1909 এর পর আরো একটি মেজর আপডেট বা feature আপডেট এসেছে উইন্ডোজ ১০ এ। May 2020 বা 2004 /20H1 আপডেট নামেও পরিচিত এই আপডেটটি যেমন প্রচুর পরিমাণে নতুন ফিচার্স ,পরিবর্তন এনেছে সাথে অপ্রত্যাশিত ভাবে ফ্রিতে চলে এসেছে অনেক ছোট বড় হার্ডওয়্যার,সফটওয়্যারজনিত বিভিন্ন সমস্যা। 1909 আপডেটের পর থেকে বিভিন্ন সময়ে আসা ছোট ছোট আপডেটগুলো অনেক সমস্যা তৈরী করেছে গত কয়েক মাস। তাই প্রত্যাশা ছিল এবার একদম ক্লিন ও bugfixed একটি মেজর আপডেট দিয়ে সব বিতর্ক দূর করবে Microsoft কিন্ত সেই পরিকল্পনা এখন পর্যন্ত মুখ থুবড়ে পড়েছে।

১। আপডেট পুর্ববর্তী ইস্যুঃ

অনেকের ডিভাইসেই কোন কারণ ছাড়াই আপডেট বারবার ফেইল হচ্ছে। মাইক্রোসফট এর পক্ষ থেকে আপডেট আসার পরই ইউজার আপডেট অপশনে ক্লিক করছেন কিন্ত বিনা কারণে সেটি আপডেট না নিয়ে ফেইলড হচ্ছে বারবার। অনেক সময় এভাবে অনেক ডিস্ক স্পেস ও নষ্ট হচ্ছে। এমনকি ব্যক্তিগতভাবে আমি নিজেও অনেকবার চেষ্টা করার পর শেষে Media creation tools দিয়ে ইন্সটল করতে বাধ্য হয়েছি।

মাইক্রোসফট এও স্বীকার করেছে যে একটি patch এর বাগের কারণে অনেক surface ডিভাইসে আপডেট যাচ্ছেই না।

দীর্ঘ সময়ের ইন্সটল প্রসেসঃ

আপডেট মিডিয়া ক্রিয়েশন টুল দিয়ে ডাউনলোড করলেও তার অনেকগুলো বিরক্তিকর ধাপ আছে এবং অনেক সময় নেয় সেগুলো যা অনেকের জন্য খুবই ধৈর্যের পরীক্ষা নিতে পারে। ফাইনাল আপডেট শুরু হওয়ার আগেও ডাউনলোডের পর ২,৩ টি ধাপ আছে যা অযৌক্তিকভাবে সময় নষ্ট করে। working on update এই পেজেও সিস্টেমের কনফিগারেশন ভেদে অপেক্ষার পরিমাণ ও ভিন্ন ভিন্ন। এবং অনেকের এই পর্যায়ে এসে অনন্তকাল লোডিং সমস্যা হচ্ছ এমনও রিপোর্ট আছে।

২।বিভিন্ন ডিভাইস ড্রাইভার ইস্যুঃ

ব্লুটুথ কানেকশনে অনেক ইউজার সমস্যায় পড়ছেন বলে শোনা যাচ্ছে। অর্থাৎ wireless ডিভাইসগুলোর মধ্যে যেগুলো bluetooth দিয়ে ও realtek ড্রাইভারে চলে সেগুলো চালাতেও সমস্যা হতে পারে বোঝা যাচ্ছে যেমন মাউস ,কিবোর্ড, স্পিকার। একাধিক ব্লুটুথ ডিভাইস পেয়ার করার ক্ষেত্রেও সমস্যা হতে পারে । এবং সমস্যা হচ্ছেও।

বিভিন্ন ইউএসবি ডিভাইস ও কানেকশনেও ইউজাররা  সমস্যায় পড়ছেন আপডেট এর পর ।

GameInput Redistributable এর গেমস ও এপ্লিকেশনগুলোতে মাউস কাজ না করার সমস্যাও কিছু ইউজার রিপোর্ট করেছেন। এটি মাইক্রোসফট এর সাইটেও উল্লেখ করা হয়েছে।

ড্রাইভার থাকা সত্বেও মাইক্রোসফট কিছু ক্ষেত্রে তা আপডেট করার চেষ্টা করছে এবং তা ফেইল হলে বারবার সেই আপডেট ইন্সটলের চেষ্টা করে যাচ্ছে । বিশেষ করে ডিসপ্লে ড্রাইভার নিয়ে এ ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে।

