18 C
Dhaka
Thursday, February 2, 2023

সহজেই পিসির ড্রাইভার আপগ্রেড করুন এই ১০টি টুলস দিয়ে!

- Advertisement -

নতুন ল্যাপটপ বা ডেক্সটপ কেনার সময় লক্ষ্য করলে দেখবেন যে অনান্য টুলসের সাথে আপনাকে একটি ডিক্স দিয়ে দেওয়া হবে। একে মাদারবোর্ড ডিক্স বলা হয়। কারণ এতে আপনার মাদারবোর্ডের সকল ড্রাইভার অ্যাপসগুলোকে লোড করা হয়ে থাকে। প্রতিবার পিসিতে উইন্ডোজ ফ্ল্যাশ মারার পর অনান্য সফটওয়্যারের সাথে ড্রাইভারগুলোও রিসেট হয়ে যায়। এখন উইন্ডোজ ১০ যারা ব্যবহার করেন তাদের ক্ষেত্রে আলাদা করে মাদারবোর্ড ডিক্সের প্রয়োজন হয় না কারণ উইন্ডোজ ১০ আপডেট দিলে সেখান থেকেই আপনার পিসির যাবতীয় সকল দরকারী ড্রাইভারগুলোও একসাথে ডাউনলোড এবং ইন্সটল হয়ে যায়। কিন্তু যারা লিমিটেড ইন্টারনেট ব্যবহার করেন কিংবা জেনুইন উইন্ডোজ ১০ ব্যবহার করেন না তাদের জন্য কিন্তু এই মাদারবোর্ড ডিক্সটি বেশ প্রয়োজনীয় ভূমিকা রাখে। এগুলো ছাড়াও ইন্টারনেটে আলাদাভাবে আপনার মাদারবোর্ডের মডেল অনুসারে সার্চ দিয়ে ম্যানুয়ালভাবে ড্রাইভারগুলো আপনি ডাউনলোড এবং ইন্সটল দিতে পারবেন। তবে এটা ছাড়াও আপনি আলাদা থার্ড পার্টি টুলস ব্যবহার করে সহজেই আপনার পিসির ড্রাইভারগুলোকে আপডেট দিতে পারবেন। আর আজকের পোষ্টে এই টপিকটি নিয়েই আপনাদের সাথে আলোচনা করবো। এই টুলসগুলো আপনার পিসিকে স্ক্যান করে দেখে নিবে কোন কোন ড্রাইভারগুলো মিসিং রয়েছে এবং তারপর নিজে থেকেই অটোমেটিক্যালি উপযুক্ত ড্রাইভারগুলোকে নেট থেকে ডাউনলোড করে নিয়ে আপনার পারমিশন মোতাবেক পিসিতে ইন্সটল করে নিবে। তো আসুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে টুলসগুলোকে দেখে নেই:

DriverPack Solution

- Advertisement -

বাংলাদেশে ড্রাইভার সমস্যার সমাধানের জন্য এই ড্রাইভারপ্যাক সলিউশন টুলটির ব্যবহার বেশি হয়ে থাকে। কারণ এতে রয়েছে অনান্য সফটওয়্যারের থেকে সহজবোধ্য ইউজার ইন্টারফেস এবং অফলাইনে ব্যবহারের ফিচার। টুলটি bulk downloads এবং অটোমেটেড ইন্সটল ফিচারটি সার্পোট করে তাই প্রতিটি ড্রাইভার ইন্সটলের জন্য বার বার আপনাকে মাউস ক্লিক করতে হবে না। ড্রাইভারপ্যাক সলিউশনটি প্রথমবারের জন্য চালু করলে আপনি দুটি অপশন পাবেন, প্রথমটি হলো টুলটি নিজে থেকেই স্বয়ংক্রিয় ভাবে আপনার পিসির সকল ড্রাইভারগুলোকে ডাউনলোড করে ইন্সটল করে দেতে কিংবা আপনি নিজে থেকেই কোন কোন ড্রাইভার বা ড্রাইভারগুলোকে ইন্সটল করবেন সেটা নির্ধারণ করে দিতে পারেন। এছাড়াও টুলটিতে রয়েছে বেসিক সিস্টেম ইনফরমেশন যেখানে আপনি আপনার পিসির বেসিক তথ্য পাবেন এবং রয়েছে সফটওয়্যার ডাউনলোডার যা দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ আলাদা সফটওয়্যার আপনি পিসিতে ডাউনলোড করে নিতে পারবেন।

