আসসালামু আলাইকুম, কম্পিউটার বিল্ডের জন্য windows দেবার পর প্রথম যে কাজটি আমাদের করতে হয় তা হচ্ছে Driver setup, যা Hardware কে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে। লেটেস্ট ও সঠিক Driver না ব্যবহার করলে অনেক সময় পিসি থেকে আশানুরূপ ফল পাওয়া যায়না এবং বিভিন্ন প্রকার সমস্যা দেখা দিতে পারে। তাই আজ Driver সর্ম্পকৃত বিষয় নিয়ে আলোচনা করা হবে।

আমাদের আশেপাশে এমন অনেক বুদ্ধিজীবী পাবেন তাদের মতে ড্রাইভারের কোন দরকার নাই, এটি windows কে ভাড়ি করে দেয়। যাই হোক, তাদের কথায় কান না দিয়ে কিভাবে সঠিক ভাবে ড্রাইভার download ও install করতে হয় তা দেখা যাক।

প্রথম কথা হলো প্রায় সব প্রডাক্টে ড্রাইভার গুলো CD/DVD আকারে দেওয়া থাকে সেখান থেকে সহজে install করা যায়। তবে অনেক সময় ডিস্ক হারিয়ে যায় বা ডিস্কে থাকা ড্রাইভার অনেক পুরাতন হলে সেটআপ নিতে চায় না, সে ক্ষেত্রে Brand website থেকে Driver download করতে হয়। Driver download করার জন্য Product name, model, HW ver.  Serial number, express code, service tag ইত্যাদির দরকার হয়। এ গুলো Product box, hardware থাকা sticker থেকে পাওয়া যায়। তারপর Windows ver. সিলেক্ট করলেই Driver গুলো ‍show করবে।

 

Intel downloadcenter.intel.com
AMD amd.com/en/support
Nvidia nvidia.com/Download/index.aspx?lang=en-us
ASUS asus.com/support/Download-Center
Gigabyte gigabyte.com/Support/Motherboard
Dell dell.com/support/home/us/en/04/products?app=drivers
HP support.hp.com/us-en/drivers
Lenovo support.lenovo.com/bd/en
acer acer.com/ac/en/US/content/drivers
MSI msi.com/support/download
Toshiba support.toshiba.com/drivers
Asrock asrock.com/SUPPORT/index.asp
Foxcon foxconnsupport.com/download.aspx
Biostar biostar.com.tw/app/en/support/download.php
EVGA evga.com/support/download
Razer razer.com/downloads

 

Windows 10 সেটআপ করা পর Internet connection থাকলে Windows নিজেই সব ড্রাইভার download ও install করে ফেলে। তবে মোবাইল ডাটা ব্যবহার কারি হলে যদি PC তে আগে  ড্রাইভার download করা থাকে তবে Internet connection করার আগেই তা install করে ফেলা ভাল তা না হলে ডাটা শেষ হয়ে যেতে পারে।

এবার সেই সব ডিভাইস যার বংশ পরিচয় কিছু পাওয়া যাচ্ছে না মানে ফুল চাইনিজ প্রডাক্ট এবং windows 10 ও না, সে ক্ষেত্রে ড্রাইভার নিজেই বানাতে হবে।

এ জন্য Driver Pack Solution অনেকের পচ্ছন্দ, এটি দিয়ে Online ও Offline দুভাবেই ড্রাইভার download ও install করে ফেলা যায়।

Driver Easy এটি একটি Online Driver Download Tools যা দিয়ে শুধু মাত্র Internet connection থাকলে Driver Download করা যাবে।

** Performance, Hardware Compatibility, Bug Fix র জন্য নতুন Driver Ver. Brand website এ Release হয়ে থাকে, সেখান থেকে download করে install করে নেওয়া ভাল। তবে Live update tools ব্যবহার না করাই ভাল। কয় একদিন আগে খবর পাওয়া গেছে যে, Asus Live Update Utility ব্যবহার করে malware attack হয়েছে।