28 C
Dhaka
Tuesday, November 24, 2020

IQOO-OPPO-realme এর 120W/125W ফাস্ট চার্জিং এর বিস্তারিত

১৪,১৫ ও ১৬ তারিখে তিনটি ফোন নির্মাতা কোম্পানি IQOO -> 120W, OPPO/realme -> 125W এর এনাউন্স করা চার্জিং টেকনোলজি নিয়ে বিস্তারিত থাকছে ভিতরে

- Advertisement -asus motherboards

১৪,১৫ ও ১৬ তারিখে তিনটি ফোন নির্মাতা কোম্পানি যথাক্রমে IQOO, OPPO & realme এনাউন্স করে তাদের নেক্সট জেনারেশন ফাস্ট চার্জিং টেকনোলজি এনাউন্স করে। এর মধ্যে IQOO এর হল 120W Super Flash Charge, OPPO এর 125W Flash Charge ও realme এর Super Dart Charge নামে

ফাস্ট চার্জিং টেকনোলজিতে অপ্পো বরাবরই অনন্য। কয়েক বছর ধরে এই টেকনোলজিতে এদের উন্নতি চোখে পড়ার মত। বলতে গেলে অন্যান্য টেক জায়ান্ট গুলোকে এক প্রকার দৌড়ের উপর রেখেছে তাঁরা। ওয়ানপ্লাসের ফোন গুলোতে সর্বপ্রথম এর দেখা মিলেছিল। আপনারা অনেকে হয়ত জানেন নাহ তাদের জন্য বলা সেটা হচ্ছে আমরা জানি অপ্পোর আন্ডারে রিয়েলমির কিছু ফোন লঞ্চ করার পর রিয়েলমিকে আলাদা করে ইন্ডিপেন্ডেন্ট ব্র্যান্ড হিসেবে ঘোষনা করা হয়। আবার ভিভোর একটা সাবব্র্যান্ড আইকু নামে ইন্ডিয়াতে ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠছে যদিও এই ব্র্যান্ড টি আমাদের দেশে আন অফিশালিও এখনও আননোন। আবার ওয়ানপ্লাসও প্রথম কিছুদিন অপ্পোর সাব ব্র্যান্ড হিসেবেই সবাই জানত। এরপর যদিও আলাদা হয়ে যায়। এখন একটা ইন্টারেস্টিং ব্যাপার হল অপ্পো,ভিভো,রিয়েলমি,আইকু ও সবশেষে ওয়ানপ্লাস এদের প্রতিটি ব্র্যান্ডের একটিই প্যারেন্ট কোম্পানি রয়েছে তার নাম হল বিবিকে ইলেক্ট্রনিক্স। এই কোম্পানির আন্ডারেই এইসকল ব্র্যান্ড আলাদাভাবে কাজে করলেও তারা একে অপরের সাথে তাদের R&D এর রিসোর্স শেয়ার করা থাকে।

- Advertisement -

আমাদের অনুসন্ধানে দেখতে পেয়েছি, তিন দিনের ব্যবধানে তিনটি ফাস্ট চার্জিং টেকনোলজি ভিন্ন ভিন্ন নামে এনাউন্স হলেও তাদের ওয়ার্কিং প্রিন্সিপাল মোর-অর-লেস সেইম। কিভাবে তা জানতে হলে সম্পূর্ন পড়তে হবে।

IQOO’s 120W Super FlashCharge-

প্রথমে আসা যাক, ভিভোর সাব ব্র্যান্ড আইকুর ব্যাপারে, আইকু তাদের 120Watt এর এই টেকনোলোজির নাম দিয়েছে FlashCharge। তাদের দাবি অনুসারে 5 মিনিটে 50% চার্জ হবে। 15 মিনিটে হবে ফুল চার্জ।

IQOO-OPPO-realme এর 120W/125W

- Advertisement -

এক্ষেত্রে স্ট্যান্ডার্ড ব্যাটারি সাইজ হল 4000mAh। ব্যাটারি সেল দুইটি, প্রতিটি 2000mAh ধারণ ক্ষমতার। সংক্ষেপে যদি ওয়ার্কিং প্রিন্সিপাল টা বলি তাহলে ব্যাপারটা দাঁড়াবে এমন-

