26 C
Dhaka
Tuesday, January 31, 2023

সহজেই উইন্ডোজ ড্রাইভ লেটার পরিবর্তন করবেন যেভাবে!

- Advertisement -

খেয়াল করলে দেখবেন যে, আপনি যখনই উইন্ডোজ দিতে যান কিংবা উইন্ডোজ দেওয়ার সময় আমাদের C ড্রাইভে উইন্ডোজ দেওয়ার অভ্যেস হয়ে যাওয়াতে সি ড্রাইভ মানেই আমরা বুঝি উইন্ডোজ ড্রাইভ! আসলে কথা হচ্ছে মানুষ অভ্যাস এর দাস! ছোট বেলা দেখে আমরা দেখে আসছি যে উইন্ডোজকে বড়ভাইয়েরা / অভিভাবকেরা সি ড্রাইভেই দিতে। আর আমাদের সুবিধার জনেই আমরা সি ড্রাইভে উইন্ডোজ কে দিয়ে থাকি।
কিন্তু আজ এ ব্যাপারে কথা বলতে আসিনি।

- Advertisement -

অনেক সময় বাই ডিফল্ট ভাবে সাজানো উইন্ডোজ ড্রাইভ লেটারকে আমাদের পছন্দ হয় না। যেমন উইন্ডোজর দেবার পর দেখলাম যে ডিভিডি ড্রাইভকে D ড্রাইভে দেওয়া হয়েছে। কিন্তু বর্তমানে ডিভিডি ড্রাইভের ব্যবহার প্রায় নেই বললেই চলে তাই এখানে যেকেউই চাইবে যে এই ডিভিডি ড্রাইভকে শেষে রাখতে! তখন আপনারা প্রশ্ন করতেই পারেন যে , কিভাবে ড্রাইভ লেটার পরিবর্তন করবো? অনেকেই রয়েছেন আমাদের মাঝে যারা শুধু মাত্র নিজেদের পছন্দের ড্রাইভ লেটার পাওয়ার জন্য নতুন করে উইন্ডোজ সেটআপ দিয়ে থাকেন! কিন্তু এত ঝামেলায় যাবেন কি করতে?!

সহজ পদ্ধতিতে ড্রাইভ লেটার পরিবর্তন

এজন্য আপনাকে বিশেষ কোনো জ্ঞানের অধিকারি হতে হবে কিংবা কম্পিউটারে PHD ডিগ্রি ধারী হতে হবে এমন কোনো কথাই নেই! চলুন দেখে নেই কিভাবে উইন্ডোজ ১০ এর ড্রাইভের লেটার পরিবর্তন করে নিবেন।

১) প্রথমে র্স্টাট বারের সার্চ অপশনে গিয়ে লেখুন Disk Management আর ডিক্স ম্যানেজমেন্ট টুলটিতে ক্লিক করে একে ওপেন করুন।

- Advertisement -

২) ডিক্স ম্যানেজমেন্ট এ এসে নিচের দিকের ড্রাইভের লিষ্ট থেকে যে ড্রাইভের অক্ষর পরিবর্তন করতে চান সেটার উপর রাইট বাটন ক্লিক করে Change Drive Letters and Path অপশনে ক্লিক করুন।

- Advertisement -

৩) এবার ছোট পপআপ অপশন আসলে এখান থেকে Change অপশনে ক্লিক করুন।

৪) এবার এসাইন ঘর থেকে আপনার পছন্দ মতো ড্রাইভ লেটার পছন্দ করে সিলেক্ট করে OK দিয়ে বেরিয়ে আসুন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here