22 C
Dhaka
Friday, February 23, 2024

পেনড্রাইভে শর্টকাট ভাইরাস! যেভাবে মুক্তি পাবেন . . . . .

- Advertisement -

কম্পিউটার ভাইরাসদের মধ্যে থেকে আমাদের দেশে সবথেকে বেশি জনপ্রিয় হচ্ছে শর্টকাট ভাইরাস! এই ভাইরাসকে জনপ্রিয় বললে কোনো ভুল হবে না কারণ অনান্য ভাইরাসের থেকে আমাদের দেশে এই শর্টকাট ভাইরাসটি সবথেকে বেশি দেখা যায়। বিশেষ করে যারা নিয়মিত পেনড্রাইভ ব্যবহার করি তারাই শর্টকাট ভাইরাসের মূল ভুক্তোভুগি। আজ শর্টকাট ভাইরাসের সমাধান দেওয়া একটু চেষ্টা করবো। তবে এ জন্য আপনাকে উইন্ডোজে কমান্ড প্রমোট চালানোর হালকা অভিজ্ঞতা থাকতে হবে।

শর্টকাট ভাইরাস কী?


শর্টকাট ভাইরাস হচ্ছে একধরণের ট্রোজান এবং Worm এর সংমিশ্রণের এক ভাইরাস যেটা আপনার ফাইলস এবং ফোল্ডারকে হাইড করে রেখে সেটাকে শর্টকাটে রূপান্তর করে রাখে। আর আপনি যখন আপনার ফাইলস বা ফোল্ডারের এই ভাইরাসযুক্ত শর্টকার্টে ক্লিক করে ওপেন করতে চান তখনই মূল ম্যালওয়্যারটি আপনার পিসিতে চলে যায়।

- Advertisement -

পেনড্রাইভে শর্টকাট ভাইরাসের নমুনা:

পেনড্রাইভে শর্টকাট ভাইরাস চলে আসার পর দুই ধরণের অবস্থার সৃষ্টি হতে পারে।

প্রথম অবস্থা হচ্ছে এটা, পেনড্রাইভে প্রবেশ করলে পেনড্রাইভটি পুরো ফাঁকা থাকে আর মাত্র একটি শর্টকাট থাকে যেটা আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার দিয়ে সাধারণত হয়ে থাকে। এখন আপনাকে আপনার পেনড্রাইভের ফাইলে যেতে হলে এই শর্টকাটে ডাবল ক্লিক করে তারপর যেতে হয়। এই ডাবল ক্লিক বা এই শটকার্টটি ওপেন করলেই মূল শর্টকাট ভাইরাসটি পেনড্রাইভ থেকে আপনার পিসিতে চলে যায়। তারপর বাকিটা ইতিহাস……… পরের যতবারই যেকোনো পেনড্রাইভ আপনার পিসিতে প্রবেশ করালেই উক্ত পেনড্রাইভেও এই ধরণের শর্টকাট সমস্যাটি অটোমেটিক তৈরি হয়ে যাবে।

- Advertisement -

অথবা দ্বিতীয় এই ধরণের অবস্থা হতে পারে যে আপনার পেনড্রাইভের যত ফাইলস এবং ফোল্ডার রয়েছে সেগুলোর সবই শর্টকাটে রূপান্তর হয়ে যাবে। এবং এই ধরণটি বেশ কনফিউজিং!

সমাধান

১) প্রথম সমাধানটি আপনারা সবাই জানেন আর সেটা হলো ডাইরেক্ট পেনড্রাইভকে ফরম্যাট দিয়ে দেওয়া! তবে এতে প্রধান সমস্যা হচ্ছে ফর‌ম্যাট মারলে পেনড্রাইভের শর্টকাট ভাইরাস মুছে গেলেও এরই সাথে সাথে আপনার দরকারি সব ফাইলসও ফরম্যাট / ডিলিট হয়ে যাবে!তবে পেনড্রাইভে জরুরী কিছু না থাকলে ফরম্যাট মেরে দিন বিসমিল্লাহ বলে।