IQOO-OPPO-realme এর 120W/125W

তাদের দেওয়া প্রোপাইটরি চার্জিং ব্রিকটি (20V*6A) = 120W এর পাওয়ার ইনপুট নিয়ে দুইটি প্যারালাল চার্জিং পাম্প ওয়ালা সার্কিটের সাহায্যে ভোল্ট কমিয়ে কারেন্ট বাড়ানো অর্থাৎ 10V*6A করে ভাগ করা হয়।ঐ সার্কিট থেকে সবশেষে 10V*12A আউটপুট পাওয়া যায়। তারপর ব্যাটারিতে পাস করার জন্য অপটিমাল 5V*12A(60W) করে নিয়ে প্রতিটি সেল আলাদা ভাবে পাস করা হয়। যার ফলে দুইটি ব্যাটারি একই সময়ে (5V+5V) =10V*12A = 120W এ দ্রুত চার্জ হতে পারে। এছাড়া এর কনভার্শন রেইট আপ-টু 97%। কুলিং এর জন্য Super VC liquid cooling technology ব্যবহার করা হয়েছে তাদের দাবি অনুসারে। অফিশালি কবে থেকে তাদের ফোন থেকে এই টেকনোলজির দেখা পাওয়া যাবে, কিন্তু ধারণা করা হচ্ছে আগামি অগাস্টেই এই টেক সম্বলিত ফোন আসতে পারে যেহুতু তাদের দাবি মতে অলরেডি মাস প্রোডাকশন নিয়ে তাঁরা কাজ করছে।

realme’s 125W UltraDart Charge-

- Advertisement -

রিয়েলমি ক্লেইম করেছে 3 মিনিটে 33% চার্জ করা যাবে। ফুল চার্জ হতে ২০ মিনিট কিন্তু টেম্পারাচার চেকিং ছাড়া ১৩মিনিটে ফুল চার্জ করা সম্ভব বলে জানিয়েছে রিয়েলমি। এখানেও স্ট্যান্ডার্ড হিসেবে সেইম 4000mAh ব্যাটারি ধরা হয়েছে। টেম্পারাচার চেক করা জন্য ১৪টি সেন্সর দেওয়ার হয়েছে এবং ৪০ডিগ্রির নিচে কাজ করবে। এখানেও ডাবল 6C ব্যাটারি ইউস করা হয়েছে। এবং এখানেও সেইম Vapor Cooling ইউস করা হয়েছে। প্রায় আইকু এর 120W এর মতই রিয়েলমির আল্ট্রাডার্ট কাজ করে। কিন্তু আগে যেখানে ২টি প্যারালাল পাম্প ব্যবহার করা হত ভোল্টেজ কমিয়ে কারেন্ট বাড়ানোর জন্য এখানে ৩টি ব্যবহার করা হয়েছে ।

IQOO-OPPO-realme এর 120W/125W

অর্থাৎ (20V*6.25A) = 125W কে ভোল্টেজ কমিয়ে 10V করে কারেন্ট এমপ্লিফাই করে 12.5A করা হয়। তারপর প্রতিটি ব্যাটারিতে 5V*12.5A পাঠানো হয়। তাছাড়া তাদের  চার্জিং ব্রিক টি এমন ভাবে ডিজাইন করা যা দিয়ে ওয়ার্প,ড্যাশ,ভুক,৬৫ ওয়াটের পাওয়ার ডেলিভারি প্রটোকল ও ৩৬ ওয়াটের কুইক চার্জ প্রটোকল সাপোর্টেড করবে।

এছাড়া 50W/65W এর আল্ট্রাথিন সুপারডার্ট নামে আরো দুইটি চার্জিং ব্রিক বাজারে আনার ঘোষনা দেয়।

oppo’s 125W Flash Charge-

আসলে অপ্পো রিয়েলমি আলাদা আলাদাভাবে ভিন্ন নামে এনাউন্স করলেও তাদের উভয়ের টেকনোলজি একদম কপি-পেস্ট বলা চলে। যার কারনে আর বিস্তারিত বলা হচ্ছে নাহ। কিন্তু অপ্পো 125Wএর সাথে আরো ৩টি চার্জিং ব্রিক এনাউন্স করে। যার মধ্য একটি 65W এর এয়ারভুক নামে,50W এর ভুক মিনি ও 110W এর ফ্ল্যাশ মিনি চার্জার। এই চার্জিং ব্রিক গুলোতেও ওয়ার্প,ড্যাশ,ভুক,৬৫ ওয়াটের পাওয়ার ডেলিভারি প্রটোকল ও ৩৬ ওয়াটের কুইক চার্জ প্রটোকল সাপোর্টেড করবে।

IQOO-OPPO-realme এর 120W/125W

এছাড়া কোয়ালকমের কুইকচার্জের সম্পূর্ণ ইতিহাস পড়তে পারেন এইখান থেকে

আপকামিং ওয়ানপ্লাস নর্ড এর স্পেক্স জানতে OnePlus Nord

 

- Advertisement -asus motherboards
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here