আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই, পিসির পারফরমেন্স ঠিক রখতে আমাদের নিয়মিত মেইনটেনেন্স করার প্রয়োজন পরে। ধুলা ময়লা জমার কারণে পিসি সাধারণের তুলনায় বেশি গরম হয় যায় ফলে অনেক ক্ষেত্রেই আর নতুনের মত পারফরমেন্স পাওয়া যায় না। তাই একটু সময় করে পিসি কম্পোনেন্ট খুলে পরিষ্কার করা উচিত। বর্তমানে অনেকেই গেমিং পিসি কিনে থাকে এরপর থেকেই শুরু হয় গেমিং বছরখানিক যাবার পরই মনে হতে থাকে পারফরমেন্স আর আগের মত নেই। এর কিছু কারণ হতে পারে, যেমন সফটওয়্যার, ড্রাইভার ও হার্ডওয়্যার।

গেমিং পিসির হার্ড বলা যেতে পারে গ্রাফিক্স কার্ড কে। বিভিন্ন কোম্পানি বিভিন্ন ডিজাইনের গ্রাফিক্স কার্ড বানিয়ে থাকে, অনেক সময় পারফরমেন্স, কুলিং এর চেয়ে লুককেই বেশি প্রাধান্য দিয়ে থাকে। আবার কিছু খরচ কমাতে কিছু জিনিস কম দিয়ে থাকে ফলে পারফরমেন্স ও আয়ুকাল কিছুটা কম হয়ে যায়। তাই আজ আমরা একটি গ্রাফিক্স কার্ড কে পরিষ্কার এবং কুলিং এর উন্নতি করার চেষ্টা করবো। রোগী হিসাবে আজ থাকছে ASUS GTX 1050TI O4G Expedition যদিও এটি হাই লেভেল এর কার্ড না তবুও উদাহরণ দিতে এটি যথেষ্ট।

ধাপঃ ১
কুলিং ঠিক রাখতে প্রথম কাজ হচ্ছে কুলি ফ্যান নিয়মিত পরিষ্কার করা, ময়লার কারণে ফ্যান ঠিক মত ঘুরতে পারে না এবং শব্দ ও করে।

ধাপঃ ২
যদি সম্ভব হয় তবে ফ্যান কভারটি খুলে হিটসিংক টি পরিষ্কার করা, কারণ হিটসিংক এর উপরে নিচে অনেক ময়লা আটকে থাকে। Blower ব্যবহার করে কাজটি সহজ ভাবে করা যায়, তবে ময়লা শক্ত হয়ে আটকে থাকলে পাতলা ব্রাশ ব্যবহার করে ভাল।

 

হার্ডওয়ার সম্পর্কে ভাল ধারনা আছে তারাই শুধু এই অংশ টুকু করতে যাবেন, যদিও এটি কিছুটা ঝুকিপূর্ণ তবুও যথেষ্টে কার্যকরি।

ধাপঃ ১
প্রথমেই হিটসিংক টি বোর্ডটি থেকে খুলে ভাল করে পরিষ্কার করতে হবে, পুরাতন থার্মালপেস্ট ‍হিটসিংক এবং GPU DIE থকে খুব সাবধানে ভাল করে পরিষ্কার করতে হবে। GPU DIE পরিষ্কার করতে alcohol wipe pad ব্যবহার করা ভাল। গ্রাফিক্স কার্ডের বয়স এবং থার্মালপেস্ট মানের উপর নির্ভরকরে থার্মালপেস্ট শক্ত হয়ে যেতে পারে, সব কিছু পরিষ্কার করে ভাল মানের non conductive thermal paste লাগালে আশা করা যায় ভাল ফল পাওয়া যাবে।

ধাপঃ ২
ছবিতে দেখা যাচ্ছে power mosfet এ কোন রকম হিটসিংক নেই যদিও হিটসিংক লাগাবার ব্যবস্থা কার্ডে আছে । তাই সঠিক মাপে হিটসিংক কেটে থার্মালপ্যাড লাগিয়ে screw দিয়ে আটকে দিতে হবে।

ধাপঃ ৩
ছবিতে দেখা যাচ্ছে Ram ও হিটসিংক এর মাঝে কোন থার্মালপ্যাড লাগানো নেই, তাই সাইজ মত 0.5mm থার্মালপ্যাড কেটে লাগিয়ে দিতে হবে।

আশাকরা যায় এই সকল কাজ করে গ্রাফিক্স কার্ডের পারফরমেন্স অনেকটাই ফিরে পেতে পারবেন।

অনেক কার্ডে GPU Backplate থাকে না চাইলে নিজেই তা বানিয়ে লাগাতে পারেন, এটি ময়লা ও পোকামাকড় থেকে কার্ডের পিছনের অংশকে রক্ষা করবে।

কিভাবে নিজেই GPU Backplate বানাবেন তা জানতে আমাদের রাকিব ভাই এর ভিডিও টি দেখে নিতে পারেন।