24 C
Dhaka
Friday, February 26, 2021

গেমিং জিপিউ দিয়ে মাইনিং বন্ধে NVIDIA’r নতুন জিপিউ ঘোষনা

- Advertisement -asus motherboards

মাইনারদের দৌড়াত্মে একদিকে বিশ্বজুড়ে যেমন গ্রাফিক্স কার্ড এর হাহাকার পড়ে গিয়েছিল। তেমনি দাম বেড়েছিল অমাবস্যার চাঁদ হয়ে বাজারে এভেলেবল থাকা গুটিকয়েক জিপিইউ এর । এরই মধ্যে অবশেষে প্রত্যুত্তর হিসেবে NVIDIA ঘোষনা দিলো cryptocurrency mining এর জন্য বিশেষ গ্রাফিক্স কার্ড সিরিজের। সাথে ইঙ্গিত দিয়েছে মাইনিং এর হাত থেকে 3060 কে বাচানোর জন্য নতুন strategy এর ও।  সাথে রয়েছে বেশ কিছু Interesting News.

Ethereum mining এর তুমুল জনপ্রিয়তার জবাবে CMP HX Series: 

cryptocurrency mining এর জোয়ার হঠাত করে বিপদসীমার উপরে চলে গিয়েছিল। বিশেষ করে গেমারদের জন্য। টেক ফোরাম এবং সাইট গুলোতে বিভিন্ন সময় আমরা বিভিন্ন ছবি এবং ভিডিওতে  দেখতে পেয়েছি শত শত RTX গ্রাফিক্স কার্ড ব্যবহ্বত হচ্ছে mining farm এ । এখান থেকেই ধারণা করা যাচ্ছিল যে চলমান যে গ্রাফিক্স কার্ড এর সংকট এবং দাম এর ঊর্ধ্বগতি তা মাইনারদের জন্যই হচ্ছে।  এনভিডিয়ার গত কয়েক মাসের গ্রাফিক্স কার্ড এর বেচাকেনা ও এই সংক্রান্ত Revenue এর প্রায় সম্পুর্ণটাই cryptocurrency miner দের থেকেই এসেছে।

- Advertisement -

এরই মাঝে তা সামাল দেওয়ার জন্যই এনভিডিয়া announce করেছে Mining GPU, CMP HX Series. এই কার্ডগুলোকে গ্রাফিক্স কার্ড হিসেবে বিবেচনা করাও যাবে না কেননা এগুলোতে নেই কোনো display output । কয়েক বছর আগে ২০১৭/১৮ সালের দিকে যখন এরকম mining তুমুল জনপ্রিয়তা পেয়েছিল এবং সেজন্য বিশ্বজুড়ে যে গ্রাফিক্স কার্ড এর ঘাটতি চলছিল তখন ও Pascal P10X সিরিজ দিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছি্ল NVIDIA. যেগুলো drivers এবং display output এর ঘাটতি থাকায় গেমারদের জন্য একেবারেই suitable ছিল না এবং resale value ছিল খারাপ।

এবারে চারটি CMP HX লঞ্চ করেছে যেগুলোর hashrate হলো 25 MH/s at 125W থেকে  86 MH/s at 320W. পর্যন্ত। VRAM থাকবে ১০ জিবি পর্যন্ত। Higher Memory ভ্যারিয়েন্ট গুলো বছরের দ্বিতীয়ভাগে এবং Low Memory Variantগুলো প্রথমভাগে বাজারে আসবে।

- Advertisement -

এই গ্রাফিক্স কার্ডগুলো প্রফেশনাল মাইনিং এর জন্য dedicated । মাইনারদের চাহিদা যেমন নিশ্চিত করবে এই লাইনআপ, তেমনি কিছুটা হলেও RTX Series এর অন্যন্য কার্ডগুলোর দাম ও availability এর সমস্যা তেও সমাধান আসবে এর মাধ্যমে।

RTX 3060 Launch Date: 

