28 C
Dhaka
Tuesday, April 16, 2024

100k Build feat. 13400 & ARC A750

- Advertisement -

পিসি বিল্ড অনেক ধরনের বাজেটে হয়ে থাকে, 20 হাজার ত্রিশ হাজার এর এন্ট্রি লেভেল বিল্ড , 60,80 হাজার এর মেইনস্ট্রিম বিল্ড  কিংবা দেড় দুই লাখ এর সুপিরিয়র বিল্ড ।তবে এক লাখ টাকার ফিগারটা বরাবরই স্পেশাল।

দা আল্টিমেট রাউন্ড ফিগার,লাখ টাকা, লাখ টাকার পিসি,ব্যাপারটা শুনতে বা বলতেই স্পেশাল একটা ভাইব কাজ করে।। লাখ টাকার পিসি, ফ্লেক্স করতে না চাইলেও ফ্লেক্স হয়ে যায়। আড্ডা কিংবা গল্পে কথা প্রসঙ্গে বাজেট লাখ টাকা এটা জানা গেলে বিল্ড কারী কে বড়লক্স ট্যাগ দেওয়া বা তার দিকে আরেকবার বড় করে তাকানোর ব্যাপারটাও বেশ নরমাল ও কমন।।

- Advertisement -

আমাদের আজকের বিল্ডটির বাজেট এক লাখ টাকা।

বিল্ডটি মূলত একজন প্রোগ্রামার এর প্রোগ্রামিং রিলেটেড কাজের জন্য হলেও এই বিল্ড এ যেসব কম্পনেন্ট ব্যবহার করা হয়েছে সেগুলো গেমিং ও ভিডিও এডিটিং এর মত পারপাস গুলো ও খুবই ভালো ভাবেই সার্ভ করে দিতে সক্ষম।।।

Processor

প্রসেসর হিসেবে আমরা বেছে নিয়েছি বাজারের অন্যতম হটকেট মিডরেঞ্জ প্রসেসর ইন্টেল কোর আই ফাইভ 13400। 10 কোর16 থ্রেডের হাইব্রিড আর্কিটেকচার এর এই প্রসেসরটির বুস্ট ক্লক 4.6 গিগাহার্জ, সাথে আছে 20 এমবির লেভেল থ্রি ক্যাশ ,টিডিপি 65 ওয়াট থেকে আপটু 165 ওয়াট।

- Advertisement -

বর্তমানে এন্ট্রিলেভেলে এএমডি রাজত্ব করলেও বাজেট 20 হাজার টাকা ক্রস করলে ইন্টেলের 13th যেন প্রসেসর গুলো এদের স্পেকস,পারফরম্যান্স ও ফিচার এর জন্য আল্টিমেট অপশনে পরিণত হয়।  আমাদের বিল্ড এ ব্যবহত 13400 এর দাম 26500 টাকা। এই বাজেটে বর্তমানে এএমডির কোনো ভালো ও লেটেস্ট জেন এর প্রসেসর নেই বললেই চলে।

মাদারবোর্ড

এর পর আসি মাদারবোর্ড এর ব্যাপারে, আজকের বিল্ড এ মাদারবোর্ড হিসেবে আমরা ব্যবহার করেছি গিগাবাইট b760m d2h এম এটিএক্স মাদারবোর্ড টি।। এই এন্ট্রি লেভেল 13th জেন ডিডিআর ফোর মাদারবোর্ড টির দাম  পরেছে 14700 টাকা।

- Advertisement -

এর vrm সেকশনে আছে 6+2+1 Phases Low RDS(on) MOSFETs

সিক্স প্লাস টু প্লাস ওয়ান ফেজের ডিজিটাল হাইব্রিড vrm সল্যুশন।দুই স্লট এ সর্বোচ্চ 64 জিবি পর্যন্ত র্যাম সাপোর্ট করে এটি। এন্ট্রিলেভেল বোর্ড হিসেবে এর ডিজাইন টাও বেশ সিম্পল।

Ram

আজকের বিল্ড এর মেমোরি হিসেবে ব্যবহার করা হয়েছে দেশের বাজারে  তুমুল জনপ্রিয় হয়ে উঠা কিংস্টন ফিউরি /ফুরি বিস্ট আরজিবি এইটজিবি 3200 মেগাহার্জ এর দুটি স্টিক।এর এক একটি স্টিক এর দাম 3000 টাকা করে।।আরজিবির কারণে কিছুটা এফপিএস হয়তো বাড়তি পাওয়া যেতে পারেই বলে আমাদের ধারণা।।

গ্রাফিক্স কার্ড

ইন্টেল প্রসেসর এর সাথে আজকের লাখ টাকার বিল্ড এ পেয়ার আপ করেছে দেশের বাজারে মুড়ি মুরকির মত  বিক্রি হওয়া আর্ক এ750 এইট জিবি লিমিটেড এডিশন যার দাম পড়েছে 31300 টাকা। এই বাজেটে এটা ছাড়া আর তেমন কোনো ভালো অপশন ও নেই মার্কেটে এই মুহূর্তে। যদিও এএমডি সম্প্রতি লঞ্চ করেছে আরেক্স 7600, এই বিল্ডটা করার সময় যার কোনো অস্তিত্ব অফিশিয়ালি ছিল না।। আর গেমিং এর পাশাপাশি ব্যতীত প্রোডাক্টিভিটি রিলেটেড কাজেও ইন্টেল আর্ক এর সুপিরিওরিটি ইতিমধ্যেই প্রুভড।

স্টোরেজ

স্টোরেজ সেকশনে প্রাইমারি ড্রাইভ হিসেবে ব্যবহার করা হয়েছে bwintech এর Nx500 500gb nvme ড্রাইভ । এসএসডিটিতে ওয়ারেন্টি থাকছে 5 বছর ও দাম 4200 টাকা।

সেকেন্ডারি স্টোরেজ বা ডাটা স্টোরেজ হিসেবে বেছে নেওয়া হয়েছে একটি হার্ড ড্রাইভ। সিগেট ব্যারাকুডা 1টিবি হার্ড ডিস্কটির দাম বর্তমানের প্রায় এসএসডিটির সমান ই , 4100 টাকা।

কুলার

সিপিইউ বেজড কাজের জন্য বিল্ড করলে আফটার মার্কেট কুলার নেওয়াটা সবসময় ই রেকমেন্ডেড। লাস্ট দুই এক বছরে দেশে প্রচুর বাজেট এয়ার কুলার এসেছে যেগুলোর পারফরম্যান্স অনেক সলিড।

আমরা ব্যবহার করছি ডিপকূল এর ak400 zero dark plus । নাম থেকেই বোঝা যাচ্ছে এটা একটা  অল ব্ল্যাক থিমের কুলার ও জিরো আরজিবি,অর্থাৎ এতে কোনো আরজিবি নেই (স্যাড)।

ডুয়াল ফ্যান ও চার খানা হিট পাইপ যুক্ত এই কুলারটি আপ টু 225 ওয়াট ইকুইভ্যালেন্ট হিট কন্ট্রোল করতে সক্ষম বলে দাবি করছে ডিপকূল।  দাম মাত্র 3250 টাকা।

পাওয়ার সাপ্লাই

লাখ টাকার বিল্ডটিকে পাওয়ার আপ করতে আমরা যে পাওয়ার সাপ্লাই টি ব্যবহার করেছি তার দাম অবশ্য খুব বেশি না ,antec এর Csk650 650 ওয়াট 80+ bronze রেটেড পাওয়ার সাপ্লাইটির দাম 5900 টাকা । সাথে আছে 5 বছরের ওয়ারেন্টি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here