ডার্ক মোড নিয়ে অনেক টেকনোলজি ফ্যানরা অনেক দিন ধরেই অপেক্ষা করছিলেন। কবে তাদের ডিভাইসে ডার্ক মোড আসবে! আর এই বছরেই আমরা প্রায় কয়েকটি সেক্টরে ডার্ক মোড এর আবির্ভাব দেখতে পেয়েছি। এখন আমরা অপারেটিং সিস্টেমে, অ্যাপে, ওয়েবসাইটে প্রায় অনেক জায়গাতেই আলাদা ভাবে ডার্ক মোড দেখতে পাচ্ছি।
ডার্ক মোড কেন ব্যবহার করবেন? প্রথম কথা হচ্ছে ডার্ক মোড ব্যবহার করলে রাতের বেলায় আপনার ডিভাইসটি চালানোর সময় আপনার চোখে এক প্রকারের আরাম পাবেন যা স্বাভাবিক ভাবে পাওয়া যায় না। দ্বিতীয়ত ডার্ক মোড ব্যবহার করলে মোবাইল ডিভাইসে ব্যাটারি ব্যাকআপ তুলনামুলক ভাবে বেশি পাবেন। আজকের এই পোষ্টে বর্তমানে সকল সেক্টরে ডার্ক মোড এসেছে তার সবকিছুই একটি পোষ্টে নিয়ে আসার ট্রাই করেছি। তো চলুন দেখে নেই কিভাবে সকল ডিভাইসে এসে এসে ডার্ক মোড চালু করবেন।

Windows

গত বছরের অক্টোবরে মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১০ এর 1809 ভার্সনটি রিলিজ করেছিলো। আর এই আপডেটের মাধ্যমে উইন্ডোজ ১০ এর জন্য তারা System-level ডার্ক মোড এনেছে। তবে এটা সকল থার্ড পার্টি অ্যাপে প্রয়োগ নাও হতে পারে কিন্তু উইন্ডোজ এক্সপ্লোরার, ফাইল এক্সপ্লোর, উইন্ডোজ সেটিংস, টাস্কবার, স্টার্ট মেন্যু ইত্যাদি স্থানে এই ডার্ক মোডটি কাজে আসবে।

তাই প্রথমে উইন্ডোজ ১০ এর ১৮০৯ বা এর পরের সংষ্করণে আপডেট দিয়ে নিন। এবার ডেক্সটপ থেকে রাইট ক্লিক করুন এবং পপআপ মেন্যু লিস্ট থেকে Personalize অপশনে ক্লিক করুন। Settings আসলে সেখান থেকে “Colors” ট্যাবে সুইচ করুন এবং রংকে “Dark” দিয়ে দিন! ব্যাস!

macOS

মাইক্রোসফটের মতোই গত বছরের macOS Mojave এর মাধ্যমে অ্যাপলে তাদের ম্যাকওএস এর জন্য system-level ডার্ক মোড ফিচারটি নিয়ে আসে। তবে এটা উইন্ডোজের মতো নয়, ম্যাকওএস এর ডার্ক মোডটি বেশ এডভান্স লেভেলের এবং এখানে আপনি সিস্টেম অ্যাপসের পাশাপাশি সকল থার্ড পার্টি অ্যাপসগুলোতে বাই ফোর্স ডার্ক মোডটি পেয়ে যাবেন। যেমন আপনি ম্যাকওএস এ ডার্ক মোড চালু করলে আপনার গুগল ক্রোমেও অটোমেটিক্যালি ডার্ক মোড চলে আসবে।

মেন্যু বার থেকে অ্যাপল লোগেতে ক্লিক করুন এবং System Preferences অপশনে ক্লিক করুন। এরপর এখান থেকে General অপশনে ক্লিক করে Appearance সেকশনে Dark মোডটি সিলেক্ট করুন।

Android

এখন পর্যন্ত অ্যান্ড্রয়েডে কোনো প্রকার ডার্ক মোড আসেনি এটা একটি অবাক করার মতোই বিষয়। কারণ অ্যান্ড্রয়েড হচ্ছে একটি ফ্রি এবং ওপেস সোর্স সফটওয়্যার, যে কেউই একে এডিট করে নিজের মতো করে নিতে পারবে। তবে অবশেষে এ বছরের Android Q Beta এর মাধ্যমে অ্যান্ড্রয়েডেও সিস্টেম ওয়াইড ডার্ক মোড আনতে যাচ্ছে গুগল। তবে এটা সবার জন্য নয়। আর সবাই তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে রিলিজের সাথে সাথেই Android Q আপগ্রেড পাবেন না এবং এমনও অনেক জন রয়েছেন যারা আপগ্রেড পেতে পেতে ৪/৫ মাসও লেগে যায়, আর লো লেভেল ডিভাইসে তো আপগ্রেড একদমই আসেই না।

আগেই বলেছি যে, অ্যান্ড্রয়েড হচ্ছে একটি ওপেন সোর্স প্রজেক্ট। তাই অতীতে আমরা বিভিন্ন OEM কোম্পানির ডিভাইসে নিজস্ব কাস্টম ডার্ক মোড এনেছে, তবে সেটা সিস্টেম ওয়াইড এবং সকল অ্যাপে সার্পোট করতো না। তবে Android Q তে আপনি সকল অ্যাপের মানে সিস্টেম ওয়াইড ডার্ক মোড পেতে যাচ্ছেন।

