29 C
Dhaka
Wednesday, May 29, 2024

Mega.nz থেকে যেভাবে IDM দিয়ে ডাউনলোড করবেন!

- Advertisement -

ফাইল শেয়ারিং সাইট হিসেবে Mega.nz কে আমাদের অনেকেই ব্যবহার করে থাকেন। বিশেষ করে নতুন মুভি, অ্যালবাম, টিভি সিরিজ, গেমস নামানোর সাইটগুলোতে বিভিন্ন অপশনের পাশাপাশি mega.nz এর অপশনও দেওয়া থাকে। বিশেষ করে যখন কোনো কিছু ডাউনলোডের জন্য Google Drive, WeTransfer, Mediafire ইত্যাদির লিংক পাওয়া যায় না সেখানে mega.nz থাকলেও চলে! আজ সকালে আমাদের ফেসবুক হেল্পলাইন গ্রুপে একটি পোল দিয়েছিলাম, সেটার রেজাল্ট দেখুন:

- Advertisement -

মানে আপনাদের ভোট অনুযায়ী গুগল ড্রাইভ এর অল্টারনেটিভ হিসেবে সবথেকে এগিয়ে রয়েছে এই Mega.nz । যারা আমার মতো মেগা ক্লাউড স্টোরেজ প্রতিনিয়ত ব্যবহার করেন তারা জানেন এটা কি রকম একটি Gem! ফ্রি ভার্সনে ৮৫ গিগাবাইটের স্টোরেজ রয়েছে এতে, রয়েছে সিকিউর end-to-end এনক্রিপ্টশন ব্যবস্থা। তবে মেগার সিকুরিটি সিস্টেম একটু বেশিই টাইট বলা চলে, বিশেষ করে আপনার লগইন Key যদি হারিয়ে ফেলেন তাহলে আপনার একাউন্টে রি-লগইন করা বেশ ঝামেলার কাজ হয়ে পড়বে।

তবে মেগা থেকে ডাউনলোডের সময় সরাসরি ডাউনলোড না হয়ে ব্রাউজারে ফাইল ডাউনলোড হতে থাকে, ১০০% হলে তারপর আপনার কাছে ফাইলটি ডাউনলোডকৃত ভাবে ওপেন হয়। কিংবা Mega App দিয়ে আপনি ডাউনলোড করতে পারেন। কিন্তু উপরের দুটি পদ্ধতি অনেকের নেট কানেক্টশনে Slow হয়ে থাকে এবং বড় ফাইল ডাউনলোডের ক্ষেত্রে বেশ কিছু চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে আপনি চাইলে সহজেই Mega থেকে IDM দিয়ে ডাউনলোড করতে পারবেন। কিভাবে? চলুন দেখে নেই:

- Advertisement -

১ম পদ্ধতি

এই পদ্ধতিতে আমরা Mega এর নিজস্ব অ্যাপের সাহায্যে পিসিতে IDM বা ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার দিয়ে ফাইল ডাউনলোড করার চেষ্টা করবো।
যা যা লাগবে:
> MEGA Sync ডেক্সটপ সফটওয়ার
> IDM বা Internet Download Manager

উপরে দেওয়া লিংক থেকে Mega Sync টুলটি আপনার পিসিতে ডাউনলোড এবং ইন্সটল করে নিন।

- Advertisement -

মেগা Sync টুলটি চালু হলে সেখানে আপনার মেগা লগইন ইনফো দিয়ে লগইন করে নিন। এটা মেগার অফিসিয়াল টুল তাই লগইন করতে দ্বিধাবোধ করবেন না।

এই ধাপে আমি Skip করে গেলাম। আপনি যদি পিসিতে আপনার মেগা ড্রাইভের ফাইলগুলো Sync করতে চান তাহলে উপরের যেকোনো একটি অপশন সিলেক্ট করে নিতে পারেন।

সফলভাবে Mega Sync অ্যাপে লগইন করতে পারলে এটা আপনার স্টার্টবারে মিনিমাইজ আকারে চালু হবে। M আইকনে ক্লিক করে টুলটিকে আপনি দেখতে পারেন। এবার টুলটির সেটিংস বাটনে ক্লিক করুন। (উপরের ডান দিকের তিনটি ডট আইকন)

তারপর Stream অপশনে ক্লিক করুন। নতুন ছোট উইন্ডো আসবে।

এখানে Public Link অপশনে ক্লিক করুন। মেগা লিংক দেওয়ার জন্য বক্স আসবে। এবার আপনার কাজ হলো ব্রাউজারে গিয়ে মেগা লিংকটি (যেটা ডাউনলোড করবেন) সেটাকে কপি করে নিয়ে ওই বক্সে পেস্ট করা।