৩।পারফর্মেন্স ইস্যুঃ

পারফর্মেন্স নিয়েও অভিযোগ করেছেন কিছু ইউজার। পিসির বুট টাইম স্লো হয়ে যাওয়ার সমস্যা হচ্ছে। এছাড়াও কয়েকজন স্টার্ট মেনু ল্যাগ প্রব্লেম এর কথা বলেছেন।  আরো একজন বলেছেন যে তার বুট টাইম প্রায় দ্বিগুণ হয়ে গেছে এবং আগের ভার্সনে ফিরে গিয়ে তিনি সব সমস্যার সমাধান পেয়েছেন এবং তার ভাস্যমতে এর আগে আর কোন ফিচার আপডেট এতো সমস্যা নিয়ে আসেনি।

পিসি হ্যাং, সামগ্রিকভাবে স্লো হয়ে যাওয়ার রিপোর্ট রয়েছে আমাদের দেশের কমিউনিটিতেও।।

এসিস্টেন্ট টুল দিয়ে আপডেট করা একজন লিখেছেন তার পিসি ৫ সেকেন্ড সময় নিত বুটিং এ এখন সেটা ২০ সেকেন্ড নিচ্ছে আপডেটের পর।

ইন্টেলের কিছু অপ্টেন মেমোরি মডেলের পিসিতে এই মেমোরি সংক্রান্ত সমস্যা হচ্ছে ও এরর আসছে বলে জানা গিয়েছে।

৪।ডাটা রিমুভ বাগঃ

কিছু ইউজার আরো ভয়াবহ সমস্যা রিপোর্ট করছেন, আপডেটের পর তাদের সি ড্রাইভের ছবি ,ডকুমেন্ট সব ধরনের ডাটা মুছে গিয়েছে ও সকল Applications ডিলিট হয়ে গিয়েছে সাথে বিল্ট ইন application গুলোর ডাটা ও মুছে গিয়েছে।

অনেকে রিপোর্ট করছেন যে তাদের Temporary ইউজার প্রোফাইলে পিসি অন হচ্ছে।

৫।Bluscreen and greenscreen of death:

অনেক ডিভাইসে বিশেষ করে লেনোভো ডিভাইসে blue screen ক্রাশ সমস্যা হচ্ছে। লেনোভোর ল্যাপটপগুলোতে শুধু এটিই নয় আরো অনেকগুলো সমস্যার কথা শোনা যাচ্ছে। sleep,hibernate অপশন থেকে পিসি আবার চালু করলে তখন সমস্যাটি হচ্ছে বলে শোনা যাচ্ছে।

এছাড়াও অনেক পিসিতেই বিভিন্ন সময় bluescreen সমস্যা হচ্ছে।

Conexant ISST অডিও ড্রাইভারের জন্য ও bluescreen এর রিপোর্ট এসেছে । Thunderbolt port কানেক্ট অথবা ডিসকানেক্ট এর সময় একই সমস্যা হচ্ছে।

কিছু ইউজার greenscreen সমস্যাতেও পড়েছেন বলে রিপোর্ট আছে।

৬।অপ্রত্যাশিত রিস্টার্টঃ

Always On, Always Connected এই ফিচার অন করা ডিভাইসগুলোতে হঠাত অপ্রত্যাশিতভাবে রিস্টার্ট সমস্যার সম্মুখীন হচ্ছেন ইউজাররা।

৭।রিফ্রেশরেট সম্পর্কিত সমস্যাঃ

ইন্টেল গ্রাফিক্স চালিত পিসিগুলোর মধ্যে যেগুলো variable রিফ্রেশরেটে কাজ করে সেগুলোতে রিফ্রেশরেট নিয়ে সমস্যা দেখা দিচ্ছে।

৮।Movies and tv APP:

পুরাতন AMD গ্রাফিক্স ড্রাইভার যারা ব্যবহার করছেন তাদের এই এপ্লিকেশন ব্যবহারে স্ক্রিনের সাথে সবুজ বর্ডার দেখা যাওয়ার সমস্যা হতে পারে।

Windows Media Player এর visualization এর ফিচারটিতেও বাগ সৃষ্টি হয়েছে আপডেটের জন্য।

৯।APP Launching:

কোন কোন অফিস এপ্লিকেশন চালু করতে গেলে windows cannot find *exe এরর দেখানোর রিপোর্ট ও আছে। এবং অফিস এর মত কিছু এপ্লিকেশন চালাতে গেলে laptop/tablet এর সাথে যদি এক্সটার্নাল ডিসপ্লে কানেক্ট করা থাকে তাহলে উভয় ডিসপ্লে অন্ধকার হয়ে যাচ্ছে এটিও রিপোর্ট করা হয়েছে।

১০।লেনোভো ল্যাপটপের f11 কি তে সমস্যাঃ

ThinkPad X1 Tablet Gen3 ইউজারদের এই F11 বাটন কাজ না করার সমস্যাটি লেনোভো অফিশিয়ালি উল্লেখ করেছে.