Driver Easy


ব্যক্তিগত এবং কমার্শিয়াল উভয় প্রকার ব্যবহারের জন্য ফ্রি একটি ড্রাইভার আপডেট টুলস হচ্ছে ড্রাইভার ইজি। এটির মাধ্যমে ড্রাইভার আপডেট দেওয়া খুব সহজ। জাস্ট টুলটি দিয়ে আপনার পিসিকে স্ক্যান করে নিন, স্ক্যান রেজাল্টে কোন কোন ড্রাইভার আপডেট দিতে হবে বা কোন কোন ড্রাইভারগুলো ইন্সটল করা নেই সেগুলোকে আপনি দেখতে পারবেন। এবার আপনি সকলগুলোকে একই সাথে ডাউনলোড করে নিতে পারবেন কিংবা নির্দিষ্ট করে আপনার প্রয়োজন মাফিক একটি একটি করে আপডেট দিতে পারবেন। এছাড়াও সফটওয়্যারটিতে রয়েছে শিডিউল মাফিক স্ক্যানিং ফিচার।

DriverIdentifier


আমাদের আজকের লিস্টের সবথেকে সহজে ব্যবহারযোগ্য এবং পাওয়ারফুল টুল হলো এই ড্রাইভার আইডেন্টিফায়ার। আপনার পিসিতে নেট সংযোগ না থাকলেও আপনি ড্রাইভার স্ক্যানিং করে নিতে পারবেন। এবং স্ক্যান রেজাল্টটিকে একটি HTML ফাইলে সংরক্ষণ করে রাখতে পারবেন। পরবর্তীতে অন্য নেটযুক্ত পিসিতে ওই ফাইলটি খুলে নিয়ে আপনি আপনার পিসির যাবতীয় ড্রাইভারকে ডাউনলোড করে নিতে পারবেন। আর আপনার পিসিতে নেট সংযোগ থাকলে সরাসরি আপডেট বাটনে ক্লিক করে পিসির ড্রাইভারগুলোকে আপডেট করে নিতে পারবেন আপনি। সফটওয়্যারটির নরমাল সংষ্করণের পাশাপাশি একটি পোর্টেবল সংষ্করণও রয়েছে। তবে উল্লেখ্য যে, ড্রাইভার আপডেটগুলোকে ডাউনলোড করার জন্য আপনাকে ড্রাইভার আইডেন্টিফায়ার সাইটে একটি ফ্রি একাউন্ট খুলে নিতে হবে।

DriversCloud

- Advertisement -


ড্রাইভারস ক্লাউড হচ্ছে একটি ফ্রি ওয়েব সার্ভিস যেটি আপনার পিসির হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্পর্কে ইনফরমেশনগুলোকে বিস্তারিতভাবে আপনার সামনে উপস্থাপন করতে পারবে। এর মধ্যে আউটডেটেড ড্রাইভার সম্পর্কেও আপনাকে বিস্তারিত তথ্য দিতে পারবে টুলটি। টুলটির বিভিন্ন ক্যাটগরি যেমন BSOD Analysis, My Drivers, Autorun, Network Configuration ইত্যাদি থেকে আপনি আপনার প্রয়োজনীয় ড্রাইভারকে ডাউনলোড বা আপডেট করে নিতে পারবেন। আপডেটের সময় আপনি নতুন ড্রাইভার সফটওয়্যারের সম্পূর্ণ ডিটেইলস তথ্য দেখতে পারবেন যেখান ভার্সন নাম্বার, ম্যানুফেক্টচার, INF ফাইল নেম এবং ডেট ও হার্ডওয়্যার আইডিও দেওয়া থাকবে।

