29.1 C
Dhaka
Tuesday, February 7, 2023

সম্পূর্ণভাবে ফেসবুক Active স্ট্যাটাস ডিজেবল করুন সহজেই!

- Advertisement -

ফেসবুকে আপনি লগইন করার পরেই আপনার নামের পাশে একটি সবুজ বৃত্ত চলে আসে। আমরা সবাই জানি এটাকে Active Status বলে। আপনি যখনই অনলাইনে আসবেন তখন এই সবুজ বৃত্তটি একটিভ থাকবে। এটার মাধ্যমে আপনার ফ্রেন্ডলিস্ট এবং আপনার মেসেঞ্জারের লিস্টের লোকজন বুঝতে পারবে যে আপনি অনলাইনে আছেন এবং তারা আপনাকে মেসেজ দিতে পারবে। আপনি অফলাইনে থাকলে আবার তখন এই সবুজ সার্কেলটি ধূসর হয়ে যাবে মানে তখন এর মাধ্যমে বোঝানো হয় যে আপনি অফলাইনে রয়েছেন। কিন্তু আমাদের অনেকেই রয়েছেন অনলাইনে খুবই বিজি থাকেন, আবার অনেকেই রয়েছেন “সেলিব্রিটি” মানুষ যাদের ফ্যান-ফলোয়ার অনেক বেশি; তারা চান না যে তারা অনলাইনে আসলেও যাতে ফেসবুকের এই সবুজ বৃত্তটি যাতে একটিভ না হয়। তাদের জন্যই এই পোষ্ট।

কিন্তু অনেকেই জানেন না যে এখন ফেসবুক আর মেসেঞ্জার আলাদা দুটি সার্ভিস হয়ে আমাদের কাছে রয়েছে। যেমন আপনি ফেসবুক আইডি ছাড়াই মেসেঞ্জার চালাতে পারবেন। আবার যখন ফেসবুক আইডি ডিজেবল করতে যান বা কাউকে ব্লক করতে যাবেন তখন দেখবেন যে ফেসবুক ব্লক আর মেসেঞ্জার ব্লক নামের দুটি আলাদা অপশন রয়েছে। ঠিক তেমনি ভাবে আপনি যদি ফেসবুক একটিভ স্ট্যাটাস ডিজেবল করতে চান তাহলেও আপনাকে দুটি স্থান থেকেই করতে হবে।
আর তাই এজন্য অনেকেই মেসেঞ্জার অ্যাপ থেকে একটিভ স্ট্যাটাস ডিজেবল করে দিলেও পরবর্তীতে দেখা যায় যে আপনি যখনই ফেসবুক অ্যাপে বা পিসি থেকে ফেসবুকে যান তখন আপনাকে একটিভ দেখায়। তো চলুন দেখে নেই কিভাবে Complete ভাবে ফেসবুক একটিভ স্ট্যাটাস Inactive করবেন:

১ম ধাপ

- Advertisement -

প্রথমে ফেসবুক অ্যাপ থেকে আপনাকে অফলাইন করে নিতে হবে। এর জন্য মোবাইলে ফেসবুক অ্যাপে চলে যান (Facebook App এ যেতে হবে Facebook Lite এ নয়)। তারপর মেন্যু আইকনে ট্যাপ করুন (লম্বা তিন দাগওয়ালা মেন্যু) । তাহলে দেখবেন যে বিশাল অপশন লিস্ট চলে আসবে। সেখান থেকে নিচের দিকে স্ক্রল ডাউন করে “Settings & Privacy“ > “Settings” > “Privacy” সেকশনে চলে আসুন। প্রাইভেসি সেকশন থেকে Active Status অপশনে ট্যাপ করুন।

এবার Show when you’re active বক্সটি অফ করে দিন, একটি পপআপ বার্তা আসবে সেখানে Turn Off বাটনে ট্যাপ করুন।

- Advertisement -

নীল রংয়ের বাটনটি ধূসর হলেই বুঝবেন যে ইনএকটিভ হয়ে গিয়েছে।

২য় ধাপ

- Advertisement -

এবার আপনাকে মেসেঞ্জার সার্ভিস থেকে একটিভ স্ট্যাটাস ডিজেবল করতে হবে। এজন্য চলে যান https://www.facebook.com/messages/t/ সাইটে। এবার বাম দিনের প্রোফাইল আইকনের পাশের সেটিংস আইকনে ক্লিক করুন তারপর সেখান থেকে Settings অপশনে ক্লিক করুন।

এবার এখানেও Active Status সেকশন থেকে Show When you’re active ঘরটিতে অফ করে দিন

এবার Done বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।

শেষ ধাপ

এবার সর্বশেষে আপনাকে মেসেঞ্জার অ্যাপ থেকে একটিভ স্ট্যাটাস অফলাইন করতে হবে। এজন্য মোবাইলের মেসেঞ্জার অ্যাপে চলে যান (Messeger Lite এ হবে না) । এবার আপনার প্রোফাইল আইকনে ট্যাপ করুন এতে আপনার মেসেঞ্জার অ্যাপ সেটিংস চলে আসবে; এখান থেকে Active Status অপশনে ট্যাপ করুন।

এখানেও Show when you’re active ঘরটি ডিজেবল করে দিন।

পরিশিষ্ট

এবার আপনি পিসি থেকে ফেসবুকে যান, মেসেঞ্জারে চান কিংবা মোবাইল থেকে ফেসবুক অ্যাপের মাধ্যমে বা মোবাইল মেসেঞ্জার অ্যাপে মানে যেভাবেই ফেসবুক আর মেসেঞ্জার ব্যবহার করেন না কেন আপনাকে আর অনলাইনে দেখাবে না।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here