21 C
Dhaka
Wednesday, February 8, 2023

Spotify থেকে যেভাবে ফ্রিতে মিউজিক লাইব্রেরি ডাউনলোড করে নিবেন!

- Advertisement -

বাংলাদেশের স্পটিফাই নিয়ে নতুন করে বলার কিছু নেই। তবে যদিও দেশে এখনো অফিসিয়াল ভাবে Spotify আসে নি। তবে মুভি / টিভি সিরিজ এর বেলায় এখন দেশে সার্ভার কিংবা টরেন্টর এর পাশাপাশি নেটফ্লিক্স অনেকেই দেখে থাকেন। আর মিউজিক এর বেলায় নেটফ্লিক্স এর মতোই Spotify থাকে। আর নেটফ্লিক্স পেইড সার্ভিস হলেও আপনি কিন্তু Spotify তে ফ্রিতেই একটি একাউন্ট আজই খুলে নিতে পারবেন এবং এবং মিউজিক সার্ভিস ব্যবহার করা শুরু করে দিতে পারবেন।

স্পটিফাইতে আপনি ৫০ মিলিয়নের বেশি গান শুনতে পারবেন। তবে ফ্রি একাউন্টে ততটুকুই করতে পারবেন ; মানে গান “শুনতে” পারবেন। গান ডাউনলোডের কোনো অপশন নেই। তবে একটু কস্ট করলে আপনি সরাসরি স্পটিফাই থেকেই গান ডাউনলোড করে নিতে পারবেন।

- Advertisement -

স্পটিফাই প্রিমিয়াম সাবস্ক্রিপ্টশন থাকলেই কেবল মাত্র আপনি গান ডাউনলোডর করতে পারবেন, হাই কোয়ালিটির (320Kbps) গান প্লেব্যাক করতে পারবেন এবং গান shaffle করতে পারবেন।

স্পটিফাই প্রিমিয়াম দিয়ে

স্পটিফাই প্রিমিয়ামে আপনি ডাউনলোডের পাশাপাশি, Ad-free এবং হাই কোয়ালিটির মিউজিক উপভোগ করতে পারবেন। তবে ডাউনলোডটি শুধুমাত্র স্পটিফাই অ্যাপ থেকেই আপনাকে প্লে করতে হবে। আর শুধুমাত্র স্পটিফাই প্রিমিয়াম একাউন্টেই আপনি song ডাউনলোড এর অপশন পাবেন।

১) প্রথমে আপনার iOS ডিভাইস কিংবা অ্যান্ড্রয়েড ডিভাইসে স্পটিফাই অ্যাপটি ওপেন করুন।
২) যে প্লেলিস্টটি অফলাইন প্লেব্যাকের জন্য ডাউনলোড করতে চান সেটিকে সিলেক্ট করুন।
৩) প্রিমিয়াম একাউন্ট দিয়ে সাইন ইন করলে Shuffle Play বাটনের নিচে আপনি একটি Download Toggle অপশন পাবেন, এতে ট্যাপ করুন যাতে এটা সবুজ রংয়ের পরিবর্তিত হয়ে যায়। এতে আপনার প্লেলিস্টটি ডাউনলোড হওয়া শুরু হবে।

- Advertisement -

৪) ডাউনলোড প্রসেস শেষ হয়ে গেলে আপনি সবুজ রংয়ের downloaded সিম্বল দেখতে পারবেন। এখন অফলাইনে স্পটিফাই অ্যাপ ওপেন করে এই প্লেলিস্টটি শুনতে পারবেন।

বি:দ্র: থার্ড পার্টি টুল দিয়ে কপিরাইটেট গান ডাউনলোড করাটা আমাদের দেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে একটি বেআইনী কাজ। এই আর্টিকেলে নিচের দেখানো সকল পদ্ধতিগুলো শুধুমাত্র শিক্ষনীয় কাজের (Educational Purposes Only) জন্য উপস্থাপন করা হয়েছে।

টেলিগ্রাম বট দিয়ে

- Advertisement -

আমরা যারা টেলিগ্রাম ব্যবহার করি না, তাদের জন্য বলা হচ্ছে যে, Telegram হলো একটি ক্লাউড-ভিক্তিক Instant মেসেজিং এবং VoIP সার্ভিস অ্যাপ। WhatsApp এর মতো মেসেজ সেন্ড এবং মিডিয়া ফাইলস শেয়ারিং ছাড়াও Telegram এর রয়েছে বিভিন্ন ধরণের Bots! ২০১৫ থেকে টেলিগ্রামে bot দেওয়া রয়েছে এবং বিভিন্ন থার্ড পার্টিরা নিজেদের প্রয়োজন মতো টেলিগ্রামে বট তৈরি করে নিতে পারছে। আর টেলিগ্রামে স্পটিফাইয়ের গান ডাউনলোডের জন্য একটি নিজস্ব বট রয়েছে। এই বট দিয়ে আপনি স্পটিফাইয়ের গানগুলোকে কোনো প্রকার প্রিমিয়াম আইডি ছাড়াই সরাসরি আপনার পিসিতে ডাউনলোড করে নিতে পারবেন। তবে সীমাবদ্ধতা হলো এখানে আপনাকে একটা একটা করে সং ডাউনলোড করতে হবে অর্থ্যাৎ এটা সম্পূর্ণ প্লেলিস্ট একসাথে ডাউনলোড করতে পারে না।

১) প্রথমে টেলিগ্রাম অ্যাপটি চালু করুন। সার্চ আইকনে ক্লিক করে টাইপ করুন Spotify Music Downloader

২) বট এর উপরে ক্লিক করলে নরমাল চ্যাটের মতো বটের সাথে আপনার চ্যাট শুরু হবে। এবার সং ডাউনলোড করার জন্য গানের নাম এবং শিল্পির নাম লিখে সেন্ড করুন। কিছু সেকেন্ডের মধ্যে মিউজিক ফাইলটির লিংক সহ বটটি আপনাকে রিপ্লে দিবে।

৩) এবার মিউজিক টি ডাউনলোড করার জন্য ফাইলের : আইকনের উপর ক্লিক করে Save to music এ ট্যাপ করুন।

৫) একই সাথে আপনি পিসিতে স্পটিফাই গানটির ডাইরেক্ট লিংকটি এখানে বটকে পাঠিয়ে দিতে পারেন। লিংক পাঠিয়ে দিয়েও গানটির ডাউনলোড ব্যবস্থা বট আপনার জন্য করে দেবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here