29 C
Dhaka
Sunday, September 19, 2021

[PC] Google Chrome 90: একনজরে ৫টি বেস্ট ফিচার

- Advertisement -asus motherboards

Google তাঁদের লেটেস্ট Chrome বিশ্বের বিভিন্ন প্রান্তের ইউজারের কাছে রোলআউট শুরু করে দিয়েছে গত কিছুদিন যাবত ধরে ।বর্তমান লেটেস্ট ভার্সনটি হচ্ছে 90। প্রতিটি আপডেটে পারফরমেন্স বাড়ানোর পাশাপাশি কিছু ইউসফুল ফিচার সংযোজন করা হয়। এইবারও তার ব্যতিক্রম নয়। ভার্সন 90’তে র‍্যাম ইউজেস কমানোর পাশাপাশি বেশ প্রয়োজনীয় ফিচার দেওয়া হয়েছে। আজকের আর্টিকেলে আমরা তেমন কয়েকটিতে তুল ধরব।

ফিচারগুলোতে যাওয়ার আগে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি লেটেস্ট ভার্সনে আপডেট করে নিবেন Chrome। যদি কর্নারের থ্রিডট মেনুতে আপডেটের টোস্ট শো করে তাহলে আপডেটে ক্লিক করে আপডেটে ক্লিক করে ফেলুন। যদি থ্রিডট মেনুতে কিছু দেখা না যায় তাহলে থ্রিডট মেনু> Help> About Google Chrome তে গেলে অটোম্যাটিক লেটেস্ট ভার্সনের জন্য চেক করা হবে এবং সেই অনুযায়ী আপডেট করে নিতে পারবেন লেটেস্ট ভার্সন। আপডেটের ইফেক্ট পাওয়ার জন্য “Relaunch” করে নিতে হবে।

১. Copy Link To Text

- Advertisement -

কোনো ওয়েবসাইটের স্পেসিফিক কোনো একটি অংশ যদি আমাদের হাইলাইট করে পাঠাতে হত তাহলে আমাদেরকে  স্ক্রিনশটে হাইলাইট করে অথবা কপি করে আলাদা করে পাঠানো লাগত এতদিন ধরে। কিন্তু “Copy Link To Text” এই ফিচারটির মাধ্যমে এখন থেকে যতটুকু অংশ হাইলাইট করে পাঠানোর দরকার সেইটুকু অংশ সিলেক্ট করে রাইট বাটন ক্লিক করে “Copy Link To Text”তে ক্লিক করলে ক্লিপবোর্ড লিংক এসে যাবে। তারপর যদি আপনি অথবা অন্য কেউ এই লিংক ওপেন করে তাহলে সরাসরি হলুদ কালারের হাইলাইটেড অংশে নিয়ে যাব।

এখন যদি আপনার এই ফিচারটি বাই ডিফল্টে চলে না আসে তাহলে chrome://flags/ থেকে Copy Link To Text সার্চ দিয়ে “Default” থেকে “Enabled” করে ব্রাউজার “Relaunch” করলে আশা করি ফিচারটি উপভোগ করা যাবে।

২. Clipboard filenames

- Advertisement -

এটি আরো ইন্টারেস্টিং একটি ফিচার বলা চলে। এতদিন যাবত আমাদেরকে কোনো ডকুমেন্ট অথবা ফাইল মেইল করতে হলে হয় ড্রাগ এন্ড ড্রপ অথবা ডাইরেক্ট আপলোড এপ্রোচ ফলে করতে হত। আমরা চাইলেই টেক্সট যেমন কপি করে পেস্ট করে দিতে পারি তা ডকুমেন্ট অথবা ফাইলের ক্ষেত্রে এতদিন ধরে কাজ করত না। কিন্তু এখন থেকে চাইলেই টেক্সটের মত কপি করে পেস্ট মেইলে পেস্ট দিতে পারবেন “Clipboard filenames” এই ফিচারটির মাধ্যমে।

আবারো যদি এই ফিচারটি বাই ডিফল্টে কাজ না করে তাহলে chrome://flags/ থেকে Clipboard filenames সার্চ দিয়ে “Default” থেকে “Enabled” করে ব্রাউজার “Relaunch” করে ফিচারটি উপভোগ করা যাবে।

৩. AV1 Video Decoder 

- Advertisement -

কভিড-১৯ প্যান্ডেমিকের পর থেকে সারাবিশ্বে ভিডিও কনফারেন্সিং এর প্রয়োজনীয়তা আগের চেয়ে বহুগুন বেড়ে গিয়েছে। সকল শ্রেণীর মানুষজনের প্রতিদিনই ওয়েব ব্রাউজারে ভিডিও কনফারেন্সিং করতে হচ্ছে। এই বিষয়টি মাথায় রেখেই Chrome তাঁদের নতুন আপডেটে আগের VP9 কোডেককে রিপ্লেস করা হয়েছে AV1 দিয়ে। নতুন এই ডিকোডারটি সংযোজনের ফলে কয়েকটি উপকারিতা পাওয়া যাবে। বিশেষ Google Meet , Duo ও Cisco Webex ইত্যাদি টুল ব্যবহার করে ডিভিও কনফারেন্সিং করা যাবে আগের চেয়ে অনেক কম ব্যান্ডওইথ ব্যবহার করে। অন্যদিকে ভিজ্যুয়াল কোয়ালিটিও আগের চেয়ে উন্নত হবে। লো ব্যান্ডওইথ হলে ইউজাররা তার ভিডিও শেয়ার করতে পারবে। এছাড়া স্ক্রিনশেয়ারিং ইফিশিয়েন্সিও বাড়বে।