Driver Max


ড্রাইভার ম্যাক্স হচ্ছে আউটডেটেড ড্রাইভার আপডেট দেবার একটি ফ্রি উইন্ডোজ প্রোগ্রাম, কিন্তু কিছু কিছু এরিয়ারে এর কিছু লিমিটেশন রয়েছে। পুরাতন ড্রাইভার আপডেটের পাশাপাশি ড্রাইভার ম্যাক্স দিয়ে আপনি আপনার পিসির সকল কিংবা নির্দিষ্ট সংখ্যাক ড্রাইভারকে ব্যাকআপ করতে পারবেন, রিস্টোর করতে পারবেন এবং Unknown Hardware গুলোকে আইডেন্টিফাই করতে পারবেন। এর লিমিটেশনগুলো হলো এই টুলটি দিয়ে আপনি দৈনিক ২টি করে ড্রাইভার ডাউনলোড করতে পারবেন, প্রতি মাসে ১০টি করে ড্রাইভার ডাউনলোড করতে পারবেন। এবং একই সাথে একটি মাত্র ড্রাইভার ডাউনলোড করতে পারবেন। তবে ড্রাইভার চেকিং করতে কোনো লিমিটেশন নেই।

Driver Talent


ড্রাইভার ট্যালেন্ট হচ্ছে একটি সহজেই ব্যবহারযোগ্য ড্রাইভার আপডেটার প্রোগ্রাম যার মাধ্যমে আপনি আপনার পিসির সকল ড্রাইভারগুলোকে নেটের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন। টুলটির সাহায্যে আপনি নতুন ড্রাইভার ডাউনলোড, পুরাতন ড্রাইভার আপগ্রেড এবং Corrupted ও ক্ষতিগ্রস্থ ড্রাইভারে রিপেয়ারও করতে পারবেন। এছাড়াও ইন্সটলকৃত সকল ড্রাইভারের ব্যাকআপও আপনি নিয়ে রাখতে পারেন এই টুলটির সাহায্যে। প্রতিটি ড্রাইভার ডাউনলোডের আগে ড্রাইভার সফটওয়্যারটির সাইজ, রিলিজ ডেট এবং ভার্সন নাম্বার আপনি দেখতে পাবেন এতে করে আপনি কি নামাচ্ছেন সেটা নিশ্চিত হতে পারবেন। ড্রাইভার ট্যালেন্টের আলাদা একটি সংস্করণ রয়েছে যেটি নেটওর্য়াক ড্রাইভার ইন্সটলেশন এবং অফলাইন ফিচারটি সার্পোট করে। এতে প্রি-ডাউনলোডেও আলাদা একটি ফিচার রয়েছে।

Snappy Driver Installer

- Advertisement -


ড্রাইভারপ্যাক সলিউশনের মতোই Snappy Driver Installer হচ্ছে একটি ফ্রিওয়্যার ড্রাইভার আপডেটার টুল। এর মাধ্যমে একই সাথে আপনি একাধিক ড্রাইভার ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করার পর আপনি সেগুলোকে ইন্সটল করতে পারবেন ইন্টারনেট বা ইন্টারনেট সংযোগ ছাড়াই। এই টুলটির আরেকটি ফিচার হলো এটিকে আপনি পিসিতে ইন্সটল না দিয়েই কাজ করতে পারবেন অর্থ্যাৎ টুলটি পোর্টেবল ভাবে আপনি ব্যবহার করতে পারবেন। Snappy Driver Installer টুলে কোনো বিজ্ঞাপণ নেই, কোনো ডাউনলোড স্পিড লিমিট নেই এবং আপনি যতগুলো ইচ্ছে ততগুলোই ড্রাইভার ইন্সটল করতে পারবেন। প্রোগ্রামটি ৩২ বিট এবং ৬৪ বিটের সকল উইন্ডোজ অপারেটিং সিস্টেমেই কাজ করে।