12GB মেমোরি ভ্যারিয়েন্ট ,Ray Tracing ,DLSS ইত্যাদি একই মোড়কে মাত্র ৩২৯ ডলারে নিয়ে আসার ঘোষণা অর্থাৎ RTX 3060 এর ঘোষণা দিয়েছে NVIDIA কিছুদিন আগে। এবার RTX 3060 এর Release Date ও নিশ্চিত করেছে তারা। ফেব্রুয়ারির ২৫ তারিখেই লঞ্চ হবে এই জিপিইউ টি। RTX 3060 Price মাত্র 329 ডলার অর্থাৎ বাংলাদেশে আমরা ৩০-৩৫ হাজারের রেঞ্জে হয়তো দেখতে পাবো এটিকে।

- Advertisement -

RTX 3060 Specs:

RTX 3060 Official Specs
Architecture Ampere
GPU Cores 3584
Tensor Cores 3rd Generation
RT Cores 2nd Generation
Base Clock (MHz) 1320
Boost Clock (MHz) 1780
VRAM Speed (Gbps) 16
VRAM (GB) 12
VRAM Bus Width (bits) 192
TDP (watts) 170
Launch Date February 25, 2021
Launch Price $329

 

Cryptocurrency Mining আটকাতে স্ট্রাটেজি NVIDIA এরঃ 

নতুন Mining Friendly জিপিইউ এর ঘোষণা দেওয়ার পাশাপাশি আসন্ন RTX 3060 এর উপর যাতে মাইনারদের কালো থাবা,বিশ্বজুড়ে স্টক সমস্যা এবং দাম বাড়ার মত সমস্যা যাতে না হয় এবং গেমাররা এবার যাতে সত্যিই তাদের পছন্দের GPU পেতে পারে এই সংকট্ময় মুহুর্তে তা নিশ্চিত করতে RTX 3060 এর Mining performance লিমিট করার সিদ্ধান্ত নিয়েছে NVIDIA। তারা জানিয়েছে যে RTX 3060 এর জন্য বিশেষ driver তারা launch করবে যেটি Mining Activity,process কে শনাক্ত করে mining এর hashrate কমিয়ে দিবে 50% । Windows এর পাশাপাশি Miner দের প্রথম পছন্দ Linux এও এই ড্রাইভার কাজ করবে।   যেটি অবশ্যই গেমারদের জন্য ভালো একটি সংবাদ।

আসতে পারে 6GB মেমোরির RTX 3060:

এদিকে দক্ষিণ কোরিয়াতে Palit এর পক্ষ থেকে একটি সাবমিশন করা হয়েছে যেখানে Radio Research Agency ওয়েবসাইটে Palit এর RTX 3060 এর 8GB Ghost Series এর কথা উল্লেখ রয়েছে। তবে ঘটনাটি আদৌ সত্য কি না, submission এর 8gb এর ব্যাপারটি একটি mistake কি না তা সম্পর্কে এখনো নিশ্চিত জানা যায়নি ।

Zotac RTX 3060 Mining Performance: 

লঞ্চের আগেই বিভিন্ন সাইটে উচ্চমুল্যে দেখা গিয়েছে RTX 3060 কে। ইতিমধ্যে তা বিভিন্ন মাইনিং ফার্মেও পৌছে গিয়েছে। Zotac এর একটি Twin Edge RTX 3060 কার্ড দিয়ে মাইনিং এর পারফর্মেন্স লিক হয়েছে অনলাইনে। সেখানে দেখা গিয়েছে যে ড্রাইভার ছাড়াই below par পারফর্ম করছে কার্ডটি। শুরু করার পরপর কিছুক্ষণের মধ্যেই hashrate 41.5 MH/s  থেকে 26-24 MH/s. এ নেমে আসে এই কার্ডে।  CryptoLeo নামের এক মাইনার কার্ড এর ছবি সহ তা পোস্ট করে . এর আগে জোটাক এর একটি  tweet এ PC gamer দের pinch করা হয়। যদিও পরে তা মুছে দেওয়া হয়।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here