30 C
Dhaka
Monday, April 15, 2024

এখন থেকে গুগল সার্চ হিস্টোরিতে পাসওর্য়াড লক দেওয়া যাবে!

মরে যাবার পর ব্রাউজিং হিস্টোরি নিয়ে আর চিন্তা করতে হবে না!

- Advertisement -

“বন্ধু! আমি মরে গেলে সবার আগে আমার ইন্টারনেট হিস্টোরি ডিলিট করে দিও!” কিংবা মরার আগে সার্চ হিস্টোরি ডিলিট এই মিমটি ইতিমধ্যেই আপনারা ইন্টারনেটে বহুবার দেখে ফেলেছেন। হাস্যকর হলেও এই মিমটি এখন আর চলবে না! কারণ গুগল সম্প্রতি তাদের সার্চ হিস্টোরিতে পাসওর্য়াড দেওয়ার ফিচারটি নিয়ে এসেছে! তাই এখন হিস্টোরি ক্লিন বা ডিলিট নিয়ে আপনাকে আলাদা করে কোনো টেনশন করতে হবে না!

আপনার সকল সার্চ হিস্টোরি বা ইন্টারনেট ব্রাউজিং হিস্টোরিতে না হলেও অন্তত গুগলের ব্রাউজিং হিস্টোরিতে এই বিষয়টি নিয়ে আপনাকে এখন আলাদা করে চিন্তা করতে হবে না। গুগল এর My Activity Tab থেকে আপনি এখন এক্সট্রা ভেরিফিকেশন অপশনটি পেয়ে যাবেন। এটা ব্যবহার করলে আপনি আপনার সকল গুগল সার্চ বা ব্রাউজিং হিস্টোরিকে পাসওর্য়াড দিয়ে প্রটেক্ট করে রাখতে পারবেন। তাই অটোমেটিক্যালি সার্চ বা ব্রাউজিং হিস্টোরি ডিলিট করার পদ্ধতিটি ছাড়াও এখন থেকে আপনি পাসওর্য়াড লক পদ্ধতিকে ব্যবহার করতে পারেন। তো চলুন দেখে নেই কিভাবে আপনি গুগলের ব্রাউজিং হিস্টোরিকে পাসওয়ার্ড দিয়ে লক করবেন।

- Advertisement -

ধাপসমূহ:

প্রথমে পিসি বা মোবাইল থেকে ক্রোম ব্রাউজারে চলে আসুন। তারপর আপনার জিমেইল একাউন্ট দিয়ে ব্রাউজারটিতে সাইন ইন করান। যদি আগে থেকেই সাইন ইন করানো থাকে তাহলে সরাসরি myactivity.google.com এই সাইটে চলে যান।

এবার “Manage My Activity Verification” বাটনে ক্লিক করুন।

- Advertisement -

পপআপ উইন্ডো আসবে। এখান থেকে Require extra verification ঘরে ক্লিক করুন তারপর Save বাটনে ক্লিক করুন।

- Advertisement -

এক্সট্রা ভেরিফিকেশনের জন্য আপনাকে আবারো গুগল একাউন্টে সাইন ইন করানো হবে। এখানে আপনার গুগল একাউন্টের পাসওর্য়াডটি দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

ব্যাস! এখন থেকে আপনার গুগল সার্চ / ব্রাউজার হিস্টোরিতে প্রবেশের আগে আপনাকে গুগল একাউন্টের পাসওর্য়াড দিতে হবে। আপনার গুগল একাউন্টটি যতগুলো ডিভাইসে সাইন ইন করারো রয়েছে তার সবগুলোতেই এই ফিচারটি চালু হয়ে যাবে।

বি:দ্র: সব কিছুরই যেমন দুর্বল দিক রয়েছে ঠিক তেমনি ভাবে এই সিস্টেমটিও দুর্বলতা রয়েছে। এভাবে পাসওর্য়াড দিয়ে রাখলেও আপনার জিমেইলের পাসওর্য়াড যারা জানেন তারা সহজেই এই পাসওর্য়াড লকটি খুলে ফেলতে পারবেন। এছাড়াও সরাসরি ব্রাউজার চালু করে হিস্টোরি ট্যাবে গেলেও এই পদ্ধতিটি কাজ করবে না, এটা শুধুমাত্র গুগলের নিজস্ব হিস্টোরি ম্যানেজমেন্ট পেজেই কাজ করবে।

থার্ড পাটি সলিউশন (পিসির জন্য)

আপনার যদি থার্ড পার্টি এক্সটেনশন নিয়ে কোনো ইস্যু না থাকে তাহলে আপনি পিসিতে ক্রোম ব্রাউজারে Chrome Lock এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন। এই এক্সটেনশনটি দিয়ে আপনি যেকোনো ধরণের পিন বা পাসওর্য়াড সেট করে নিতে পারেন যা আপনার পিসির ক্রোম ব্রাউজারে প্রয়োগ হবে।

তারপর থেকে প্রতিবার গুগল ক্রোম চালু করার সময় আপনাকে এভাবে পিন বা পাসওর্য়াড দিয়ে তারপরেই ক্রোমে ঢুকা যাবে। এর মাধ্যমে ল্যাপটপটি হারিয়ে গেলেও আপনার ক্রোমে কেউ প্রবেশ করতে পারবে না আর ইন্টারনেটের মাধ্যমেও প্রবেশ করতে পারবে না কারণ আপনি My Activity তেও পাসওর্য়াড দিয়ে রেখেছেন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here