18 C
Dhaka
Thursday, February 2, 2023

ফেইসবুক ক্লাসিক মোডে ফিরে যান নিমিষেই

- Advertisement -

ফেইসবুকের মোবাইল অ্যাপের ইউজার ইন্টারফেস ধীরে ধীরে অনেক আপডেটের মধ্য দিয়ে গেলেও ফেইসবুক প্রথমবারের মত ডেক্সটপ ইউজার ইন্টারফেসে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসে। আগেরটা ক্লাসিক নামেই পরিচিত। নিউ ইউজার ইন্টারফেস এর লুক,এনিমেশন ও আইকন গুলো মোবাইল অ্যাপের মতই করে দিয়েও আরো বেশ কিছু জায়গায় পরিবর্তন নিয়ে আসে। যেমনঃ নেভিগেশন বারে পেইজ, ভিডিওস, গ্রুপ ও গেমিং ট্যাব এড করা হয়েছে।

অগাস্ট পর্যন্ত ফেইসবুক নিজেই একটা অপশান রেখেছিল যাতে কোনো কারনে নিউ ইউজার ইন্টারফেস ভাল না লাগলে ক্লাসিক মোডে ব্যাক করা যায়। কিন্তু সেপ্টেম্বর এর শুরু থেকে ঐ অপশান তুলে নিয়ে সবাইকে নিউ মোডে সুইচ করিয়ে দেয় একপ্রকার জোর করেই।

- Advertisement -

সচরাচর যখন নতুন কিছু আসে আমরা সকলেই আশা করি আগের তুলনায় ভাল হবে। কিন্তু সকল ক্ষেত্রে প্রযোজ্য হয় না। তেমনি একটা উদাহরণ হচ্ছে ফেইসবুকের রিসেন্ট এই আপডেট। নিউ মোড এখনও ভাল মত অপ্টিমাইজড না সব ব্রাউজারে। তাছাড়া অনেকের কাছে অনেক ফিচার ব্রোকেন হয়ে গেছে এই আপডেটের মাধ্যমে। যেমনঃ আমি ক্রোমে ফেইসবুক ইউস করি। নিউ মোডে সুইচ করার পর দেখলাম ভিডিও পিকচার ইন পিকচার মোডে প্লে হচ্ছে না। অনেক সময় ভিডিও ফুল স্ক্রিনে প্লে করা যায় না। আবার অনেক সময় করা গেলেও ভিডিও শেষ হওয়ার পর নিউজ ফিডে ব্যাক করতে অনেক সময় নিচ্ছে। এছাড়া নিউ মোডে ফেইসবুক হালের ট্রেন্ড ডার্ক মোড এর অপশান দিয়েছে। কিন্তু আমার কাছে এই অপশান এই এভাইলেবল নাই।

তাছাড়াও দীর্ঘদিন ধরে ক্লাসিক লেআউট এ অভ্যস্ত হওয়ায় অনেকে স্টীল ক্লাসিক লেআউটকে কনভিনিয়েন্ট মনে করছে। এবং ক্লাসিক মোডেই থাকতে চাচ্ছে। তাই নিচে কিভাবে ক্লাসিক মোডে ফেরত যাওয়া যায় তা নিয়ে আলোচনা করা হবে।

কিন্তু ফেইসবুক ক্লাসিক মোডে যাওয়ার অপশান বন্ধ করে দিলেও একটা ছোট(৩০-৩৫কেবি সাইজ) ব্রাউজার এক্সটেনশন/এড-অন দিয়ে ইজিলি ক্লাসিক মোডে ফেরত যাওয়া যাবে। নিচে ক্রোম/ফায়ার ফক্স এর জন্য এক্সটেশন/এড-অন এর লিঙ্ক দেওয়া হলঃ

- Advertisement -

Firefox addon: Old Layout for Facebook
Chrome Extension: Old Layout for Facebook

এখন এই এক্সটেনশন যেটা করতে সেটা হচ্ছে facebook.com কে বলে দেয় এই ব্রাউজার হচ্ছে অনেক ব্যাকডেটেড ব্রাউজার।  তারপর facebook.com বুঝতে পারে সেটা হল এই ব্রাউজারে নতুন ভার্সন সাপোর্টেড না। তাই এক্সটেনশন ইন্সটল করার পর facebook.com একবার রিলোড দিলেই দেখা যায় ক্লাসিক মোডে ফেরত গিয়েছে অটোমেটিক্যালি। আবার এক্সটেনশন রিমুভ বা ডিসেবল করে রাখলে আবার অটোমেটিক্যালি নিউ মোডে সুইচ হয়ে যাবে।

- Advertisement -

2 COMMENTS

  1. অনেক অনেক ধন্যবাদ। আসলে নতুন আপডেটেড ভার্শন টা অনেক টা বিরক্তির কারন ছিল যার কারনে পিসি তে ফেসবুক ব্রাউজ করার ইচ্ছাই করতো না ।

  2. আমি একটা পেজ থেকে ক্লাসিক মুডে ফিরে গেছি আর আমার সব ভিডিও মানে ২০২২ সালে যা যা আপলোড করছি সব ডিলেট হয়ে গেছে। আরেকট বড় পেজ ক্লাসিক মুডে ফিরে যেতে চাই, কিন্তু ভয় পাচ্ছি যদি সব ভিডিও ডিলেই হয়ে যায়, এই ক্ষেত্রে করণীয় কি? প্লিজ হেল্প মি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here