23 C
Dhaka
Wednesday, February 21, 2024

Windows 11: আপগ্রেড,ক্লিন ইন্সটল,বাইপাস

- Advertisement -

Microsoft কয়েক মাসের Dev Channel,beta channel,release preview Channel এ টেস্টিং এর পর  গত ৫ই অক্টোবর অফিশিয়ালি সকল সাপোর্টেড ডিভাইসের জন্য রোল আউট করা শুরু করে Windows 11 ।আজকে আলোচনা হবে কিভাবে উইন্ডোজ ১১ অফিশিয়ালি আপগ্রেড করবেন, কিভাবেই বা unsupported device থেকে সকল হার্ডওয়্যার রিকোয়ারমেন্ট ও TPM 2.0, Secure boot বাইপাস করে ক্লিন ইন্সটল, আপগ্রেড করবেন।

এর Windows 11 এর এনাউন্সমেন্ট এর পর এর System Requirement দেখে অনেকেই হতাশ হয়েছিলেন ,বিশেষ করে যাদের পিসি কিছুটা ব্যাকডেটেড। Ryzen 2000 সিরিজ বা Intel এর 7th Gen এর আগের কোনো জেনারেশনের পিসিতেই চলবে না Windows 11 এরকম এনাউন্সমেন্ট দিয়েছিল Microsoft. সাথে ছিল TPM 2.0 ও Secure Boot এর Requirement ও। অবশ্য লিকড বিল্ড এর সময় থেকেই বেশ অনেকগুলো unofficial bypass,tricks,tools বের হয়েছিল এই সমস্ত requirement Ignore করে Windows 11 Install করার। প্রচুর লোক সেসব ব্যবহার ও করেছেন। এবার ফাইনাল রিলিজের আগ দিয়ে মাইক্রোসফট ও নমনীয় হয়েছে কিছুটা। তারা ওয়ার্নিং সহই ইন্সটল করতে এলাউ করছে Windows 11। আর সবগুলো রিকোয়ারমেন্ট বাইপাস করার জন্য সবথেকে সহজ একটি টুল বের হয়েছে কিছুদিন আগে। আজকে কথা বলবো সেটি নিয়েই।

- Advertisement -

ভুমিকাঃএক নজরে Microsoft এর বিভিন্ন এনাউন্সমেন্ট ও সিদ্ধান্ত পরিবর্তন-

প্রথমে Microsoft অফিশিয়াল এনাউন্সমেন্ট এর সময় (যখন থেকে Dev Channel এ Windows 11 এর টেস্টিং উন্মুক্ত করা হয়) তখনই একটি Official Requirement দিয়েছিল Windows 11 Install এর জন্য।

সেখানে TPM 2.0 ও Secure Boot 2.0 এর Requirement এর পাশাপাশি 4GB RAM এর কথা উল্লেখ ছিল।তবে তাদের Official supported Processors লিস্টটিই ছিল সমস্যার মুল কারণ TPM 2.0 ,Secureboot এর রিকোয়ারমেন্ট ইগনোর করা গেলেও প্রসেসর এর রিকোয়ারমেন্ট ইগনোর করাটা অন্তত অফিশিয়াল বিল্ডের ক্ষেত্রে অসম্ভবই হতো।যদিও Dev Channel দিয়ে তা অনেকে করেছেন।

Intel Core 8th gen ও AMD Ryzen 2000 Series লাগবে উইন্ডোজ ১১ চালাতে। এটি ছিল রিকোয়ারমেন্ট। কিছুদিন এর ইন্টারনাল টেস্টিং এর পর মাইক্রোসফট জানায় যে তারা 7Th Gen প্রসেসরগুলোকে Windows 11 ইন্সটলে Allow করবে। কিন্ত Ryzen 1000 সিরিজের জন্য আগের নিষেধাজ্ঞাই বলবত রাখে তারা।

- Advertisement -

যদিও এই পুরাটা সময়েই বেশ কিছু সিস্টেম ছিল Dev Channel এ যেকোনো প্রসেসরেই TPM ও Secure Boot বাইপাস করে Windows 11 Insider Preview Install করার।

সর্বশেষঃ

সর্বশেষ কয়েকদিন আগে যাদের পিসিতে Secure Boot আর TPM 2.0 আছে কিন্ত প্রসেসর ওল্ড, তাদের ক্ষেত্রে উইন্ডোজ ১১ ইন্সটল করার সুযোগ দিচ্ছে। এক্ষেত্রে এটি সেফ না বা রেকমেন্ডেড না, পিসি ক্রাশ করতে পারে, ইনস্টেবল থাকতে পারে বা রেগুলার আপডেট পাবে না এরকম কিছু ওয়ার্নিং ও সাথে দিয়ে দিচ্ছে ইন্সটল এর আগে।

