38 C
Dhaka
Tuesday, April 16, 2024

Intel Battlemage: Next Gen Intel GPU এর গুরুত্বপুর্ণ স্পেসিফিকেশন লিকড

- Advertisement -

লিক হয়েছে Intel এর পরবর্তী প্রজন্ম, অর্থাৎ Battlemage গ্রাফিক্স কার্ডের বেশ কিছু মুখ্য ও গুরুত্বপুর্ণ তথ্য। B সিরিজের গ্রাফিক্স কার্ডগুলোর আর্কিটেকচার,পারফর্মেন্স ও স্পেসিফিকেশন সম্পর্কে উল্লেখযোগ্য ধারণা পাওয়া যাচ্ছে এই লিক থেকে।শুধু তাই নয়, একই লিক থেকে ইঙ্গিত মিলেছে Battlemage এর পরবর্তী সিরিজ, Celestial সম্পর্কেও।

Intel Arc এর লঞ্চ থেকে শুরু করে আজকের দিন পর্যন্ত এই সম্পুর্ণ ব্যাপারটি ছিল বেশ উত্তেজনাপুর্ণ।দীর্ঘ সময় জুড়ে গ্রাফিক্স কার্ডের ইন্ডাস্ট্রিতে  গেমার বা যে কারো জন্যই অপশন বলতে ছিল শুধুমাত্র এনভিডিয়া ও এএমডি। গেমারদের আশা ছিল নতুন একটি ব্রান্ড ও নতুন কিছু বিকল্পের, ইন্টেলের জন্য ব্যাপারটি মোটেও সহজ ছিল না। আজ পর্যন্ত বিভিন্ন মেমোরি ভ্যারিয়েন্টে ,ভিন্ন ভিন্ন বাজেট সেগমেন্টে ইন্টেল লঞ্চ করেছে মোট ৬টি গ্রাফিক্স কার্ড । ড্রাইভার সংক্রান্ত সমস্যা, অপ্টিমাইজেশন সংক্রান্ত বিভিন্ন ইস্যু সবথেকে বেশি ভুগিয়েছে এই গ্রাফিক্স কার্ডগুলোকে, নির্দিষ্ট করে বললে এর ব্যবহারকারীদের ।বিশেষ করে dx10,9 এর গেমগুলোতে ,এমনকি DX11 এর গেমগুলোতে এই গ্রাফিক্স কার্ডগুলোর অবস্থা ছিল দুর্বিষহ।  ইন্টেল অবশ্য চেষ্টার কমতি রাখেনি, একের পর এক ড্রাইভার আপডেট দিয়ে পরিস্থিতির বেশ উন্নতি ঘটিয়েছে তারা।

- Advertisement -

ARC দিয়ে থেমে থাকার কথা ইন্টেলের ছিল না, প্রথম দিকেই ইন্টেল তাদের আগামী কয়েক বছরের গ্রাফিক্স কার্ড রোডম্যাপ প্রকাশ করেছিল। Arc এর উত্তরসুরি হিসেবে আসার কথা রয়েছে পর্যায়ক্রমে Battlemage, Celestial ও Druid এর।ARC Alchemist এর লঞ্চ হয়েছিল ২০২২ সালে। আমরা পা রেখেছি ২০২৪ এ, এর মাঝেই উঠে আশা শুরু হয়েছে Battlemage সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য। আজকের আলোচনা মুলত সেগুলো নিয়েই।

আগে লিক হওয়া Flagship GPU টি Cancelled. 

Battlemage এর নতুন খবরে যাওয়ার আগে পুরাতন লিকে একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। পুর্বে লিক হয়েছিল Battlemage এর Flagship বা সবথেকে শক্তিশালী GPU, G10 সম্পর্কে বেশ কিছু তথ্য। যেমন এটায় থাকার কথা ছিল ৫৬টি XE Cores, 182-bit-20Gbps GDDR6 Memory ও 8MB L2 Cache এর সাথে ৫১২ মেগাবাইট Adamantine Cache।

এই GPU টিকে খরচ,লাভ সহ অন্যান্য বেশ কিছু বিষয় বিবেচনায় অনেক আগেই বাতিল করেছে ইন্টেল।

