19 C
Dhaka
Tuesday, January 31, 2023

উইন্ডোজ ১০ এর টাস্কবার Transparent করে ফেলুন সহজেই!

- Advertisement -

উইন্ডোজ ১০ ওপেন সোর্স না হলেও বেশ খানিকটা টুইকস আর থার্ড পার্টি টুলসের সাহায্যে আপনি উইন্ডোজকে অনেক ক্ষেত্রেই কাস্টমাইজেশন করতে পারবেন। আর আজ স্পেশালভাবে কথা বলবো টাস্কবার কাস্টমাইজেশন নিয়ে। ডিফল্ট ভাবে আপনি উইন্ডোজ ১০ এর টাস্কবারের রং, কাস্টম আইকন, থিম পরিবর্তন ইত্যাদি করতে পারবেন। তবে আপনি এডভান্স ইউজার হলে রেজিস্ট্রি এডিট করে টাস্কবারে আরো অধিক ভিজুয়্যাল পরিবর্তন আনতে পারেন। আর আপনি যদি সে রকম এডভান্স ইউজার হন তাহলে নিশ্চয়ই জানবেন যে উইন্ডোজ ১০ এর টাস্কবারকে রেজিস্ট্রি এডিট করে Transparent বা স্বচ্ছ করতে পারবেন। তবে অনেকেই রয়েছেন রেজিস্ট্রি নিয়ে ঘাঁটাঘাঁটি করতে চান না কিংবা রেজিস্ট্রি এডিট নিয়ে কিছুটা দ্বিধাদ্বন্দ্বে থাকেন। তাদের জন্য রয়েছে থার্ড পার্টি টুলের ব্যবস্থা!

Transparent Taskbar

রেজিস্ট্রি এডিটের ঝামেলা এড়িয়ে ছোট্ট একটি টুল ডাউনলোড করে নিন যার নাম Classic Shell, টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। উল্লেখ্য যে শুধুমাত্র টাস্কবারই নয়; বরং টুলটিতে আরো অনেক ধরণের কাস্টমাইজেশন আপনি করতে পারবেন। তাই প্রথমে টুলটি ডাউনলোড করুন এবং পিসিতে ইন্সটল করে ফেলুন।

- Advertisement -

টুলটি প্রথমবার চালু করলেই উপরের চিত্রের মতো অপশন পাবেন। এখানে স্টার্ট মেন্যু কি রকম চান সেটা সিলেক্ট করে দিন।

- Advertisement -

এবার আপনাকে উপরের Show all settings বক্সে টিক দিতে হবে। তাহলে টুলের সকল অপশন দেখতে পাবেন।

এবার Taskbar ট্যাবে ক্লিক করুন।

- Advertisement -

টাস্কবার ট্যাবের আন্ডারে Customize Taskbar বক্সটিতে টিক দিন

এবার Transparent সিলেক্ট করে Opacity সেট করুন 0

ব্যাস! হয়ে গেল। OK করে বেরিয়ে আসুন। এবার ডেক্সটপে এসে দেখুন টাস্কবার আপনার টান্সপারেন্ট হয়ে গিয়েছে!

System Wide Transparency

টাইটেল ছবির মতো যারা শুধুমাত্র টাস্কবারই নয় বরং পুরো উইন্ডোজ সিস্টেমে টান্সপারেন্সি ইফেক্ট আনতে চান তাদের জন্য আলাদা একটি এডভান্স টুল ব্যবহার করতে হবে। তাই যারা পিসির এডভান্স ইউজার নন তাদেরকে এই পদ্ধতিটি আমি পরিহার করার জন্য অনুরোধ করবো। প্রথমে আপনাকে একটি সফটওয়্যার প্যাকেজ ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে যার নাম একচুয়াল উইন্ডো ম্যানেজার। এটা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করুন। তারপর একে ওপেন করুন।

এখানে অনেক ধরণের tweaks আপনি পেয়ে যাবেন। সেখান থেকে Transparency ট্যাব থেকে আপনার নিজের সুবিধামতো সেটিংস টুইকস করে নিন।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here