32 C
Dhaka
Thursday, August 11, 2022

পেনড্রাইভ ছাড়াই পিসিতে ক্লিন উইন্ডোজ সেটআপ দিন খুব সহজেই!

- Advertisement -

পিসিতে বা ল্যাপটপে উইন্ডোজ সেটআপ দেওয়ার সময় ছোটবেলায় আমরা ডিভিডি ড্রাইভে উইন্ডোজের বুট ডিক্স ঢুকিয়ে তারপর সেটআপ দিতাম। কালের বিবর্তনে এখন আমরা উইন্ডোজ সেটআপ বুটেবল পেনড্রাইভ থেকে দিয়ে থাকি। কিন্তু অনেকেই আছেন হাতের কাছে সবসময় পেনড্রাইভের একসেস থাকেনা কিন্তু পিসিতে উইন্ডোজ ক্লিন ইন্সটল দেওয়া খুবই জরুরী, তাদের জন্যই আজকের এই ছোট পোষ্ট।

আপনারা অনেকেই জানেন যে হার্ডডিক্স থেকেও আপনারা উইন্ডোজ সেটআপ দিতে পারবেন। তবে অফিসিয়ালভাবে হার্ডডিক্স বা এসএসডি থেকে উইন্ডোজের সেটআপ প্রোগ্রামে ক্লিক করলে সেটা ‘উইন্ডোজ আপগ্রেড’ হিসেবে চালু হবে। আপনার পিসিতে যদি উইন্ডোজের আগের সংস্করণ যেমন উইন্ডোজ ৭, ৮ রানিং থাকলে এই পদ্ধতিতে উইন্ডোজ আপগ্রেড করতে পারবেন। কিন্তু ইতিমধ্যেই পিসিতে উইন্ডোজ ১০ ও ১১ রানিং থাকলে এভাবে সরাসরি সেটআপ প্রোগ্রামটি চালু করে তেমন কিছুই আপনি করতে পারবেন না।

- Advertisement -

তবে একটু বুদ্ধি খাটালে পেনড্রাইভে উইন্ডোজ বুটেবল করার ঝামেলা ছাড়াই আপনি পিসির হার্ডডিক্স থেকেই ক্লিন উইন্ডোজ সেটআপ দিতে পারবেন। ক্লিন উইন্ডোজ বলতে সি ড্রাইভ ফরম্যাট করে উইন্ডোজ ইন্সটল দেওয়াকে বুঝাচ্ছি আমি। তো চলুন ভূমিকায় বেশি কথা না বাড়িয়ে সরাসরি পোষ্টের টপিকে চলে যাই:

যা যা লাগবে:
১। উইন্ডোজ এর আইএসও ফাইল। (অফিসিয়াল কিংবা কাস্টম ভার্সন হলেও সমস্যা নেই)
২। ৫/৬ জিবি ফ্রি হার্ডডিক্স স্পেস (আইএসও এক্সট্রাক করার জন্য)
৩। কমান্ড প্রমোটের নূন্যতম ধারণা

Windows ISO আপনি খোদ মাইক্রোসফটের অফিসিয়াল ওয়েবসাইট হতেই পেয়ে যাবেন। কিংবা আপনার কাছে কাস্টম কোনো উইন্ডোজ থাকলে সেটাও ডাউনলোড করে নিতে পারে, ব্যক্তিগত ভাবে আমি Ghost Spectre এর উইন্ডোজ ভার্সনগুলো ব্যবহার করে থাকি।
যে ভার্সনই ব্যবহার করেন না কেন, আইএসও ফাইলটি নামানোর পর সেটাকে Winrar নিয়ে এক্সট্রাক করে নিন।

- Advertisement -

ISO Extract করার পর এই রকম দেখাবে। মানে লক্ষ্য রাখবেন যে সেটআপ ফাইলটি ডাইরেক্টরিতে থাকে এবং setup নামেই যেন থাকে। এখানে আমি এই ফাইলসগুলো আমার ল্যাপটপের F ড্রাইভের it ফোল্ডারের ভেতরে রেখেছি। আপনি যেকোনো ড্রাইভে রাখতে পারেন তবে চেষ্টা করবেন যে ফোল্ডারের ভেতর রাখবেন সেটার নাম যাতে ছোট হয় তাহলে কমান্ড প্রমোটে টাইপ করতে আপনার সুবিধা হবে।