- Advertisement -

সর্বশেষ লিকে দুইটি জিপিইউ সম্পর্কে জানা গিয়েছে, একটি উপরে উল্লেখিত বাতিল হওয়া Flagship GPU টির বিকল্প, অন্যটি তার থেকে অপেক্ষাকৃত দুর্বল ভ্যারিয়েন্ট । চলুন আগে Battlemage এর সাথে Alchemist এর পার্থক্যের দিক গুলো আগে জেনে নেওয়া যাক।

  • Arc Alchemist এ প্রতিটি Execution Unit এ ALU ছিল ৮টি। Battlemage এ প্রতিটি EU এর বিপরীতে ALU থাকবে ১৬টি। (ALU কে Streaming Processors/CUDA Cores এর সাথে তুলনা করা যেতে পারে)
  • তবে প্রতিটি Xe কোরে EU এর সংখ্যা আবার অর্ধেক এ নামিয়ে আনা হয়েছে।
  • Arc Alchemist এ প্রতিটি Xe Core এ ১৬টি EU ছিল, Battlemage এ তা থাকবে ৮টি।
  • ৬৪টি Xe Cores থাকবে ।যেখানে Arc এ ছিল ৩২টি।

G31: Battlemage এর Flagship GPU

G10 এর পরিবর্তে সর্বশেষ তথ্য অনুসারে Battlemage সিরিজকে নেতৃত্ব দেবে G31 GPU। চলুন জেনে নেওয়া যাক এটির সম্পর্কে।

- Advertisement -
  • ৩২টি Xe Cores থাকবে।
  • ৫১২টি Execution Units থাকবে।
  • Redgamingtech এর মতে High 2 GHz ক্লক স্পিড দেখা যেতে পারে এই GPU তে, সেক্ষেত্রে 2.6-2.8GHz এর মধ্যে হয়তো ক্লক স্পিড থাকতে পারে।
  • মেমোরি সেকশনে থাকবে 16GB ক্যাপাসিটি, 256-bit এর GDDR6 অথবা GDDR6X মেমোরি।
  • ২৪ অথবা ৩২ মেগাবাইট এর L2 Cache (পুর্বের জেনারেশনে ছিল ১৬ মেগাবাইট)।
  • RTX 40 সিরিজ বা ADA Lovelace এর AD103 GPU এর সাথে তুলনীয় Die size।
  • TSMC এর 5N process ব্যবহার হবে এতে।

G21: Battlemage এর Midrange GPU

G21 হলো Battlemage এর মিডরেঞ্জ GPU । এটার সম্পর্কে নিম্নোক্ত তথ্যগুলো জানা গিয়েছে-

  • ২০ টি Xe cores থাকবে।
  • এই GPU তেও ক্লক স্পিড High 2GHz ছোয়ার কথা রয়েছে।
  • 192 Bit-12GB GDDR6/GDDR6X মেমোরি থাকবে।
  • আগের জেনারেশন এর ফ্লাগশিপ Arc A770 এর মত ১৬ মেগাবাইট L2 cache এর সাথে আসবে এটি।
  • G21 এর PCIe Interface হবে 8×5। (অর্থাৎ PCIe5 ইন্টারফেসে আসবে এটি)।
  • যেহেতু প্রতি Xe কোরে ALU এর সংখ্যা বাড়ানো হয়েছে, এক্ষেত্রে Arc A770 এর থেকে কম Xe core থাকলেও Processors বেশি থাকবে।

Graphically challenged এর সোজা ব্যাখাঃ

ইউটিউব চ্যানেল Graphically challenged উপরে উল্লেখিত Redgamingtech এর লিকটিকে সোজা,সরলভাবে উপস্থাপন করেছে। Flagship GPU B980 ও মিডরেঞ্জ GPU B970 এর স্পেকস কে সে একটি টেবিলের মাধ্যমে প্রকাশ করেছে যা থেকে বিষয়গুলো আরো একটু সহজে বোঝা যেতে পারে।(কিছু স্পেকস লিক এর বাইরে তার ব্যক্তিগত মতামত/ধারণা হিসেবেও উপস্থাপিত হয়েছে যেগুলোর পাশে ? চিহ্ন দেওয়া রয়েছে)

আরো একটি টেবিলে তত্বীয়ভাবে GPU গুলোর সক্ষমতা,পারফর্মেন্স এর পাশাপাশি প্রত্যাশিত দাম ও উপস্থাপন করেছে চ্যানেলটি। *এগুলোর কোনো কিছুই নিশ্চিত নয়*

তথ্যসুত্রঃ redgamingtech,graphically challenged

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here