20 C
Dhaka
Saturday, November 28, 2020

Chrome,Firefox,Opera ,Edge এ সহজেই ইনেবল করুন Dark mode

- Advertisement -asus motherboards

স্মার্টফোন এর অনেক এপ্লিকেশনেই এখন এভেলেবল ডার্কমোড। অনেকক্ষেত্রে স্মার্টফোনের অপারেটিং সিস্টেমেও অপশন দেওয়া থাকে। পিসির জন্য অনেকেই খুজে থাকেন এরকম কোনো টুলস। উইন্ডোজে ডার্ক থিমের অপশন আগে থেকেই রয়েছে তবে আজ আলোচনা হবে জনপ্রিয় ব্রাউজারগুলোতে কিভাবে সহজেই সব ওয়েব পেজের জন্য ডার্ক মোড ইনেবল করা যায়।

 

Google Chrome:

- Advertisement -

ক্রোমের ক্ষেত্রে প্রথমেই আপনাকে উপরের সার্চ বক্সে গিয়ে টাইপ করতে হবে chrome://flags ।পরবর্তীতে যে মেনু আসবে (experiments) সেখানে সার্চ দিতে হবে ‘dark’ । সেখানে disabled লেখা ড্রপ ডাউন মেনুতে ক্লিক করে enabled with selective inversion of non image elements  এ ক্লিক করে ব্রাউজার রিস্টার্ট করতে হবে। অবশ্যই এই ডার্ক মোড সব ওয়েবপেজে কাজ করবে।

type chrome://flags

 

- Advertisement -

search ‘dark’

drop down menu options

 

- Advertisement -

ছবির কালারে কোনো ইস্যু লক্ষ করলে সেম এড্রেসে গিয়ে drop down menu থেকে enabled with selective image inversion/RGB based inversion ইত্যাদি অপশন ট্রাই করে দেখতে পারেন।

দ্বিতীয় পদ্ধতিঃExtension

নিচের ক্রোম ওয়েবস্টোর লিংকটি থেকে সহজেই এক্সটেনশনটি ইন্সটল করলেই ক্রোম ব্রাউজারে গ্লোবাল ডার্ক মোড ইনেবল করে নিতে পারবেন। এতে প্রচুর অপশন আছে, ইচ্ছামত বিভিন্ন টাইপের মোড, ডার্ক মোড ইনভার্ট/এক্সক্লুড ইত্যাদি। আগের পদ্ধতিতে যারা ইমেজে সমস্যা ফেস করছেন তারা এই পদ্ধতি ব্যবহার করুন।

 

লিংকঃ ক্রোম ওয়েব স্টোর

ফায়ারফক্সঃ

ফায়ারফক্সের ক্ষেত্রে আমরা কোনো ট্রিকক্স/টুলস কোডিং এর ঝামেলায় যাব না।এক্ষেত্রে আমরা একটি এক্সটেনশন ব্যবহার করবো। নিচের স্ক্রিনশটের এক্সটেনশনটি সার্চ দিয়ে ইন্সটল দিলেই হয়ে গেলো ডার্ক মোড। কোনো সেটিংসের ঝামেলা নেই। এটি সবগুলো ওয়েবপেজেই কাজ করবে।

লিংক-Firefox add-ons store

 

2nd Extension:

এটিও আরো একটি এক্সটেনশন যেটিতে আপনি আরো এডভান্স কিছু অপশন পাচ্ছেন যেমন বিভিন্ন কালার/ভার্সন এর ডার্ক মোড, কাস্টম পেজ ডার্ক মোড, ডার্ক মোড ইনভার্ট, ডার্ক মোড exclusion ইত্যাদি।

link: Firefox Add-ons

 

Opera Mini and Opera GX Browser:

অপেরার ক্ষেত্রেও আমরা একটি এক্সটেনশন ইউজ করবো।এটিও সব ওয়েবসাইটের উপরেই কাজ করবে। লিংক থেকে ইন্সটল দিয়ে opera এর এক্সটেনশন এর লিস্ট থেকে option এ ক্লিক করুন সেখানে প্রচুর পরিমাণে ডার্ক মোডের অপশন দেখতে পাবেন। ডার্ক ইনভার্ট এর অপশন ও রয়েছে।। কাস্টম ডার্ক মোড পেজের ও লিস্ট দেওয়া রয়েছে। আপনার পছন্দের কালার এর ডার্ক মোড সিলেক্ট করুন। এবার উপরের ডানদিকে এক্সটেনশনটির উপর ক্লিক করুন । এতেই হয়ে যাবে ডার্ক মোড ইনেবল।

ইচ্ছামত নির্দিষ্ট কোনো পেজে ডার্ক মোড exclude অর্থাৎ ইনেবল না করার ও সুযোগ থাকছে এই এক্সটেনশনটিতে।

 

লিংকঃOpera Add-ons

 

Microsoft Edge and Vivaldi:

উপরের এক্সটেনশনগুলোরই Edge ভার্সন রয়েছে Microsoft এজ এর জন্য। জ্ঞাতার্থে বলে রাখি, Microsoft Edge আপডেটের পর অনেক নতুন নতুন ফিচার এড করেছে। এড করা হয়েছে অন্য ব্রাউজারের এক্সটেনশন এড করার ও সুবিধা।

নিচের লিংক থেকে ডাউনলোড করে নিনঃ সেটিংস ও একই রকম।

Add-ons for Edge

ক্রোমিয়াম বেজড ব্রাউজার গুলো বা যেসব ব্রাউজার ক্রোমে এক্সটেনশন সাপোর্ট করে প্রত্যেকটিই ক্রোম স্টোরের এক্সটেনশন দিয়ে ডার্ক মোড ইনেবল করা যাবে। যেমন ভিভালদি, ব্রেভ ।

 

লঞ্চ হয়ে গেলো Oneplus Nord, দেখে নিন দাম,স্পেকস, রিলিজ ডেটঃ

লঞ্চ হলো Oneplus nord

MIUI 12 এর ফিচার জানতে দেখে নিন এই আর্টিকেলটিঃ

MIUI 12, কি কি থাকছে

আপনার ডিভাইসে কবে আসবে MIUI 12 আপডেট, দেখে নিনঃ

MIUI 12 কবে কোন ডিভাইসে পাওয়া যাবে আপডেট

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস

হাই স্পিডের র‍্যাম লাগাবেন কি না কনফিউশনে আছেন? পড়ে নিতে পারেন এই লেখাটিঃ

হায়ার বাস স্পিডের র‍্যামঃসত্যিই জরুরি?

- Advertisement -asus motherboards
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here