26 C
Dhaka
Tuesday, April 16, 2024

Radeon 8000 Series এর প্রাথমিক স্পেকস ও রিলিজ ডেট লিকড

- Advertisement -

Radeon 8000 SERIES বা RDNA4 বেজড নেক্সট জেনারেশন গ্রাফিক্স কার্ডগুলো সম্পর্কে টুকিটাকি তথ্য লিক হতে শুরু করেছে। কার্ডগুলোর মডেল, মেমোরি সহ একদম পুর্ণাঙ্গ স্পেসিফিকেশন গুলো সম্পর্কে কিছু না জানা গেলেও বিভিন্ন সময়ে আর্কিটেকচার গত বিভিন্ন তথ্য,প্রাথমিক স্পেসিফিকেশন গুলো কিন্ত ঠিকই বের হয়ে আসছে বিভিন্ন সুত্রের মাধ্যমে। সম্প্রতি Moore’s law is dead সহ বেশ কিছু Tip-star RDNA4 সম্পর্কে বেশ কিছু নতুন নতুন তথ্য দিয়েছেন।

NAVI 48 ও 44 এর যত হাইলাইটস

RDNA4 বা NAVI 40 সিরিজের দুইটি জিপিইউ সম্পর্কে প্রাথমিক কিছু তথ্য জানা গিয়েছে। সামগ্রিক NAVI 40 সিরিজে  TSMC এর 4N Process এ প্রস্তত Monolithic ডিজাইনের চিপ থাকবে। ইঞ্জিনিয়ারিং স্যাম্পলগুলো ও strix মডেল গুলোর স্পিড বর্তমানে 3.0 থেকে 3.3 GHz  এর মধ্যে রয়েছে।

- Advertisement -

NAVI 48:

Radeon 8000 Series ‘NAVI 48’ এর হাই-ফ্লাগশিপ রেঞ্জে ফিচার করা হতে পারে।

  • এটার rasterization পারফর্মেন্স 7000 Series এর শীর্ষ দুইটি গ্রাফিক্স কার্ড, অর্থাৎ RX 7900 XT ও RX 7900 XTX এর মাঝামাঝি অবস্থান করতে পারে।
  • NAVI 48 এর Die এর সাইজ ৩০০-৩৫০ বর্গ-মিলিমিটার এর মধ্যে প্রত্যাশা করা হচ্ছে।
  • প্রাথমিকভাবে 20Gb/s GDDR6 Memory থাকার সম্ভাবনা রয়েছে।
  • ব্যবহার করা মেমোরির ইন্টারফেস হতে পারে ২৫৬ বিটের।

 

- Advertisement -

NAVI 44:

  • মিডরেঞ্জ জিপিইউ তে ফিচার করা হতে পারে NAVI 44 GPU ।
  • Die size হবে অপেক্ষাকৃত ছোট, ২১০ বর্গ মিলিমিটারের থেকে কম।
  • ১২৮ বিট ইন্টারফেসের মেমোরি থাকবে।

এর পাশাপাশি কতগুলো গ্রাফিক্স কার্ড থাকবে, কত দাম হবে কিংবা মেমোরির ক্যাপাসিটি থেকে শুরু করে অন্যান্য স্পেসিফিকেশন,পাওয়ার ইত্যাদি তথ্য জানা যায়নি । তবে রিলিজ ডেট সম্পর্কে বেশ কিছু ধারণা পাওয়া গিয়েছে।

RDNA4 বা Radeon 8000 series এর রিলিজডেট কবে? 