Synaptics ThinkPad UltraNav driver issue:

“Failed to load Apoint.DLL, Alps Pointing device application has stopped” এই এরস মেসেজ আসছে ও thinkpad ultranav এর ড্রাইভার সমস্যা হচ্ছে বলেও লেনোভো জানিয়েছে।।

১১ঃপ্রিন্টার এর ইস্যুঃ

KB4557957 আপডেট ইন্সটল করার পর বেশ কিছু ইউজার রিপোর্ট করেছেন যে তাদের প্রিন্টার দিয়ে আর প্রিন্ট করা যাচ্ছে না। print spooler এরর দেখাচ্ছে অথবা বন্ধ হয়ে যাচ্ছে।

এনভিডিয়া ড্রাইভার সমস্যাঃ

Nvidia এর GPU ড্রাইভার 358.00 ও পুরাতনগুলো যেসব সিস্টেমে ইন্সটল সেখানেও  bluescreen বা BSOD এর সমস্যার কথা উল্লেখ করেছে মাইক্রোসফট।

অন্যন্য:

ওয়াইফাই কানেক্ট না হওয়ার রিপোর্ট ও পাওয়া গিয়েছে একাধিক।।। আপডেটের পর নেট কানেকশন হচ্ছে না বলে অভিযোগ করেছেন বেশ কিছু ইউজার।। এএমডির HD series এর গ্রাফিক্স কার্ড ইউজ করা এক ইউজার অভিযোগ করেছেন যে আপডেটের পর তার জিপিইউ মৃত্যুবরণ করেছে এবং 15 দিন পর হঠাৎ পুনর্জন্ম লাভ করেছে।।

শেষ কথাঃ

আপনারা অনেকেই জেনেছেন যে অনেক অনেক আকর্ষনীয় ফিচার ও নিয়ে এসেছে উইন্ডোজ 10 এর এই May 2020 update টি।। আমাদের একটি লেখা ও আছে যেটি থেকে সব ফিচারগুলো জেনে নিতে পারবেন।। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে এই আপডেটটি মাইক্রোসফট এর ইতিহাসের অন্যতম বাজে আপডেট গুলোর মধ্যে একটি হয়ে থাকবে।। কারো ক্ষেত্রে কোনো সমস্যা না হলেও(যেমন আমার),আবার কারো ক্ষেত্রে ছোটখাট সমস্যা হলেও কিছু ইউজারের পিসি ইউজিং এক্সপেরিয়েন্স ই নষ্ট করে দিয়েছে আপডেট টি। পিসি নষ্ট/ক্রাশ এর মত ঘটনা ও ঘটেছে।। দেশের অবস্থা সবাই জানেন যে দোকানপাট বন্ধ,খোলা থাকলেও সার্ভিস সেন্টারের লোকবল নাও থাকতে পারে সুতরাং কারো যদি আপডেটের কারণে সমস্যা হয় অনেক বড় বিপদে পড়তে পারেন । সেজন্য আমাদের পরামর্শ থাকবে আপডেট না করে একটু অপেক্ষা করার যাতে মাইক্রোসফট আস্তে আস্তে সমস্যাগুলো ফিক্স করে দেয়।

উইন্ডোজের লেটেস্ট আপডেটের সকল আকর্ষনীয় ফিচার দেখে নিনঃ

All changes and new features of windows 10 may 2020 Update

সত্যিই কি আপনার হাই বাস স্পিডের Ram জরুরি?উত্তর দেখে নিন এই আর্টিকেলটি থেকে:

High bus speed Ram: কতটুক যৌক্তিক?

হুট করে অসতর্কতাবশত র‍্যানসামওয়্যার এ আক্রান্ত হলে কিভাবে ফাইল ফেরত পাবেন? জেনে নিন এখান থেকেঃ

র‍্যানসামওয়্যারে আক্রান্ত হলে কি কি করনীয়?