বর্তমানের বিভিন্ন অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস থেকে Display এর আন্ডারে Dark Theme বা রিডার মোড কিংবা ব্যাটারি সেভার অপশন থেকে আপনি ডার্ক মোডটি একটিভ করে নিতে পারবেন।

iOS

এ বছরেও অ্যাপল তাদের iOS এর ১৩ তম সংস্করণে সিস্টেম ওয়াইড ডার্ক মোড ফিচারটি অবশেষে নিয়ে এসেছে। বর্তমানে সিস্টেম এবং অ্যাপলের অ্যাপসগুলোতে এই ডার্ক সিস্টেম টি সার্পোট করবে, কিন্তু আস্তে আস্তে অনান্য ডেভেলপারাও তাদের অ্যাপে ডার্ক মোডকে সার্পোট করার কাজে নিয়জিত রয়েছে। iOS 13 এর স্ট্যাবল সংষ্করণ আগামী মাসে রিলিজ হবে, আর তখনই আপনি আইওএস ডিভাইসগুলোতে ডার্ক মোর্ড এনজয় করতে পারবেন।

তবে আপনি যদি iOS 13 Beta তে থাকেন তাহলে এখনিই ডার্ক মোডকে একটিভ করে নিতে পারবেন। এর জন্য সেটিংস ওপেন করুন এবং Display & Brightness অপশনে ট্যাপ করুন। একদম উপরের আপনি Light এবং Dark মোড আলদা অপশন পেয়ে যাবেন।

Google Chrome

গুগল ক্রোমে অফিসিয়াল ভাবে ক্রোম ৭৪ সংষ্করণে ডার্ক মোড আনা হয়, বর্তমানে macOS এর জন্য আপনি ডার্ক মোডকে ব্যবহার করতে পারবেন। আর উইন্ডোজ সহ অনান্য প্লাটফর্মে ডার্ক মোড ধীরে ধীরে আসা শুরু করেছে। অফিসিয়াল ভাবে আপনি উইন্ডোজে ডার্ক মোড ব্যবহার করতে পারবেন তবে এটা Complete Dark Mode নয়। এটা শুধুমাত্র সেটিংস, হোমপেইজ এবং New Tab অপশনেই কাজ করবে।

Windows

ধীরগতিতে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ডার্ক মোড রোলআউট করা শুরু করলেও এখনো হয়তো অনেকেই এই আপডেটটি পান নি। তাই আমরা এখানে বাই ফোর্স ডার্ক মোড চালু করবো। এ জন্য Chrome এর উপর রাইট ক্লিক করে Properties অপশনে ক্লিক করুন। এবার Target বক্সে নিচের কমান্ডটি লিখে কপি পেস্ট করে Apply , OK করুন।

--force-dark-mode

macOS

ম্যাকে আপনাকে আলাদা করে ক্রোমে ডার্ক মোড একটিভ করার প্রয়োজন হবে না। System Preferences এ গিয়ে ডার্ক মোড এনেবল করলেই সেটা ক্রোম সহ সকল অ্যাপেই অটো একটিভ হয়ে যাবে।

Android

ক্রোম অ্যাপ চালু করুন এবার সেটিংসয়ে চলে আসুন। সেখানে আপনি Themes অপশন পাবেন, সেটার ভেতরে গেলে Dark , Light অপশন পাবেন সেখান থেকে ডার্ক মোডে ক্লিক করুন!

আর আপনি ওয়েবপেজেও ডার্ক মোড আনতে চান তাহলে এড্রেসবারে গিয়ে লিখুন chrome://flags এবং এখানে এসে Dark লিখে সার্চ দিন আর Android web contents dark mode অপশনটি এনেবল করে দিন।

iOS
আইওএস ডিভাইসের জন্য এখনো ক্রোমের কোনো ডার্ক মোড ফিচার আসে নি।

FireFox

ফায়ারফক্সে একটু সুবিধা রয়েছে। আপনি যদি উইন্ডোজ আর ম্যাক এর সিস্টেম সেটিংস থেকে ডার্ক মোড সিলেক্ট করে থাকেন তাহলে ফায়ারফক্সে অটোমেটিক ভাবেই ডার্ক মোড একটিভ হয়ে যাবে। তবে যদি এটা না হয় তাহলে আপনি ম্যানুয়াল ভাবেও একটিভ করে নিতে পারেন।

এর জন্য Hamburger মেন্যুতে ক্লিক করুন এবং Add-ons য়ে চলে আসুন। এবার Theme ট্যাবে ক্লিক করুন আর Dark Theme অপশনটি ক্লিক করে ওকে করে আসুন।

Android Q

অ্যান্ড্রয়েড Q তে আপনি ডার্ক মোড পাবেন তবে যারা এখনই এর বেটা সংষ্করণ ব্যবহার করছেন তারা বাই ফোর্স সিস্টেম ওয়াইড ডার্ক মোড এখনি উপভোগ করতে পারবেন। এর জন্য প্রথমে Developer Options এ যান। এবার সেখান থেকে Override force-dark অপশনটি চালু করুন ব্যাস!

Avatar
Fahad is a freelance games journalist who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.