Free Driver Scout


ফ্রি ড্রাইভার স্কাউট সফটওয়্যারটি আপনাকে অটোমেটিক আপডেটের পূর্ণ স্বাদ দিবে। কারণ এতে রয়েছে True Automatic Updating সিস্টেম। মানে হলো এই প্রোগ্রামটি আপনার পিসির ড্রাইভারগুলোকে নিয়মিত স্ক্যান করবে, কোনো ড্রাইভার আপডেট এলে সেটা স্বয়ংক্রিয় ভাবে ডাউনলোড করবে এবং স্বয়ংক্রিয় ভাবেই সেটা ইন্সটল করে দেবে। এছাড়াও আপনার পিসির কোনো নির্দিষ্ট ড্রাইভারকে আপনি স্ক্যানিং এরিয়ার থেকে বাদ দিয়ে রাখতে পারবেন, এতে করে প্রয়োজন না পড়লে সেটা আর অটো আপডেট হবে না। ফ্রি ড্রাইভার স্কাউট এর আরেকটি চমৎকার ফিচার হলো এতে রয়েছে ব্যাকআপ এবং রিস্টোর। এর মাধ্যমে আপনি আপনার পিসির সকল কিংবা নির্দিষ্ট ড্রাইভারগুলোকে প্রয়োজনের সময় ব্যাকআপ করে রাখতে পারবেন এবং দরকারের সময় সেগুলো থেকে ড্রাইভারগুলোকে পূনরায় ইন্সটল মানে রিস্টোর করে ফেলতে পারবেন। তবে সকল ধরনের ড্রাইভারের আপডেট সংস্করণ এই টুলটি খুঁজে পেতে পারেনি বিধায়ই এটি আমাদের আজকের লিস্টের ২য় স্থানে রয়েছে।

Driver Booster


Driver Booster হচ্ছে অন্যতম বেস্ট ফ্রি ড্রাইভার আপডেটার প্রোগ্রাম এটি সকল উইন্ডোজ সংস্করণে কাজ করে এবং এটির সাহায্যে আপনি সহজেই পিসি ড্রাইভারগুলোকে আপডেট দিতে পারবেন। ড্রাইভার বুস্টারকে আপনি অটোমেটিক্যালি ড্রাইভার আপডেট দেবার জন্য শিডিউল করে রাখতে পারেন, এতে আপনার পিসির কোনো ড্রাইভারের আপডেট এলে সেটা আপনি নিজে নিজেই এই টুলটির সাহায্যে পেয়ে যাবেন, আপনাকে আলাদা করে নেট ব্রাউজিং করে ড্রাইভারটির আপডেট দেবার প্রয়োজন হবে না। এছাড়াও নতুন ড্রাইভার ইন্সটল দেবার পূর্বে আপনি আগের সংস্করণের সাথে এটা তুলনামূলক বিশ্লেষণ করে নিতে পারবেন, সেটা আপনাকে সঠিক ড্রাইভার সংষ্করণ ইন্সটল দেবার ক্ষেত্রে সাহায্য করবে। অটোমেটিক্যালি বা ম্যানুয়ালি ড্রাইভার বুস্টার কোনো ড্রাইভার ইন্সটল করার সময় একটি রিস্টোর পয়েন্ট তৈরি করে রাখে যাতে পরবর্তীতে কোনো সমস্যার সম্মুখিন হলে আপনি সিস্টেম রিস্টোরের মাধ্যমে সমস্যার সমাধান করে নিতে পারেন। টুলটি ব্যাকগ্রাউন্ড ড্রাইভার ইন্সটল ফিচারটিও সার্পোট করে।

Device Doctor

আমাদের আজকের ফ্রি ড্রাইভার আপডেটিং টুলসের লিস্টে সবার শেষে রয়েছে ডিভাইস ডক্টর। ডিভাইস ডক্টর একটি সহজে ব্যবহারযোগ্য ড্রাইভার আপডেট প্রোগ্রাম যেটি আপনি রেগুলার কিংবা পোর্টেবল হিসেবে ব্যবহার করতে পারবেন। এতে রয়েছে শিডিউল স্ক্যান ফিচার যেটার মাধ্যমে আপনি আপনার পিসির ড্রাইভারগুলোকে নতুন আপডেট এসেছে কিনা সেটা চেক করতে পারবেন। আর আপডেট চলে এলে টুলটি আপনাকে ড্রাইভারটি ডাউনলোড করার একটি ওয়েবসাইট লিংক দিয়ে দেবে, সেখানে গিয়ে আপনি ম্যানুয়ালী ড্রাইভারটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন। তবে টুলটির লিমিটেশন হলো এটির মাধ্যমে আপনি দিনে একটি করে ড্রাইবার ডাউনলোড দিতে পারবেন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here