন্যদিকে থাকছে রানটাইম পারমিশন যেটার মাধ্যমে কোনো অ্যাপ শুধুমাত্র রানিং থাকা অবস্থাতেই নির্দিষ্ট ফিচার ব্যবহার করার সুযোগ পাবে, যেমন পাঠাও অ্যাপটিকে ব্যাকগ্রাউন্ডে লোকেশন ইউজ করা থেকে আপনি বিরত রাখতে পারবেন।

System-wide ডার্ক মোড!

- Advertisement -

অ্যান্ড্রয়েড কিউতে পুরো সিস্টেমব্যাপী ডার্ক মোড আপনি পাবেন। তবে প্রথম বেটায় সরাসরি এই ফিচারটি দেওয়া না থাকলেও ADB এবং নাইট মোড চালু করার মাধ্যমে আপনি সিস্টেম-ওয়াইড ডার্ক মোড কে এনেবল করতে পারেন। ADB কমান্ডগুলো হচ্ছে:

Enable Dark Mode: adb shell settings put secure ui_night_mode 2
Disable Dark Mode: adb shell settings put secure ui_night_mode 1

বিল্ট ইন স্ক্রিণ রের্কডিং!

এই ফিচারটি অনেকদিন ধরেই অ্যান্ড্রয়েডে আসবে বলে গুজব ছিলো। কিন্তু অ্যান্ড্রয়েড কিউতে এবার বিল্ট ইন ভাবেই স্ক্রিণ রের্কডিং ফিচারটি পেয়ে যাবেন। এর আগে থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে স্ক্রিণ রেকর্ডিং করতে হতো। স্ক্রিণ রের্কডিং ব্যবহার করতে হলে চলে যান Settings > System > Developer Options য়ে আর নিচের দিকে স্ক্রল ডা্উন করে Feature Flags এর আন্ডারে গিয়ে Debugging সাব মেন্যুতে আসুন। এবার settings_screenrecord_long_press কে অন করে দিন।

ডেক্সটপ মোড


অ্যান্ড্রয়েড কিউ চালিত স্মার্টফোনগুলো আপনি যখন এক্সটারনাল মনিটরের সাথে কানেক্ট করবেন তখন অটোমেটিক্যালি পুরো সিস্টেমটি ডেক্সটপ মোডে চলে আসবে।

QR কোডের মাধ্যমে ওয়াই ফাই শেয়ারিং

ইতিমধ্যেই আপনার শেয়ার ইট দিয়ে কোনো কিছু শেয়ারিংয়ের সময় কিউআর কোডের ব্যবহার করছেন। ঠিক তেমনি ভাবে স্মার্ট উপায়ে নিজের বাসার ওয়াইফাইয়ের পাসওর্য়াডকে আপনি QR কোডের মাধ্যমে শেয়ার করতে পারবেন এই আপকামিং অ্যান্ড্রয়েড কিউ আপগ্রেডের মাধ্যমে।

নতুন ফাইল ফরম্যাট এবং উন্নত Bokeh ইফেক্ট!

অ্যান্ড্রয়েড কিউতে ছবি প্রসেসিংয়ের জন্য নতুন ফাইল ফরম্যাট XMP ব্যবহার করা হবে। যার মাধ্যমে থার্ড পার্টি ফটো অ্যাপগুলোকে আপনি আরো উন্নত মানের Bokeh ইফেক্ট পেতে পারবেন।

AOD তে এখন মিউজিক ডিটেইলস পাবেন

AOD বা স্যামসংয়ের Always on Display ফিচারটিতে এবার ঘড়ির পাশাপাশি আপনি প্লেয়িং মিউজিকের ডিটেইলসগুলোকেও দেখতে পারবেন।

ফোল্ডেবল ফোনের সার্পোট

৫জি এর পাশাপাশি ভবিষ্যৎতে ফোল্ডেবল স্মার্টফোনেরও ব্যবহারকারী ধীরে ধীরে বাড়তে থাকবে। আর তাই অ্যান্ড্রয়েড কিউতে থাকছে ফোল্ডেবল ফোনের জন্য আলাদা সার্পোট।

স্ক্রিণশটে এবার নচ আসবে!

আপনি নচ ডিভাইসে স্ক্রিণশট নিলে এবার থেকে স্ক্রিণশটের মধ্যেও নচের ডিজাইনটি চলে আসবে!

থিম কাস্টমাইজেশন করার সুযোগ

এবার আপনি অ্যান্ড্রয়েড কিউতে সিস্টেম থিমকে পুরোপুরি ভাবে নিজের মতো করে কাস্টমাইজেশন করার সুযোগ পাবেন। যেমন থিমের রং পরিবর্তন করতে পারবেন (নীল, সবুজ, পিংক এবং কালো)। তবে এই ফিচারটি ফাইনাল ভাবে থাকবে কিনা সেটা বলা যাচ্ছে না।

কবে রিলিজ পাবে?

এবার পোষ্টের শেষ প্রশ্নে চলে আসি। মানে কবে নাগাদ আমরা পূর্ণাঙ্গভাবে Android Q কে পাচ্ছি? মার্চের ১৩ তারিখে প্রথম বেটা চলে এসেছে। গুগলের তথ্যাদিনুসারে এপ্রিলের শুরু দিকে ২য় বেটা, মে মাসের শুরু দিকে ৩য় এবং জুনে ৪র্থতম বেটা আসবে। এরপর এ বছরের শেষের দিকে ৫ এবং ৬ নং বেটা রিলিজের পরেই অ্যান্ড্রয়েড কিউকে রিলিজ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here