- Advertisement -

তবে এর জন্য ও আমাদের TPM,Secure Boot Bypass করতেই হবে। এর জন্যই এখন আগের বেশ কিছু ট্রিকস ও ফাইনাল ট্রিকস টা এখন আমরা তুলে ধরবো।

 

অফিশিয়ালি কিভাবে ইন্সটল করবেন (যদি requirement মেলে):

যদি আপনার system hardware requirement মিলে যায় ও secure boot, TPM 2.0 সবই চালু থাকে। তাহলে সিমপ্লি আপনি update অপশন থেকে check for update এ ক্লিক করবেন। সেখানে আপনার Windows 11 এর অপশন আসা উচিত। সেখানে ক্লিক করলে সাধারণভাবে ইন্সটল হয়ে যাবে। আপনার apps,files সবই থাকবে।

Using Windows 11 installation assistance:

এই সফটওয়্যারটি  Microsoft এর  এই লিংক থেকে ডাউনলোড দিন। চালু করুন।এক্সেপ্ট করুন, ডাউনলোড এর জন্য অপেক্ষা করুন। তারপর রিস্টার্ট করুন। আপগ্রেড হয়ে যাবে।

ক্লিন ইন্সটল অথবা বুটেবল পেন্ড্রাইভ থেকে ইন্সটলঃ 

আপনি যদি চান ক্লিন ইন্সটল করবেন Windows সেক্ষেত্রে Windows 11 এর Media creation tool ডাউনলোড করুন  Microsoft এর এই লিংক থেকে । তারপর সেটি দিয়ে সরাসরি ইন্সটল করতে পারেন।এজন্য চালু করে language select করুন, ISO সিলেক্ট করুন। ডাউনলোড হবে। ISO টি চালু করুন।

extract করে Setup.exe তে ক্লিক করুন।। chose what to keep অপশন আসলে সেখানে যদি ক্লিন ইন্সটল করতে চান তাহলে keep nothing এ ক্লিক করুন। এতে করে ক্লিন ইন্সটল হয়ে যাবে।

আর Bootable USB তৈরী করতে চাইলে Rufos এর আপডেটেড ভার্সনটি ডাউনলোড করুন। তারপর সাধারণত যেভাবে Windows 10 ইন্সটল দেন, সেভাবেই Windows 11 ইন্সটল দিন।অর্থাৎ download করা ISO টি সিলেক্ট করুন।

আগের ট্রিকগুলোর মধ্যে কয়েকটি নিচে উল্লেখ করা হলোঃ

regedit:

regedit টাইপ করুন স্টার্ট মেনুতে

-এই লোকেশনে যান Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Setup

Setup এ রাইট ক্লিক করুন ও  and click New > Key দিয়ে নতুন Key তৈরী করুন।এটিকে রিনেম করুন  LabConfig নামে।

LabConfig এ ক্লিক করুন রাইট ক্লিক করে New Dword 32 bit নিন।

নাম দিন BypassTPMCheck

ByPassTPMCheck ডাবল ক্লিক করে ভ্যালু সেট করুন 1 ও Ok প্রেস করুন। একই ভাবে এবার আরো দুইটি DWORD 32 bit নিন ও সেগুলোকে BypassRAMCheck and BypassSecureBootCheck নাম দিয়ে value 1 দিন।

one click registry edit:

এক্ষেত্রে নিচের লিংক থেকে দুটি রেজিস্ট্রি ফাইল ডাউনলোড করে চালু করলেই Secureboot, TPM বাইপাস হয়ে যাবে: link

Change Windows 11 ISO File:

Windows 11 এর ISO ফাইলে appriser.dll ফাইলটি রিপ্লেস করলেও Windows 11 এর compatibility চেকটি বাইপাস হয়ে যাবে।

Convert Windows 10 ISO to Windows 11 ISO:

Windows 11 এর ISO থেকে install.esd ফাইলটি রিপ্লেস করে Windows 10 এর ISO তে রিপ্লেস করলেও Windows 10 ISO টি Windows 11 ISO তে কনভার্ট করা সম্ভব।

Fix Dev channel not showing:

  • সেটিংস থেকে  Upgrade & recovery > Windows Insider Program তে যান।
  • Windows 11 প্রোগ্রামে জয়েন করুন । Dev channel না আসলে-
  •  regedit এ প্রবেশ করুন।
  • এই Key তে যান  HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\WindowsSelfHost\UI\Selection.