- Advertisement -

২) কিছু কিছু শর্টকাট ভাইরাস আছে যেটা পিসিতে প্লাগইন করে পেনড্রাইভে প্রবেশ না করেও অটোমেটিক আপনার পিসিতে চলে আসে। এজন্য আমাদেরকে প্রথমে পেনড্রাইভটি প্লাগইন করে পেনড্রাইভ থেকে শর্টকাট ভাইরাসটি মুছতে হবে, তারপর আপনার পিসি থেকেও শর্টকাট ভাইরাসগুলো মুছতে হবে (যদি অটো চলে আসে আর কি)

প্রথমে পেনড্রাইভটি আপনার পিসিতে প্লাগ-ইন করান। তারপর মাই কম্পিউটার থেকে পেনড্রাইভের ড্রাইভ লেটারটি দেখে আসুন।

যেমন এখানে পেনড্রাইভটি হচ্ছে H ড্রাইভের।

এবার Administrator হিসাবে কমান্ড প্রোম্পটকে চালু করুন।

তারপর কমান্ড প্রোম্পটে লিখুন H: তারপর এন্টার দিন (আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার যেটা হবে সেটা লিখে তারপর একটি কোলন চিহ্ন দিবেন)

তারপর del *.Ink লিখে এন্টার দিন।
এবং সবার শেষে attrib -s – r -h *.* /s /d /l কমান্ডটি লিখে এন্টার দিন

এভাবে যদি কাজ না হয় তাহলে বুঝতে হবে পেনড্রাইভটি শর্টকাট ব্যাতিত অন্য ধরণের ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে, এক্ষেত্রে .Ink এর স্থানে .exe লিখে ট্রাই করতে পারেন।

পিসি

পিসি থেকে শটকার্ট ভাইরাস আপনি সরাসরি সিলেক্ট করে ডিলিট করে দিতে পারেন কিন্তু এতে সাময়িক ভাবে ফাইলটি ডিলেট হলেও কিছুক্ষণের মধ্যেই আবারো শর্টকাট ভাইরাসটি চলে আসতে পারে। এজন্য আপনাকে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে কম্পিউটারের রেজিস্ট্রি থেকে ভাইরাস রেজিস্ট্রিটি ডিলিট করতে হবে।

প্রথমে উইন্ডোজের সার্চ বারে লিখুন regedit এবং তারপর রেজিস্ট্রি এডিটর প্রোগ্রামটিতে ক্লিক করুন।

রেজিট্রি এডিটরে এই পাথে চলে যান:
HKEY_CURRENT_USER > Software > Microsoft > Windows > CurrentVersion > Run.

এবার এখানে এসে উদ্ভট রেজিস্ট্রিগুলোকে ডিলিট করে দিন। উদ্ভট বলতে odwcamszas, WXXKYz, ZGFYszaas, OUzzckky এই জাতীয় কী দেখতে পাবেন যেগুলোর কোনো মানে হয় না।

পরিশিষ্ট

এখন অনেকেই বলতে পারেন ভাইয়া আমি অ্যান্টিভাইরাস ব্যবহার করি তাহলে পেনড্রাইভের শর্টকাট ভাইরাস মারতে এইসব করা লাগবে কেন?কারণ টা হচ্ছে অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলো Shortcuts কে ভাইরাস হিসেবে দেখে না। তা না হলে আপনার ডেক্সটপের সকল প্রোগ্রামের শর্টকাট লিংকগুলোকে অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ভাইরাস হিসেবে ট্রিট করতো। তাই চলার পথে হঠাৎ করে পেনড্রাইভে শর্টকাট ভাইরাস চলে আসলে এই পদ্ধতিটি আশা করবো আপনার কাজে আসবে। আর হ্যাঁ ইন্টারনেটে শর্টকাট ভাইরাস রিমুভের আলাদা থার্ড পার্টি ছোট ছোট টুল পাওয়া যায় সেগুলোকে না ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ।

- Advertisement -

1 COMMENT

  1. I have been using Avira Antivirus for shortcut virus removal, Alhamdulillah I have not had any problem for some years now …. but I will always try to use any antivirus on my PC even if I can’t get paid. I hope you will be protected from many viruses.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here