৪. Search Tab

খুবই হ্যান্ডি একটি ফিচার এটি। বিশেষ করে যাদের রিসার্চ বা অন্য যেকোনো প্রয়োজনে অনেকগুলো ট্যাব খুলে রাখা লাগে। অনেকগুলো ট্যাব খুলে রাখলে প্রয়োজনের সময় স্পেফিসিক ট্যাব খুঁজে পেতে অনেক সময় পাজলড হয়ে যেতে হবে স্পেশালি একই ওয়েবসাইটের বেশ কয়েকটি ট্যাব খুলে রাখলে। লেটেস্ট আপডেট অর্থাৎ ভার্সন 90 ‘তে সার্চ ট্যাবে নামে নতুন একটি অপশান যোগ করা হয়েছে। এটি পাওয়া যাবে। উইন্ডো মিনিমাইজ করার “-” বাটনের পাশে একটি ড্রপডাউন মেনু হিসেবে। এছাড়া Ctrl + Shift + A শর্টকাটের মাধ্যমে সহজে এক্সেস করা যাবে। Search Tab অপশানের মাধ্যমে কোনো স্পেসিফিক ট্যাব খুঁজে বের করা যাবে তার টাইটেলের কোনো কোনো ফ্রেইস ব্যবহার করে। ট্যাবের ভিতরের কন্টেন্ট দিয়ে নয়। এছাড়া কোনো ট্যাবে ক্লোজ করে দেওয়া যাবে এইখান থেকে তবে ট্যাব রিয়ারেঞ্জ করা যাবে না।

৫. HTTPS Everywhere 

এখন থেকে Chrome ব্রাউজারে যেকোনো ওয়েবসাইট টাইপ করার সময় HTTPS মেনশান না করলেও Chrome বাই ডিফল্ট আপনাকে সিকিউরড HTTPS সহ ঐ ওয়েবসাইটে নিয়ে যাবে। যদিও এখন ম্যাক্সিমাম ওয়েবসাইট HTTPS সার্টিফিকেশন ব্যবহার করে। কিন্তু অনেক ওয়েবসাইটে HTTPS  রিকোয়েস্ট না কলে HTTP তেই ওয়েবসাইট লোড হয়ে যেত। এই ফিচারটি একদম নতুন কিছু নয়। ইনফ্যাক্ট এতদিন ধরে এটি মেইন ফিচার কেন আসে নাই এটি প্রশ্ন হওয়া উচিত। কিন্তু এতদিন পরে হলেও দিয়েছে সেটা হচ্ছে স্বস্তির বিষয়। অনেকেই এখনও HTTPS Everywhere নামে এক্সটেনশন ব্যবহার করে থাকে। এই ফিচারটি সংযুক্তির ফলে অনেকের বাড়তি একটি এক্সটেনশন ব্যবহার করা থেকে মুক্তি মিলবে।

বোনাস ফিচারস 

এই সেকশানে কয়েকটি ফিচারস কথা উল্লেখ করা হবে। যেগুলো খুববেশি মেনশন ওর্থী না কিন্তু যেহেতু এগুলো এই আপডেট সংযুক্ত হয়েছে এবং অনেকের কাজে লাগতে পারে তাই কয়েকটি সংক্ষেপে তুলে ধরা হচ্ছে।

Window naming  

যারা দুই তিনটি Chrome উইন্ডো খোলা রেখে কাজ করেন তাঁদের জন্য এই ফিচারটি। কারণ অনেকসময় এক উইন্ডো থেকে অন্য উইন্ডোতে যাওয়ার সময় কনফিউড হয়ে যায় অনেকে। কিন্তু window naming ফিচারটি ব্যবহার করে এখন থেকে আরো অর্গনাইজড ওয়েতে ব্রাউজিং করা যাবে। ফিচারটি ব্যবহার করার জন্য থ্রিডট মেনু থেকে > more tools> name a window তারপর যেকোনো উইন্ডোতে ইচ্ছামত একটি নাম ব্যবহার করা যাবে।

Always show full URLs

অনেকের কাছে বিশাল বিশাল সাবডোমেইনসহ ওয়েবসাইট দেখতে চান না তারা চাইলে https, www ও বাদবাকি সাবডোমেইনগুলো হাইড করে দিতে পারবেন। যার জন্য আপনাকে যেকোনো ওয়েবসাইটের উপর রাইট বাটন ক্লিক করে একদম নিচের অপশান “Always show full URLs” এ একটি ক্লিকই যথেষ্ট। তবে এইখানে একটি বিষয় মাথায় রাখা দরকার, ফিচারটি ইউনিভার্সাল। যার কারনে অন করলে একেবারে পুরো ব্রাউজারের সকল ওয়েবসাইটের জন্য প্রযোজ্য হবে যাবে আলাদাভাবে স্পেসিফিক কোনো ওয়েবসাইটের জন্য চালু হবে না।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here