  •  UIBranch প্যারামিটারটি  Dev ভ্যালু তে চেঞ্জ করুন।
  • এই লোকেশনে ব্রাউজ করুন HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\WindowsSelfHost\Applicability key.
  •  BranchName প্যারামিটার এর ভ্যালু  Dev এ চেঞ্জ করুন।
  •  ContentType কে সেট করুন  Mainline
  •  Ring এর ভ্যালু External তে পরিবর্তন করুন।

ফাইনাল ট্রিকঃ এক ক্লিকেই সকল ধরনের রিকোয়ারমেন্ট বাইপাস করে ইন্সটল করুন অফিশিয়াল Windows 11

এতসব ঝক্কি ঝামেলা যাদের নিতে পছন্দ না বা সঠিকভাবে করতে পারবেন কি না তার জন্য Doubt এ আছেন।তাদের জন্য রয়েছে সবথেকে ইজি ট্রিক। Github এ একটা স্ক্রিপ্ট রয়েছে যেটি এক ক্লিকেই সকল Windows 11 Requirement Bypass  করে ও যেকোনো Unsupported Hardware এ Windows 11 Install করতে এলাউ করে।

নিচের লিংক থেকে স্ক্রিপ্টটি ডাউনলোড করে নিন। Github Link

এবার Unzip করে Skip_TPM_Check_On_Dynamic…. এই ফাইলটি Runs as Admin এ রান করুন। এটি একটি Toggle, এটি প্রথমবার রান করলে সকল প্রকারের রিকোয়ারমেন্ট বাইপাস হয়ে যাবে। দ্বিতীয়বার রান করলে আবার রেজিস্ট্রি এডিট গুলো ক্লিন হয়ে যাবে /rollback/restore হয়ে যাবে।

এবার আপনি Media creation tool টি দিয়ে ISO ডাউনলোড করে সেটি এক্সট্রাক্ট করে setup.exe চালু করে সেখান থেকে clean install অথবা upgrade করতে পারেন।

অথবা চাইলে অফিশিয়াল ISO এই লিংক থেকে  ডাউনলোড করে setup .exe তে ক্লিক করেও ইন্সটল করতে পারেন বা অন্য পিসির জন্য rufos দিয়ে bootable করে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ

আমি এই প্রক্রিয়াটি আমার HP Elitebook 440 G1 (Core i5 4th Gen) ল্যাপটপে পরীক্ষা করে দেখেছি। স্ক্রিপ্টটির ফোল্ডারে প্রথমে bypass tpm check কমান্ডটি দেওয়ার পর আমি সাধারণভাবে একটি ডাউনলোড করা ISO Extract করে সরাসরি Setup.exe দিয়েছি। কোনো রকমের bootable disk image তৈরী করিনি। এবং আমার ক্ষেত্রে আমি নিচের লিংকের ঠিক এই ISO ফাইলটিই ব্যবহার করেছি-

(আরো জানিয়ে রাখা ভালো আমার ক্ষেত্রে কোনো Product Key, License Key ব্যবহার করতে হয়নি বা কোনো crack activator ও ব্যবহার করতে হয়নি কারণ আমার Windows 10 এর Copy টি Legit ছিল, অর্থাৎ একটি Digital license দিয়ে এক্টিভেট করা ছিল)।

- Advertisement -

14 COMMENTS

  1. ভাইয়া অফিশিয়াল রিলিজ হয়েছে আজ, আমার পিসি চতুর্থ প্রজন্মের , আমি কি পরিবর্তীতে আপডেট পাবো?

    • না করবে না,আমি করেছি,আমার পিসি আনসাপোর্টেড কিন্তু তারপরেও আমার পিসিতে এটা ভালোভাবে চলতেছে।

  2. ধন্যবাদ,PCB BD,আমি আমার পিসিতে সফলভাবে Windows 11 ইনস্টল করেছি কিন্তু আমার পিসিতে ভ্যালোরেন্ট চলছে না,বর বার দেখাচ্ছে যে “ভ্যালোরেন্ট এর এই ভারশোনটির জন্য TPM 2.0 এবং Secure boot ইনেবল থাকা লাগবে,এখন আমি কি করতে পারি?

  3. Using Windows 11 installation assistance:
    এই সফটওয়্যারটি Microsoft এর এই লিংক থেকে ডাউনলোড দিন। চালু করুন।এক্সেপ্ট করুন, ডাউনলোড এর জন্য অপেক্ষা করুন। তারপর রিস্টার্ট করুন। আপগ্রেড হয়ে যাবে। এই ভাবে ইনস্টল করলে কি ফাইল মিসিং হওয়ার সম্ভবনা আছে ?

  4. Amr mobo te TPM 2.0 Enable but jokhon CMS Disable korte jai thokhon PC abr BIOS e chole ashe ekhon ki kora jai ?

  5. ভাইয়া গিটহাব এর স্ক্রিপ্ট টি ডাউনলোড করলাম বাট Skip_TPM_Check_On_Dynamic ফাইল টি শো করছে না। শুধুমাত্র .gitattributes ও MediaCreationTool.bat ..md এই ফাইল দুইটি শো করছে। এখন কি করতে পারি ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here