ধরুন, আপনি খুব সখ করে কয়েক মাস ধরে টাকা জমিয়ে একটি ল্যাপটপ কিনলেন। কিন্তু কেনার মাত্র ১০ দিনের মাথায় আপনার জন্মধারিনী মা এর ক্যান্সার ধরা পড়লো! তখন আপনি কি করবেন? মায়ের চিকিৎসার খরচ বহন করার জন্য নিজের শখের ল্যাপটপটিকে বিক্রি করে দেবেন, আর এমনি একটি ঘটনা ঘটেছে কিছুদিন আগে। কিন্তু ঘটনাটি ইতিমধ্যেই বাংলাদেশের টেক দুনিয়ায় বেশ ভাইরাল হয়ে গিয়েছে। কিন্তু কেন?

সন্তোষ বড়ুয়া নামের একজন গত ২১ অক্টোবর তারিখের সকালে স্টার টেক লিমিটেড এর ফেসবুক হেল্পলাইন গ্রুপে একটি পোষ্ট করেছিলেন। গত ১০ অক্টোবর, ২০১৯ তারিখে তিনি স্টার টেক থেকে ASUS Vivobook S15 ল্যাপটপটি ক্রয় করেন। যার বাজারমূল্য ৬০ হাজার টাকার একটু বেশি। পরবর্তীতে অক্টোবর ২১ তারিখে তিনি স্টার টেক এর ফেসবুক গ্রুপে নিচের পোষ্টটি করেন:

ল্যাপটপ কেনার মাত্র ১০ দিনের মাথাই উনার মা লিভার ক্যান্সারের রিপোর্ট চলে আসে আর রির্পোটে ক্যান্সার ধরা পড়ে। ইমার্জেন্সি টাকার প্রয়োজন বিধায় তিনি ল্যাপটপটি বিক্রি করার সিদ্ধান্ত নেন। আর বিক্রি করার উদ্দেশ্যেই তিনি গ্রুপে পোষ্টটি করেন। আর প্রমাণ স্বরূপ তিনি তার মা এর টেস্ট রির্পোটও পোষ্টে ছবি তুলে দিয়ে দেন। হৃদয়স্পর্শী এই পোষ্ট খুব দ্রুতই গ্রুপে ভাইরাল হয়ে যায়। তাই পোষ্টটি কতৃপক্ষেরও দৃষ্টি আকর্ষণ করতেও তেমন সময় লাগেনি।

স্টারটেক কতৃপক্ষ এবং ASUS সম্মিলিতভাবে সিদ্ধান্ত নেন যে তারা সন্তোষের ল্যাপটপটির সম্পূর্ণ রিফান্ড দিয়ে দিবেন এবং একই সাথে আরো সহযোগীতারও আশ্বাস পোষ্টের কমেন্টে দেওয়া হয়। সবকিছুকে ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে না দেখে কতৃপক্ষ এই বিষয়টিকে মানবিক দিক থেকে অধিক বিবেচনায় এনেছেন। পোষ্টটি ফেসবুকে দেওয়া মাত্র একদিন পরেই সন্তোষ তার ল্যাপটপটির সম্পূর্ণ  রিফান্ড পেয়ে যান। কিন্তু ঘটনা এখানেই শেষ নয়!, আজ দুপুরে (২৩ অক্টোবর) সন্তোষকে স্টার টেকের শপে আবারো ডাকা হয়। সেখানে গিয়ে তিনি অবাক হয়ে যান, কারণ তিনি সেখানে গিয়ে তার শখের ল্যাপটপটিকেও উপহার হিসেবে পেয়ে যান! স্টার  টেক এবং ASUS কতৃপক্ষ ল্যাপটপটির সম্পূর্ণ রিফান্ড এবং একই সাথে ল্যাপটপটিকে উপহারস্বরূপ সন্তোষের হাতে আজ তুলে দেওয়া হয়।

আজ দূপুরে স্টার টেক এর পরিচালক, ASUS বাংলাদেশ এর চ্যানেল পার্টনার এবং গ্লোবাল ব্রান্ড এর উপস্থিতিতে সন্তোষকে এই উপহার দেওয়া হয় এবং উনার মায়ের জন্য শুভকামনাও করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি তার মাকে ভারতে চিকিৎসা দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ব্যবসা থেকে যে মানবতা অনেক বড়, তা এই ঘটনা থেকেই বোঝা যায়।

সন্তোষ এর মায়ের জন্য পুরো PCB BD টিম থেকে শুভকামনা জানানো হচ্ছে এবং একই সাথে ASUS এবং Star Tech কেও এই ঘটনার জন্য সাধুবাদ জানানো হচ্ছে।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.