এবার আমরা সরাসরি উইন্ডোজ সেটআপ প্রসেসে চলে যাবো। তাই এখানে যাবার আগে আপনার ডেক্সটপ, মাই ডকুমেন্ট, ডাউনলোডস ফোল্ডারে এবং সি ড্রাইভে কোনো গুরুত্বপূর্ণ ফাইলস / ফোল্ডার থাকলে সেটা অন্য ড্রাইভে সরিয়ে নিন।
এবার Shift কী চেপে ধরে পিসি রিস্টার্ট দিয়ে দিন।

- Advertisement -

তারপর কয়েকটি অপশন চলে আসবে। এখান থেকে ট্রাবলশ্যুট অপশনে ক্লিক করুন।

এডভান্স কতগুলো অপশন চলে আসবে। এখান থেকে কমান্ড প্রমোট অপশনটি সিলেক্ট করুন। তাহলে আপনি কমান্ড প্রমোট সহ উইন্ডোজ বুট স্টেটে চলে যাবেন।

কমান্ড প্রমোট চালু হলে আপনাকে কিছু কমান্ড লিখে এন্টার দিতে হবে তাহলেই উইন্ডোজ সেটআপ চালু হবে:

প্রথমে আমি F: কমান্ডটি দিয়ে উইন্ডোজ সেটআপ ফোল্ডারটি আমার ল্যাপটপের যে ড্রাইভে রাখা হয়েছে (এফ ড্রাইভ) সেখানে চলে আসলাম। আপনি যে ড্রাইভে রেখেছেন সেটার লেটারটি এখানে লিখে শেষে কোলন চিহ্ন দিয়ে এন্টার দিন।
তারপর যে ফোল্ডারের ভেতর উইন্ডোজ সেটআপ ফাইলটি রয়েছে সেটার আগে cd লিখে এন্টার দিন। যেমন আমার বেলায় আমি it নামের ফোল্ডারের ভেতর রেখেছি বিধায় এখানে আমার জন্য কমান্ডটি হচ্ছে cd it
তারপর শুধু setup লিখে এন্টার দিন! ব্যাস! এবার উইন্ডোজ সেটআপ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

 

এবার এখান থেকেই আপনি সি ড্রাইভ ফরম্যাট করে একদম ক্লিন উইন্ডোজ রিইন্সটল দিতে পারবেন।

লিমিটেশন:
১। ফুল হার্ডডিক্স ফর‌ম্যাট করা সম্ভব না, যেহেতু একটি ড্রাইভ থেকেই উইন্ডোজ সেটআপ দেওয়া হবে।
২। যাদের পিসি অন হয় না তাদের ক্ষেত্রেও এটা কাজে না লাগতেও পারে। তবে বুদ্ধি করে যদি রিকোভারি মোড থেকে কমান্ড প্রমোট অপশনটি চালু করতে পারেন তাহলেও বুট করার সময় এই পদ্ধতিতে ঢুকে যেতে পারেন।

- Advertisement -
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

7 COMMENTS

  1. অসাধারণ পোস্ট ভাই, অসংখ্য ধন্যবাদ ।
    তবে, আমার আরো কিছু জানার ছিলো..
    ১. পেনড্রাইভ এ GPT/UEFI/ Dual bios mod করা লাগতো অবস্থা বুঝে। তো এখানেও এমন কোন সমস্যার সম্মুখীন হতে হবে না কি!

    • এখানে সরাসরি হার্ডডিস্ক থেকে সেটআপ দিচ্ছেন তাই এখানে MBR GPT UEFI এর ঝামেলাগুলো নেই

  2. Ghost Spectre Win 10 Pro 64 Bit Latest ডাউনলোড লিংক টা দিবেন গেমওয়ালা ভাই? এটা কি ১০০ পার্সেন্ট সেফ?

  3. ব্রো আমার পিসিতে অনলি সি ড্রাইভ!
    মানে শুধু এসএসডি লাগানো আর কিছু নাই?
    আমার টায় হবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here