লিংকটি কপি করে নিয়ে বক্সে পেস্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন।

ফাইল ইনফো তে ফাইলের নাম এবং সাইজ চলে আসার পর ডান দিকের Magnet আইকনে ক্লিক করুন।

 

এতে করে আপনার লিংকটি ক্লিপবোর্ডে কপি হয়ে যাবে। এবার আপনাকে IDM চালু করে Add Link অপশন থেকে লিংকটি পেস্ট করে নিয়ে ডাউনলোড শুরু করতে হবে।

লিংকের দিকে লক্ষ্য করলে দেখবেন যে এটা mega.nz থেকে127.0.0.1 জাতীয় হয়ে গিয়েছে। এভাবে আপনি বড় বড় Mega ফাইলকে IDM এর সাহায্যে IDM এর সকল সুবিধা সহ ডাউনলোড করতে পারবেন!

বি:দ্র: এই পদ্ধতিতে কোনো প্রকার আনঅফিসিয়াল Third Party টুল ব্যবহার করা হয়নি বিধায় সিকুরিটি নিয়ে আপনার কোনো চিন্তা করতে হবে না। 

২য় পদ্ধতি

এখানে আমরা MegaDownloader নামের একটি Third Party টুল ব্যবহার করবো। প্রথমে MegaDownloader টুলটি ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে। টুলটি ইন্সটল করে চালু করুন।

প্রথম বার টুলটি চালু করার পর কনফিগারেশন উইন্ডো চলে আসবে, এখান থেকে ফাইলসগুলো কোথায় ডাউনলোড হবে সেটা দেখিয়ে দিন। আন-অফিসিয়াল টুল হওয়ায় এখানে আপনার Mega একাউন্টে লগইন করার দরাকার নেই।

এবার যে লিংকটি ডাউনলোড করবেন সেটাকে কপি করে নিন।

টুলটিতে চলে আসুন, উপরে ‍Streaming মেন্যু থেকে Watch Online অপশনে ক্লিক করুন।

Mega URL Link অপশনে কপি করা লিংকটি পেস্ট করে দিন। নিচের স্ট্রিমিং URL লিংকে অটোমেটিক একটি লিংক চলে আসবে। এবার স্ট্রিমিং লিংকটি কপি করে IDM এ পেস্ট করে ডাউনলোড শুরু করুন!

৩য় পদ্ধতি

উপরের ২টি পদ্ধতির থেকে এই পদ্ধতি সব থেকে সোজা। এমনকি এভাবে আপনি মোবাইল থেকে ডাউনলোড করতে পারবেন। তবে এখানের সবথেকে বড় অসুবিধা হচ্ছে এই পদ্ধতিতে Resume সার্পোট করবে না, তাই এভাবে বড় ফাইল ডাউনলোড না করার পরামর্শ থাকলো। ঝটপট Mega থেকে ছোটখাট ফাইল IDM দিয়ে ডাউনলোড করার জন্য এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

প্রথমে যে মেগা ফাইলটি ডাউনলোড করতে চান সেটার লিংক কপি করে নিন। তারপর চলে আসুন এই সাইটে।

এবার কপিকৃত লিংকটি সাইটের বক্সে পেস্ট করুন এবং নিচের Download বাটনে ক্লিক করুন।

ডাউনলোড বাটনে ক্লিক করলে এর নিচে আপনার ফাইলটির নাম চলে আসবে,

ফাইলের নামের উপর ক্লিক করুন, একটি নতুন উইন্ডো খুলবে।

এখানে হিউমেন ভেরিফিকেশন করে দিন। তারপর ডাউনলোড শুরু হবে।

পরিশিষ্ট

এভাবেই আপনি একটু বুদ্ধি খাটিয়ে Mega সাইট থেকে IDM দিয়ে ডাউনলোড করতে পারবেন। আমি ব্যক্তিগত ভাবে ২য় পদ্ধতির টুলটির মাধ্যমে ডাউনলোড করে থাকি। মেগা ডাউনলোডার টুলটির বেশ কিছু এক্সট্রা ফিচার রয়েছে যেটা আমার কাছে IDM এর থেকে ডাউনলোডের চেয়ে বেশি কার্যকর মনে হয়েছে, তাই মেগা ডাউনলোডার ব্যবহার করছি। (বিশেষ করে Proxifier দিয়ে ওই টুলে স্পিড ধরে তাই 😉 ) আপনারও কিছুদিন ব্যবহার করলে এর সুবিধা ফিচারগুলো বুঝে যাবেন। আশা করবো আজকের পোষ্টটি আপনাদের কাজে আসবে। পোষ্টটির সম্পর্কে কোনো মতামত থাকলে নিচের কমেন্টে জানিয়ে দিন।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here