Moore’s law এর নিজস্ব বেশ কিছু সোর্স ভিন্ন ভিন্ন মতামত ব্যক্ত করেছেন RDNA4 এর রিলিজডেট,এনাউন্সমেন্ট নিয়ে।

  • একজনের মতে RDNA4 এর ড্রাইভার ডেভেলপমেন্ট যে গতিতে অগ্রসর হচ্ছে ও যে অবস্থানে রয়েছে তাতে Computex 2024 এই এএমডির পক্ষে টিজার বা প্রাথমিক এনাউন্সমেন্ট করা খুব কঠিন কিছু হবে না, সেক্ষেত্রে শেষ কোয়ার্টারে লঞ্চ হয়ে যেতে পারে Radeon 8000 Series।
  • দ্বিতীয় সুত্র মোতাবেক যদি AMD তাড়াহুড়ো করে বা প্রক্রিয়াগুলো আরো একটু ত্বরান্বিত করে সেক্ষেত্রে ডেস্কটপ প্লাটফর্মে ২০২৪ এর শেষ দিকে লঞ্চ হতেও পারে Radeon 8000 সিরিজ। তবে এই ধরনের তাড়াহুড়ো বা তড়িঘড়ির সম্ভাবনা নেই ,এমনটাই বলছেন তিনি। ২০২৫ সালের শুরুতে ,এমনকি ২৪ এর শেষে অবশ্য মোবাইল প্লাটফর্মে ঠিকই লঞ্চ হতে পারে Radeon 8000 Series।
  • সবথেকে পরিষ্কারভাবে কথা বলেছেন তৃতীয় ব্যক্তি, তার মতে 8000 Series এর লঞ্চ সম্পুর্ণ রুপেই নির্ভর করছে NVIDIA এর লঞ্চ গুলোর উপরে। এএমডির প্রাথমিকভাবে একেবারেই কোনো পাকাপাকি সিদ্ধান্ত নেই ,তাড়াহুড়ো ও নেই এই বছর ৮০০০ সিরিজ লঞ্চ করার। কেননা ৭০০০ সিরিজের বিক্রি যথেষ্ট ভালো হচ্ছে, একই সাথে, AMD এর RX 8000 Series এর ফ্লাগশিপ মুলত প্রতিদ্বন্দ্বিতা করবে RTX 5070 এর সাথে,যেটি কি না ২০২৫ এর আগে আসার সম্ভাবনা নেই।  এই বছর সর্বোচ্চ RTX 5090 আশোটে (তাও আবার AMD এর মতে খুবই অদ্ভুত ,অবাস্তব ও হাস্যকর দামে লঞ্চ হবে) তাই RX  8000 series এর এই বছর লঞ্চ হওয়া মোটেও বাধ্যতামুলক নয়। তবে এই ব্যক্তি একই সাথে এই কথাও বলেছেন যে এএমডি যদি চায়, এই বছরই লঞ্চ করতে পারে Radeon RX 8000 Series।

- Advertisement -

মডেল ভিত্তিক সম্ভাব্য স্পেকসঃ

Redgamingtech, Moores Law এর তথ্যগুলোর উপর ভিত্তি করে একটা অপেক্ষাকৃত সহজবোধ্য চার্ট বানিয়েছে যেটা থেকে আমরা 8000 series এর দুইটি মডেল এর কিছু স্পেসিফিকেশন ধারণা করতে পারি।

RX 8700 XT ও RX 8800 XT তে যথাক্রমে 56 ও 64টি CU বা কম্পিউট ইউনিট থাকতে পারে, একই সাথে থাকবে 3594 ও 4096 টি শেডার ইউনিট । ক্লক স্পিড 3.05 Ghz ও 3.2 GHz যথাক্রমে। দুইটি কার্ডেই 256 bit মেমোরি ও (সম্ভবত) ২০-২৪ গিগাবিট/সেকেন্ড এর মেমোরি স্পিড থাকবে। মেমোরি ব্যান্ডউইথ থাকবে ৬৪০গিগাবাইট/সেকেন্ড ও ৮০০ গিগাবাইট/সেকেন্ড। ধারণা করা হচ্ছে কার্ডদুটো যথাক্রমে ১৯০ ওয়াট ও ২২৫ ওয়াট পাওয়ার ড্র করবে।

কার্ডদুটোর পারফর্মেন্সে RX 7800 XT এর সাপেক্ষে ১৫% ও ৪০% এর উন্নতি দেখা যেতে পারে ও দাম ধারণা করা হচ্ছে ৪০০ ও ৫০০ ডলার যথাক্রমে।

- Advertisement -

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here