23 C
Dhaka
Monday, December 6, 2021

Apple এর M1 Pro ও M1 Max সম্পর্কে আদ্যপান্ত

- Advertisement -asus motherboards

Apple তাদের চিপসেট লাইনআপের ইতিহাসের সবথেকে পাওয়ারফুল দুটি চিপসেট লঞ্চ করেছে। চলুন দেখে নেওয়া যাক এই দুটি চিপসেটের হাইলাইটিং সব ফিচারস ও বিস্তারিত স্পেসিফিকেশনস।

Apple’s M1 Pro, M1 Max: M1 এর স্বার্থক উত্তরাধিকারীঃ

গত বছর লঞ্চ হওয়া Apple এর পাওয়ারফুল M1 চিপেরই দুটি উন্নত সংস্করণ Apple M1 Pro ও M1 Max। ৩টি চিপই 5nm আর্কিটেকচারে তৈরী হলেও নতুন দুটি চিপসেট আগের M1 থেকে অনেক বেশিই পাওয়ারফুল যা আপনারা স্পেসিফিকেশনটি দেখলেই বুঝতে পারবেন।

- Advertisement -

Apple এর m1 pro SoC টিতে রয়েছে ৩৩.৭ বিলিয়ন ট্রাঞ্জিস্টর। যা পুর্বের m1 চিপ থেকে দ্বিগুণ এর ও বেশি। যেখানে M1 চিপে CPU কোর ছিল ৮টি,সেখানে M1 Pro এর ক্ষেত্রে কোর সংখ্যা হতে পারে সর্বোচ্চ ১০টি।

M1 চিপের ৭/৮টি GPU cores এর বিপরীতে M1 Pro তে GPU কোর এর সংখ্যা থাকবে ১৪/১৬টি। অর্থাৎ দ্বিগুণ।  মেমোরি কনফিগারেশনেও আনা হয়েছে বড় ধরনের আপগ্রেড। M1 Pro এর মেমোরি ব্যান্ডউইডথ ২০০ গিগাবাইট/সেকেন্ড যা কিনা গতবারের M1 এর ৩ গুণ।১৬ গিগাবাইটের সর্বোচ্চ মেমোরি ক্যাপাসিটি এবার বাড়িয়ে করা হয়েছে ৩২ গিগাবাইট।

রয়েছে M1 Pro থেকেও শক্তিশালী M1 Max:

- Advertisement -

M1 Max কে বলা যেতে পারে M1 Pro এর ও আপগ্রেডেড ভার্সন। এখানে CPU Cores থাকবে ১০টি।ট্রাঞ্জিস্টর এর সংখ্যা থাকবে M1 pro থেকেও ২৪ বিলিয়ন বেশি ও M1 থেকে প্রায় চার গুণ। অর্থাৎ 57 বিলিয়ন ট্রাঞ্জিস্টর রয়েছে এই M1 Max SoC তে। GPU cores এর সংখ্যাতেও রয়েছে বিশাল বড় আপগ্রেডেশন; M1 Max SoC তে GPU Cores থাকবে ২৪-৩২টি।

মেমোরি কনফিগারেশনের ক্ষেত্রে M1 Pro থেকে বলতে গেলে দ্বিগুণ পাওয়ারফুল হিসেবে তৈরী করা হয়েছে M1 Max কে। কেননা ৬৪ গিগাবাইট এর ম্যাক্সিমাম মেমোরি ক্যাপাসিটির সাথে রয়েছে 400GBPS মেমোরি ব্যান্ডউইডথ স্পিড।

- Advertisement -

Specs comparison:

Apple Silicon Specifications
M1 M1 Pro M1 Max
Process Node 5nm 5nm 5nm
Transistors 16 billion 33.7 billion 57 billion
CPU Cores 8 8 or 10 10
GPU Cores 7 or 8 14 or 16 24 or 32
Memory Bandwidth 68.25 GBps 200 GBps 400 GBps
Maximum Memory 16GB 32GB 64GB

 

পাওয়ার সেভিংঃ

এবারের দুটি চিপসেটের অন্যতম হাইলাইটস হচ্ছে Apple এর মতে এগুলো অনেক বেশি পাওয়ার সেভিং হবে,অর্থাত অনেক কম পাওয়ার কনজিউম করবে এবারের এই  Apple SoC দুটি। Apple  এর মতে তাদের এই লাইনআপ ইন্ডাস্ট্রি লিডিং পাওয়ার এফিশিয়েন্সি প্রোভাইড করছে।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here